গুগল ফটো ব্যাকআপ কিভাবে করতে হয় বা চালু করা যায় জেনে নিন

গুগল ফটো ব্যাকআপ কিভাবে করতে হয় বা চালু করা যায় জেনে নিন

আপনি কি Google ফটোস ব্যাকআপে আপনার ফটো বা ছবিগুলো সারা জীবনের জন্য ব্যাকআপ করে রেখে দিতে চান? কারণ আমরা অনেক সময় আমাদের মোবাইলে উপলব্ধ প্রয়োজনীয় ফটো কিংবা ভিডিওগুলো ব্যাকআপ হিসেবে রেখে দিই। কিন্তু কোন না কোন প্রবলেমের জন্য আমরা আমাদের মোবাইলটিকে রিসেট কিংবা ফরম্যাট করে দিয়ে থাকি। ফলে আমাদের সেই সমস্ত প্রয়োজনীয় ফটো ও ভিডিওগুলো ডিলিট হয়ে যায়, কিংবা আমাদের কাছ থেকে হারিয়ে যায়।

তাই আপনি যদি সেইসব প্রয়োজনীয় ফটো ও ভিডিওগুলো না হারিয়ে সারা জীবনের ব্যাকআপ হিসেবে রেখে দিতে চান। তাহলে নিবন্ধনটি মনোযোগ সহকারে পড়ুন। আর জেনে নিন আপনার প্রয়োজনীয় ফটো ও ভিডিওগুলো কিভাবে গুগল ফটো সে ব্যাকআপ করে রাখবেন, সেই বিষয়ে।

গুগল ফটো ব্যাকআপ কিভাবে করতে হয়

Google ফটো ব্যাকআপ করার জন্য, সবার প্রথমে আপনি আপনার মোবাইলে গুগল ফটোস অ্যাপটি প্লে-স্টোর থেকে ইন্সটল করে নিন।

অ্যাপটি ইনস্টল হয়ে গেলে ওপেন বাটনে ক্লিক করে অ্যাপটি ওপেন করুন বা খুলুন। তারপর Google ফটোস অ্যাপ এর মধ্যে প্রবেশ করে উপরে দেওয়া “প্রোফাইল আইকন” বাটনটিতে ক্লিক করুন।

গুগল ফটো ব্যাকআপ কিভাবে 1

তারপর আপনার স্কিনে আসা অপশন গুলির মধ্যে থেকে “ফটো সেটিং” অপশনটিতে ক্লিক করুন।

গুগল ফটো ব্যাকআপ কিভাবে 2

পরবর্তী সেটিং পেজের মধ্যে প্রবেশ করার পর “ব্যাকআপ” অপশনটিতে ক্লিক করুন।

গুগল ফটো ব্যাকআপ কিভাবে 3

পরবর্তী ব্যাকআপ অপশনের মধ্যে প্রথমে থাকা “ব্যাকআপ” অপশনটিতে ক্লিক করে সেটি চালু করে দিন। তারপর আপনার ফটো ও ভিডিওর ব্যাকআপ কোয়ালিটি কেমন রাখতে চান সেটি নির্বাচন করুন। পরবর্তী অপশনে আপনি ছবি ও ভিডিওর ব্যাকআপটি মোবাইল নেটওয়ার্ক, ওয়াইফাই এই দুটির মধ্যে কোন নেটওয়ার্কের মাধ্যমে ছবি ও ভিডিও ব্যাকআপ গুলো আপলোড করতে চান সেটি নির্বাচন করে সেভ করে দিন।

গুগল ফটো ব্যাকআপ কিভাবে 4

আপনি এই কাজগুলো সম্পূর্ণ করে দিলে যখনই আপনি আপনার মোবাইলে ছবি বা ভিডিও রেকর্ডিং করবেন। সেগুলো অটোমেটিক্যালি আপনার Google ফটোস অপশনের মধ্যে স্টোরে হতে থাকবে WiFi বা মোবাইল নেটওয়ার্ক চালু করলে। আর এই ফটো ও ভিডিও গুলো ব্যাকআপ রাখার জন্য আপনি ১৫ জিবি পর্যন্ত ফ্রি স্টোরেজ বা জায়গা পাবেন। এর থেকে বেশি জায়গা পাওয়ার জন্য আপনাকে Google এর কাছ থেকে টাকা দিয়ে ক্রয় করতে হবে।

এইভাবে খুব সহজেই আপনি আপনার গুগল ফটোস App এর মাধ্যমে আপনার জিমেইলকে ব্যবহার করে ফটো ও ভিডিওগুলো সারা জীবনের জন্য ব্যাকআপ করে রাখতে পারব।

গুগলে ব্যাকআপ করা ছবি কিভাবে দেখবো?

Google এ ব্যাকআপ করা ছবি দেখার জন্য, সবার প্রথমে আপনি Google ফটোস এপ্লিকেশনটি আপনার মোবাইলে ইন্সটল করুন। তারপর আপনি যে জিমেইলের মধ্যে আপনার ছবিগুলো গুগল ফটোসে ব্যাকআপ করে রেখেছিলে সেই জিমেইলটি নির্বাচন করুন। তাহলে আপনি আপনার গুগল ব্যাকআপ করে ছবিগুলো দেখতে পাবে।

Google পুরাতন ছবি কিভাবে দেখব?

Google এ পুরাতন ছবি দেখার জন্য আগে থেকে আপনার Google ফটোস অ্যাপে জিমেইল এর মাধ্যমে আপনার পুরাতন ছবিগুলো আপলোড করে রাখা প্রয়োজন। যদি সেগুলো করে থাকেন, তাহলে আপনি গুগল ফটোস অ্যাপ এর মাধ্যমে আপনার সেই জিমেইলকে লগইন করে পুরাতন ছবিগুলো দেখতে পাবেন

ফটো ব্যাকআপ করার সেরা উপায় কি?

ফটো ব্যাকআপ করার জন্য আপনি যদি সেরা উপায় খুঁজে থাকেন। তাহলে আমি আপনাকে বলব গুগল ফটোস অ্যাপ এর মাধ্যমে আপনার জিমেইল অ্যাকাউন্ট ব্যবহার করে আপনার ফটোগুলো ব্যাকআপ করে রাখতে পারেন। অন্যথায় আপনি ফেসবুকে আপলোড করে কিংবা একটা ভালো স্টোরে বা পেনড্রাইভ কিনে সেটিতে ব্যাকআপ করে রাখতে পারেন।

গুগল ফটোতে ছবি আপলোড বন্ধ করার উপায় কি?

Google ফটোতে ছবি আপলোড বন্ধ করার জন্য, প্রথমে আপনি গুগল ফটোস অ্যাপ্লিকেশনটি ওপেন করুন। তারপর আপনার “প্রোফাইল” আইকনে ক্লিক করে ফটো সেটিং অপশনটিতে ক্লিক করুন। তারপর “ব্যাকআপ” অপশনটিতে ক্লিক করে পুনরায় ব্যাকআপের পাশে থাকা অন অপশনটিতে ক্লিক করে ছবি আপলোড করা বন্ধ করে দিন।

গুগলে কিভাবে ছবি যোগ করব?

গুগলে ছবি যোগ করার জন্য, আপনি Google ফটোস, গুগল ব্লগার, Google ড্রাইভ, ও নিজের একটি পার্সোনাল ওয়েবসাইট বানিয়ে সেখানে আপনার ফটো আপলোড করে গুগলে ছবি যোগ করতে পারেন। অন্যথায় আপনি প্রিন্ট্রেস ও মিডিয়ামের মত প্ল্যাটফর্ম ব্যবহার করে আপনার ছবিগুলো গুগলের যোগ করতে পারবেন।

গুগলে ব্যাকআপ করা ছবি কিভাবে দেখব?

গুগলের ব্যাকআপ করা ছবি দেখার জন্য, আপনি কোথায় আপনার ছবিগুলো ব্যাকআপ করে রেখেছিলেন সেটি ওপেন করুন। সেটা হতে পারে গুগল ফটোস, কিংবা গুগল ড্রাইভ। তারপর সেখানে আপনি আপনার ব্যাকআপ করা ছবিগুলো দেখতে পাবে।

গুগলে ব্যাকআপে কত জিবি স্টোরেজ বা জায়গা পাওয়া যায়?

গুগল ব্যাকআপে ছবি ও ভিডিও রাখার জন্য গুগল ফটোস এর তরফ থেকে ১৫ জিবি ফ্রি জায়গা দেওয়া হয়ে থাকে। আর গুগল ড্রাইভ এর তরফ থেকে কোন ১৫ জিবি ফ্রি স্টোরেজ দেওয়া হয়ে থাকে। সুতরাং আপনি আপনার ব্যাকআপ জন্য ৩০ জিবি পর্যন্ত জায়গা বা স্টোরেজ পাবেন।

উপসংহার :

গুগল ফটো ব্যাকআপ করার জন্য আপনি সবার প্রথমে Google ফটোস app-টি ইনস্টল করে আপনার ব্যাকআপটি চালু করে নিন। আর সহজেই আপনার সমস্ত ফটো ও ভিডিওগুলো জিমেইল এর মাধ্যমে ব্যাকআপ করে রেখে দিন।

আশা করি আপনি গুগল ফটো ব্যাকআপ কিভাবে করতে হয়? এই সম্পর্কে সম্পূর্ণ তথ্য পেয়ে গেছেন। যদি এটি ভালো লেগে থাকে তাহলে বেশি বেশি করে শেয়ার করে দিন। আর এরকম ধরনের আরো নতুন নতুন নিবন্ধন পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেলটিতে যোগদান করুন, সাথে আমাদের ওয়েবসাইটের প্রতিনিয়ত প্রবেশ করে আমাদের সাথে জুড়ে থাকুন। আর আপনার কোন প্রশ্ন থাকলে সেটি কমেন্ট বক্সে জানান।

আরো পোস্ট পড়ুন :-

2 Comments

  1. Rasel বলেছেন:

    জনাব
    আপনার ওয়েবসাইটের অনেক কনটেন্ট গুগল এডসেন্স পলিসি মানে না। তাই আপনি গুগলে এডসেন্স আবেদন করে এপ্রুভ পাবেন না। এডসেন্স এপ্রুভ সহ যাবতীয় সমস্যার সমাধানের জন্য মেইল করুন। ধন্যবাদ।

    1. Rasel ভাইয়া আপনার কোথাও ভুল হচ্ছে। কারণ আপনি হয়তো জানেন না আমার এই ওয়েবসাইট টি ১০০ এডসেন্স এর নীতি মেনে চলে এবং এটা এডসেন্স এপ্রভ সাইট।

Comments are closed.