ইউটিউবে ভিডিও আপলোড পোস্ট করার সঠিক সময় কোনটি

ইউটিউবে ভিডিও আপলোড বা পোস্ট করার সঠিক সময় কোনটি? জেনে নিন এখুনি

হ্যালো বন্ধুরা, তরিকুল বাঙালি ব্লগে সকল দর্শককে স্বাগতম জানাই। আশা করি আপনি ভালো আছেন। আজকে আমি এই নিবন্ধনের মাধ্যমে আপনার সাথে শেয়ার করতে চলেছি, ইউটিউব ভিডিও আপলোড করার সঠিক সময় কোনটি সেই বিষয়। কারণ ইতিমধ্য YouTube সম্পর্কে কিছু নিবন্ধন এই ব্লগে পাবলিশ করায়। কিছু দর্শক ভাই, বোন আমাকে প্রশ্ন করেছে ভাইয়া আমরা তো ইউটিউব ভিডিও তৈরি করি, কিন্তু আমাদের ইউটিউব চ্যানেল এর বৃদ্ধি হয় না।

সেই কারণে আপনি একটা এমন কোন নিয়ম বা সঠিক সময় বলুন। যে সময়ে আমরা ভিডিও আপলোড করলে আমাদের ভিডিওটি বেশি পরিমাণে দর্শক দেখবে। এবং আমার ইউটিউব চ্যানেলটি গ্রোথ বৃদ্ধি হবে।

সুতরাং আপনি যদি তাদের মধ্যে একজন হয়ে থাকেন বা আপনি এই ব্লগে নতুন প্রবেশ করে ইউটিউবে ভিডিও আপলোড করার সঠিক সময় কোনটি এটি জানতে চান। তাহলে নিবন্ধনটি সম্পূর্ণ পড়ুন। আর জেনে নিন ইউটিউব ভিডিও আপলোড করা সঠিক নিয়ম ও সময়টির বিষয়ে।

ইউটিউব ভিডিও আপলোড করার সঠিক সময়

ইউটিউব হল একটি ক্রিয়েটরদের জন্য ভিডিও পাবলিশ করে ইনকাম করবার অন্যতম জায়গা। সুতরাং সেখানে সঠিক সময়ে, সঠিক নিয়মে ও সঠিকভাবে ভিডিও তৈরি করে, ভিডিও আপলোড করাটা অত্যন্ত জরুরী। অন্য সব ক্রিয়েটরদের মধ্য থেকে নিজেকে আলাদাভাবে ফুটিয়ে তোলার জন্য।

সেই জন্য আমাদেরকে YouTube এ ভিডিও আপলোড করার সঠিক নিয়মটি জানতে হবে। তারপর আপনাকে সঠিক সময়ে ভিডিও আপলোড করার বিষয়টি জানা প্রয়োজন বলে আমি মনে করি।

আপনি সঠিকভাবে ইউটিউবে ভিডিও আপলোড করা শিখে গেলে। আপনার সঠিক ভিডিও আপলোড করার সময় টি হবে আপনার পছন্দনীয়। তবে আমি আপনাকে বলব সকাল ৬টা থেকে ১১টার মধ্যে বা বিকাল ৪টে থেকে রাত ৯ টার মধ্যে একটি সময় নির্বাচন করে সেই সময়ে প্রতিনিয়ত ভিডিও আপলোড করতে থাকুন, এটিই হবে আপনার সঠিক সময়।

কারণ অন্য সব সময়ে আপনি ভিডিও আপলোড করলে কিংবা অন্য সব ওয়েবসাইটে উপলদ্ধ সময় দেখে ভিডিও আপলোড করলে আপনার চ্যানেল বৃদ্ধি হবে না। তার একটি কারণ, তাদের চ্যানেল এবং আপনার চ্যানেল এর ক্যাটাগরি ও দর্শকের চাহিদা অন্যরকম।

সেই কারণে আপনাকে নিজের মতো সময় নির্বাচন করে সেই সময়ে প্রতিদিন বা যখনই একটি ভিডিও আপলোড করুন না, কেন সেই নিয়ম বা সময় অনুযায়ী আপলোড করতে থাকুন। তাহলে আপনার চ্যানেলটি ধীরে ধীরে বৃদ্ধি হবে বা ভিডিওতে বেশি ভিউ আসতে পারে। এটি আমার ও আমার সাথে কাজ করে এমন দুই বন্ধুর চ্যানেলের সাথে এই টিপসটি কাজ করেছে।

তবে আপনার চ্যানেলটি যদি বড় হয়ে থাকে কিন্তু তাতে সঠিক ভাবে ভিডিওগুলোতে ভিউ না আসে। তাহলে আপনি একটি ভিডিও তৈরি করুন। এবং সেই ভিডিওতে বলে দিন যে আপনি এরপর থেকে সপ্তাহে কোন কোন দিনে ভিডিও আপলোড করবেন এবং কোন সময়ে আপলোড করবেন।

তাহলে আপনার সমস্ত দর্শকের কাছে ভিডিওটি পৌঁছে গেলে তারা জানতে পারবে, যে আপনার ভিডিওটি ওই দিনের আপনার দেওয়া সময়ে আপলোড হবে। ফলে অনেক দর্শক আপনার ভিডিওর জন্য সেই সময়ের অপেক্ষা করতে থাকবে।

ফলে যখন ওই সময়ে আপনার ভিডিওটি পাবলিশ হবে। তখন যদি কিছু সংখ্যক দর্শক একসাথে আপনার ভিডিওটি দেখতে থাকে। তাহলে ইউটিউব এর কাছে একটি সবুজ বা গ্রিন সিগন্যাল চলে যায়। ফলে ইউটিউব এর তরফ থেকে সেই ভিডিওকে আরো বেশি করে বুস্ট করানো হয়ে থাকে, ফলে আপনি এই কাজটি করে আপনার ইউটিউব ভিডিও ইউটিউব চ্যানেলটিকে বৃদ্ধি করতে পারেন।

তবে একটা কথা মনে রাখবেন আপনি শুধু সঠিক সময়ে ইউটিউব ভিডিও আপলোড করলে। আপনার ভিডিওটি যে বুস্ট হবে, কিংবা বেশি পরিমাণে দর্শক দেখবে এটি কিন্তু একটি হাস্যকর ব্যাপার এর মত। কারণ আপনার ইউটিউব ভিডিও টি সঠিকভাবে তৈরি করা, সঠিকভাবে আপলোড করা, সঠিকভাবে থাম্মেল দিয়ে দর্শককে আকর্ষিত করার পরের ধাপটি হলো সঠিক সময়ে আপলোড দেওয়া। তাই আপনি সবার প্রথমে এই ধাপগুলো শিখে সেগুলো প্রয়োগ করে তারপর সঠিক সময়ে আপলোড করুন।

অন্যথায় আপনি আপনার YouTube স্টুডিও ড্যাশবোর্ডে প্রবেশ করে এনালাইটিস অপশনের মধ্যে প্রবেশ করুন। তারপর সেখানে থাকা অডিয়েন্স অপশন এর মধ্যে প্রবেশ করে দেখে নিতে পারবেন যে কোন সময়ে আপনার ইউটিউব চ্যানেলটিতে বেশি পরিমাণে দর্শক প্রবেশ করেন। আপনি সেই সময়টিতে আপনার ভিডিওগুলো পাবলিশ করতে পারেন।

আর আপনি যদি ইউটিউব এর অ্যালগরিদম অনুযায়ী ভিডিও আপলোড করতে চান বা ইউটিউবে কোন সময় বেশি পরিমাণ দর্শক থাকে বা সেটি ব্যবহার করে সেই সময় গুলো জানতে চান। তাহলে নিচে দেওয়া এক সপ্তাহিক রিপোর্টটি একবার দেখে নিন।

ইউটিউবে ভিডিও পোস্ট করার সেরা সময়

সপ্তাহের দিনআপলোড করার সময়
সোমবার :-বিকাল ৩টা থেকে ৬টা পর্যন্ত।
মঙ্গলবার :-বিকাল তিনটা থেকে ছয়টা পর্যন্ত।
বুধবার :-বিকাল ৩টা থেকে ৬টা পর্যন্ত।
বৃহস্পতিবার :-বিকাল তিনটা থেকে ছয়টা পর্যন্ত।
শুক্রবার :-বিকাল ৩টা থেকে ৬টা পর্যন্ত।
শনিবার :-সকাল ৯ টা থেকে ১১ঃ০০ টা পর্যন্ত।
রবিবার :-সকাল নয়টা থেকে ১১ টা পর্যন্ত।

ইউটিউবে ভিডিও পোস্ট করা সেরা সময় কি?

ইউটিউবে ভিডিও পোস্ট করার সেরা সময় টি হল, সপ্তাহে সাধারণ দিনগুলোতে দুপুর দুটো থেকে সন্ধ্যা ছয়টার মধ্য। এবং সপ্তাহে শেষের দুই দিন শনি ও রবিবার সকাল নয়টা থেকে সন্ধ্যা ছয়টা পর্যন্ত।

ইউটিউবে শর্টস আপলোড করার সঠিক সময় কোনটি?

Youtube এ শর্টস আপলোড করবার সঠিক সময় গুলো হল, সপ্তাহের প্রতিদিনই দুপুর ১২ টায়, সন্ধ্যা ছটায়, রাত বারোটায়, ও সকাল ছটায়। এই সময় এইগুলোতে ইউটিউব শর্টস ভিডিওগুলো বেশি পরিমাণে দর্শক দেখে থাকেন।

ইউটিউবে কখন আপলোড করতে হয়?

সাধারণত YouTube এ ভিডিও আপলোড করার সঠিক সময়টি হল। আপনার দর্শক যখন আপনার ইউটিউব ভিডিওগুলোতে বেশি পরিমাণে দেখতে থাকে, সেই সময়টি। অন্যথায় আপনি ইউটিউব এলগরিদম অনুযায়ী সোম থেকে শুক্র পর্যন্ত বিকাল ৩টা থেকে সন্ধ্যা ৬ টার মধ্যে যে কোন একটি সময়ে আপলোড করুন, আর শনিবার থেকে রবিবার পর্যন্ত সকাল ৯ টা থেকে দুপুর ১১ টার মধ্যে আপলোড করতে হয়।

ভারতে ইউটিউব পোস্ট করার সেরা সময়?

ভারতে ইউটিউবে পোস্ট করা সেরা সময় হলো সপ্তাহে সোম থেকে বৃহস্পতিবার সকাল 9 টা থেকে 11 টা পর্যন্ত ও বিকাল পাঁচটার মধ্যে। আর শুক্র থেকে রবিবার ১২ থেকে ৩টে, তিনটে থেকে ছয়টা এবং ৬ থেকে ৯ এর মধ্যে।

ইউটিউবে আর্ট ভিডিও পোস্ট করার সঠিক সময়?

ইউটিউবে আর্ট ভিডিও পোস্ট করার সঠিক সময় হল, সাধারণত সোম থেকে বৃহস্পতি সপ্তাহে সর্বোত্তম দুপুর ২ টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত। এবং শুক্র থেকে রবিবার সকাল ৯ টা থেকে সন্ধ্যা ছয়টার মধ্যে।

প্রথম ইউটিউব ভিডিও কত ভিউ পাওয়া উচিত?

আপনার প্রথম ইউটিউব ভিডিওতে ১০ টির বেশি ভিউ পাওয়া উচিত। তবে আপনি যদি আপনার ভিডিওর লিংকটি বন্ধু-বান্ধবের সাথে শেয়ার করে থাকেন। তাহলে সে ক্ষেত্রে ১০০র বেশি ভিউ পাওয়া উচিত বলে আমি মনে করি।

ইউটিউব শর্টস পোস্ট করার জন্য শনিবার কি ভাল দিন?

ইউটিউবে শর্ট পোস্ট করার জন্য প্রতিটা দিনই ভালো। কিন্তু শনিবারের তুলনায় বৃহস্পতিবার দিনটি অনেক বেশি ভালো।

উপসংহার :

আমি আশা করি আপনি ইউটিউবে ভিডিও আপলোড বা পোস্ট করার সঠিক সময় কোনটি? এই বিষয়ে সম্পূর্ণভাবে জানতে পেরে উপকৃত হয়েছেন। যদি হয়ে থাকেন তাহলে এটি আপনার ইউটিউব দর্শকদের কাছে বেশি বেশি করে শেয়ার করে দিন। আর এরকম ধরনের আরো নতুন নতুন নিবন্ধন পেতে ও অনলাইন ইনকাম সম্পর্কে জানতে। আমাদের টেলিগ্রাম চ্যানেলটিতে যোগদান করুন, সাথে এই ব্লগটিকে সাবস্ক্রাইব করে রাখুন। ইউটিউব সম্পর্কে কোন প্রশ্ন থাকলে কমেন্ট বক্সে জানান। ধন্যবাদ। আবার প্রবেশ করবেন।

আরো পোস্ট পড়ুন :-