iPhone চেক করার সহজ উপায়

iPhone চেক করার সহজ উপায় । জেনে নিন এক্ষুনি নিবন্ধটি পড়ে

হ্যালো বন্ধুরা আপনাদের সকলকে “তরিকুল বাঙালি” ওয়েবসাইটে স্বাগতম। আজকে আমরা জানবো যেকোন আইফোন চেক করার সহজ উপায় কি? সেই বিষয়ে। কারণ আইফোনের দাম অনেক বেশি হওয়ায় এখনকার সময় অনেকেই পুরনো আইফোন ক্রয় করে থাকে। কিন্তু সেই iPhone টি ক্রয় করার পর তারা বুঝতে পারে যে সেই ফোনটির কন্ডিশন তেমন ভালো নয়, এবং সেটিতে বিভিন্ন ধরনের প্রবলেম আছে। তাই তারা ফোন কিংবার পর ঠকে যায়। তাই তাদের জন্য এই নিবন্ধনটি লিখেছে।

যারা পুরনো আইফোন ক্রয় করতে চান, তারা এই নিবন্ধনটি সম্পূর্ণ পড়ুন। আর জেনে নিন পুরনো আইফোন ক্রয় করার আগে কিভাবে চেক করবেন। যে ওই iPhone টির কন্ডিশন কেমন, তার ব্যাটারি ক্ষমতা, তার সিরিয়াল নাম্বার, ফোনটিতে কি কি প্রবলেম আছে, কোনো কিছু পাল্টানো আছে কি না এবং ফোনটি এখনো বর্তমানে কত শতাংশ ভালো আছে সেই বিষয়ে।

তাই চলুন দেরি না করে জেনে নিই, সেই আইফোন চেক করার টিপসটি

iPhone চেক করার সহজ উপায়

যেকোনো আইফোনকে চেক করার জন্য আমাদের প্রয়োজন হবে, একটি কম্পিউটার বা ল্যাপটপ, একটি লাইটিং বা সিটাইপ ইউএসবি কেবিল। আর থ্রি ইউ টুল। যেটি আপনার কম্পিউটারে ইন্সটল করে, আমরা ইউএসবি বা লাইটিং কেবিলের মাধ্যমে কম্পিউটারে সাথে আইফোন কানেক্ট করে, সেই iPhone এর সম্পর্কে জানতে পারব।

এর জন্য সবার প্রথমে আপনি আপনার কম্পিউটার বা ল্যাপটপে ইন্টারনেট কানেকশন চালু করে। গুগলে সার্চ করুন থ্রি ইউ টুল। তারপর প্রথমদের দেওয়া m.3u.com ওয়েবসাইটে প্রবেশ করে টুলটি ডাউনলোড, করে কম্পিউটার বা ল্যাপটপে ইন্সটল করে নিন।

3u টুলটি ইন্সটল হয়ে গেলে, সেটিকে ওপেন করুন। তারপর কম্পিউটারে বা ল্যাপটপে ইউএসবি টু লাইটিং বা সিটাইপ কেবিলের দ্বারা। আপনার মোবাইলটিকে, কম্পিউটার বা ল্যাপটপের সাথে কানেক্ট করে দিন।

আপনার মোবাইলটি কম্পিউটার বা ল্যাপটপের সাথে কানেক্ট হয়ে গেলে। আপনার কম্পিউটার বা ল্যাপটপের স্কিনের “থ্রি ইউ” টুলের মধ্য নিচে দেওয়া ছবির মত কিছু ইনফরমেশন বা তথ্য দেখাবে। আপনার ওই আইফোনটির বিষয়ে। যেমন; IOS ভার্সন, ফোনটি জেল ব্রেক করা আছে কিনা, অ্যাপেল আইডি এক্টিভেট করা আছে কিনা, মডেল নাম্বার, ইএমআই নাম্বার, সিরিয়াল নাম্বার, ফোনটির ওয়ারেন্টি কতদিন আছে, ফোনটি কোন দেশের, তার ব্যাটারি ক্ষমতা কেমন আছে, এছাড়া আরও অনেক কিছু।

iPhone চেক 1

আপনি সেই তথ্যগুলোর মধ্য থেকে, সেই “আইফোনের সিরিয়াল নাম্বারটি” কপি করে “checkcoverage.apple.com” সাইটটিতে প্রবেশ করে। সিরিয়াল নাম্বারটি লিখুন। তারপর নিচে দেওয়া ক্যাপচার কোডটি লিখে “সাবমিট” বাটনে ক্লিক করলে। সেই iPhone টি অরিজিনাল না ডুবলিকেট সেই সমস্ত বিষয়ে জানতে পারবেন। আপেলের অফিসিয়াল ওয়েবসাইট থেকে।

iPhone চেক 2

যদি অরজিনাল হয়ে থাকে তাহলে আপনি পরের পেজে সেই iPhone এর মডেল নম্বর, ফোনটি কবে ক্রয় করা হয়েছে তার তারিখ এবং সিরিয়াল নম্বরটি দেখতে পাবে। আর যদি না ধেকতে পান তাহলে ভাববেন iPhone টি ডুপ্লিকেট।

iPhone চেক 4

এগুলো দেখার পর, আপনি “থ্রি ইউ টুল” এর মধ্যে আপনার ফোনের ফটোর নিচে থাকা “ভেরিফিকেশন রিপোর্ট” অপশনটিতে ক্লিক করলে আপনি সেই iPhone টির বিষয়ে সমস্ত তথ্য পেয়ে যাবেন। যেমন; নিচে দেওয়া ছবিটি আছে, ঠিক সেরকম তথ্যগুলো আপনি সেখানে দেখতে পাবেন। সাথে ফোনটির কন্ডিশন বা অবস্থা কত শতাংশ ভালো আছে সেটাও দেখে নিতে পারবে।

iPhone চেক 3

আপনি iPhone এর সমস্ত তথ্য দেখে নেওয়ার পরে। নিজে থেকেই মতামত করতে পারবেন যে ফোনটি নেওয়া আপনার ঠিক হবে কিনা। এবং কত দামে নেওয়া যাবে সেই সমস্ত বিষয়। কারণ সেই আইফোনটির কোথায় কি অসুবিধা আছে এবং কোথায় অসুবিধা নেই সে সমস্ত কিছুই আপনি সেখানে দেখতে পারেন।

যেমন; উপরে দেওয়া ছবিটিতে ব্যাটারি সিরিয়াল নাম্বারে ব্যাটারিটি পরিবর্তন (চেঞ্জ) করা। সেই কারণে ওখানে লাল রঙের “changed” এর লেখা আছে। তেমনি অন্য কোন অসুবিধা থাকলেও বা কোনো কিছু পাল্টানো থাকলে সেখানেও লাল চিহ্ন দিয়ে সেই অসুবিধের বিষয়টি লেখা থাকবে।

এইভাবে আপনি খুব সহজেই থ্রি ইউ টুল এর মাধ্যমে যেকোন আইফোনকে চেক করে নিতে পারবেন।

শেষ কথা :

আমি আশা করি আপনি এই নিবন্ধনটি পড়ার পরে যেকোনো আইফোনকে কিভাবে চেক করে। সেটি অরজিনাল কিনা, সেটির অবস্থা কেমন, এই সমস্ত বিষয় সম্পূর্ণ ধারণা পেয়ে গিয়েছেন। যদি পেয়ে থাকেন, তাহলে এটি বেশি বেশি করে আপনার বন্ধুবান্ধব ও পরিবারের সাথে শেয়ার করে দিন। আর এরকম ধরনের আরো নতুন নতুন নিবন্ধন পেতে আমাদের ওয়েবসাইটে প্রতিনিয়ত ভিজিট করুন, এবং আমাদের টেলিগ্রাম চ্যানেলে যোগদান করে আমাদের সাথে জুড়ে থাকুন। ধন্যবাদ।

আরো পোস্ট পড়ুন :-