ছবি তুলে টাকা আয় করার সহজ উপায়

ছবি তুলে টাকা আয় করার সহজ উপায় (ছবি বিক্রি করে টাকা আয় করুন)

আপনি কি একজন ফটোগ্রাফার এবং আপনি ছবি তুলতে ভালোবাসেন। আপনি যদি একজন ফটোগ্রাফার হয়ে থাকেন। এবং ছবি তুলতে ভালোবেসে থাকেন, ছবি তোলাটাকে নিজের কর্ম হিসেবে বেছে নিতে চান। তাহলে এই নিবন্ধনটি সম্পূর্ণ পড়ুন। আর জেনে নিন ছবি তুলে টাকা আয় করার সহজ উপায় টি। আর আপনার মোবাইলের মাধ্যমে ভালো ভালো ছবি তুলে ঘরে বসে অনলাইন থেকে ইনকাম করার সুযোগটি ধরে নিন।

কারণ এই নিবন্ধনে আমরা কথা বলব। আপনি ছবি তুলে কিভাবে অনলাইন থেকে আয় করতে পারবেন এবং কোন ওয়েবসাইট থেকে আয় করতে পারবেন। এবং সেখান থেকে টাকা আয় করার জন্য আপনাকে কি কি করতে হবে। সেই সমস্ত বিষয়ে।

কারণ এখন আমাদের সকলের হাতে প্রায় দামি দামি স্মার্টফোন বা মোবাইল ফোনগুলো থেকে থাকে। এবং সেগুলো ব্যবহার করে আমরা বিভিন্ন ধরনের ছবি তুলে থাকি। কিন্তু সে ছবিগুলো ফ্রিতে আমাদের মোবাইলের জায়গা নিয়ে নেয়, এবং আমরা সেই এখান থেকে কোন টাকা ইনকাম করতে পারি না।

সুতরাং আমরা তার জন্য নিয়ে এসেছি এমন একটি ওয়েবসাইট। যেখানে আপনি ওই ছবিটি আপলোড করে সেখান থেকে সারা জীবন ইনকাম করতে পারবেন। তাই যারা ইনকাম করতে ইচ্ছুক তাদের জন্য এই নিবন্ধনটি বিশেষভাবে লেখা হয়েছে।

সুতরাং চলুন আমরা দেরি না করে জেনে নিই ছবি তুলে টাকা আয় করার সহজ উপায় টি।

ছবি তুলে টাকা আয় করার সহজ উপায়

আপনি যদি ছবি তুলে টাকা আয় করতে চান। তাহলে আপনার কিছু জিনিসের প্রয়োজন হবে। এবং সেটা যেন আপনার কাছে অবশ্যই থেকে থাকে। যেমন; একটি ভালো মানের ক্যামেরা ওয়ালা স্মার্টফোন, এবং সেটিতে ইন্টারনেট কানেকশন ও আমরা যে ওয়েবসাইটিতে ছবিগুলো আপলোড করব সেখানে একটি অ্যাকাউন্ট তৈরি করতে হবে।

তাই সবার প্রথমে আমরা জানব ওই ওয়েবসাইটটির নাম। যেখানে আমরা আমাদের তোলা ছবিগুলো আপলোড করে টাকা আয় করতে পারবো। সেটি হল শাটার-স্টক

সুতরাং সবার প্রথমে আমরা এখানে দেওয়া লিংকে ক্লিক করে শাটার-স্টক ওয়েবসাইটে প্রবেশ করব। তারপর সেখানে দেওয়া “গেট স্টারটেড” বাটনে ক্লিক করুন।

ছবি তুলে টাকা আয় 1

পরবর্তী সাইন আপ পেজে আপনার প্রথম বক্সে আপনার পুরো নামটি লিখুন। দ্বিতীয় বক্সে আপনার শর্ট নামটি লিখুন, ইমেইল এড্রেস বক্সটিতে আপনার ইমেল আইডিটি লিখুন এবং একদম শেষে পাসওয়ার্ড বাক্সে আপনার পাসওয়ার্ডটি লিখুন। আর নিচে দেওয়া “আই কেরিফাই” বক্সে ক্লিক করে টিক মার্ক করে দিন। তারপর “নেক্সট” বাটনে ক্লিক করুন।

ছবি তুলে টাকা আয় 2

আপনি “নেক্সট” বাটনে ক্লিক করলে আপনাকে পরবর্তী পেজে নিয়ে যাবে। এবং সেখানে একটি মেসেজ দেখতে পাবেন। যেটিতে লেখা আছে আপনার ইমেইল আইডিতে একটি ইমেইল পাঠানো হয়েছে।

ছবি তুলে টাকা আয় 3

সুতরাং আপনি ওই ইমেইল আইডিটি ওপেন করে শাটার-স্টক এর তরফ থেকে পাঠানো ইমেইলটি খুলুন। এবং সেখানে দেওয়া একাউন্ট ভেরিফিকেশন লিংকটিতে ক্লিক করে আপনার একাউন্টটি ভেরিফিকেশন করে নিন।

আপনি ওই ইমেইল ভেরিফিকেশন লিংকটিতে ক্লিক করলে। আপনাকে পুনরায় শাটার-স্টক ওয়েবসাইট এর ছবি আপলোড এর পেজে নিয়ে আসবে। সেখানে আপনি “+আপলোড” বাটনটিতে ক্লিক করুন।

ছবি তুলে টাকা আয় 4

আপনি “আপলোড” বাটনে ক্লিক করলে আপনাকে পরবর্তী পেজে নিয়ে যাবে। সেখানে আপনি ব্রাউজ অপশনটিতে ক্লিক করে আপনার মোবাইল এর মধ্যে উপলব্ধ কিছু ভালো ভালো ছবি কে নির্বাচন করুন, আপনার Shutterstock একাউন্টে আপলোড করার জন্য। তারপর “নেক্সট” বাটান টিতে ক্লিক করুন।

ছবি তুলে টাকা আয় 5

পরবর্তী পেজে আপনার ছবির ধরন, ছবির ব্যবহার, ক্যাটাগরি, এবং ছবিটার বিষয়ে সংক্ষিপ্ত কিছু বিবরণ ও কিছু ট্যাগ নির্বাচন করে একদম নিচে দেওয়া “সাবমিট” বাটনে ক্লিক করুন।

ছবি তুলে টাকা আয় 6

আপনি “সাবমিট” বাটনে ক্লিক করলে আপনার স্কিনে একটি পোপ-আপ নোটিফিকেশন আসবে। যেখানে লেখা থাকবে “গ্রেট জব অন ইউর ফাস্ট সাবমিশন” মানে আপনার প্রথম ছবি সাবমিট করার জন্য খুব ভালো কাজ। আপনি এবার কিছুক্ষণ অপেক্ষা করুন। কারণ আপনার ছবিটি রিভিউ এর জন্য চলে চলে যাবে।

সুতরাং আপনি কিছুক্ষণ অপেক্ষা করে থাকুন। কারণ শাটার-স্টক এর টিম আপনার ছবিটি চেক করবে। যদি সেটিতে কোন ধরনের কোন অসুবিধা না থেকে থাকে তাহলে সেটিকে অ্যাপ্রুভ দিয়ে দেবে এবং সেটি শাটার-স্টক ওয়েবসাইটে দর্শকদের দেখা শুরু হয়ে যাবে। ফলে যখনই কোন দর্শক আপনার ওই ফটোটি ডাউনলোড করবে আপনি তার বদলে কিছু কমিশন উপার্জন করতে পারবেন।

এইভাবে আপনি যত পরিমাণে ভালো ভালো ছবি তুলে আপনার শাটার-স্টক একাউন্টে আপলোড করতে পারবেন এবং দর্শক ডাউনলোড করবে আপনি তত পরিমাণে টাকা আয় করতে পারবেন।

এছাড়া আপনি আরও বেশি টাকা আয় করতে আপনার সাটারের স্টক একাউন্টে উপলব্ধ আর্নিং সেকশন এ ক্লিক করে “মাই রেফারেল” অপশনটিতে ক্লিক করুন। এবং আপনার রেফারের লিংকটি আপনার বন্ধুবান্ধব ও পরিবারের সাথে শেয়ার করতে থাকুন। ফলে তারা যদি শাটার স্টক প্ল্যাটফর্মটিতে যোগদান করে এবং আপনার ফটো ডাউনলোড করে তাহলে সেক্ষেত্রেও আপনি কিছু অতিরিক্ত কমিশন উপার্জন করতে পারবেন।

টিপস:

আপনি যদি ছবি তুলে শাটার-স্টক ওয়েবসাইট থেকে টাকা ইনকাম করতে চান। তাহলে অবশ্যই আপনি একটি ভাল মানের ক্যামেরা ওয়ালা স্মার্টফোন ব্যবহার করবেন এবং সেটিতে খুব সুন্দর সুন্দর ফটো তুলবেন। এবং আপনি যে ছবিগুলো তুলবেন সেগুলো যেন খুব ভালোভাবেই বোঝা যায়। এবং আপনার হাত যেন সেক না করে, কিংবা ব্লেয়ার না হয়ে যায়, ফটোটি যেন স্থির থাকে। তাহলে আপনার প্রতিটি ছবি শাটার-স্টক টিম আপনাকে approve দিয়ে দেবে। আর যদি কোন ধরনের কোন অসুবিধা থেকে থাকে। তাহলে সে ক্ষেত্রে তারা আপনার ছবিটাকে আপ্রুভ করবে না। তাই যখনই কোন ছবি তুলবেন সেই ছবিটাকে একটু সময় দিয়ে মনোযোগ দিয়ে তুলুন। আর সেগুলি শাটার-স্টক ওয়েবসাইটে আপলোড করে সেখান থেকে টাকা আয় করা শুরু করে দিন।

ছবি তুলে কি টাকা আয় করা যায়?

হ্যাঁ, ছবি তুলে টাকা আয় করা যায়। তবে আয় করার জন্য বিভিন্ন উপায় আছে কেউ সরাসরি কোন পার্টি, জন্মদিন, বিবাহ বার্ষিকীর অনুষ্ঠানের ছবি তোলার কাজ নিয়ে সেগুলোকে সম্পূর্ণ করে টাকা আয় করে থাকেন। আবার কেউ স্মার্ট ভাবে ছবি তুলে অনলাইনে বিক্রয় করে টাকা আয় করে থাকে। এবং এই দুটি উপায়ে বেশিরভাগ লোক ছবি তুলে টাকা আয় করে থাকেন। তাই আমি বলব অবশ্যই ছবি তুলে টাকা আয় করা যায়।

ছবি আপলোড করে কি আয় করা যায়?

অবশ্যই আপনি Shutterstock Eyeem.com এর মত ওয়েবসাইটগুলিতে একটি একাউন্ট তৈরি করে। সেখানে আপনার তোলা ছবিগুলো আপলোড করে সেখান থেকে টাকা আয় করতে পারবেন।

স্টক ফটো বিক্রয় করে কত টাকা আয় করা যায়?

এটা বলা অসম্ভব ব্যাপার। কারণ আপনি কত পরিমানে স্টাফ ফটো আপলোড করে রেখেছেন এবং আপনার স্টক ফটোগুলো কত পরিমানে ডাউনলোড হয় সেগুলো জানবার বিষয় আছে। কারণ সাধারণত শাটার-স্টক ওয়েবসাইট টিতে একটি স্টক ফটো ডাউনলোড হওয়ার জন্য তারা ১০ সেন্ট থেকে ২৫ সেন্ট দিয়ে থাকেন। কিছু কিছু ক্ষেত্রে তারা এক একটি ফটো ডাউনলোড করার জন্য ৫ থেকে পঞ্চাশ ডলার পর্যন্ত দিয়ে থাকেন। এবার সেটি নির্ধারিত করে ছবির কোয়ালিটি ও ধরন অনুযায়ী। তাই আমি একটি আনুমানিক ধারণা দিতে পারি। আপনি যদি খুব ভালো ভালো ১০০ টি ছবি শাটার-স্টক ওয়েবসাইটটিতে আপলোড করে থাকেন। এবং আপনার প্রতিদিন ১০০ টি দর্শক আছে এবং সেখান থেকে ১০ জন করে ছবি ডাউনলোড করে থাকে। তাহলে আপনি প্রতিদিন কিছু না হলেও ২ থেকে ৫ ডলার পর্যন্ত ইনকাম করতে পারবেন।

কিভাবে অনলাইনে ছবি বিক্রয় করা যায়?

অনলাইনে ছবি বিক্রি করার জন্য আপনি দুটি পদ্ধতিতে করতে পারবেন। প্রথমত আপনি নিচে একটি ওয়েবসাইট তৈরি করে সেই ওয়েবসাইটের মাধ্যমে বিক্রয় করতে পারবেন। এবং দ্বিতীয়ত সাটার স্টক এবং আরো অন্যান্য ছবি বিক্রয় ওয়েবসাইটগুলি ব্যবহার করে অনলাইনে ছবি বিক্রয় করতে পারবেন।

ছবি আপলোড করার ওয়েবসাইট কোনটি?

অনলাইনে ছবি আপলোড করার জন্য অনেক ওয়েবসাইট উপলব্ধ আছে যেমন পিক সেবা শাটার স্টক, eyeem, tourphotos ও আরো অন্যান্য ওয়েবসাইট উপলব্ধ আছে। কিন্তু তার মধ্যে থেকে ছবি আপলোড করে টাকা আয় করার জন্য আমি আপনাদের রিকমেন্ট করব শাটার-স্টক ওয়েব সাইটটি ব্যবহার করার জন্য।

কে বা কারা ছবি বিক্রয় করে আয় করতে পারবে?

সকলেই ছবি বিক্রয় করে আয় করতে পারবেন। সেটা একজন শিক্ষক, চাকরিজীবী, ছাত্র, ঘরের বউ, কিংবা দিনমজুরি হোক না কেন। তার কাছে শুধু ছবি তোলা যোগ্যতাটা থাকলেই সে ভালো ভালো ছবি তুলে এই শাটার-স্টক প্ল্যাটফর্মে, তার তোলা ছবিগুলো আপলোড করে সেখান থেকে টাকা আয় করতে পারবে।

উপসংহার :

আমি আশা করি আপনি ছবি তুলে টাকা আয় করার সহজ উপায়, বা ছবি তুলে কিভাবে টাকা আয় করা যায় এই বিষয়ে সম্পূর্ণ ধারণা পেয়ে গিয়েছেন। যদি পেয়ে গিয়ে থাকেন এবং এই নিবন্ধনটি আপনাকে অনলাইনে ছবি তুলে টাকা আয় করতে সাহায্য করে থাকে। তাহলে এটি বেশি বেশি করে শেয়ার করে দিন। আর এরকম ধরনের আরো নতুন নতুন অনলাইন ইনকামঅ্যাফিলিয়েট মার্কেটিং করে ইনকাম করবার বিষয় জানতে আমাদের টেলিগ্রাম চ্যানেলটিতে যোগদান করুন। সাথে এই ওয়েবসাইটটিকে সাবস্ক্রাইব করে রাখুন। আর আপনার কোনো প্রশ্ন থাকলে কমেন্ট বক্সে জানান।

আরো পোস্ট পড়ুন :-