কোন প্লাটফর্ম থেকে ব্লগ তৈরি করা যায় (সেরা ৫টি ব্লগ প্লাটফর্ম)

কোন প্লাটফর্ম থেকে ব্লগ তৈরি করা যায় (সেরা ৫টি ব্লগিং প্লাটফর্ম)

আপনি কি একজন ছাত্র, ঘরের বউ, বা একজন শিক্ষক। আপনি একটি নতুন ব্লগ তৈরি করতে চান। কিন্তু কোন প্লাটফর্ম থেকে ব্লগ তৈরি করা যায় সেই সম্পর্কে জানেন না, বা এখনো অজ্ঞত আছেন। তাহলে আপনি এই নিবন্ধনটি সম্পূর্ণ পড়ুন। আর এখনই জেনে নিন কোন প্লাটফর্ম থেকে ব্লগ তৈরি করা যায় সেই সমস্ত বিষয়গুলি।

কারণ এই নিবন্ধনের মাধ্যমে আমি আপনাদের সাথে শেয়ার করেছি ব্লগ তৈরি করার জন্য সেরা ৫টি ব্লগ প্ল্যাটফর্ম। যে প্লাটফর্ম গুলো ব্যবহার করে আপনি খুব সহজেই ফ্রিতে ব্লগ ওয়েবসাইট তৈরি করতে পারবেন। তাই চলুন আমরা দেরি না করে জেনে নিই সেই প্ল্যাটফর্ম গুলি নাম ও তার সম্পর্কে।

কোন প্ল্যাটফর্ম থেকে ব্লগ তৈরি করা যায়

আমরা সকলেই জানি ব্লগ তৈরি করতে গেলে কোন একটি প্ল্যাটফর্মের প্রয়োজন হয়। এবং সেই প্ল্যাটফর্মটি আমরা সঠিক না নির্বাচন করতে পারলে আমরা আমাদের ব্লগ তৈরি করতে পারি না। তাই আমি আপনাদের জন্য নিয়ে এসেছি সেরা ৫টি ব্লগিং প্ল্যাটফর্ম। যেখানে আপনি খুব সহজেই একদম বিনামূল্যে ব্লগ তৈরি করতে পারবেন। সেই ব্লগিং প্ল্যাটফর্ম গুলি হল, প্রথমত; ব্লগার, ওয়ার্ডপ্রেস, মিডিয়াম, উইক্স এবং উবেলে

১. ব্লগার ব্লগিং প্ল্যাটফর্ম

এটি হলো Google এর তৈরি একটি প্ল্যাটফর্ম। যেটি সমস্ত নতুন ব্লগার গুলি তাদের প্রথম ব্লগ সাইট তৈরি করতে ব্যবহার করে থাকেন, বলতে পারেন। যেখানে আপনি শুধুমাত্র আপনার জিমেইল আইডি ব্যবহার করে একটি একাউন্ট তৈরি করে আপনার নামে একটি ব্লগ তৈরি করতে পারবেন। এবং সেখানে নিয়মিত কনটেন্ট বা নিবন্ধন লিখে পাবলিশ করে সেটি দর্শকদের সাথে শেয়ার করে সেখান থেকে ইনকাম করতে পারবেন। অথবা আপনার ব্লগিং যার্নিং শুরু করতে পারবেন।

আর এই ব্লগিং প্ল্যাটফর্ম টিতে প্রফেশনাল ভাবে ব্লগিং করতে আপনি শুধু মাত্র একটি ডোমেইন ক্রয় করে। সেই ডোমেইনটি আপনার ব্লগার সাইটের সাথে যুক্ত করে দিলে আপনি প্রফেশনাল ব্লগ তৈরি করে নিতে পারবেন। এবং এখান থেকে গুগল এর তরফ থেকে ফ্রি হোস্টিং পেয়ে যাবেন। যে কারণে আপনাকে কোন হোস্টিং ক্রয় করতে হবে না।

২. ওয়ার্ডপ্রেস ব্লগিং প্ল্যাটফর্ম

ওয়ার্ডপ্রেস হলো একটি অন্যতম ব্লগিং সাইট তৈরি প্ল্যাটফর্ম। যেটি পৃথিবীর ৬০ থেকে ৮০ শতাংশ মানুষ ব্যবহার করে থাকেন। এবং আপনিও চাইলে এই প্ল্যাটফর্মটি একদম ফ্রিতে ব্যবহার করে আপনার নিজের জন্য একটি ব্লগ ওয়েবসাইট তৈরি করতে পারবেন। তবে এটি ব্লগার এর থেকে একটু উন্নত প্লাটফর্ম। কারণ এখানে খুব সহজেই আপনি আপনার ওয়েবসাইট এর ডিজাইন ও আপনার বিষয়বস্তুর উপর বিভিন্ন ধরনের ডিজাইন গুলি যুক্ত করতে পারবেন।

তবে আপনি যদি এই ওয়ার্ডপ্রেস প্লাটফর্মটিতে প্রফেশনাল ভাবে একটি ব্লগ ওয়েবসাইট তৈরি করতে চান। তাহলে সেক্ষেত্রে আপনাকে একটি ডোমেইন নাম ও একটি হোস্টিং প্ল্যান ক্রয় করে সেটির উপরে ওয়ার্ডপ্রেস ইনস্টল করে। আপনি প্রফেশনাল ভাবে ব্লগ ওয়েবসাইট তৈরি করতে পারবেন। ফলে খুব সহজেই আমাদের এই “তরিকুল বাঙালি” ওয়েবসাইটের মতন কিংবা আরও অন্য কোন ওয়েবসাইটের মতন করে তৈরি করতে পারবেন। আর সেখান থেকে অধিক পরিমাণে ইনকাম করা শুরু করতে পারবেন।

৩. মিডিয়াম ব্লগিং প্ল্যাটফর্ম

মিডিয়াম হল একটি থার্ড পার্টি (তৃতীয় পক্ষের) ব্লগিং প্লাটফর্ম। যেটি অনেকটা ইউটিউবের মতো। কারণ ইউটিউবে আমরা সাধারণত বিভিন্ন ধরনের ভিডিও আপলোড দিয়ে সেখান থেকে ইনকাম করতে পেরে থাকি। ঠিক তেমনি মিডিয়াম প্ল্যাটফর্মটিতে আপনি কন্টেন্ট লিখে সেখান থেকে ইনকাম করতে পারবেন। এবং সেটি ইউটিউবের মতো কাজ করে।

তবে এখানে সাধারণত আপনি ফ্রিতে ব্লগ তৈরি করতে পারবেন। সাথে যদি প্রফেশনাল ভাবে ব্লগিং করতে চান তাহলে তাদের দেওয়া প্যাকেজটি ক্রয় করলে আপনি তাদের প্ল্যাটফর্মের মাধ্যমে প্রফেশনাল ব্লগিং শুরু করতে পারবেন। তবে এখানে আপনি অন্য সব প্লাটফ্রম এর মতো নিজেস্ব বিজ্ঞাপন লাগাতে পারবেন না।

সুতারং আপনার মিডিয়াম ব্লগটিতে যত বিজ্ঞাপন দেখনো হবে সেগুলি হবে মিডিয়াম এর তরফ থেকে। তবে এখানে আপনি শুধুমাত্র এফিলিয়েট লিংক যুক্ত করে অতিরিক্ত ইনকাম করতে পারবেন। আর এখানে অন্য সব ব্লগিং প্ল্যাটফর্ম এর মতো গুগল সার্চ কনসোল, ও এনালিটিক্স ম্যানেজ মেন্ট করার কোনো ঝামেলা থাকবে না। ফলে আপনি শুধু কনটেন্ট লিখে সেখানে পাবলিশ করতে পারলেই ইনকাম শুরু করতে পারবেন।

৪. উইক্স ব্লগিং প্লাটফর্ম

উইক্স প্ল্যাটফর্মটি হল ওয়ার্ডপ্রেস এর মত সহজ ভাবে ব্যবহারযোগ্য একটি ব্লগিং প্ল্যাটফর্ম। যেখানে শুধুমাত্র আপনি আপনার জিমেইল ও ফেসবুক আইডি ব্যবহার করে একটি একাউন্ট তৈরি করে, ফ্রিতে আপনার ব্লগ ওয়েবসাইটটি তৈরি করে নিতে পারবেন। এবং আপনি আপনার ব্লগটিকে ড্রাগ এন্ড ড্রপ সিস্টেমের মাধ্যমে খুব সুন্দর একটি ডিজাইন দিতে পারবেন। সাথে আপনার ব্লগ পোস্টে বা নিবন্ধনের মাধ্যমেও খুব সুন্দর সুন্দর ডিজাইনগুলো যুক্ত করতে পারবেন একদম বিনামূল্যে।

এছাড়া আপনি আপনার ব্লগকে প্রফেশনাল ভাবে তৈরি করতে একটি কাস্টম ডোমেইন ক্রয় করে, বা তাদের কাছে উপলব্ধ প্ল্যানগুলির মধ্যে থেকে যেকোনো একটি প্ল্যান কে ক্রয় করে সেখানেই আপনি প্রফেশনাল ভাবে ব্লগিং শুরু করতে পারবেন।

৫. উবেলে ব্লগিং প্ল্যাটফর্ম

এই ওবেলে ব্লগিং প্লাটফর্ম টি অনেকটা ওয়ার্ডপ্রেস ও উইক্স এর মত সহজ ব্যবহারযোগ্য একটি ব্লগিং প্ল্যাটফর্ম। যেখানে আপনি খুব সহজেই ফ্রিতে একটি ব্লগ ওয়েবসাইট সাথে ই-কমার্স শপিং সাইট তৈরি করতে পারবেন। শুধুমাত্র একটি অ্যাকাউন্ট তৈরি করে। এবং এখানে খুব সহজেই আপনার ব্লগ সাইটটি ডিজাইন তৈরি করার সমস্ত টুলগুলি পেয়ে যাবেন। যে কারণে আপনি খুব সহজেই আপনার ব্লগ সাইটটিকে খুব সুন্দর একটি ডিজাইন দিতে পারবেন, এবং আপনার দর্শককে বেশি করে আকর্ষিত করতে পারবেন।

আর এই প্লাটফর্মটিতেও আপনি প্রফেশনাল ভাবে ব্লগিং তৈরি করতে তাদের দেওয়া প্রফেশনাল প্ল্যানটি ক্রয় করতে পারেন। এবং নিজের একটি কাস্টম ডোমেইন যুক্ত করে আপনার ব্লগ ওয়েবসাইটটি প্রফেশনাল ভাবে তৈরি করতে পারেন। এবং সেখানে নিয়মিত কনটেন্ট বা নিবন্ধন আপলোড করে আপনি ব্লগিং থেকে শুরু করে দিতে পারেন।

ব্লগিং প্লাটফর্ম কি?

ব্লগিং প্লাটফর্ম হল একটি অনলাইন প্লাটফর্ম। যে প্ল্যাটফর্মের মাধ্যমে আপনি নিজে একটি ব্লগ ওয়েবসাইট তৈরি করা সম্ভব, এবং সেই ব্লগ ওয়েবসাইটটিতে আপনার অভিজ্ঞতা সম্পর্কে বিভিন্ন ধরনের নিবন্ধন লিখে। সেগুলিকে বিজ্ঞাপন ও এফিলিয়েট মার্কেটিং এর মাধ্যমে মনিটাইজেশন করে সেখান থেকে ফ্রিতে উপার্জন করার একটি প্ল্যাটফর্ম।

পার্সোনাল ব্লগ কি?

পার্সোনাল ব্লগ হল আপনার নিজস্ব একটি ব্লগ। যে ব্লগটিতে শুধুমাত্র আপনি আপনার পছন্দ অনুযায়ী বা আপনার ইচ্ছা অনুযায়ী নিবন্ধনগুলি পাবলিশ করতে পারেন। তাকে বলা হয় পার্সোনাল ব্লগ। সেটি হতে পারে আপনার ব্যক্তিগত বিষয়ে বা আপনার অভিজ্ঞতা সম্পর্কে কোন একটি বিষয়। যেটি সম্পূর্ণ নির্ভর করে আপনার চিন্তাভাবনার উপরে।

ব্লগার কিভাবে কাজ করে?

সাধারণত যে কোন ব্লগার তারা একটি ব্লগ তৈরি করে। কোন একটি বিষয়ের উপরে, তাদের অভিজ্ঞতাকে নিবন্ধন রূপে লিখে শেয়ার করে। উদাহরণস্বরূপ আমাদের এই ব্লগটি যেমন; ব্লগিং, অনলাইন ইনকাম, ও অ্যাফিলিয়েট মার্কেটিং সম্পর্কে নিবন্ধন দিয়ে আপনাদেরকে সেই বিষয়ে জানিয়ে থাকি। যেটা আমাদের নিজস্ব অভিজ্ঞতা থেকে লেখা হয়। এই রূপ ঠিক সমস্ত ব্লগার গুলে তারা এইভাবে কাজ করে। এবং তাদের নিজস্ব অভিজ্ঞতা গুলিকে তাদের ব্লগ নিবন্ধনের মাধ্যমে দর্শকদের কাছে তুলে ধরে। এবং সেই নিবন্ধন গুলোকে মনিটাইজেশন করে সেখান থেকে ইনকাম করে থাকে।

ব্লগ পোস্ট কেন করা হয়?

ব্লগ পোস্ট করার মূল উদ্দেশ্য হল কোন একটি বিষয়ের ধারণা দেওয়ার জন্য, সেই ব্লগকে দর্শকদের কাছে জনপ্রিয় করে তোলার জন্য, এবং সেই ব্লগ থেকে টাকা উপার্জন করার জন্য ব্লগ পোস্ট করা হয়।

ব্লগের যাত্রা শুরু হয় কত সালে?

সাধারণত বাংলা ভাষা ব্লগে যাত্রা শুরু হয় ২০০৫ সালের ডিসেম্বর মাসে। কিন্তু বর্তমানে ২০০৯ সালের পর থেকে সেটিকে ১৯শে ডিসেম্বর প্রতি বছরে সমস্ত ব্লগাররা এই দিনটিকে ব্লগিং দিবস হিসেবে পালন করে থাকে।

ব্লগ এর বাংলা প্রতিশব্দ কি?

(Blog) ব্লগ হল একটি ইংরেজী প্রতিশব্দ। যেদিকে আমরা বাংলা ভাষাতে অনলাইন এর মাধ্যমে ব্যক্তিগত দিনলিপি বা পত্রিকা হিসেবে বলতে পারি।

আমি কি আমার জীবন নিয়ে ব্লগ লিখতে পারি?

অবশ্যই, আপনি আপনার জীবন নিয়ে ব্লগ লিখতে পারবেন। কারণ এখনকার সময় সকলেই কারো না কারো জীবনী নিয়ে ব্লগ পড়তে ভালোবেসে থাকে। সুতরাং আপনি নিঃসন্দেহে আপনার জীবনী নিয়ে ব্লগ লিখতে পারেন।

উপসংহার :

আমি আশা করি আপনি কোন প্লাটফর্ম থেকে ব্লগ তৈরি করা যায়। সেই বিষয়ে সম্পূর্ণ ধারণা পেয়ে গিয়েছেন। যদি পেয়ে থাকেন এবং এই নিবন্ধনটি আপনাকে সঠিক একটি ব্লগ তৈরীর প্ল্যাটফর্মটি খুঁজতে সাহায্য করে থাকে। তাহলে এটি বেশি বেশি করে শেয়ার করে দিন। আর এরকম ধরনের আরো নতুন নতুন নিবন্ধন পেতে ও ব্লগিং সম্পর্কে জানতে আমাদের টেলিগ্রাম চ্যানেলটিতে যোগদান করুন। সাথে ওয়েবসাইটটিকে সাবস্ক্রাইব করে রাখুন। আর আপনার যদি ব্লগিং সম্পর্কে কোন ধরনের কোন প্রশ্ন থাকে সেটি কমেন্ট বক্সে জানান।

আরো পোস্ট পড়ুন :-