কিভাবে PhonePe ওয়ালেট থেকে ব্যাংক একাউন্টে টাকা পাঠাবেন

কিভাবে PhonePe ওয়ালেট থেকে ব্যাংক একাউন্টে টাকা পাঠাবেন?

আপনি কি জানতে চান কিভাবে Phonepe ওয়ালেট থেকে ব্যাংক একাউন্টে টাকা পাঠাবেন? যদি আপনার উত্তর হাঁ হয় তাহলে আপনি সঠিক নিবন্ধে আছেন।

কিছু বিশেষজ্ঞদের মতে Virtual মুদ্রা বা টাকা পকেট থেকে দ্রুত নগদ পাঠানোর সবচেয়ে তাড়াতাড়ি এবং নিরাপদ উপায়গুলির মধ্যে একটি হিসেবে প্রমাণিত হয়েছে। এছাড়া এটি System মুদ্রা মোকাবেলা করার প্রয়োজন এবং সমস্ত লেনদেনের সঠিক track সংরক্ষণ করে।

এই ডিজিটাল সিস্টেমে চলাচল নগদ ব্যবস্থাপনা থেকে ভারত বিশ্বের সবচেয়ে আধুনিক দেশগুলির মধ্যে একটি হয়ে উঠেছে।

যেখানে PhonePe, ভারতের বৃহত্তম ডিজিটাল ওয়ালেট প্ল্যাটফর্ম, এটি ব্যবহারকারীদের ইন্টারনেটের মাধ্যমে অর্থ পাঠাতে এবং গ্রহণ করতে দেয় মাত্র কয়েক সেকেন্ডে।

এই PhonePe ২০১৫ সালে প্রতিষ্ঠিত হয়েছিল এবং ২০১৬ সালে, PhonePe অ্যাপ্লিকেশনটি (UPI) ইউনিফাইড পেমেন্ট ইন্টারফেসের উপর নির্মাণ করা হয়।

PhonePe ওয়েবসাইট ২০২১ সালের তৃতীয় চতুর্থাংশে এটি 32.84 কোটি উপর দর্শক ছিল, এবং এর নেটওয়ার্কে এখন ২০০০ কোটির এরও বেশি সম্পন্ন হয়েছে। এদের মধ্যে, peer-to-peer পেমেন্ট লেনদেন গুলি ২২১.৫৬ কোটি transactions জন্য অন্তর্ভুক্ত।

এটি একটি যুক্তিসঙ্গত যা বেশিরভাগ ব্যবহারকারীদের তাদের PhonePe wallet অর্থ আছে। কিন্তু আগে PhonePe গ্রাহকদের তাদের wallet থেকে ব্যাংকে অর্থ স্থানান্তর করার অনুমতি দেয়নি, কিন্তু এখন, এটি সম্ভব করে দিয়েছে।

যাইহোক, তারা এই ফাংশন ব্যাবহার করার জন্য KYC পদ্ধতি সম্পন্ন করতে হবে। সেই কারণে এই নিবন্ধে, আমরা bank থেকে Phonepe wallet টাকা transfer সঠিক পদ্ধতিগুলি ধাপে ধাপে আলোচনা করেছি।

PhonePe ওয়ালেট থেকে ব্যাংক একাউন্টে টাক স্থানান্তর?

আপনি সহজেই টাকা স্থানান্তর করতে পারেন, তবে আপনি সরাসরি আপনার ব্যাংক অ্যাকাউন্টে অর্থ পাঠাতে পারবেন না, তবে নিচে দেওয়া পদক্ষেপগুলি আপনার wallet থেকে আপনার ব্যাংকে অর্থ প্রেরণ করতে পারবে :

প্রথমে আপনার স্মার্টফোনে, PhonePe অ্যাপ্লিকেশন চালু করুন।

দ্বিতীয় ‘Add bank’ এ ক্লিক করুন যেটি Phonepe অ্যাপ্লিকেশনের হোম পৃষ্ঠায় অবস্থিত এটি আপনাকে আপনার ব্যাংক অ্যাকাউন্টের তথ্য পরিবর্তন করতে দেয়। (আপনি যদি ইতিমধ্যে ব্যাংক একাউন্ট যুক্ত করে থাকলে এই বিকল্পটি বাদ দিতে পারেন ).

তারপর আপনার মোবাইল নম্বর লিখুন, এবং আপনার ব্যাংক নির্বাচন করুন, তারপর এই দুটি অ্যাকাউন্ট এর সাথে সংযুক্ত করা হবে।

আপনি “আপনার UPI আইডি” অপশনে click করে আপনার প্রোফাইলে অন্য একটি UPI ID যোগ করতে পারেন।

আপনি এই প্রক্রিয়া সম্পন্ন করার পরে, প্রধান পৃষ্ঠার প্রদর্শন পাশে যান এবং ‘টাকার পরিমান’ নির্বাচন করুন।

পরবর্তী Wallets/Gift Voucher অঞ্চলে, PhonePe Wallet এ যান।

Wallet বোতামটি নিচে স্লাইড করুন এবং উপরের দিকে withdraw বোতামে ক্লিক করে আপনার ব্যাঙ্কের আইকনে ক্লিক করুন।

টাকা বা অর্থ স্থানান্তর করার আরেকটি উপায় হল স্বর্ণ কেনা এবং বিক্রি করা এবং তারপর আপনার ব্যাংক অ্যাকাউন্টে টাকা জমা করা। আপনি নিচে ধাপগুলি ব্যবহার করে স্বর্ণ টাকা স্থানান্তর করার জন্য:

প্রথমে আপনার ফোনে Phonepe খুলুন।

আপনার ব্যাংক অ্যাকাউন্টের তথ্য পরিবর্তন করার জন্য, প্রথম পৃষ্ঠায় যান এবং আপনার ‘ব্যাংক টি যোগ করুন’। যদি আপনি আগেই PhonePe এ আপনার ব্যাংক ডেটা পরিবর্তন করে থাকেন তবে আপনি এই পদক্ষেপটি বাদ দিতে পারেন।

পরবর্তী ওয়েবসাইটে ফিরে যান এবং ”Gold” মেনু থেকে ‘Wealth Management’ নির্বাচন করুন। তারপর প্ল্যাটফর্মের দুটি স্বর্ণ সরবরাহকারী ‘Safe gold’ এবং ‘MMTC-PAMP’ যে কোনো একটি বেছে নিন।

‘Amount’ অপসন এ, আপনি স্বর্ণের পরিমাণ লিখুন যা কিনতে চান। তারপর এখানে আপনার PhonePe wallet টাকার পরিমান প্রবেশ করতে হবে। পরবর্তী অ্যাপ্লিকেশনটিতে আপনাকে প্রদর্শন করবে আপনি যে টাকার পরিমান লিখেছেন তার জন্য আপনি কতটা স্বর্ণ পাবেন।

এখন, “আপনার ব্যাংক অ্যাকাউন্টের পরিবর্তে Wallets বা Gift Vouchers গুলি ব্যবহার করে অর্থ প্রদান শেষ করার জন্য “‘Proceed to Purchase” বাটনে ক্লিক করুন।

Transaction সম্পন্ন হলে, আপনি আপনার ব্যাংক অ্যাকাউন্টে অর্থ স্থানান্তর করতে পারেন। আপনি প্রথম ধাপ তিনটি লক্ষ্য করে Phonepe অ্যাপে স্বর্ণ বিক্রি করতে পারবেন। একই সোনার কেনার জন্য স্বর্ণ নির্বাচন করুন।

পরবর্তী “Sell” section যান এবং সোনার মানের পরে স্বর্ণের পরিমাণটি ইনপুট করুন। তারপর “Sell” button এ ক্লিক করুন যখন এটি প্রস্তুত হবে তখন শীঘ্রই আপনার অর্থ আপনার ব্যাংকে credited করা হবে।

এটা এটা মনে রাখবেন যে PhonePe তার গ্রাহকদের স্বর্ণ কেনার পরে 24 ঘন্টার মধ্যে স্বর্ণ বিক্রি করার অনুমতি দেয় না। সুতারং, আপনি 24 ঘন্টা পরে এটি করতে পারেন।

জানুন : অনলাইনে অর্থ উপার্জনের 10 টি উপায়।

Phonepe অ্যাকাউন্ট মাধ্যমে ট্রান্সফার :

Flipkart এর বিভিন্ন পেমেন্ট বিকল্পগুলি সরবরাহ করে, যার মধ্যে ডেলিভারি, অনলাইন ব্যাংকিং, এবং ক্রেডিট এবং ডেবিট কার্ডের অর্থ প্রদান করা হয়, যা আপনার online কেনাকাটা অভিজ্ঞতাকে আরও আরামদায়ক করে তোলে।

সুতরাং, অনলাইন কেনাকাটা সহজ করার জন্য, Flipkart এখন PhonePe ব্যবহার করে অর্থ গ্রহণ করে। এছাড়া PhonePe বিভিন্ন লেনদেনের জন্য ব্যবহার করা যেতে পারে।

আপনি আপনার Flipkart wallet ও ব্যবহার করতে পারেন, যা এখন PhonePe wallet নামে পরিবর্তিন হয়েছে। So, আপনি পেমেন্টগুলি করতে আপনার ব্যাংক অ্যাকাউন্টটি Phonepe অ্যাপ্লিকেশনের সাথে সংযুক্ত করতে হবে।

এখানে Phonepe wallet থেকে কিভাবে Flipkart এ আইটেম জন্য অর্থ প্রদান করা যাই তার একটি নির্দেশনা দেওয়া আছে ।

  • প্রথমে আপনাকে আপনার Flipkart অ্যাকাউন্টে লগইন করতে হবে।
  • লগ ইন করার পর আপনার Cart আইটেম যোগ করুন।
  • এরপর আপনার অর্থ প্রদান করুন।
  • Drop-down মেনু থেকে PhonePe নির্বাচন করুন।

আপনার PhonePe অ্যাপ্লিকেশনে আপনাকে জিজ্ঞাসা করা হবে এবং পদ্ধতিগুলি অনুসরণ করার পরে আপনার কেনাকাটা শেষ করার জন্য MPIN প্রবেশ করার জন্য অনুরোধ করা হবে। আপনি উপরে দেওয়া পদ্ধতিগুলি অনুসরণ করে আপনার Flipkart COD অর্ডারগুলিতে নগদ বিনামূল্যে অর্থ প্রদান করতে PhonePe ব্যবহার করতে পারেন।

যদি আপনার Flipkart Money অ্যাকাউন্টে অর্থ থাকে, তবে আপনি ফ্লিপকার্ড অ্যাপ্লিকেশন ব্যবহার করে সহজেই তাদের ব্যাংক একাউন্টে স্থানান্তর করতে পারেন।

কিভাবে ফোনে পুরস্কার ব্যবহার করবেন?

এছাড়াও PhonePe প্রতিদান Reward system সরবরাহ করে, যেখানে তার নিয়মিত গ্রাহকদের পুরস্কার দেয়। কেউ যদি পুরস্কার জিতে থাকে, তাহলে এটি তাদের PhonePe Wallet অ্যাকাউন্টে ক্রেডিট করা হয়।

এখানে কিভাবে PhonePe wallet টাকা অ্যাপ্লিকেশন বিনিয়োগ করার জন্য ব্যবহার করবেন :

আপনার স্মার্টফোনে, PhonePe অ্যাপ্লিকেশন খুলুন।

সেখানে ‘Notifications’ প্রদর্শিত হবে যখন আপনি উপরের বাম কোণে symbol টিতে ক্লিক করেন।

আপনি যেকোনো পুরস্কার পাবেন যা আপনি Notification ট্যাবে পেয়েছেন।

Drop-down মেনু থেকে ‘Rewards‘ কার্ডটি নির্বাচন করে স্ক্র্যাচ করুন।

সেখানে দেওয়া একটি গোপন code কে প্রকাশ করার জন্য কার্ডটি স্ক্র্যাচ করুন যেটি আপনার বন্ধুকে পাঠাতে পারেন বা একটি নতুন scratch card জন্য exchange করা যেতে পারে।

আপনি যদি নিজের জন্য কোডটি ব্যবহার করতে চান তবে “Show” বোতামটিতে ক্লিক করুন।

তারপর Code টি copy করুন এবং সেই বিক্রেতার কাছে যান। সেখানে আপনি কেনাকাটা শেষ করার পরে, আপনার payment টি সম্পন্ন করার আগে কোডটি প্রয়োগ করুন।

এটি আপনার অর্থ বাঁচাতে সাহায্য করবে। এছাড়া আপনি এটি বিভিন্ন ধরনের আর্থিক সুবিধা ব্যাবহার করতে পারেন। এই প্ল্যাটফর্মটি হোটেল বুকিং এবং অনলাইন খাবার অর্ডার করার জন্যও ব্যবহার করা যেতে পারে।

সুতরাং, আপনি সহজেই আপনার দৈনন্দিন লেনদেনে PhonePe ব্যবহার করতে পারেন এবং কোন সমস্যা ছাড়াই আপনার ব্যাংক অ্যাকাউন্টে অর্থ স্থানান্তর করতে পারেন। এটি অনেক পরিষেবা সরবরাহ করে এবং tax বাঁচাতে সহায়তা করতে পারে। এটি ডিজিটাল ভাবে অর্থ প্রদান করার একটি মাধ্যম হয়ে উঠেছে।

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন :

  1. ফি ছাড়াই কীভাবে PhonePe wallet থেকে ব্যাঙ্ক কাউন্টে টাকা পাঠাবেন?

    নিম্নলিখিত পদ্ধতি ব্যবহার করে আপনি কোনো ফি ছাড়াই আপনার PhonePe wallet থেকে আপনার অ্যাকাউন্টে টাকা পাঠাতে পারবেন। so, প্রথমে PhonePe অ্যাপে টাকা নির্বাচন করুন। তারপর wallet বিভাগটি নির্বাচন করুন এবং withdrawal option নির্বাচন করুন। এই বিকল্পটি গ্রাহকদের জন্য উপলব্ধ যারা তাদের ওয়ালেটের কেওয়াইসি সম্পূর্ণ করেছেন৷

  2. ব্যাঙ্ক transfers জন্য কোন wallet সবচেয়ে ভালো?

    ডিজিটাল wallet গুলি গ্রাহকদের অনেক প্রচেষ্টা ছাড়াই ক্যাশলেস করা যেতে সুবিধাজনক করে তুলেছে। PhonePe, Google Pay, Amazon pay এবং PayTM-এর মতো অ্যাপগুলি ব্যাঙ্ক থেকে টাকা ট্রান্সফারের জন্য ব্যবহার করা সহজ এবং বিনামূল্যে ওয়ালেট অফার করে৷ এই অ্যাপগুলির বেশিরভাগই Android এবং IOS উভয়ের জন্য উপলব্ধ এবং এগুলি আপনাকে সহজেই কেনাকাটা করতে এবং অর্থ স্থানান্তর করতে দেয়৷

  3. আমি কিভাবে KYC ছাড়া PhonePe ওয়ালেট ব্যবহার করতে পারি?

    ন্যূনতম KYC ছাড়া PhonePe ওয়ালেট ব্যবহার করা সম্ভব নয়। যাইহোক, ডেবিট কার্ড বা ক্রেডিট কার্ড পেমেন্ট এবং UPI এর জন্য KYC এর প্রয়োজন নেই। তবে যারা KYC সম্পন্ন করেছেন তারাও তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা ট্রান্সফার করতে পারেন।

  4. আমরা কি PhonePe wallet থেকে টাকা তুলতে পারি?

    না, আপনি Phonepe wallet থেকে টাকা তোলা যাবে না। তবে শুধুমাত্র এখানে আপনি অর্থ প্রদান করা যেতে পারে। যাইহোক, আপনি যদি সম্পূর্ণ kYC ব্যবহারকারী হন, তাহলে আপনি আপনার অ্যাকাউন্ট বন্ধ করতে এবং আপনার ওয়ালেটের সমস্ত অর্থ উত্তোলন করতে পারেন।

  5. Phonepe customer care no বা toll free number আছে?

    হাঁ আছে, আপনি যদি আপনার অভিযোগ জানানো বা কোনো সম্যসা জানানোর জন্য phonepe customer care no বা toll free number খুঁজে থাকেন তাহলে আপনি এই 080-68727374 022-68727374 নাম্বরে call করতে পারেন।

আশা করি আপনি আমাদের এই article টি পছন্দ করেছেন এবং কিভাবে PhonePe wallet থেকে ব্যাংক একাউন্টে টাকা পাঠাবেন তা বুঝতে পেরেছেন। যদি আপনার কোন প্রশ্ন বা পরামর্শ থাকে তবে নীচের comment বক্সে শেয়ার করুন।

আরো পোস্ট পড়ুন :-