কিভাবে ব্লগ ডিজাইন করা যায় তার নিয়ম বা সহজ উপায়টি কি জানুন

কিভাবে ব্লগ ডিজাইন করা যায় তার নিয়ম বা সহজ উপায়টি কি জানুন

আমরা সকলেই জানি একটি সুন্দর ব্লগ ডিজাইন সমস্ত ব্লগ দর্শকদেরকে আকর্ষিত করে। এবং সেই ব্লগটিকে অন্য ব্লগের তুলনায় বেশি প্রাধান্য পাওয়া যায়। সেই কারণে আমরা সকলেই আমাদের ব্লগকে সুন্দর একটি ডিজাইন দিতে চাই। কিন্তু আমরা অনেকেই জানিনা যে, কিভাবে ব্লগ ডিজাইন করা যায় এই সম্পর্কে।

সুতরাং আপনার কোন চিন্তা করার দরকার নেই। কারণ এই নিবন্ধনের মাধ্যমে আমি আপনাদের সাথে শেয়ার করেছি। আপনি কিভাবে সহজে আপনার ব্লগ ডিজাইন করতে পারবেন সেই বিষয়ে। তাই চলুন আমরা দেরি না করে জেনে নেই আমাদের ব্লগ ডিজাইনের টিপসটি

কিভাবে ব্লগ ডিজাইন করা যায়

আমরা কিভাবে ব্লগ ডিজাইন করা যায় এই সম্পর্কে জানার আগে, জেনে নেব আপনি যে ব্লগ ওয়েবসাইটটি তৈরি করেছেন বা চালাচ্ছেন সেটি কোন প্লাটফর্মে তৈরি। যেমন; ব্লগার, ওয়ার্ডপ্রেস, উইকস, উবেলে বা অন্য কোন প্লাটফর্মে। সেটা আমাদের প্রথমে জানা দরকার। তারপর আমরা নির্বাচিত করতে পারব কিভাবে আমরা সেই ব্লগ প্ল্যাটফর্ম উপলক্ষে ডিজাইন করা যায়, সেই বিষয়ে।

উদাহরণস্বরূপ; আপনি যদি আপনার ব্লগ ওয়েবসাইটটিব্লগার ডট কমে” তৈরি করে থাকেন। তাহলে আপনাকে সেক্ষেত্রে আপনার ব্লগটি ডিজাইন করার জন্য আপনাকে এইচটিএমএল কোডিং করে আপনার ব্লগটি ডিজাইন করতে হবে। অন্যথায় আপনি কিছু টাকা ব্যয় করে একটি সুন্দর দেখে ব্লগার ব্লগের থিম ক্রয় করতে পারেন। তারপর সেটিকে আপনার ব্লগ ওয়েবসাইটে আপলোড করে সামান্য কিছু কোডিং ও ছবি পরিবর্তন করে আপনার ব্লগার ব্লগটির ডিজাইন করতে পারেন।

দ্বিতীয়তঃ আপনি যদি আপনার ব্লগ ওয়েবসাইটটি ওয়ার্ডপ্রেস প্ল্যাটফর্ম তৈরি করে থাকেন। তাহলে সেক্ষেত্রে আপনি আপনার ব্লগ ওয়েবসাইটটি ডিজাইন করার জন্য, ভালো একটি থিম নির্বাচন করে এলিমেন্টার ব্লগ ডিজাইন প্লাগিন, কিংবা ডেভি এলিগ্যান্ট থিম এর মত সুন্দর একটি ওয়ার্ডপ্রেস থিম বা ওয়ার্ডপ্রেস পেজ বিল্ডার প্লাগিনকে ব্যবহার করে আপনার ওয়ার্ডপ্রেস প্লাটফর্মে উপলব্ধ ব্লগ ওয়েবসাইটটি কে ডিজাইন করতে পারেন।

তার জন্য সবার প্রথমে আপনার ওয়ার্ডপ্রেস ব্লগ ওয়েবসাইটে একটি সুন্দর ও রেস্পন্সিভ ওয়ার্ডপ্রেস থিম ইন্সটল করে নিতে হবে। তারপর আপনি প্লাগিন অপশনের মধ্য গিয়ে এলিমেন্টর কিংবা ভারবা পেজ-বিল্ডার এর মত ভাল একটি পেজ বিল্ডার প্লাগিন কে ইন্সটল করে অ্যাক্টিভ নিন। তবে আপনি যদি ডেবি এলিগ্যান্ট বা থিমিফাই এর মত প্রিমিয়াম থিমগুলো কিছু টাকা ব্যয় করে ক্রয় করে থাকেন। তাহলে সেক্ষেত্রে আপনাকে কোন পেজ বিল্ডার প্লাগিন ইন্সটল করার দরকার হবে না।

তারপর আপনি আপনার ওয়ার্ডপ্রেস ব্লগের মধ্যে থাকা পেজ অপশনের মধ্যে প্রবেশ করুন। এবং সেখানে একটি নতুন পেজ ক্রিয়েট করুন এবং সেটিকে আপনার ব্লগ ওয়েবসাইট সম্পর্কে একটি নাম দিন। কিন্তু ওই পেজটির মধ্য কোন কনটেন্ট বা বিষয়বস্তু সম্পর্কে কিছুই লিখবেন না।

শুধু উপরে দেওয়া “এডিট উইথ এলিমেন্টর বা ভারবা” যে পেজ বিল্ডার প্লাগিন টি ইনস্টল করেছেন সেই বাটনটিতে ক্লিক করে তার পেজ ডিজাইন অপশন এর মধ্যে প্রবেশ করুন। তারপর সেখানে উপলব্ধ এলিমেন্টর পেজ ডিজাইন এর অপশন গুলোর মধ্য থেকে এক একটি অপশন কে নির্বাচন করে, সেই পেজের মধ্য যুক্ত করুন। এবং সেখানে দেওয়া সেটিংগুলো ব্যবহার করে সেটিকে আপনার মত ডিজাইন করে নিন।

তবে আপনি যদি না জানেন কিভাবে এলিমেন্টারি প্লাগিন ব্যবহার করে ওয়ার্ডপ্রেস ব্লগে পেজ ডিজাইন করে। তাহলে নিচে দেওয়া ভিডিওটি সম্পূর্ণ দেখুন। অন্যথায় আপনি এখানে দেওয়া লিংকে ক্লিক করে আমাদের পেজে প্রবেশ করুন, এবং আমাদের সাথে যোগাযোগ করুন। আমরা খুব স্বল্প মূল্যে আপনার করে দেব।

এরপর আপনার পেজ ডিজাইনটি তৈরি হয়ে গেলে আপনি সেটিকে পাবলিশ করে দিন। তারপর সেটিং অপশনে ক্লিক করে রিডিং অপশনটিতে ক্লিক করুন।

তারপর আপনি সেই রিডিং অপশন এর মধ্যে থাকা দ্বিতীয় স্ট্যাটিক পেজ অপশনটি নির্বাচন করুন। এবং হোম পেজ অপশনটিতে আপনি এলিমেন্টার পেজ বিল্ডার দিয়ে যে পেজটি ডিজাইন করেছেন সেটি নির্বাচন করে দিন। এবং পোস্ট পেজে আপনার ব্লগ পোষ্টের পেজটি নির্বাচন করে দিন। যদি আপনার ব্লগ পোষ্টের পেজ, না থেকে থাকে। তাহলে আপনি নতুন একটি ব্লগ পোস্ট পেজ তৈরি করুন, এবং সেটিকে নির্বাচন করে দিন। তারপর একদম নিচে দেওয়া সেভ চেঞ্জ বাটনে ক্লিক করে সেটিকে সেভ করে দিন।

তৃতীয়ত আপনার ব্লগ ওয়েবসাইটটি যদি WIX, উবেলে, স্কয়ার-আপ বা অন্য কোন তৃতীয় পক্ষের প্ল্যাটফর্মে থেকে থাকে। তাহলে আপনি সেই প্ল্যাটফর্মে উপলব্ধ ব্লগ পেজ ডিজাইন অপশন গুলো ব্যবহার করে ঠিক এলিমেন্টারি এর মত করে আপনার ব্লগ ওয়েবসাইটটি ডিজাইন করতে পারবেন।

এছাড়া আপনার ওয়েবসাইটটি যদি পিএইচপি, যমুলা, Mangato বা অন্য কোন প্ল্যাটফর্মে তৈরি হয়ে থাকে। তাহলে আপনি সেই ব্লগ ওয়েবসাইটটি উপলব্ধ ভাষায় কোডিং করে সেই ব্লগ ওয়েবসাইটটি ডিজাইন করতে পারবেন। অন্যতায় আপনি আমাদের সাথে সরাসরি যোগাযোগ করুন। আমরা আপনার ব্লগ ওয়েবসাইটটি খুব স্বল্পমূল্যে ডিজাইন করে দেব।

উপসংহার :

আশা করি আপনি এই নিবন্ধনটি সম্পূর্ণ পড়ে কিভাবে ব্লগ ডিজাইন করা যায় এই সম্পর্কে সম্পূর্ণ ধারণা পেয়ে গেছেন। যদি পেয়ে থাকেন এবং এই নিবন্ধনটি আপনার ব্লগ ওয়েবসাইটে ডিজাইন কিভাবে করতে হয় এই সম্পর্কে জানতে ন্যূনতম সাহায্য করে থাকে। তাহলে এটি বেশি করে শেয়ার করে দিন। আপনার যদি ব্লগ ডিজাইন সম্পর্কে কোন প্রশ্ন থেকে থাকে, তাহলে সেটি কমেন্ট বক্সে জানান। আর এরকম ধরনের আরো নতুন নতুন ব্লগিং সম্পর্কে টিপস পেতে আগ্রহে থাকেন। তাহলে আমাদের টেলিগ্রাম চ্যানেলটিতে যোগদান করুন, সাথে এই ওয়েবসাইটটিকে সাবস্ক্রাইব করে রাখুন। ধন্যবাদ।

আরো পোস্ট পড়ুন :-