কিভাবে আপনার ব্যাংক পাসবুক আপডেট করবেন

কিভাবে আপনার ব্যাংক পাসবুক আপডেট করবেন – জেনে নিন নতুন নিয়মটি

আমি জানি এখনকার সময় সকলেরই প্রায় ব্যাংকে বই আছে, এবং সেখানে টাকা লেনদেন করেন। কিন্তু এমনও অনেক আছেন, যারা শুধুমাত্র ব্যাংকের অ্যাকাউন্ট খুলে রেখেছে এবং টাকা লেনদেন করে, কিন্তু সেই একাউন্টে কোন সময়ে কত টাকা তোলা হচ্ছে বা জমা দেওয়া হচ্ছে সেই বিষয়ে কোনো ডকুমেন্ট থাকেনা। কারন তারা তাদের ব্যাংকের বই বা খাতাটি আপডেট করেনা।

সেই কারণে তারা চাই তাদের সেই সমস্ত লেনদেনে ডকুমেন্টসগুলো ব্যাংকের তরফ থেকে দেওয়া পাসবুকে আপডেট করে নিতে। কিন্তু সেটি কিভাবে করে এ বিষয়ে অনেকেই অজ্ঞাত। তাই তাদের জন্য এই নিবন্ধনটি লেখা হয়েছে। সুতরাং আপনি এটি মনোযোগ সহকারে পড়ুন। আর জেনে নিন ব্যাংকের পাসবুক আপডেটের বিষয়টি।

ব্যাংকে Passbook আপডেট এর নিয়ম

সাধারণত ব্যাংকে পাসবুক আপডেট করার জন্য, আপনি দুটি নিয়ম বা পদ্ধতিকে ও অবলম্বন করতে পারেন। প্রথমত আপনি সরাসরি ব্যাংকে থাকা পাসবুক আপডেট মেশিন থেকে আপনার পাসবুকটি আপডেট করে নিতে পারেন। দ্বিতীয়তঃ আপনি ব্যাংকের কর্মচারীদের কাছে গিয়ে তাদের প্রিন্টার মেশিনের মাধ্যমে আপডেট করে নিতে পারেন

১. আপনার ব্যাংকের পাসবুকটি মেশিনের মাধ্যমে আপডেট করার জন্য, সবার প্রথমে আপনি যে ব্যাংকটিতে আপনার অ্যাকাউন্ট বা খাতা খুলে রেখেছেন আপনার সেই ব্যাংকে প্রবেশ করুন।

তারপর সেখানে থাকা পাসবুক আপডেট করবার মেশিনের সামনে গিয়ে পাসবুক প্রবেশ করানোর একটি জায়গা পাবেন। সেখানে আপনার ব্যাংক একাউন্টের পাসবুকটি রেখে শেষের য়ে আপডেট পেজটি আছে সেই পৃষ্ঠাটি খুলে সোজাসুজি ভাবে মেশিনটির মধ্যে হালকা ঠেলে প্রবেশ করে দিন।

তারপর সেই পাসবুক আপডেট মেশিনের স্কিনে “ইংরেজি” বা “হিন্দি” অপশনের মধ্য থেকে যেকোনো একটি বাটনে ক্লিক করুন। তবে আমি আপনাকে বলব নিচে দেওয়া ইংলিশ বা ইংরেজি বানানটিতে ক্লিক করুন।

আপনি সেই পাসবুক আপডেট মেশিনের মধ্যে আপনার পাসবুকটি প্রবেশ করিয়ে “ইংলিশ” বাটনে ক্লিক করলে আপনার পাসবুকটি ভেরিফাই হবে। তারপরে আপনার পাসবুকটি অটোমেটিক্যালি আপডেট হওয়া শুরু হয়ে যাবে।

তবে এক্ষেত্রে আপনার পাসবুক এর পিছনে ব্যাংকের তরফ থেকে একটি বার কোড মেরে নিতে হবে। যদি আপনার ব্যাংকের পাসবুকের পিছনে কোন বারকোড না থেকে থাকে তাহলে কিন্তু আপনার ব্যাংকের পাসবুক বা খাতাটি আপডেট হবে না। সেক্ষেত্রে আপনি আপনার ব্যাংকে কর্মচারীদের কাছে থেকে বার কোডটি মেরে নিন। তাহলে আপনি মেশিনের মাধ্যমে আপডেট করতে পারবেন

২. আর আপনার পাসবুকের পিছনে যদি বারকোড না থেকে থাকে। তাহলে আপনি সরাসরি ব্যাংক কর্মচারীদের কাছে গিয়ে আপনার পাসবুক এর আপডেটের কথা বললে। তারা তাদের কাছে থাকা প্রিন্টার মেশিনের মধ্যে আপনার পাসবুকটি প্রবেশ করিয়ে সেটি আপডেট করে দেবে।

অন্যথায় আপনি যদি একটু টেকনোলজি সম্পন্ন মানুষ হয়ে থাকেন। তাহলে সরাসরি আপনার ব্যাংকের অনলাইন ব্যাংকিং পরিষেবা চালু করে, সেখান থেকে আপনার সমস্ত লেনদেনের তথ্যগুলো পিডিএফ হিসেবে ডাউনলোড করে নিতে পারবেন। তারপর সেগুলি আপনি প্রিন্টআউট করে নিতে পারবেন।

এইভাবে আপনি খুব সহজেই আপনি আপনার ব্যাংকের পাসবুকটি আপডেট করে নিতে পারবেন।

পাসবুক আপডেট করতে কোন টাকা লাগে কি?

না, পাসবুক update করতে গেলে কোন টাকার প্রয়োজন নেই। আপনার শুধু সেই ব্যাংকে একাউন্ট ও আপনার পাসবুক বা ব্যাংক খাতাটি থাকলেই হবে।

পাসবুক আপডেট হতে কতক্ষণ মতো সময় লাগে?

সাধারণত পাসবুক আপডেট করতে এক মিনিট এর মত সময় লাগে। তবে আপনার যদি বেশি পরিমাণে লেনদেন হয়ে থাকে। তাহলে সে ক্ষেত্রে আপনার লেনদেনের আপডেট যতক্ষণ না সম্পূর্ণ হবে ততক্ষণ সময় নেবে। সেটা হতে পারে পাঁচ মিনিট কিংবা তারও বেশি।

একসাথে কতগুলো পাসবুক আপডেট করা সম্ভব?

একসাথে আপনি যত খুশি ততগুলি ব্যাংক খাতা আপডেট করতে পারবে। তবে আপনি একবারে পাসবুক আপডেট মেশিনে একটি বই আপডেট করতে পারবে। তারপর সেই প্রসেসটি সম্পূর্ণ হয়ে গেলে, দ্বিতীয় বই, তৃতীয় বই এরকম করে যত খুশি তত গুলি পাসবুক বা ব্যাংক খাতা, আপনি আপডেট করতে পারবেন।

ব্যাংকের পাসবুক কেন আপডেট করা হয়?

ব্যাংকের পাসবুক আপডেট করা হয় আপনার ও ব্যাংকের মধ্যে হওয়া লেনদেন কে সাক্ষ্য বা প্রমান হিসাবে রাখার জন্য।

ব্যাংকের পাসবুক কি কোন শাখায় আপডেট করা যায়?

হ্যাঁ, আপনি যেকোনো শাখা থেকে আপনার ব্যাংকের পাসবুক আপডেট করে নিতে পারবেন যদি সেখানে পাসবুক আপডেট করার প্রিন্টারটি থেকে থাকে।

উপসংহার :

আশা করি এখানে দেওয়া ব্যাংক পাসবুক আপডেট করার সম্পর্কে তথ্যটি আপনাকে উপকৃত করেছে। যদি করে থাকে তাহলে এটি বেশি বেশি করে শেয়ার করে দিন। আর এরকম ধরনের আরো নতুন নতুন নিবন্ধন পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেলটিতে যোগদান করুন। সাথে আমাদের ওয়েবসাইটে প্রতিনিয়ত ভিজিট করে আমাদের সাথে যুক্ত থাকুন। আর আপনার কোন প্রশ্ন থাকে কমেন্ট বক্সে জানান।

আরো পোস্ট পড়ুন :-