অনলাইনের কাজ কিভাবে শিখবো কিংবা কিভাবে করব তার সহজ উপায়

আমি অনলাইনের কাজ কিভাবে শিখবো কিংবা কিভাবে করব তার সহজ উপায়

অনলাইনে কাজ কিভাবে শিখব এবং কি কাজ শিখব এটা জানাটা ঠিক তখনই প্রয়োজন। যখন আপনি অনলাইন থেকে ইনকাম করার চিন্তা ভাবনা করে থাকেন তখন। সুতরাং আপনিও যদি আমার মত অনলাইনে বাড়িতে বসে টাকা ইনকাম করতে চান। তাহলে সেক্ষেত্রে আপনি যে কাজটি করে অনলাইন থেকে ইনকাম করতে চান। আপনার সেই কাজটি অবশ্যই জানার প্রয়োজন হবে।

সুতরাং আপনি যদি সেই কাজটি না জেনে থাকেন বা সেই কাজটির সম্পর্কে জানা ও শেখার জন্য আপনার আগ্রহী থেকে থাকে। তাহলে এই নিবন্ধনটি সম্পূর্ণ পড়ুন। এই নিবন্ধনের মাধ্যমে আমি আপনাদের সাথে শেয়ার করব আপনি কিভাবে ঘরে বসে বিভিন্ন ধরনের অনলাইন কাজগুলো শিখতে পারবে। এবং সেই কাজগুলো শিখে সেখান থেকে কিভাবে ইনকাম করতে পারবেন সেই বিষয়ে।

তাই চলুন আমরা দেরি না করে জেনে নিই কোথা থেকে আমরা কাজ শিখব এবং সেখান থেকে কিভাবে ইনকাম করব?

আমি অনলাইনের কাজ কিভাবে শিখব

অনলাইন কাজ শেখার জন্য অনলাইনে অনেক ধরনের প্লাটফর্ম উপলব্ধ আছে। যে প্ল্যাটফর্ম গুলি থেকে আপনি আপনার পছন্দনীয় কাজটি সম্পর্কে জানতে পারবে। যেমন; উদাহরণস্বরূপ ইউটিউব, google গুগলে উপলব্ধ ব্লগ, Google ডিজিটাল কোর্স প্লাটফর্ম থেকে, LinkedIn থেকে, এবং ইউডেমিকোর্সার মত বিভিন্ন ধরনের প্ল্যাটফর্ম গুলিতে প্রবেশ করে। সেখান থেকে আপনি সেই কাজের সম্পর্কে শিখতে পারবে বা জানতে পারবে। যেমন, উদাহরণস্বরূপ;

১. ইউটিউব থেকে

যেকোনো অনলাইন কাজের বিষয়ে শুরু দিকে বা প্রথমে ন্যূনতম জ্ঞান অর্জন করার জন্য। আমি আপনাকে বলব Youtube প্লাটফর্ম থেকে ব্যবহার করার জন্য। এবার আপনি হয়তো বলবেন ইউটিউব প্লাটফর্ম কেন ব্যবহার করব। এখানে তো শেখর তেমন কিছু পাওয়া যায় না।

আপনি যদি এটি ভেবে থাকেন তাহলে আপনি ভুল ভাবছেন। কারণ ইউটিউবে এমন কিছু চ্যানেল আছে। যারা সকল নতুন দর্শকদেরকে অনলাইনের বিভিন্ন ধরনের কাজের সম্পর্কে শেখায়। এবং তারা সেই সমস্ত বিষয়ের উপরের ভিডিও তৈরি করে আপনাদের সাথে শেয়ার করে।

সুতরাং আপনি যে ধরনের কাজটি শিখতে চান সেই ধরনের কাজের সম্বন্ধে সার্চ করলে আপনি সেই বিষয়ে অনেক ভিডিও পেয়ে যাবেন। সেই ভিডিও গুলো আপনি একটু দেখে নিন। সাথে নিজে কাজটি করা শুরু করে দিন। ফলে আপনি খুব তাড়াতাড়ি সেই কাজটি শিখে যেতে পারবেন।

২ গুগলে উপলব্ধ ব্লক পড়ে

এই এর জন্য সবার প্রথমে আপনি আপনার ডিভাইসে গুগল ব্রাউজারটি খুলুন। তারপর সেখানে আপনি অনলাইনের কোন কাজের বিষয়ে জানতে চান সেটি লিখে সার্চ করুন।

তারপর আপনার সামনে গুগল ব্রাউজারে অনেকগুলো ওয়েবসাইটের তালিকা চলে আসবে। তার মধ্যে থেকে আপনি যেকোনো একটি ওয়েবসাইটের উপরে ক্লিক করে সেটিতে প্রবেশ করুন। এবং সেখানে দেওয়া তথ্যগুলো পড়ে ও তাদের নিজস্ব অভিজ্ঞতা জানতে পেরে। এবং আপনি সেই কাজের বিষয়ে খুব ভালোভাবেই জ্ঞান অর্জন করতে পারবেন।

যেমন আপনি এই নিবন্ধনটি পড়ছেন ঠিক এরকমই আপনি অন্য কোন ব্লগ বা ওয়েবসাইট থেকে পড়ে সেটি শিখতে পারবে। আর চাইলে আমাদের এই ওয়েবসাইটটিকে প্রতিনিয়ত ফলো করতে পারেন, নতুন নতুন অনলাইন কাজে শেখার জন্য।

৩. Google ডিজিটাল কোর্স প্ল্যাটফর্ম

আপনি যদি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, ক্লাউড কম্পিউটিং, কোডিং, ডেভেলপমেন্ট, ডাটা এনালাইসিস, ডিজাইনিং, ডিজিটাল মেকিং,অনলাইন সেফটি, প্রোডাক্টিভিটি, সেল বা আরো অন্যান্য অনলাইনে উপলব্ধ যে সমস্ত কাজগুলো জেনে খুব ভালো পরিমাণে টাকা ইনকাম করতে পারবেন।

এমন কাজ শেখার জন্য আপনি এই গুগল ডিজিটাল কোর্স প্ল্যাটফর্মটি তে প্রবেশ করে। সেখানে একটি অ্যাকাউন্ট তৈরি করে ফ্রিতে আপনার পছন্দনীয় একটি কাজকে নির্বাচন করে। সেই কাজের বিষয়ে কোর্সটি করলে আপনি সেই কাজটি শিখতে পারবেন এবং একটি গুগল সার্টিফিকেট পাবেন। যেটা দেখিয়ে আপনি খুব সহজে যেকোনো কোম্পানিতে বা ফ্রীল্যানসির হিসাবে হিসেবে কিংবা নিজের জন্য, বা কোনো কোম্পানির জন্য কাজ করে সেখান থেকে উপার্জন করা শুরু করতে পারবেন।

৪. Linkedin ফ্রি কোর্সের মাধ্যমে

আমরা সকলেই জানি Linkedin হলো একটি অনলাইন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম কিন্তু এই প্লাটফর্মটি খুব কম লোকেই ব্যবহার করে। শুধুমাত্র তারাই ব্যবহার করে, যারা অনলাইনে জগতে বড় বড় কাজ করে থাকেন তারা।

সুতরাং আপনিও যদি অনলাইন জগতে কোন বড় কাজ করার চিন্তা করে থাকেন। কিংবা সেই কাজটি শেখার বিষয় চিন্তা করে থাকেন। তাহলে আমি বলব এই Linkedin লার্নিং প্লাটফর্মটিতে প্রবেশ করে ফ্রিতে আপনার পছন্দনীয় বা প্রয়োজনীয় কোর্সটির ভিডিও দেখতে পারেন। এবং সেই কাজের সম্পর্কে জ্ঞান অর্জন করে নিজেই সেই কাজটি করা শুরু করে দিতে পারেন। এছাড়া আপনি Linkedin এর মাদ্ধমে কোনো কোম্পানিতে চাকরিতে যোগদান করতে পারেন।

৫. ইউডেমি ও কোর্সার মত প্লাটফর্ম ব্যবহার করে

আমরা আগের যে চারটি উপায় সম্পর্কে জেনেছি। সেগুলো ছিল ফ্রি। কিন্তু এখন যেটির কথা বলব এখান থেকে যেকোনো কাজ শিখতে গেলে আপনাকে কিছু টাকা ব্যয় করতে হবে। তবে এখানে সবথেকে বড় সুবিধা হল আপনার যে ভাষা সেই ভাষায় বিভিন্ন ধরনের কোর্স পেয়ে যাবেন।

ফলে সেই কাজটি শিখতে আপনার খুবই সুবিধা হবে এবং সেটি তাড়াতাড়ি শিখতে পারবেন। তবে এখানে আপনি কিছু ফ্রি কোর্সও পেয়ে যাবেন। যেগুলো আপনি আপনি দেখে তার মধ্য থেকে একটি কাজের কোর্সকে নির্বাচন করে সেই কাজটি শিখতে পারেন। তবে কিছু ভালো অনলাইন কাজ শিখতে গেলে আপনাকে কিছু টাকা ব্যায় করতে হতে পারে।

এইভাবে আপনি বাড়ি বসে অনলাইনের মাধ্যমে অনলাইনের বিভিন্ন ধরনের কাজগুলি শিখতে পারবেন। তবে প্রথমে হয়তো আপনার একটু সময় লাগতে পারে। কিন্তু আপনি যদি একটু সময় ও ধৈর্য ধরে সেটি একবার শিখে নিতে পারেন। তাহলে আমি আপনাকে গ্যারান্টি দিতে পারি। আপনার পার্শ্ববর্তীতে থাকা বন্ধু-বান্ধবের থেকে আপনি অনেক এগিয়ে যাবেন।

কোন কাজ শিখে সহজে ইনকাম শুরু করা যাবে?

অনলাইন জগতে এমন অনেক কাজ আছে যে কাজগুলো শিখে আপনি সহজেই ইনকাম শুরু করতে পারবেন। যেমন; কপি পেস্ট করা, ট্রান্সলেট করা, ক্যানভা থেকে ফটো তৈরি করা, ভিডিও থেকে অডিওতে কনভার্ট করা, পোস্ট বা নিবন্ধন লেখা, এবং অ্যাড বা বিজ্ঞাপন চালানোর মতো সহজ কাজগুলো শিখে। আপনি খুব সহজে ইনকাম শুরু করতে পারবেন।

এই অনলাইনের কাজগুলো কে বা কারা শিখতে পারবে?

এই অনলাইনের কাজগুলো সকলেই শিখতে পারবেন। কারণ এখানে কোন বয়স বা শিক্ষাগত যোগ্যতার প্রয়োজন হয় না। কারণ অনলাইন কাজটি শেখার জন্য আপনার যদি একটু বুদ্ধি থেকে থাকে। তাহলে আপনি সেই বুদ্ধিটি কাজে লাগিয়ে। আপনি একজন অশিক্ষিত হলেও সেই কাজটি ভিডিও দেখে শিখতে পারবেন।

এই অনলাইন কাজগুলো শিখে পার্টটাইম হিসেবে করা যাবে কি?

অবশ্যই, আপনি এই অনলাইন কাজগুলো শিখে আপনার ইচ্ছা মতো আপনি কাজগুলো করতে পারবেন। এখানে কেউ আপনাকে কাজের জন্য চাপ দেয়ার কেউ নেয়। তবে এখানে একটা জিনিস, যেটা সবথেকে মজাদার, সেটি হল আপনি যেমন কাজ করবেন তেমন ইনকাম করতে পারবেন। আপনি যত পরিমানে সেই কাজটির পেছনের সময় নষ্ট করবেন এবং সেটি ভালোভাবে করবেন আপনি তত পরিমাণে ইনকাম করতে পারবেন।

উপসংহার;

আমি আশা করি আপনাকে বোঝাতে পেরেছি, আপনি অনলাইনের কাজ কিভাবে শিখব, বা কোথা থেকে শিখবে এই সমস্ত বিষয়ে। যদি বোঝাতে পেরে থাকি এবং এই নিবন্ধনটি আপনার যদি ভালো লেগে থাকে। তাহলে এটি বেশি বেশি করে শেয়ার করে দিন। আর আপনার যদি এই অনলাইন কাজ শিখবার বিষয়ে কোনো প্রশ্ন থেকে থাকে। তাহলে সেটি কমেন্ট বক্সে জানান। আর এরকম ধরনের নতুন নতুন টিপসঅনলাইন ইনকাম করবার বিষয়ে জানতে আমাদের টেলিগ্রাম চ্যানেলটিতে যোগদান করুন। সাথে ওয়েবসাইটটি সাবস্ক্রাইব করুন। ধন্যবাদ।

আরো পোস্ট পড়ুন :-