আমি এখন কোথায় আছি | ami akhon kothay achi

আমি এখন কোথায় আছি সঠিক লোকেশন খুঁজে পাওয়ার উন্নত পদ্ধতি

আমি আশা করি আপনি ভালো আছেন? আজকের এই আর্টিকেলের মাধ্যমে জানবো “আমি এখন কোথায় আছি?” এই বিষয়ে। কারণ অনেক সময় আমরা যখন বিভিন্ন অচেনা জায়গায় ঘুরতে বার হয়ে থাকি। যেমন; দিল্লি, বোম্বে, হিমাচল প্রদেশ, কলকাতায় বা দেশের বাইরে। তখন সেখাকার জায়গা গুলো আমাদের অচেনা থাকে ফলে অনেক সময় আমরা পথ ভুল করে ফেলি। সেই ক্ষেত্রে আমাদের তখন “ami ekhon kothay achi” এটা জানার প্রয়জন হয়।

কারণ আমি মধ্যপ্রদেশে প্রথমবার কলেজে ভর্তি হয়ে, একটা জায়গাটা ঘুরতে গিয়ে পথ হারিয়ে ফেলি। তখন আমার আমাদের বর্তমান লোকেশন কোথায় সেটি জানার জন্য গুগল সার্চ করে থাকি “আমি এখন কোথায় আছি” কিন্তু তখন আমার অতটা অভিজ্ঞতা না থাকাই আমি Location টি সঠিক ভাবে খুঁজে বার করতে পারেনি। কারণ তখন আমি গুগল ম্যাপকে সঠিক ভাবে ব্যাবহার করতে শেখেনি। এর জন্য আমাদের অনেক সম্যসার মধ্যে পড়তে হয়।

এই সমস্যার কথাটি আমার মাথায় আসায় আমি ভাবতে থাকি এটা তো অন্যদের সাথেও হতে পারে। সেটা ভেবে আমি এই পোস্টটি লিখেছি। যেটির মাধ্যমে আমি আপনাকে এখন আমি কোথায় আছি বা কোন জায়গায় আছি ও তার পার্শ্ববতী এলাকার নামটি জানবার সম্পূর্ণ সমাধান দেব।

যেটিকে আপনি অনুসরণ করে সহজে আপনার বর্তমান বা Current লোকেশনটি দেখতে পারবে।

তাই চলুন জেনে নেওয়া যাক আপনি এখন কোথায় আছি এই সম্পর্কে।

আমি এখন কোথায় আছি কিভাবে জানবো?

আমি এখন কোথায় আছি এটা জানার জন্য, সবার প্রথমে আমরা সাহায্য (help) নেব Google Maps কে। গুগল ম্যাপ ছাড়াও আরো অন্যান্য Application উপলব্ধ আছে। যেমন; my location, My GPS আরো অনেক। কিন্তু আমরা সম্পূর্ণ ফ্রিতে পাওয়া Google Map কে ব্যাবহার করে ১০০% সঠিক তথ্যটি বার করবো এবং জানবো আমরা বর্তমানে location কি এবং আমি কোন জায়গায় আছি।

কারণ আপনি এই Google Map কে ব্যবহার করে লোকেশন এর সঠিক ঠিকানা ও তার পাশাপাশি পার্শবর্তী এলাকার নাম ও জানতে পারাযায় খুব সহজ ভাবে।

তাই চলুন আমি এখন কোথায় আছি বাআমাদের বর্তমান লোকেশন দেখতে প্রথম যে করণীয় সেটি কি।

প্রথমে আমাদের যেটি করণীয়, সেটি হলো আমাদের স্মার্টফোনে মধ্যে থাকা উপরে নেভিগেশন মেনুর মধ্যে “Location” অপশনটি চালু করতে হবে। সে ক্ষেত্রে আপনাকে নেভিগেশন মেনুর মধ্যে গিয়ে এটি চালু করুন।

location google map

এরপর আপনার মোবাইল থাকা Google Map এপ্লিকেশনটিতে ক্লিক করে সেটি ওপেন করুন বা চালু করুন। যে এপ্লিকেশন টিকে দেখতে নিচে দেওয়া আইকন এর মতো।

Kf8WTct65hFJxBUDm5E

Google Map এপ্লিকেশনটি খুলবার পর আপনার স্ক্রিনে নিচে দেওয়া ছবির মতো একটি ড্যাশবোর্ড আসবে। সেখানে আপনি দুটি অপশন দেখতে পাবে কিন্তু আপনাকে প্রথমে যে গোল করে অপসন টি আছে সেটিতে ক্লিক করতে হবে। ছবিতে যে চিহ্নটি মার্ক করা আছে সেটিতে।

google map location

এই মার্ক করা চিহ্ন ক্লিক করলে তোমার সামনে একটি Blue icon আসবে। এটি হলো তোমার বর্তমান লোকেশন। যা জায়গাটিতে দাঁড়িয়ে আপনি মোবাইলটি ব্যবহার করছেন। এখানে আপনি সেই লোকেশন বা জায়গার নামটি দেখতে পাবেন।

google map current location

আপনি ওই Blue icon এ ক্লিক করে বা পেজটি নিচের দিকে নামিয়ে আপনার Location টি শেয়ার করতে পারবেন আপনার বন্ধু ও পরিবারের সাথে। একই সাথে আপনি সেই জায়গাটির পশে অবস্থিত landmark, বা জনপ্রিয় জায়গা গুলোর নাম, ঠিকানা ও দূরত্ব গুলি দেখতে পারবে। যেমন; বাস স্টপ, ট্রেন স্টেশন, হোটেল, কোম্পানি, বিভিন্ন দোকান, আরো অনেক কিছু।

google map current location near area

এইভাবে আপনি যেকোনো নতুন অচেনা জায়গায় গিয়ে। এই সহজ পদ্ধতিটি ব্যাবহার করে আপনার বর্তমান লোকেশন বা (ami akhon kothay achi) এটি জেনে নিতে পারবেন।

=> বাংলা থেকে ইংরেজি অনুবাদের নিয়ম!

আপনার বর্তমান লোকেশন থেকে অন্য লোকেশনে কিভাবে যাবে?

আপনি যদি আপনার বর্তমান জায়গা থেকে অন্য জায়গায় যেতে চান বা আপনার বর্তমান জায়গা থেকে ওই জায়গার দুর্র্ত কতদূর, কোন রাস্তা দিয়ে যাবে এবং কতক্ষন টাইম লাগতে পারে সেটা জানতে নিচে দেওয়া টিপসটি ব্যাবহার করুন।

এই ক্ষেত্রে আপনাকে আবার গুগল ম্যাপে এপ্লিকেশনের ড্যাশবোর্ডে যেতে হবে। এবং সেখনে গোল চিহ্নের নিচে “ডাইরেকশন” অপশন টিতে ক্লিক করতে হবে।

google map location detection

পরের পেজ আপনি নিচে দেওয়া ছবির মতো কিছু অপশন দেখতে পাবে। সেখানে দেওয়া প্রথম অপশনে আপনি আপনার current লোকেশনটি নির্বাচন করুন। এবং দ্বিতীয় অপশনে তোমার ডেস্টিনেশন-টি লিখুন (মানে আপনি কোথায় যেতে চান সেই সেই জায়গার নাম )। তারপর আপনি কিসে যাবেন সেটি নির্বাচন করুন। যেমন; মোটরসাইকেল, চারচাকা গাড়ি, বাস, ট্রেন, না পায়ে হেঁটে? যেটিতে আপনি যাবেন সেটি নির্বাচন করুন।

google map location detection for you

আপনি যখনি এগুলি নির্বাচন করে দেবেন। তখুনি আপনার সামনে নিচের ছবির মতো সমস্ত ইনফরমেশন বা তথ্য গুলি আপনার স্ক্রিনে চলে আসবে। এরপর আপনাকে শুধু “Start” বাটনে ক্লিক করতে হবে।

google map location detection and distance

আপনি “Start” বাটনে ক্লিক করলে, আপনার স্ক্রিনে নিচে দেওয়া ছবির মতো আর একটা ড্যাশবোর্ড খুলবে । এটি খোলার পর তুমি তোমার পথ চলা শুরু করতে পারবে, এবং সেখানে আপনি দেখতে পাবেন কতটা পথ পাড়ি দিয়েছো, এবং এখনো কত সময় লাগবে? এছাড় আরো অনেক কিছু। যেমন : কোন দিক দিয়ে যেতে হবে, কোন পথে যেতে হবে, কত ডিগ্রি টার্নিং নিতে হবে ও বর্তমান অবস্থান থেকে গন্তব্যস্থল কত দূর।

google map location starts

এভাবে আপনি সহজে এক জায়গা থেকে অন্য জায়গায় যেতে পারবে Google map এপ্লিকেশনকে ব্যাবহার করে। আপনার মোবাইলে যদি গুগল ম্যাপ এপ্লিকেশনটি ইনস্টল না থেকে থাকে, তাহলে এখুনি প্লে-স্টোরে থেকে সেটি ইনস্টল করে নিন।

আর আইফোনে আমি এখন কোথায় আছি সঠিক লোকেশন খুঁজে পেতে আপনার আইফোনে ম্যাপস এপ্লিকেশনটি চালুকরে সেখানে থাকা তীর চিহ্নের উপর ক্লিক করলে আপনার স্ক্রিনে আপনার বর্তমান অবস্থিত জায়গাটির নাম জানতে পারবেন।

আমি এখন কোথায় আছি English meaning?

আমি এখন কোথায় আছি এর english meaning হলো “where i am now location / Where am I now?” এবং এই লোকেশন খুঁজতে আপনি গুগল সার্চ করতে পারেন what is my current location.

জানুন : অনলাইনে অর্থ উপার্জনের 10 টি উপায়।

উপসংহার :

আশা করি আপনি এখানে দেওয়া তথ্যটি পড়ে আপনি সঠিক ভাবে আপনার প্রশ্নের উত্তর পেয়ে গেছেন “আমি এখন কোথায় আছি (ami akhon kothay achi) এবং আমার বর্তমান লোকেশন কোথায়?” এই সম্পর্কে। যদি পেয়ে থাকেন তাহলে এটি বেশি করে শেয়ার করুন। আর আপনার এই বিষয়ে কোনো প্রশ্ন থাকলে আপনি অবশ্যয় কমেন্ট বক্সে জানান। আর এরকম ধরণের আরো নতুন নতুন online টিপসঅনলাইন ইনকাম এর বিষয়ে জানতে আমাদের টেলিগ্রাম চ্যানেলে যুক্ত হন এবং ব্লগটি সাবস্ক্রাইব করে প্রতিনিয়ত আমাদের সাথে জুড়ে থাকুন।

আরো পোস্ট পড়ুন :-