জিমেইল কি? এবং জিমেইল ব্যবহারের সুবিধা কি

জিমেইল কি? এবং জিমেইল ব্যবহারের সুবিধা কি জেনে নিন এখুনি

আমরা সকলেই জিমেইল ব্যবহার করে থাকি। কিন্তু সেই জিমেইল ব্যবহারের সুবিধা ও অসুবিধা-টি কি, সাথে জিমেইল কি এবং কি কি কাজে লাগে। এই সম্বন্ধে আমরা অনেকেই জানি না। তাই এই আর্টিকেলটি বিশেষ করে তাদের জন্য লেখা হয়েছে, যারা এই বিষয়গুলো সম্পর্কে বিশেষ ভাবে জানেনা।

কারণ এখনকার সময় Gmail হল একটি অন্যতম গুগল প্রোডাক্ট বা পণ্য। যেটি ছাড়া আমরা যেকোন মোবাইল ল্যাপটপ বা ট্যাবলেট ব্যবহার করতে অসমাপ্তি থেকে থাকি। তাই আমাদের এই বিষয়গুলো জানা অত্যন্ত জরুরী।

সুতরাং, আপনি যদি জিমেইল কি এবং জিমেইল ব্যবহারের সুবিধা ও আরো অন্যান্য বিষয়গুলি জানতে ইচ্ছুক হয়ে থাকেন। তাহলে নিবন্ধনটি সম্পুর্ন পড়ুন, আর জেনে নিন সেই বিষয়গুলি।

Gmail জিমেইল কি?

জিমেইল হলো গুগলের তৈরি একটি প্রোডাক্ট বা পণ্য। যেটির মাধ্যমে আমরা খুব সুরক্ষিত ভাবে দূরদূরান্তে ও বিভিন্ন কোম্পানির সাথে ও কোনো ব্যক্তির সাথে ইন্টারনেটের মাধ্যমে মেসেজ করতে পেরে থাকি। এবং যেটি ছাড়া কোন প্রকার কোন ফোন ল্যাপটপ ট্যাবলেট ও কম্পিউটার ব্যবহার করা প্রায় অসম্ভব কর এর মত একটি প্রোডাক্ট। এছাড়া এক কথায় বলা যায় এই একটি জিমেইল এর মাধ্যমে আপনি আপনার প্রয়োজনীয় সমস্ত কাজগুলো সম্পূর্ণ করা সম্ভব হয়।

যেমন: আপনি জিমেইল ছাড়া কোনো এপ্লিকেশন লগইন বা একাউন্ট তৈরি করা অথবা ইউটুব, গুগল ক্রোম এর মতো আরো বিভিন্ন গুগলের অনলাইন প্রোডাক্ট গুলো ব্যাবহার করতে এটির দরকার হয় যাকে আমরা জিমেইল বলি।

জিমেইল কেন ব্যবহার করা হয়?

Gmail ব্যবহার করা হয় সাধারণত অনলাইনের মাধ্যমে সুরক্ষিত ভাবে ইমেইল মেসেজ করতে, ফ্রি অনলাইন প্রয়জনীয় ডাটা সেভ করার জন্য মেমরি/storage পাওয়ার জন্য, যেকোনো একটি ফোন কম্পিউটার ল্যাপটপ ও অন্য ডিভাইস এ ইন্টারনেট কানেকশন ব্যবহার করে এপ্লিকেশন ডাউনলোড করে ব্যাবহার এর জন্য জিমেইল ব্যবহার করা হয়।

এছাড়া জিমেইল ব্যবহার করে অনলাইন থেকে ইনকাম করতে, গুগলে উপলব্ধ সমস্ত প্রোডাক্টগুলো ব্যবহার করতে, ও গুগলের তরফ থেকে দেওয়া ডিজিটাল কোর্স ও আরো অন্যান্য জিনিসগুলোর আক্সেস পেতে, জিমেইল ব্যবহার করা হয়। উদাহরণস্বরূপ; ইউটিউব, ক্রোম, ব্রাউজার, গুগল ফটো, গুগল কন্টাক্ট, ক্যালেন্ডার, ব্লগার এ ব্লগ ওয়েবসাইট তৈরি করতে ও আরো অন্যান্য কাজে জিমেইল ব্যবহার করা হয়ে থাকে।

জিমেইল ব্যবহারের সুবিধা কি?

জিমেইল ব্যবহার করার অনেক সুবিধা আছে। যেমন; আপনি আপনার ফোনের মাধ্যমে সরাসরি ইউটিউব ব্যবহার করতে পারবেন। গুগল ক্রোম ব্রাউজার ব্যবহার করতে পারবেন। এবং জিমেইল ব্যবহার করলে আপনি গুগল ফটো, গুগল কন্টাক্ট, ও google ড্রাইভ এর মাধ্যমে ৪০ থেকে ৪৫ জিবির মতো ফ্রি জায়গা বা স্টোরিজ পাবেন। যেখানে; আপনার প্রয়োজনীয় ডকুমেন্টস ছবি ভিডিও ও আপনার কন্টাক্ট নাম্বার গুলো আপলোড করে সংগ্রহ করে রাখতে পারবেন।

এছাড়া আপনি জিমেইল ব্যবহার করে একটি ইউটিউব চ্যানেল তৈরি করে বা ব্লগার ব্লগস্পট সাইটে একটি ব্লগ তৈরি করে গুগল এডসেন্স এর মাধ্যমে ইনকাম করতে পারবেন। এমনকি আপনি যদি আপনার ইউটিউব চ্যানেলে কিংবা আপনার ব্লগ সাইটে কোন পেড প্রমোশন করে থাকেন। তাহলে আপনি সেই কোম্পানির তরফ থেকে পেমেন্টটি পাওয়ার জন্য পেপাল একাউন্টের প্রয়োজন হয়ে থাকে, যেটি খুলতে গেলে সবার প্রথম জিমেইলের প্রয়োজন হয়ে থাকে।

এছাড়া সরাসরি কোন একটি বড় কোম্পানি ইন্টারভিউ দিতে গেলে, কিম্বা কোন কোম্পানি থেকে স্পন্সর নিতে গেলে, এই জিমেইল এর প্রয়োজন হয়ে থাকে। যেটি আমরা একদম বিনামূল্যে google এর কাছ থেকে পেয়ে থাকি।

জিমেইল ব্যবহারের অসুবিধা কি?

আপনি যদি জিমেইল একাউন্ট ব্যবহার করে থাকেন, তাহলে সেক্ষেত্রে কিছু অসুবিধা আছে। যেমন; আপনি যদি জিমেইল অ্যাকাউন্টটি ব্যবহার না করেন, তাহলে আপনি ইউটুব, জিমেইল, ড্রাইভ ও আরো সব অন্নান্য গুগল প্রোডাক্ট ব্যবহার করেত পারবে না।

সাথে আপনি যদি জিমেইলের পাসওয়ার্ড হারিয়ে ফেলেন বা ভুলে যান। তাহলে কিন্তু সেটি ফেরত আনা অসম্ভব ব্যাপার হবে। এবং আপনি যদি জিমেইল ব্যবহার করে কোন ইন-লিগাল বা দু’নম্বরী খারাপ কাজ করে থাকেন।

তাহলে কিন্তু আপনার কিছু না বলেই, যখন তখন আপনার একাউন্টটি বন্ধ করে দিতে পারে। এবং গুগল আপনার জিমেইল ব্যাবহার করে আপনার পছন্দনীয় বিজ্ঞাপন দেখিয়ে টাকা আয় করে থাকে। যেহেতু এই ব্যাপার গুলো অতটা অসুবিধা ব্যাপার নয়। তবু আপনাদের জানানোর জন্য এটি আপনাদের সাথে শেয়ার করলাম।

জিমেইল মানে কি?

জিমেইল মানে হলো গুগল দ্বারা তৈরী এটি ইমেইল সফটওয়্যার, বিশ্বব্যাপী ফ্রি মেসেজে করাবার একটি ওয়েবসাইট বা এপ্লিকেশন।

জিমেইল এর সহজ সংজ্ঞা কি?

এটি একটি বিনামূল্যে ওয়েব ভিত্তিক অনলাইন ইমেইল পরিষেবা। যেটির মাধ্যমে এক ব্যাক্তির কাছে থেকে আর এক ব্যাক্তির কাছে বার্তা পাঠানোর একটি সিস্টেম।

জিমেইল কোথায় অবস্থিত?

জিমেইল আপনার মোবাইলের হোম স্ক্রিনে বা এপ্লিকেশন তালিকার মধ্যে পেয়ে যাবেন। অন্যতাহী আপনি প্লে-স্টোরে থেকে ইন্সটল করে নিতে পারেন। আর এটার কোম্পানি অবস্থিত আমেরিকা (যুক্তরাজ্য).

উপসংহার :

আমি আশা করি আপনি এই জিমেইল কি? ও জিমেইল ব্যবহারের উপকারিতা কি? নিবন্ধনটি পড়ে জিমেইল সম্পর্কে ন্যূনতম বিবরণ জানতে পেরে উপকৃত হয়েছেন। যদি হয়ে থাকেন এবং এটি আপনার ন্যূনতম সাহায্য করে থাকে। তাহলে এটি বেশি বেশি করে শেয়ার করে দিন। আর এরকম ধরনের আরো নতুন নতুন টিপস অনলাইন ইনকামের সম্পর্কে জানতে আমাদের ওয়েবসাইট টিকে সাবস্ক্রাইব করে রাখুন। আর আপনার যদি এই সম্বন্ধে কোন প্রশ্ন থেকে থাকে, তাহলে সেটি কমেন্ট বক্সে জানান। ধন্যবাদ।

আরো পোস্ট পড়ুন :-