ডোমেইন সম্পর্কে কিছু প্রশ্ন উত্তর আপনার জন্য। জেনে নিন এখুনি

ডোমেইন সম্পর্কে কিছু প্রশ্ন উত্তর আপনার জন্য। জেনে নিন এখুনি

আসসালামু আলাইকুম, প্রিয় দর্শক। আজকে নিবন্ধনে আমরা আলোচনা করব ডোমেইন সম্পর্কে কিছু অজানা প্রশ্ন উত্তর। কারণ এর আগের নিবন্ধনে আমরা আলোচনা করেছি ডোমেইন কিভাবে কিনব, সেরা ডোমিন প্রোভাইডার এর তালিকা, ডোমিন নাম কি, এছাড়া আরো অনেক বিষয়। তাই অনেক ভাই বোন আমাকে প্রশ্ন করেছেন ডোমেইন সম্পর্কে তাদের অজানা কিছু প্রশ্ন।

যেগুলো আমি এই নিবন্ধনে শেয়ার করেছি। সুতরাং আপনি যদি ডোমেইন সম্পর্কে জানতে চান। তাহলে এই নিবন্ধনটি সম্পূর্ণ পড়ুন। আর জেনে নিন সেই অজানা ডোমেইন দমিন সম্পর্কে প্রশ্ন উত্তর

কোম্পানির ডোমেইন এর কাজ কি?

কোম্পানির ডোমেইন এর কাজ হল ক্লাইন্ট বা কাস্টমারের কম্পিউটার বা ইন্টারনেট এর হোস্টিং সার্ভার এর সাথে যুক্ত করা। ডি এন এস ম্যানেজমেন্ট এর মাধ্যমে। যাতে করে ওই ডোমেইন নামটি সারা বিশ্বব্যাপী অনলাইনে প্রদর্শিত হতে পারে।

আপনার কোম্পানির ডোমেইন নাম কি?

আমার কোম্পানির ডোমেইন নাম হলো “তরিকুল বাঙালি ডট ইন।” তবে আপনার কোম্পানির ডোমেইন নাম কি হবে সেটা বলা অসম্ভব ব্যাপার। কারণ আপনি আপনার কোম্পানির চালান এবং কোন ধরণের ডোমেইন নামটি রেজিস্ট্রেশন করে রেখেছেন সেটা তো আমি জানিনা।

সেই কারণে আপনার কোম্পানির ডোমেইন নেম কি সেটা আপনিই ভালোভাবে জানবেন। আর আপনার যদি কোন ডোমেইন নেম না থেকে থাকে। তাহলে আপনি এখনই এখানে ক্লিক করে সেরা ১০ টি ডোমিন প্রোভাইডার এর মধ্যে থেকে আপনার পছন্দনীয় যে কোন একটি প্রোভাইডার থেকে আপনার কোম্পানির জন্য একটি ডোমেইন নাম রেজিস্ট্রেশন করে নিন।

Godaddy কি কি প্রদান করে?

গো ড্যাডি সাধারণত ওয়েব হোস্টিং, ইমেইল হোস্টিং, ডোমেইন নাম রেজিস্ট্রেশন এবং ট্রান্সফার, সাইবার সিকিউরিটি লক বা এস এস এল সার্টিফিকেট, ওয়েবসাইট বিল্ডার, লোগো মেকার, কনটেন্ট এবং ফটো তৈরি করার টুলস, এছাড়া আরো অনেক কিছু প্রদান করে থাকেন।

Domain.com কি এখনও ব্যবসা করছে?

হ্যাঁ, ডোমিন ডট কম এখনো ব্যবসা করছে। এমনকি তাদের ব্যবসা আরো উন্নতি করেছে। যেমন আগে শুধু তারা ডোমিন নাম সার্ভিস এর ব্যবসা করত। কিন্তু এখন তারা ওয়েবসাইট বিল্ডার, ওয়েব হোস্টিং, ইমেইল মার্কেটিং এর জন্য ইমেইল হোস্টিং, ওয়েব ডিজাইন সার্ভিস, SSL সার্টিফিকেট এছাড়া আরো অনেক কিছুর সার্ভিস তারা প্রদান করে থাকেন।

ডোমেইন নাম বলতে কি বুঝায়?

সাধারণত ডোমেইন নাম বলতে বোঝায় ইন্টারনেট প্রোটোকল, যেটি একটি আইপি দ্বারা দর্শকদের সহজে ইন্টারনেটের মাধ্যমে যেকোনো ওয়েবসাইটের অ্যাক্সেস করতে পেরে থাকে। যেমন; আপনি আমাদের এই ওয়েবসাইট তারিকুলবাঙালি.ইন একটি ডোমেইন নাম। তেমনি বিভিন্ন ওয়েবসাইটের নাম গুলো হল এক একটি ডোমিন নাম। এই বিষয়ে সম্পূর্ণ জানতে এখানে দেওয়া লিংকে ক্লিক করে নিবন্ধনটি পড়ুন

ডোমেইন এর প্রকারভেদ কি?

ডোমেইন সাধারণত তিন প্রকার হয়ে থাকে, টপ লেভেল ডোমেইন, সেকেন্ড বা দ্বিতীয় লেভেল ডোমেইন, এবং সাবডোমেইন। টপ লেভেল ডমিন হলো ডট কম ডট, ডট কো, ডট ওআরজি, ডট নেট এবং এক্স ওয়াই জেড। দ্বিতীয় লেভেল ডোমিন হলো ডট ইন, ডট ইউ এস, ডট সিসি, এবং এছাড়া আরও অনেক ধরনের। আর সাবডোমেইন হলো একটি ডোমেইনের বিভিন্ন ডোমেইন তৈরি করা যেমন blog.tarikulbanglai.in, shop.tarikulbangali.in এরকম ধরনের বিভিন্ন ডোমেইনকে বলা হয় সাবডোমিন।

ডোমেইন নাম কত প্রকার?

ডোমেইন নাম কত প্রকার, এটা বলা অসম্ভব ব্যাপার। কারণ বাজারে এখন প্রচুর পরিমাণ ডোমেইন উপলব্ধ আছে। তবে আমার জানা এবং তৎক্ষণিক খবর অনুযায়ী বর্তমান বাজারে ৪০০ উপরে ডোমেইন নামের প্রকার উপলব্ধ আছে। আর ডোমিন হলো তিন ধরনের প্রথমত gTLD, ccTLD, এবং nTLD. এই সম্পর্কে সম্পূর্ণ জানতে এখানে ক্লিক করুন

কোন ডোমেইন সবচেয়ে ভালো?

ডটকম এবং ডট নেট ডোমেইনটি সবথেকেতে ভালো। তবে এছাড়াও আপনি যদি একটু ন্যূনতম ডোমিন ভালো ডোমেইনের সন্ধান করে থাকেন। তাহলে আপনি আপনার দেশের কোডের ডোমিন নিতে পারেন। যেমন; ডটইন, ডট বিডি, ডট সিসি, ডট ইউ এস এর মত আরো অনেক।

ডোমেইনের কোন অংশকে WWW বলা হয়?

ডোমেইনের ডান সর্বাধিক লেভেলটি হল WWW ডব্লিউ ডব্লিউ ডব্লিউ একে বলা হয় “ওয়ার্ল্ড উইড ওয়েব।”

সাধারণ ডোমেইন কি?

সাধারণত ডোমেইন নামটি হল একটি ঠিকানা। যেটি কোন একটি ওয়েবসাইটের ঠিকানা হিসেবে ব্যবহার করা হয়। যাতে করে সমস্ত দর্শকের যেকোনো ওয়েবসাইটের নামটি মনে রাখতে সুবিধা হয়, সেই কারণে । কারণ ডোমেইন নামের পিছনে বা ব্যাকগ্রাউন্ডে আইপি অ্যাড্রেস এর সাথে সংযুক্ত থাকে। যেটা দর্শকদের মনে রাখা কঠিন হয়ে পড়ে সেই কারণে ডোমেইন নামটি ব্যাবহার করে।

বিভিন্ন ডোমেইন বলতে কি বুঝায়?

বিভিন্ন ডোমিন বলতে বোঝায় ডোমেইনের ধরন কে। কারণ ডোমেইন সাধারণত তিন ধরনের হয়ে থাকে, এবং সেগুলোর যে নাম বা এক্সটেনশন গুলি থাকে সেগুলি আবার ৪০০ এর বেশি উপলদ্ধ আছে। যেমন; ডটকম, ডট ইন এছাড়া আরো অনেক কিছু। এই ডমিনের ধরন সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন।

ডোমেইন এর অংশ কাকে বলে?

যে ডমিনের টেকনিক্যাল লেভেলর অংশ এবং ডান সর্বাধিক লেভেল থেকে থাকে তাকে বলা হয় ডমিনের অংশ বলা হয়। যেমন; উদাহরণস্বরূপ www এবং .com, বা .in ও আরো অন্যান্য।

উপসংহার :

আমি আশা করি আপনি ডোমেইন নাম সম্পর্কে অজানা কিছু প্রশ্ন উত্তর গুলো জানতে পেরে অনেক উপকৃত হয়েছেন। যদি হয়ে থাকেন, তাহলে এটি বেশি বেশি করে শেয়ার করে দিন। আর এরকম ধরনের আরো নতুন নতুন টেকনোলজি সম্পর্কে নিবন্ধন পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেলটিতে যোগদান করে আমাদের সাথে জুড়ে থাকুন। আর আপনার কোন মন্তব্য বা প্রশ্ন থাকলে সেটি কমেন্ট বক্সে জানান, সেটি এই নিবন্ধনে আপডেট করা হবে। ধন্যবাদ।

আরো পোস্ট পড়ুন :-