ওয়ার্ডপ্রেস কি ও কিভাবে কাজ করে

ওয়ার্ডপ্রেস কি? কিভাবে কাজ করে, ও আমরা কেন ব্যবহার করব

হ্যালো বন্ধুরা আপনাকে তারিকুল বাঙালি ব্লগে স্বাগতম। আমার নাম তারিকুল মোল্লা। আজ আমরা ওয়ার্ডপ্রেস কী এবং এটি কী কাজ করে ও কি কি ফিচার প্রদান করে সে সম্পর্কে কথা বলব। সুতারং আপনি যদি না জেনে থাকেন ওয়ার্ডপ্রেস কি এবং কিভাবে কাজ করে তাহলে নিবন্ধনটি সম্পূর্ণ পড়ুন অরে জানে নিন ওয়ার্ডপ্রেস কি ও কিভাবে কাজ করে।

ওয়ার্ডপ্রেস কি

ওয়ার্ডপ্রেস হল একটি অত্যন্ত নমনীয় ওয়েবসাইট তৈরী প্ল্যাটফর্ম। যেখানে ব্যবহারকারীদের সব ধরনের সাইট তৈরি করতে দেয়৷ সুতারং আপনি যদি একটি ব্লগ শুরু করতে চান, অনলাইন পোর্টফোলিও পোস্ট করতে, ভিডিও টিউটোরিয়াল পোস্ট করতে চান বা সৃজনশীল ব্যবসায়িক ওয়েবসাইটগুলির মাধ্যমে নতুন গ্রাহকদের আকৃষ্ট করতে চান।

তাহলে আপনি সেটির করতে পাবেন৷ এবং এটি ব্যবহার করতে পারেন, কারং ওয়ার্ডপ্রেস এটি সবচেয়ে জনপ্রিয় কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেমগুলির মধ্যে একটি। এবং যাদের কোনো ওয়েবসাইট ডেভেলপমেন্ট জ্ঞান নেই এমন লোকেদের জন্য একটি ওয়েবসাইট তৈরি করা সবচেয়ে সহজ একটি প্লাটফ্রম।

সাথে ওয়ার্ডপ্রেস পিএইচপি এবং মাইএসকিউএল সহ সমস্ত হোস্টিং প্ল্যাটফর্মকে সমর্থন করে, তার উপরে এটি হল ম্যানেজমেন্ট সিস্টেম। প্রতিনিয়ত নতুন সংস্করণের সাথে আপডেট করা হয় যা নিরাপত্তার সামগ্রিক কর্মক্ষমতা উন্নত করে। যা নতুন এবং কী অসাধারণ তা হল একটি বিশাল ওয়ার্ডপ্রেস সম্প্রদায় সম্পর্কে আলোচনা রয়েছে যেখানে আপনার প্রয়োজন হতে পারে এমন যেকোনো বিষয়ে প্রচুর তথ্য এবং টিউটোরিয়াল রয়েছে৷

ওয়ার্ডপ্রেস কিভাবে কাজ করে

ওয়ার্ডপ্রেসকে সিএমএস এর মাদ্ধমে ব্যবহার করা সবচেয়ে সহজ করে তোলে তুলেছে। সেটি হলো WordPress.com। এবং তারা দুই ধরেন বহর কারীর জন্য দুটি প্লাটফ্রম তৈরী করেছে ব্যাবহার কারীদের জন্য ১. WordPress.com, ২. WordPress.org.

একবার দেখা যাক। এই দুটি ওয়েবসাইটের মধ্যে পার্থক্য কি? সুতরাং WordPress.com এবং org একটি ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট হোস্ট করার দুটি উপায় যার মধ্যে একটি হল হোস্টিং অন্যটি ডোমেইন নাম। অনেকে WordPress.org কোর্স সফ্টওয়্যার এবং প্লাগইনগুলি বিনামূল্যে ব্যবহার করে৷

তবে আপনাকে শুধুমাত্র একটি ডোমেন এবং ওয়েব হোস্টিংয়ের জন্য অর্থ প্রদান করতে হবে। তারপর সেটি একসাথে কানেক্ট করে ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট তৈরী করে। তারপর তারা একটি বিষয়বস্তু সম্পাদক বা পাঠ্য সম্পাদকের সাথে পোস্টগুলি সম্পাদনা এবং প্রকাশ করতে পারে৷ প্রায় সবাই এটি জানেন৷ আপনি যেভাবে মাইক্রোসফ্ট ওয়ার্ড ব্যবহার করবেন ঠিক একইভাবে আপনি এটিও ব্যাবহার করে বিষয়বস্তুর উদ্দেশ্য বা সম্পর্কে নিবন্ধন লিখে আয় করতে পারবেন।

তবে এগুলোর জন্য আপনার ওয়ার্ডপ্রেস সাইট টিকে সুন্দর একটা ডিজাইনে তৈরী করতে হবে। এর জন্য একটি একটি থিম সম্পাদক বা কাস্টমাইজার ব্যবহার করে আপনি আপনার পছন্দ অনুযায়ী একটি থিম বা ডিজাইন টেমপ্লেট কাস্টমাইজ করতে পারবেন। আপনি আপনার লোগো আপলোড করতে পারবেন, নেভিগেশন মেনুতে নেভিগেট করতে পারবেন, বিভিন্ন পরিবর্তন করতে পারবেন।

কাস্টমাইজ করা এবং একটি কাস্টম অপশন সেট করার মত। হোম পেজ আপনি হাজার হাজার থিম গুলির মধ্যে থেকেও আপনার পছন্দনীয় থিমটি বেছে নিতে পারেন। আপনার থিম যাই হোক না কেন সেটিতে আপনি রেস্টুরেন্ট, পোর্টফোলিও, ফুড ব্লগ, পডকাস্ট ওয়েবসাইট এবং আরও অনেক কিছুর উপর ওয়েবসাইট ডেজিং করতে পারবেন। অন্য একটি দুর্দান্ত জিনিস, আপনি প্লাগইন ইনস্টল করতে পারেন। যা আপনার ওয়েবসাইটের কার্যকারিতা প্রসারিত করবে। এটি এমন বৈশিষ্ট্য যুক্ত করে যা বর্তমানে মূল ওয়ার্ডপ্রেস সফ্টওয়্যারে রয়েছে। যেমন ওয়েবসাইট নিরাপত্তা, সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান করা, ও দূরত্ব লোডিং হওয়া, এছাড়া আরো অনেক কিছু।

তাই WordPress.org এর একটি স্ব-হোস্টেড সংস্করণ ব্যবহার করা আপনার ওয়েবসাইটের উপর। আর নমনীয়তা এবং নিয়ন্ত্রণ প্রদান করে WordPress.com হল।

ওয়ার্ডপ্রেসের সাথে ব্লগ বা ওয়েবসাইট তৈরি করার একটি বিনামূল্যের প্ল্যাটফর্ম। আপনাকে একটি ওয়েব সার্ভার পরিচালনা করার দরকার নেই কারণ এটি ওয়ার্ডপ্রেসের পিছনে নির্মাতাদের দ্বারা আপনার জন্য তৈরি করা হয়েছে, এটি সবচেয়ে সহজ ব্যবহার করা ব্লগিং প্ল্যাটফর্মগুলির মধ্যে একটি।

এছাড়া এখানে প্রতিটি সাবডোমেন থিম ইনস্টল করা, ফ্রি SSL, থিম, এবং সহজ ওয়েবসাইট কাস্টমাইজার বিকল্পগুলির সাথে আসে। বিনামূল্যে হোস্টিং. কিন্তু এই বিনামূল্যের সংস্করণটির সীমাবদ্ধতা রয়েছে।

যেমন; আপনি আপনার ডোমেনের মালিক হবেন না এবং এটিকে URL বনাম এটিতে অন্তর্ভুক্ত করবেন। এছাড়াও আপনি কাস্টম থিম বা প্লাগইন আপলোড করতে সীমাবদ্ধ থাকবে। যদি আপনি একটি ভিন্ন পরিকল্পনায় কাজ করেন।

তারপরে আপনার ওয়েবসাইট আপগ্রেড করেন। ওয়ার্ডপ্রেস ডিফল্ট বিজ্ঞাপন হবে এবং আপনি আপনার নিজের উপায়ে আপনার ব্লগ নগদীকরণ করতে পারবেন না। কিন্তু আপনি যদি একটি বিনামূল্যের প্লাটফ্রম খুঁজছেন বা আপনি শুধু এটি চেষ্টা করে দেখতে চান তাহলে আপনি ফ্রিতে ওয়ার্ডপ্রেস তৈরী করতে পারেন

উপসংহার ;

আমরা আশা করি আপনি এই নবন্ধনটি দরকারী বলে মনে করেছেন। এবং আপনি ওয়ার্ডপ্রেস কী? তা সম্পর্কে একটি পরিষ্কার দৃষ্টিভঙ্গি পেয়েছেন। যদি না পেয়ে থেকেন, ওয়ার্ডপ্রেস বা অন্য কিছু সম্পর্কে আপনার যদি কোনও প্রশ্ন থাকে তবে নীচে আপনার মন্তব্য করুন৷ যদি আপনি এই নিবন্ধনটি পছন্দ করেন তবে এটি বন্ধুদের সাথে শেয়ার করুন এবং আরও নতুন নত্তুন নিবন্ধনের জন্য আমাদের ব্লগটি সাবস্ক্রাইব করুন এবং টেলিগ্রাম চ্যানেলটি যোগদান করুন

আরো পোস্ট পড়ুন :-