ফেসবুকের মাধ্যমে ব্লগ কিভাবে করে, ফেসবুক ব্লগ টিউটোরিয়াল

ফেসবুক ব্লগ টিউটোরিয়াল বা ফেসবুকের মাধ্যমে ব্লগ কিভাবে করে

হ্যালো, প্রিয় দর্শক। আপনাদের সকলকে আমাদের ব্লগে স্বাগতম। আজকের নিবন্ধনে আমরা জানবো ফেসবুক ব্লগ টিউটোরিয়াল সম্পর্কে বা ফেসবুকের মাধ্যমে ব্লগ কিভাবে করে সেই বিষয়ে।

সুতরাং, আপনি যদি একজন ব্লগার হয়ে থাকেন, কিংবা আপনার ওয়েবসাইটের জন্য একটি ফেসবুক ব্লগ শুরু করতে চান। তাহলে নিবন্ধনটি সম্পূর্ণ পড়ে জেনে নিন ফেসবুক ব্লগ কিভাবে করে সেই বিষয়ে।

ফেসবুকের মাধ্যমে ব্লগ কিভাবে করে

ফেসবুকের মাধ্যমে ব্লগ করার জন্য, আপনি একটি ফেসবুক পেজ খুলে সেখানে টেক্সট বা আর্টিকেল ফরমেটে আর্টিকেল লিখে, ভিডিও তৈরি করে কিংবা ছবি তৈরি করে আপলোড করে ব্লগ করতে পারবেন।

সে কারণে ফেসবুকের মাধ্যমে ব্লগ করার জন্য সবার প্রথমে আপনার প্রয়োজন হবে একটি ফেসবুক পেজ। সুতরাং আপনার যদি কোন ফেসবুক পেজ না থাকে। তাহলে আপনি এখানে দেওয়া লিংকে ক্লিক করে জেনে নিন ফেসবুক পেজ কিভাবে তৈরি করে। আর আপনার নিজের জন্য তৈরি করে নিন একটি ফেসবুক পেজ।

তারপর সেই পেজটিতে একটি সুন্দর নাম, লোগো বা ব্যানার আপলোড করে নিন। তারপর সেখানে আপনি কোন ধরনের নিবন্ধন বা ব্লগ পোষ্ট পাবলিশ করবেন, তা সম্পর্কে সংক্ষিপ্ত বিবরণ আপনার ফেসবুক পেজ অ্যাবাউট সেকশন এর মধ্যে লিখে, আপলোড করে দিন।

এরপর সেই ফেসবুক পেজের লিংকটি আপনার বন্ধু-বান্ধবের সাথে বেশি করে শেয়ার করে, সেখানে কিছু ফলোয়ার যুক্ত করুন।

তারপর আপনি যে ধরনের ব্লগ কন্টেন বা নিবন্ধন আপনার ফেসবুক পেজের মধ্যে শেয়ার করতে চান, সেই কনটেন্টগুলো লিখুন। তারপর পোস্ট অপশনে ক্লিক করে আপনার লেখা ব্লগ পোস্টটি সেখানে পেস্ট করে দিন। তারপর “পাবলিশ” বাটনে ক্লিক করে সেটিকে আপনার দর্শকের কাছে শেয়ার করে দিন।

তবে আপনি যে ব্লগ পোস্টটি লিখবেন, সেটি একটি সুন্দর থামেল তৈরি করে সেই পোস্টের সাথে যুক্ত করে দেবেন। ফলে আপনার ফেসবুক ব্লগ পোস্টটি দর্শকদের বেশি করে আকর্ষিত করতে সাহায্য করবে, এবং আপনার ফেসবুকে করা ব্লগ পোস্টগুলো বেশি পরিমাণে দর্শক দেখবে।

সাথে আপনি যদি সেই ফেসবুক ব্লগ পোষ্টের মধ্যে কোন অ্যাফিলিয়েট লিংক কিংবা কোন ওয়েবসাইটের লিংক ব্যবহার করতে চান। তাহলে সেটি সেই ফেসবুক ব্লগ পোষ্টের একদম নিচে যুক্ত করে দিন। সাথে “আরো পড়ুন” লিখে একটি ছোট কমা দিয়ে লিংক টিকে পেস্ট করে দিন।

ফেসবুক ব্লগ টিউটোরিয়াল সম্পর্কে

ফলে আপনার ফেসবুক ব্লগের মধ্যে আসা দর্শক গুলো, আপনার পোস্ট পড়ে যদি ভালো লাগে, কিংবা সেই বিষয়ে আরো জানতে চেয়ে থাকে। তাহলে সে সেই লিংকে ক্লিক করে আপনার সুপারিশ করা অ্যাফিলিয়েট পণ্যটি ক্রয় করবে বা সেই ওয়েবসাইটে ভিজিট করবে। এইভাবে আপনি খুব সহজে ফেসবুকের মাধ্যমে ব্লগ করতে পারবেন।

তবে একটি কথা মনে রাখবেন, আপনি যদি Blogging নিয়ে সিরিয়াস হয়ে থাকেন এবং প্রফেশনাল ভাবে ব্লগিং করতে চান। তাহলে জেনে নিন আপনার জন্য সেরা ব্লগিং প্ল্যাটফর্ম কোনটি। কারণ আপনি ফেসবুকের মাধ্যমে প্রফেশনাল ভাবে ব্লগিং করতে পারবেন না। কারণ ফেসবুক হল একটি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম। তাই ব্লগিং কিভাবে করে বা ব্লাগিং থেকে কত টাকা আয় করা যায় এই বিষয়ে আগে জেনে নিন।

ফেসবুকে প্রাইভেট ব্লগ কিভাবে তৈরি করব?

ফেসবুক প্রাইভেট ব্লগ তৈরি করার জন্য, আপনাকে একটি ফেসবুক পেজ তৈরি করতে হবে। তারপর সেখানে আপনি আপনার ব্লগ পোস্ট পাবলিশ করে সেটাকে প্রাইভেট করে রাখতে পারবেন। এর জন্য আপনাকে ফেসবুক সেটিং অপশনের মধ্যে গিয়ে, প্রাইভেট পেজ অপশনটিতে “অনলি মি” অপশনটি নির্বাচন করে নিন।

কিভাবে ফেসবুকে ব্লগ যুক্ত করব?

ফেসবুকে ব্লগ যুক্ত করার জন্য আপনি একটি নতুন ফেসবুক পেজ তৈরি করে। সেটিকে আপনার ওয়েবসাইট এর সাথে “আর এস এস ফিড” পদ্ধতি ব্যবহার করে আপনার ব্লগ টি যুক্ত করতে পারেন। অন্যথায় আপনি যদি আপনার ফেসবুক পেজে আপনার ওয়েবসাইটের লিংক যুক্ত করতে চান। তাহলে সেক্ষেত্রে আপনার পেজের মধ্যে প্রবেশ করে ইন্ট্রো অপশনের নিচে থাকা “এডিট ডিটেলস” বাটনে ক্লিক করে আপনি ওয়েবসাইট অপশনের মধ্যে আপনার ওয়েবসাইটের লিংকটি লিখে পাবলিশ করে দিন। তারপরে নিচে দেওয়া “সেভ” বাটনে ক্লিক করুন। আর আপনার ফেসবুক প্রোফাইলে লিংক যুক্ত করতে আপনার প্রোফাইলের উপরে ক্লিক করে “এবাউট” অপশন এর মধ্যে থাকা “কন্টাক এন্ড বেসিক ইনফরমেশনে” ক্লিক করুন তারপর “ওয়েবসাইট অ্যান্ড সোশ্যাল লিঙ্ক” অপশনের পাশে থাকা “এডিট” বাটনটিতে ক্লিক করে আপনার ওয়েবসাইটের লিংক সাথে বিভিন্ন ধরনের সোশ্যাল মিডিয়ার লিঙ্ক যুক্ত করতে পারবেন।

ফেসবুক ব্লগার বলতে কী বোঝায়?

এক কথায় বলা যায় ফেসবুক ব্লগার বা ব্লগার হলো তারাই, যারা নিজের অভিজ্ঞতা থেকে বিভিন্ন ধরনের কনটেন্ট লিখে দর্শকদের সাথে শেয়ার করে থাকে। সেটা হোক না কোন ওয়েবসাইট, ফেসবুক, বা অন্য কোন সোশ্যাল মিডিয়ার প্ল্যাটফর্মের মাধ্যমে তারাই হলো ব্লগার।

ফেসবুকে কি ফ্রী ব্লগিং করা যায়?

আপনি ফেসবুকে একটি প্রফেশনাল ব্লগ পেজ তৈরি করে। সেখানে ফ্রিতে ব্লগিং করতে পারবেন।

ফেসবুক ব্লগারদের বেতন কত?

সাধারণত ফেসবুক ব্লগারদের বেতন বলাটা অসম্ভব ব্যাপার, কারণ সেই ফেসবুক ব্লগের ইনকাম নির্ধারণ করে সেই ব্লগে কতগুলো পোস্ট উপলব্ধ আছে, কতগুলো ফলোয়ার আছে, এবং আপনার পেজার দর্শক কোন ধরনের প্রোডাক্ট কে ক্রয় করে আপনার বিজ্ঞাপন দেখে সেটার উপর নির্ধারণ করে। তবে সাধারণত আপনি ভালোভাবে কাজ করলে অনায়াসে ৫০০ থেকে ১০০০ ডলার প্রতি মাসে ইনকাম করতে পারবে। আর যদি টিম নিয়ে কাজ করেন, তাহলে আপনি এর থেকে অধিক ইনকাম করতে পারবেন। তবে এর জন্য আপনার পরিপূর্ণ অভিজ্ঞতার থাকাটা অত্যন্ত জরুরী।

ফ্রিতে কি ফেসবুক পেজ তৈরি করা যায়?

অবশ্যই আপনি ফ্রিতে ফেসবুক পেজ তৈরি করতে পারবেন এর জন্য শুধুমাত্র আপনার কাছে একটি ফেসবুক অ্যাকাউন্ট থাকলেই হবে। আর আপনি যদি না জানেন কিভাবে ফেসবুক পেজ তৈরি করে থামলে সার্চ বক্সে সার্চ করুন এ বিষয়ে সম্পূর্ণ আর্টিকেল পেয়ে যাবেন।

শেষ কথা:

আমি আশা করি আপনি এই ফেসবুক ব্লগ টিউটোরিয়াল সম্পর্কে নিবন্ধনটি পড়ে, ন্যূনতম জ্ঞান অর্জন করতে পেরেছেন বা ফেসবুকের মাধ্যমে ব্লগ কিভাবে করে, সেই বিষয়ে জানতে পেরেছেন। যদি পেরে থাকেন তাহলে এই নিবন্ধনটি বেশি বেশি করে শেয়ার করে দিন। আর এরকম ধরনের আরো নতুন নতুন ব্লগিং টিপস, অনলাইন ইনকামইউটিউব সম্পর্কে জানতে আমাদের ওয়েবসাইটটিতে প্রতিনিয়ত ভিজিট করুন। আর আমাদের “তরিকুল বাঙালি” পরিবারের সদস্য হয়ে যান। ধন্যবাদ।

আরো পোস্ট পড়ুন :-

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।