রেফারেল কোড কী ও মানে কী?

রেফারেল কোড কী ও মানে কী? Referral code meaning in bengali

আজ এই আর্টিকেলে আমরা জানবো রেফারেল কোড কী ও রেফারেল কোড মানে কী? (Referral code meaning in bengali) তে আপনি যদি এই সম্পর্কে জানতে চান তাহলে আর্টিকেলটি সম্পূর্ণ পড়ুন আশা করি আপনি রেফার কোড বলতে কি বোঝাই এবং কি কাজে ব্যাবহার করা হয় আপনি সহজে বুজতে পারবে।

আপনি যদি একজন ইন্টারনেট ব্যাবহারকারী হয়ে থাকেন তাহলে আপনি একবার না একবার অবশ্যয় শুনেছেন রেফারাল কোড সম্পর্কে, যেমন কোনো app বা ওয়েবসাইটে রেজিস্টার করার সময় এটা ব্যাবহার হয় আর এটি আপনি ইউটুবে কোনো ভিডিও দেখতে গেলে অনেক ইউটুবার বলে থাকে যে তাদের ভিডিওর ডিস্ক্রিপশন বক্সে রেফারেল কোড টি আছে।

এছাড়া অনেক সময় আমাদের Whatsapp বা ফেসবুকে আমাদের বন্ধু বান্ধব এই Referral code টি শেয়ার করে থাকে এবং আমাদের বলে তার এই কোডটি দিতে ওই app বা ওয়েবসাইট রেজিস্টার করার জন্য। তো সে এটা কেন বলে? তখন আমাদের মনে সবচেয়ে আগেই এই প্রশ্নটি চলে আসে Referral code কী? আর এটা ব্যবহার করা হয় কেন।

তো চলুন জেনে নেওয়া যাক আমাদের বিস্তৃত বিষয় সম্পর্কে ও referral code meaning সম্পর্কে :

রেফারেল কোড কী?

একটি রেফারেল কোড হল অক্ষর এবং সংখ্যাগুলির একটি অভিনব বিন্যাস যা কোনও ব্যক্তি বা সংস্থার কাছে থেকে পাওয়া যায়, যা একজন ব্যক্তি থেকে শুরু করে পরবর্তীতে ব্যাক্তিকে রেফারেন্স বা ফলো করতে ব্যবহার করা হয়।

রেফারেল কোডগুলি নিয়মিতভাবে কোনো একটা app বা ওয়েবসাইট রেজিস্টার করতে এবং কোনো পণ্য ডিলগুলিতে ব্যবহার করা হয় যাতে লোকেরা তাদের সঙ্গী, পরিবার বা অংশীদারদের একটি নির্দিষ্ট আইটেম বা প্রশাসনের প্রতি ইঙ্গিত করতে উত্সাহিত করে।

যখন কেউ সাহায্যের জন্য একটি রেফারেন্স কোড ব্যবহার করে, তখন যে ব্যক্তি তাদের প্রায়শই ইঙ্গিত করে সে একটি পুরস্কার বা অনুপ্রেরণা পায়, যেমন ভবিষ্যত কেনার জন্য একটি ছাড় বা ক্রেডিট।

রেফারেন্স কোডগুলি সমস্ত সংস্থাগুলি থেকে তাদের ক্লায়েন্টদের দেওয়া হয় এবং এটি অনলাইন হোয়াটস্যাপ, ইমেল বা বিভিন্ন ধরণের চিঠিপত্রের মাধ্যমে শেয়ার করা যেতে পারে।

রেফারেল কোড মানে কী?

সহজ কোথায় Referral Code হলো একটি ওয়েবসাইট, app বা সফটওয়ারের একটি ট্রেকিং কোড যেটির মাদ্ধমে ওই ওয়েবসাইট বা app টি বুজতে পারে যে ওই রেফারেল কোডর মাদ্ধমে কতজন একাউন্ট খুলেছেন বা কতগুলি পণ্য কেনা কাটা করেছেন সেই সমস্ত বিবরণ ট্র্যাক করতে ব্যাবহার হয়।

রেফারেল কোড সাধারণত কোম্পানী বা সংস্থা দ্বারা সরবরাহ করা হয় যা পণ্য বা পরিষেবা প্রদান করে এবং এমন একজন ব্যক্তিকে দেওয়া হয় যিনি ইতিমধ্যেই একজন গ্রাহক বা সদস্য।

তারপর ব্যক্তি এই কোড বা লিঙ্কটি তার বন্ধু, পরিবার বা অন্যান্য ব্যক্তিদের সাথে শেয়ার করতে পারে যারা সেই পণ্য বা পরিষেবাতে আগ্রহী। যখন কেউ ওই পণ্য বা পরিষেবার সাইন আপ করার জন্য আপনার দেওয়া রেফারেল কোড বা লিঙ্ক ব্যবহার করে, তখন যে ব্যক্তি তাদের রেফার করেছে সে একটি পুরষ্কার পেতে পারে, যেমন একটি ডিসকাউন্ট, অফার ক্রেডিট, বা অন্য ধরনের ক্ষতিপূরণ।

রেফারেল কোডগুলি সাধারণত বিপণন এবং বিক্রয়ে হার বাড়ানোর জন্য ব্যবহৃত হয় একটি উপায় হিসাবে মুখের বিজ্ঞাপন কে উত্সাহিত করে এবং গ্রাহকের অধিগ্রহণ বৃদ্ধি করার জন্য।

এই রেফারেল কোড গুলি সাধারণত Gpay, phonepe, Earnkaro, ও আর্নিং app এর মাদ্ধমে পাওয়া। এই referral কোডটি ব্যাবহার করলে আপনি হয়তো কিছু টাকা বা ক্রেডিট পাবে ফ্রীতে। রেফারাল কোডের উদহারণ নিচে দেওয়া ফটোতে আছে।

Referral code meaning

এখানে দেওয়া যে রেফারেল কোডটি আপনি যদি gPay একাউন্ট খুলতে ব্যাবহার করেন তাহলে আপনি ফ্রীতে ২১ টাকা পাবে। আর যদি Earnkaro রেফারেল কোডটি ব্যাবহার করেন তাহলে আপনি ফ্রীতে ৫০ টাকা পাবে এবং সেখান থেকে মাসে ২০০০০ পর্যন্ত ইনকাম করতে পারবে।

রেফারেল কোডে এর উপকার কী?

রেফারেল কোডগুলি যেকোনো ব্যবসার জন্য একটি শক্তিশালী হাতিয়ার হতে পারে নতুন গ্রাহক অর্জন করতে এবং বর্তমান গ্রাহকদের থেকে অন্যদেরকে তাদের পণ্য বা পরিষেবাগুলিতে রেফার করার জন্য উৎসাহিত করতে।

যারা নতুন গ্রাহকদের রেফার করে তাদের দেওয়া রেফারেল কোডের মাধ্যমে, ব্যবসাগুলি ব্র্যান্ডের আনুগত্য এবং বিশ্বাস এবং বিক্রয় বৃদ্ধি করতে গ্রাহক বেস তৈরি করতে পারে। রেফারেল কোডগুলি ব্যবসাগুলিকে তাদের রেফারেল প্রোগ্রামগুলির সাফল্য ট্র্যাক করতে এবং নতুন ব্যবসার উল্লেখ করার ক্ষেত্রে কোন গ্রাহকরা সবচেয়ে কার্যকর তা সনাক্ত করতে সহায়তা করতে পারে।

যখন কেউ একটি রেফারেল লিঙ্কে ক্লিক করে বা সাইন-আপ প্রক্রিয়া চলাকালীন একটি রেফারেল কোড প্রবেশ করে, তখন সিস্টেমটি সেই ব্যবহারকারীর কার্যকলাপ ট্র্যাক করে এবং রেফারেল কোড প্রদানকারী ব্যক্তিকে যেকোন ফলস্বরূপ বিক্রয় বা কার্যকলাপের জন্য দায়ী করে৷

রেফারেল কোডগুলি ব্যবসার জন্য নতুন গ্রাহকদের অর্জন করতে এবং পুরানো গুলিকে ধরে রাখার জন্য একটি সাশ্রয়ী এবং বিনামূল্যে বিজ্ঞাপনের উপায়।

জানুন : কিভাবে ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট তৈরি করবেন?

রেফার কোড কিভাবে পাব?

রেফার কোড পেতে গেলে আপনাকে প্রথম রেফারেল কোড শেয়ার করে এমন কোনো আর্নিং app বা gpay, phonepe মতো এপ্লিকেশন গুলো আপনাকে ইনস্টল করতে হবে। তারপর আপনাকে সেখানে একটি একাউন্ট খুলতে হবে। একাউন্ট খোলা হয়ে গেলে আপনি সেই app বা ওয়েবসাইট থেকে একটি কোড পাবে সেটি হলো referral code, যেমন উপরে ফটোতে দেওয়া আছে।

আমার রেফারেল কোড কি?

আমার gPay রেফারেল কোড হলো g07wg64. আপনি ও যদি আমার মতো রেফারেল কোড পেতে চান এবং সেটাকে নিয়ে আপনার বন্ধু, পরিবার বা অন্য কারো সাথে শেয়ার করতে চান এবং সেখান থেকে কিছু টাকা বা গিফট পেতে চান তাহলে আপনি রেফারাল কোড দেয় এমন কোনো app বা ওয়েবসাইটে join হন।

এক্ষেত্রে আপনি আমার দেওয়া referral code ব্যাবহার করে আপনি gPay বা Earnkaro তে join হতে পারেন আপনি ফ্রিতে কিছু টাকা পাবেন। তারপর আপনি join হওয়ার পর একটি আলাদা রেফারাল কোড পাবে, আপনার রেফারেল কোড কে শেয়ার করে আপনি টাকা ইনকাম করতে পারবেন বা অন্য কাউকেও সেই পণ্যটি কিনতে সাহায্য করতে পারবে। এছাড়া আপনার রেফারেল কোড যত বেশি ব্যাবহার হবে আপনি ততো বেশি আপনার লাভ পাবে।

=> JioCinema অ্যাপ ইনস্টল করুন এবং IPL উপভোগ করুন!

রেফারেল প্রমোশন কোড কি?

রেফারেল প্রমোশন হলো আপনি যখন কোনো app বা ওয়েবসাইটের রেফারেল কোড কে আপনার বন্ধু বা পরিবারের সাথে শেয়ার করো ওই app বা ওয়েবসাইটে join করার জন্য তখন আপনার কোড টি সে ব্যাবহার করার জন্য আপনি কিছু টাকা বা গিফটকার্ড পেতে পারেন ফ্রীতে। আর আপনি এই ফ্রি টাকা বা গিফট পাওয়ার জন্য আপনার রেফারেল কোড কে বেশি বেশি করে শেয়ার করে থাকেন এর ফলে ওই app বা ওয়েবসাইট বেশি বেশি ডাউনলোড বা ব্যাবহার হতে থাকে মানে সেটি এর প্রমোশন হতে থাকে, একে বলে রেফারেল প্রমোশন। এই রেফারেল প্রমোশন এর মাদ্ধমে আপনি অনেক টাকা ইনকাম করতে পারবে সাথে আপনি ওই কোম্পানি aap বা ওয়েবসাইট থেকে অনেক বেনিফিট পাবে।

আমার শেষ কথা :

Referral code হলো কোনো একটি ওয়েবসাইটের একটি সংখ্যা বা কোড যেটি ব্যাবহার করে ওই কোম্পানি আপনার দেওয়া রেফারেল কোডের মাদ্ধমে আপনার সমস্ত কিছু ট্র্যাক করে।

আশা করি আপনি বুজতে পেরেছেন রেফারেল কোড কাকে বলে (Referral code Bengali meaning) এবং নিজের রেফারেল কোড কী সেই সম্পর্কে। যদি আপনার এই আর্টিকেলটি ভালোলাগে তাহলে অবশ্যয় তোমার বন্ধুদের সাথে শেয়ার করুন আর যদি কোনো প্রশ্ন থাকে তাহলে কমেন্ট বক্সে লিখে ফেলুন আমার আপনার প্রশ্নের যথা যোথ উত্তর দেব।

আরো পোস্ট পড়ুন :-