কিভাবে একজন সফল ডিজিটাল মার্কেটার হওয়া যায়

কিভাবে একজন সফল ডিজিটাল মার্কেটার হওয়া যায় তার সহজ টিপস

বর্তমান যুগে ডিজিটাল মার্কেটিং শুধুমাত্র একটি ফ্যাশন নয়, এটি একটি গুরুত্বপূর্ণ প্রয়োজন। কারণ আপনি ব্যবসা বা চাকরি, যেখানেই থাকুন না কেন। ডিজিটাল মার্কেটিংয়ের দক্ষতা আপনাকে বাড়তি বা অতিরিক্ত সুবিধা এনে দেবে। কারণ এখনকার দিনে বেশিরভাগ মানুষই প্রায় ইন্টারনেট ব্যবহার করে, তাই অনলাইনে যেকোন পণ্য বা সেবা প্রচার করার গুরুত্ব দিন দিন বাড়ছে।

সুতারং, একজন সফল ডিজিটাল মার্কেটার হতে গেলে, কিছু গুরুত্বপূর্ণ বিষয় এর উপর দক্ষতা অর্জন করতে হয়। তাই আজ আমরা সহজভাবে আলোচনা করবো সেই বিষয়ে, যেটি হলো কিভাবে একজন দক্ষ ডিজিটাল মার্কেটার হওয়া যায় সেটি।

ডিজিটাল মার্কেটিং কী?

সহজ কোথায় ডিজিটাল মার্কেটিং হল! ইন্টারনেট, মোবাইল ফোন, সোশ্যাল মিডিয়া, ইমেইল মার্কেটিং, সার্চ ইঞ্জিন, ওয়েবসাইট ডিজাইন, এবং অন্যান্য ডিজিটাল প্ল্যাটফর্মের মাধ্যমে নিজেস্ব পণ্য বা পরিসেবাকে প্রচার করে সেটিকে বিক্রয় করা। এটি এমন একটি পদ্ধতি, যেখানে বিজ্ঞাপনের জন্য ছাপাখানা বা টিভি বিজ্ঞাপনের প্রয়াজন হয়না। এখন সেটির পরিবর্তে অনলাইন এই সমস্ত প্ল্যাটফর্মগুলো ব্যবহার করা হয়। বর্তমানে গুগল, ফেসবুক, ইউটিউব, ইন্সটাগ্রাম ইত্যাদি প্ল্যাটফর্মে প্রচুর বিজ্ঞাপন দেখা যায়, এগুলোর মাধ্যমে প্রচুর ব্যবসা হচ্ছে। সাথে সেই পণ্য বা পরিসেবাকে দর্শকের কাছে বিক্রয় করানো হচ্ছে। এই পুরো প্রক্রিয়াকে বলা হয় ডিজিটাল মার্কেটিং।

সফল ডিজিটাল মার্কেটার হওয়ার কিছু টিপস

১. বেসিক জ্ঞান অর্জন করুন

ডিজিটাল মার্কেটিংয়ের অনেক শাখা বা কাজ রয়েছে। শুরুতে আপনাকে এর বেসিক ধারণা গুলো সম্পর্কে জানতে হবে। এসইও (SEO), এসইএম (SEM), সোশ্যাল মিডিয়া মার্কেটিং, ইমেইল মার্কেটিং, কন্টেন্ট মার্কেটিং, গুগল অ্যাডস ইত্যাদি বিষয়গুলো নিয়ে পড়াশোনা করতে হবে বা বুদ্ধি অর্জন করতে হবে। সেগুলোর জন্য আপনি গুগল থেকে, Udemy থেকে বা আরো অন্যান্য ওয়েবসাইটে উপলদ্ধ ফ্রি অনলাইন কোর্স থেকে শেখা শুরু করতে পারেন।

এছাড়া বিভিন্ন ব্লগ বা ইউটিউব চ্যানেলেও প্রচুর শিক্ষামূলক ভিডিও পাওয়া যায়, সেই ব্লগ গুলো পড়তে পারেন বা ইউটিউব ভিডিও গুলি দেখতে পারেন।

২. কৌশলগত চিন্তাভাবনা করুন

ডিজিটাল মার্কেটিং কেবল একটা নির্দিষ্ট কাজ নয়, এটি একটি সম্পূর্ণ পরিকল্পনা। তাই সবার প্রথমে আপনাকে জানতে হবে, আপনার পণ্য বা পরিসেবা কার জন্য, এবং কীভাবে আপনি তাদের কাছে পৌঁছাবেন। এছাড়া আপনার টার্গেট অডিয়েন্স বা দর্শককে নির্চিন করতে হবে এবং সেই অনুযায়ী আপনাকে কন্টেন্ট তৈরি করতে হবে। তারপর সেটিকে সঠিক প্ল্যাটফর্মে সঠিক কৌশল প্রয়োগ করে পাবলিশ করাটি জরুরি।

৩. এসইও (SEO) ও কন্টেন্ট মার্কেটিং

সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন বা এসইও ডিজিটাল মার্কেটিংয়ের অন্যতম গুরুত্বপূর্ণ অংশ। এটি এমন একটি পদ্ধতি যা আপনার ওয়েবসাইট বা ব্লগকে, গুগল বা অন্যান্য যেকোনো সার্চ ইঞ্জিনে শীর্ষে নিয়ে আসতে সাহায্য করে। সুতারং মনে রাখবেন একজন সফল ডিজিটাল মার্কেটার হতে হলে এসইও সম্পর্কে ভাল ধারণা থাকতে হবে।

কারণ ডিজিটাল মার্কেটিং এ কন্টেন্ট মার্কেটিং হলো ডিজিটাল মার্কেটিং এর সফল হওয়ার একটি চাবিকাঠি। কারণ মানসম্মত কন্টেন্ট ছাড়া ডিজিটাল মার্কেটিং কার্যকর হয় না। তাই আপনাকে সর্বদা কাস্টমারদের চাহিদা অনুযায়ী আকর্ষণীয় ও তথ্যবহুল কন্টেন্ট তৈরি করতে হবে।

৪. সোশ্যাল মিডিয়া মার্কেটিং

আপনি ফেসবুক, ইন্সটাগ্রাম, লিংকডইন এবং টুইটারের মতো সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলিতে, সফল ডিজিটাল মার্কেটার হওয়ার জন্য, আপনাকে দক্ষ হতে হবে। এবং আপনাকে জানতে হবে, কীভাবে সোশ্যাল মিডিয়ায় মার্কেটিং করা যায়, এবং কীভাবে লক্ষ্য লক্ষ্য মানুষের মনোযোগ আকর্ষণ করা যায়। সাথে কিভাবে বিজ্ঞাপনের জন্য পেইড অ্যাডসও ব্যবহার করা যেতে পারে এবিষয়ে ও আপনার ধারণা থাকতে হবে। কিন্তু সবচেয়ে গুরুত্বপূর্ণ হল সঠিক সময়ে সঠিক কন্টেন্ট পোস্ট করা।

৫. ডেটা বিশ্লেষণ (Analytics) শিখুন

ডিজিটাল মার্কেটিংয়ে আপনাকে এক জায়গায় থেমে থাকলে চলবে না। তাই সব সময় আপনার প্রচার কার্যক্রমের ফলাফল বিশ্লেষণ করতে হবে। গুগল অ্যানালিটিক্স বা অন্যান্য ডেটা বিশ্লেষণকারী টুলগুলো ব্যবহার করে। সেই কারণে আপনাকে সেগুলো ব্যাবহার করতে জানতে হবে। তাহলে আপনি ডেটা বিশ্লেষণ এর মাধ্যমে জানতে পারবেন কোন প্রচারটি কার্যকর হচ্ছে এবং কোনগুলো ঠিকমতো কাজ করছে না। এছাড়া ROI (Return on Investment) এবং ক্লিক-থ্রু রেট (CTR) সম্পর্কেও আপনার ধারণা থাকা জরুরি।

৬. ক্লায়েন্ট ম্যানেজমেন্ট করা শিখুন

ডিজিটাল মার্কেটিংয়ে, সফল হতে হলে ক্লায়েন্ট ম্যানেজমেন্ট করা খুবই গুরুত্বপূর্ণ। তাই আপনাকে সবসময় ক্লায়েন্টদের চাহিদা বুঝতে হবে, এবং তাদের সাথে সম্পর্ক ভাল রাখতে হবে। সাথে ক্লায়েন্টদের কাজ করা বিভিন্ন প্রজেক্ট, সফলভাবে শেষ করার পর, ক্লায়েন্টের সন্তুষ্টি অর্জন করাটি গুরুত্বপূর্ণ, কারণ এটি ভবিষ্যতে আপনাকে আরো কাজ পাওয়ার পথ খুলে দেয়।

৭. সার্টিফিকেট এবং প্রশিক্ষণ নিন

বিভিন্ন অনলাইন প্ল্যাটফর্মে অনেক ফ্রি ও পেইড কোর্স রয়েছে, যা আপনাকে ডিজিটাল মার্কেটিংয়ের সার্টিফিকেট প্রদান করে। যেমন; গুগল, ইউডেমি, Coursera, হাবস্পট, এবং ফেসবুকের মতো বড় কোম্পানিগুলো থেকে সার্টিফিকেট নিতে পারেন যা আপনার ক্যারিয়ারে এগিয়ে নিয়ে যেতে সহায়ক হবে।

ডিজিটাল মার্কেটিংয়ে সফল হওয়ার জন্য কিছু সাধারণ প্রশ্নের উত্তর

একজন সফল ডিজিটাল মার্কেটার হতে কত সময় লাগে?

এটি নির্ভর করে আপনি ডিজিটাল মার্কেটিং এ কতটা সময় এবং পরিশ্রম দিচ্ছেন তার উপর। সাধারণত ৬ মাস থেকে ১ বছরের মধ্যে একজন দক্ষ ডিজিটাল মার্কেটার হওয়া সম্ভব। তবে তার জন্য আপনাকে নিয়মিত প্র্যাকটিস এবং লার্নিং চালিয়ে যেতে হবে।

কীভাবে প্রথম কাজ পাব?

প্রথমদিকে কাজ পাওয়ার জন্য বিভিন্ন ফ্রিল্যান্সিং সাইটগুলো। যেমন; Fiverr, Upwork, Freelancer.com এ ছোট ছোট কাজ নিতে পারেন। এছাড়া নিজের জন্য ব্লগ বা ওয়েবসাইট তৈরি করে সেখানে কাজ করে প্র্যাকটিস করতে পারেন। সাথে সেখানে আসা দর্শক দেড় সামনে আপনার কাজকে তুলেধরে ডাইরেক্ট কাজ পেতে পারেন।

কোন ধরনের ব্যবসার জন্য ডিজিটাল মার্কেটিং প্রয়োজন?

বর্তমানে প্রায় সব ধরনের ব্যবসার জন্য ডিজিটাল মার্কেটিং প্রয়োজন হয়ে থাকে। সেটা হতে পারে ক্ষুদ্র ব্যবসা থেকে বড় বড় ব্র্যান্ড পর্যন্ত, তারও তারা সবাই ডিজিটাল মার্কেটিং ব্যবহার করছে। এটি নতুন কাস্টমার তৈরি করতে, পুরনো কাস্টমার ধরে রাখতে এবং বিক্রয় বাড়াতে সাহায্য করে।

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি অন্য মার্কেটিং এর চেয়ে ভালো?

অবশ্যই, সোশ্যাল মিডিয়া মার্কেটিং অত্যন্ত কার্যকর। তবে সেটি অন্য মার্কেটিং এর চেয়ে ভালো কিনা এটি নির্ভর করে আপনি কোন প্ল্যাটফর্ম ব্যবহার করছেন, এবং আপনার লক্ষ্য গোষ্ঠী কী সেটির উপর। কারণ অন্য মার্কেটিং পদ্ধতির মতো এটিও গুরুত্বপূর্ণ একটি অংশ, তবে একে অন্যান্য কৌশলের সাথে মিলিয়ে ব্যবহার করা উচিত।

মোবাইল দিয়ে কি ডিজিটাল মার্কেটিং করা যায়?

হ্যাঁ, মোবাইল দিয়ে ডিজিটাল মার্কেটিং করা যায় তবে অনেক কাজের ক্ষেত্রে অসুবিধা ও সফলতা পেতে অনেক দেরি হতে পারবে। তবে আপনি মোবাইল ফোনে ডিজিটাল মার্কেটিং শেখা শুরু করতে পারেন।

উপসংহার :

সফল ডিজিটাল মার্কেটার হতে হলে শুধু বই পড়ে শেখা বা কোর্স করাটাই যথেষ্ট নয়। বাস্তব জীবনে কাজ করতে হবে, এবং নতুন কৌশল প্রয়োগ করতে হবে। তবে আপনার প্র্যাকটিস, ধৈর্য এবং ক্রমাগত শেখার প্রতি মনোযোগ দিতে হবে। কারণ ডিজিটাল মার্কেটিংয়ের জগৎ দ্রুত পরিবর্তনশীল, তাই সব সময় আপনাকে নতুন নতুন প্রযুক্তি ও কৌশল নিয়ে আপডেট থাকতে হবে।

এটি একটি দীর্ঘমেয়াদী প্রক্রিয়া, তবে যদি আপনি যদি ধারাবাহিকভাবে শেখার ইচ্ছা রাখেন এবং চেষ্টা চালিয়ে যান, তাহলে অবশ্যই সফল ডিজিটাল মার্কেটার হতে পারবেন। আশা করি আপনি নিবন্ধনটি পড়ে ডিজিটাল মার্কেটিং সম্পর্কে গেইন অর্জন করতে সক্ষম হয়েছেন। যদি হয়ে থাকেন তাহলে এটি বেশি করে শেয়ার করে অন্যদের জানার সুযোগ করে দিন। আর আপনার কোনো প্রশ্ন থাকলে কমেন্ট বক্সে জানান। সাথে এরকম ধরণের আরো নতুন নতুন অনলাইন টিপসঅনলাইন ইনকাম সম্পর্কে জানতে, আমাদের “টেলিগ্রাম চ্যানেলটিতে যোগদান” করুন ও আমাদের ব্লগে প্রতিনিয়ত ভিজিট করুন। খোদা হাফেজ।

আরো পোস্ট পড়ুন :-

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।