অনলাইন থেকে পুরাতন ল্যাপটপ ট্যাবলেট ও ফোন কিভাবে কিনবো বা বিক্রয় করব

অনলাইন থেকে পুরাতন ল্যাপটপ ট্যাবলেট ও ফোন কিভাবে কিনবো বা বিক্রয় করব

আমাদের মধ্যে অনেকেই আছে যারা দামী ল্যাপটপ, ট্যাবলেট, ও মোবাইল ফোন ব্যবহার করতে চান। কিন্তু আপনার কাছে বেশি টাকা না থাকায় সেটি ক্রয় করতে পারেনা। সুতারং আপনিও যদি আমার মতো সেটি না ক্রয় করতে পেরে থাকেন বা আপনার ডিভাইসটি অনলাইনের মাধ্যমে বিক্রয় করে নতুন একটি ডিভাইস কিনতে চান। তাহলে এই নিবন্ধনটি সম্পূর্ণ পড়ুন। কারণ আমি আপনাদের সাথে শেয়ার করেছি আপনি কিভাবে অনলাইনে মাধ্যমে দামি ল্যাপটপ, ট্যাবলেট, ও ফোনগুলো অল্প টাকাতে ক্রয় করে ব্যবহার করতে পারবে এবং ভালো দামে আপনার মোবাইলটা বিক্রি করতে পারবেন সেই বিষয়ে।

কারণ অনেকেই আছে যারা কিনতে চায়। আর অনেকেই আছে তারা তাদের ল্যাপটপ, ট্যাবলেট বা মোবাইল ফোনকে বিক্রয় করতে চায়। সেই কারণে তাদের নিয়ে অনলাইনে একটি প্ল্যাটফর্ম তৈরি করা হয়েছে। যেখানে আপনি এই কাজগুলো করতে পারবেন। তবে এখানে আপনি যে মোবাইল গুলো পাবেন সেগুলো কিন্তু পুরনো মোবাইল বা রিফ্রেশ হওয়া মোবাইল। এছাড়া এখানে যে ডিভাইস গুলো কিনতে পাওয়া যায় সেগুলো তিন ধরনের ভেরিয়ান্টে বিক্রি হয়। প্রথমত একটু খারাপ কন্ডিশনের, দ্বিতীয়তঃ ভালো কন্ডিশন, এবং তৃতীয়তঃ খুব ভালো কন্ডিশনের এবং প্রত্যেকটির দাম সেই ডিভাইসটির কন্ডিশন এর উপর নির্ভর করে ঠিক করে।

এখান থেকে কোন ডিভাইস বা গ্যাজেট কিনলে সেটি আপনি ১৫ দিনের মধ্যে রিটার্ন করতে পারবেন। সাথে টাকা ফেরত নিতে পারবেন। এমনকি আপনি যদি চান আপনার কাছে উপস্থিত যে ডিভাইসটি আছে সেটির পরিবর্তে আপনি একটি অন্য কোন ভালো ডিভাইস নেবেন। তাহলে সেটিও করতে পারবে।

তাই চলুন আমরা দেরি না করে জেনে নিয়ে সে প্লাটফর্মটির নাম। আর কিভাবে আমরা সেখান থেকে যেকোনো পুরানো মোবাইল, ল্যাপটপ, ট্যাবলেট, ও গ্যাজেট কিভাবে ক্রয় করতে পারবো বা বিক্রয় করতে পারব তার নিয়মগুলি।

পুরনো ল্যাপটপ ট্যাবলেট ফোন কিনবো কিভাবে

পুরনো ল্যাপটপ ট্যাবলেট ও মোবাইল ফোন কেনার জন্য আমরা যে অনলাইন প্লাটফর্মটি ব্যবহার করব সেটি হল Cashify. সেখান থেকে আপনি খুব সহজে আপনার পছন্দনীয় মোবাইলটি, ট্যাবলেটটি বা ল্যাপটপটি ক্রয় করতে পারবেন। তবে ক্রয় করার জন্য কি করতে হবে সেটি জানতে নিবন্ধনটি মনোযোগ সহকারে পড়তে থাকুন।

তো সবার প্রথমে আমরা এখানে দেওয়া লিংকে ক্লিক করে প্রবেশ করব ক্যাসিফাই ডট ইন ওয়েবসাইট এ। তারপর সেখানে উপলব্ধ “Our সার্ভিসেস” অপশন এর মধ্যে বিভিন্ন ধরনের অপশন দেখতে পাবেন। তার মধ্যেও আপনি “বাই ফোন, বাই ল্যাপটপ কিম্বা ফাইন্ড এ নিউ ফোন” এছাড়া আরো অন্যান্য অপশন দেখতে পাবে। সেই অপশন এর মধ্যে থেকে আপনি যে ধরনের ডিভাইসটি ক্রয় করতে চান টির উপরে ক্লিক করুন। উদাহরণস্বরূপ; আমি আপনাদের বোঝাবার জন্য “বাইফোন” অপশনটিতে ক্লিক করলাম।

আপনি বাইফোন অপশনটিতে ক্লিক করলে আপনাকে পরবর্তী পেজে নিয়ে যাবে। এবং সেখানে আপনি বিভিন্ন ধরনের অফার ও বিভিন্ন ধরনের ফোন কোম্পানির নাম দেখতে পাবেন। সুতরাং সেখানে থাকা কোম্পানিগুলোর মধ্য থেকে আপনি কোন কোম্পানির ফোনটি ক্রয় করতে চান সেটি নির্বাচন করুন। বা নিচে থাকা মোবাইল গুলির মধ্য থেকে যেকোনো একটি নির্বাচন করুন। এবং তার উপরে ক্লিক করুন।

আপনি যে কোন একটি মোবাইল নির্বাচন করে তার ওপরে ক্লিক করলে আপনাকে পরবর্তী পেজে নিয়ে যাবে। সেখানে আপনি আপনার মোবাইলটি কোন কন্ডিশনে নিতে চান সেটি নির্বাচন করুন। তারপরে আপনার মোবাইলে কত জিবি র‍্যাম ও স্টোরেজ বা মেমোরির সাথে নিতে চান সেটি নির্বাচন করুন। সাথে আপনি কোন রঙের নিতে চান সেটাও নির্বাচন করুন। তারপর সেখানে দেওয়া “বাই নাও” বাটান্টি তে ক্লিক করুন।

অনলাইন থেকে পুরাতন ল্যাপটপ ট্যাবলেট ও ফোন

আপনি বাই-নাও বাটনে ক্লিক করলে আপনার স্কিনে একটি পপ আপ পেজ খুলবে। সেখানে আপনি আপনার ফোন নম্বরটি লিখে “কন্টিনিউ” বাটনে ক্লিক করুন।

আপনি কন্টিনিউ বাটনে ক্লিক করলে আপনাকে পরবর্তী পেজে নিয়ে যাবে। না হলে আপনাকে আপনার হোয়াটসঅ্যাপ মেসেজ এ নিয়ে যাবে। সেখানে আপনার মোবাইলটি অর্ডার ক্যাসিফাই টিমের কাছে চলে যাবে। ফলে তৎক্ষণিক তারা আপনাকে এসএমএসের উত্তর দিয়ে দেবে। এবং আপনার কাছ থেকে আপনার ডেলিভারি করবার ঠিকানাটি জেনে নেবে। এবং আপনাকে একটি ডেলিভারি ট্রাইকিং আইডি দেবে যেটার মাধ্যমে আপনি দেখতে পাবেন আপনার অর্ডার করা পণ্যটি কবে আপনার কাছে কোন সময় ডেলিভারি হবে সেই বিষয়ে।

তারপরে ডেলিভারি সময় এলে যে ডেলিভারি লোকটি আসবে তার কাছে আপনি সেই পণ্যের টাকাটি দিয়ে সে পণ্যটি নিয়ে নিতে পারবেন। এইভাবে আপনি Cashify থেকে যেকোনো ফোন, ল্যাপটপ, ট্যাবলেট বা অন্য কোন গেজেট গুলো বাড়ি বসে ক্রয় করতে পারবেন।

অনলাইনে ফোন ট্যাবলেট ও মোবাইল বিক্রয় কিভাবে করে

এবার কথা হল আমরা আমাদের ডিভাইস টিকে বিক্রয় কিভাবে করব, সেটি জানা আমাদের অত্যন্ত জরুরী। সেই কারণে আমরা দেখব কিভাবে আমরা আমাদের মোবাইলটি বিক্রয় করতে পারব সেই বিষয়ে। তাই আমরা সবার প্রথমে এখানে দেওয়া লিংকে ক্লিক করে পুনরায় Cashify ওয়েবসাইটে প্রবেশ করব। তারপর সেখানে উপলব্ধ সার্চ বক্সে আপনার ডিভাইসের মডেল নাম্বারটি লিখুন। বা নিচে দেওয়া কোম্পানিগুলোর থেকে আপনার ডিভাইসটি কোন কোম্পানির মোবাইল, ল্যাপটপ, বা ট্যাবলেটটি সেটি নির্বাচন করুন। তারপর সেই কোম্পানির মধ্যে আপনার কোন মডেলের স্মার্টফোন বা ডিভাইসটি সেটি নির্বাচন করুন।

আপনি যখনই আপনার ডিভাইসটির মডেলটি নির্বাচন করবেন। তখন আপনাকে পরবর্তী পেজে নিয়ে যাবে। সেখানে আপনি আপনার ডিভাইসের ভেরিয়েন্ট নির্বাচন করুন। যেমন; কত জিবি রেম ও কত জিবি ফোন মেমোরি সেটি নির্বাচন করুন। এটি করলে আপনার মোবাইলটি কত টাকা পর্যন্ত দামে বিক্রয় হতে পারে সেটি আপনাকে দেখাবে। আপনি যদি সেই মূল্যে বিক্রি করতে রাজি হয়ে থাকেন তাহলে নিচে দেওয়া “গেট এক্সাক্ট ভ্যালু” বাটনে ক্লিক করে এগিয়ে চলুন।

আপনি গেট গেট এক্সাক্ট ভ্যালু বাটনটিতে ক্লিক করলে আপনাকে পরবর্তী পেজে নিয়ে যাবে। সেখানে আপনার মোবাইলের কন্ডিশন সম্পর্কে কিছু প্রশ্ন করবে। সেগুলোকে আপনাকে শুধু টিক মার্ক করে দিতে হবে। যেমন; আপনার মোবাইলে আপনি ফোন কল ধরতে পারেন কিনা, মোবাইলে টাচ স্ক্রিন টি সঠিকভাবে কাজ করে কিনা, এবং আপনার যে মোবাইল স্ক্রিন টি সেটি পরিবর্তন করেছেন কিনা, এছাড়া আপনার মোবাইলে কোন ওয়ারেন্টি ও আপনার কোন বিল বাক্স আছে কিনা। সেটা নির্বাচন করে “কন্টিনিউ” বাটনে ক্লিক করুন।

অনলাইন থেকে পুরাতন ল্যাপটপ ট্যাবলেট ও ফোন বিক্রয়

পরবর্তী পেজে আপনাকে পুনরায় জিজ্ঞেস করা হবে। আপনার ডিভাইসের স্কিনে, পিছনে, সাইডে ও নিচে কোন ধরনের কোন প্রবলেম আছে কিনা। যদি কোন প্রবলেম থাকে থাকে। তাহলে কি প্রবলেম আছে সেটি নির্বাচন করুন। তারপরে পুনরায় কন্টিনিউ বাটনে ক্লিক করুন।

পরবর্তী পেজে পুনরায় আপনার ডিভাইসের যে প্রবলেম গুলো আপনি নির্বাচন করেছিলেন সেগুলো কত পরিমানে আছে সেটি নির্বাচন করুন। তারপর কন্টিনিউ বাটনে ক্লিক করুন। যদি কোন অসুবিধা না থেকে থাকে এবং আপনি কোন কিছু নির্বাচন না করে থাকেন। তাহলে আপনাকে কিছু করার দরকার হবে না। আপনি শুধু “কন্টিনিউ” বাটনে ক্লিক করুন।

আপনি আপনার ডিভাইসটির সমস্ত অসুবিধা গুলি নির্বাচন করে দিলে আপনার স্কিনে একটি পপ আপ পেজ খুলবে। সেখানে আপনার ফোন নম্বরটি লিখে কন্টিনিউ বাটনে ক্লিক করে ক্যাসিফাই ওয়েবসাইটে লগইন হয়ে যান।

তারপরে সেখানে আপনি আপনার ফোন বিক্রয় করার একটি রিসিভ পাবেন। যেটিতে লেখা থাকবে আপনি কত টাকা মূল্য বিক্রয় করেছেন। এবং কবে আপনার কাছ থেকে নিয়ে যাওয়া হবে সেই বিষয়ে।

ফলে যতক্ষণ না পর্যন্ত আপনার কাছ থেকে ক্যাসিফাই ডেলিভারি টিমেরে লোক মোবাইলটি না নিয়ে যায়। ততদিন পর্যন্ত অপেক্ষা করুন। তবে আশা করি আপনি আপনার মোবাইলটি বিক্রি করতে চাইলে তারা আপনার সাথে এক থেকে দুই দিনের মধ্যেই যোগাযোগ করে সেটি নিয়ে যায়। এবং আপনি যে মূল্য বিক্রয় করেছেন সেটি আপনাকে দিয়ে যায়।

তাই আপনি নিঃসন্দেহে ক্যাসিফাই ওয়েবসাইট এর উপরে ভরসা করে যে কোন ল্যাপটপ, ট্যাবলেট, মোবাইল ফোন ও অন্য কোন গেজেট গুলি ক্রয় করতে পারেন বা খুব সহজেই বিক্রয় করতে পারেন। আপনার নিজের ঝুঁকি নিয়ে।

পুরাতন মোবাইল ফোন কোথা থেকে কেনা যায়?

আপনি যদি পুরাতন মোবাইল ফোন ক্রয় করতে চান তাহলে আপনি কেসিফাই, ও সেলবডি ওয়েবসাইটে প্রবেশ করে সেখান থেকে ক্রয় করতে পারেন। এছাড়া আপনি সরাসরি আপনার পার্শবর্তীতে থাকা পুরাতন ফোন বিক্রয় করা দোকান গুলোতে প্রবেশ করে সেখান থেকে ভালো করে চেক করে নিয়ে ক্রয় করতে পারেন। তবে অনলাইন থেকে ক্রয় করলে ওয়েবসাইট গুলো তারাই সমস্ত কিছু চেক করে ও ওয়ারেন্টি দিয়ে আপনাকে মোবাইল দিয়ে থাকে। যেটা অফলাইনে হয় না।

সেকেন্ড হ্যান্ড মোবাইল কি আমার জন্য ভালো হবে?

সেকেন্ড হ্যান্ড মোবাইল কিনলে আপনার জন্য ভালো হবে কিনা এটি বলা অসম্ভব ব্যাপার। কারণ কখনোই কোন সেকেন্ড হ্যান্ড ফোন না দেখে বা না ব্যাবহার করে সেটি জানা খুব একটি জটিল ব্যাপার। যেটি সবাই জানেনা। সেই কারণে তারা সেকেন্ড হ্যান্ড মোবাইল কিনে অনেক সময় ঠকে যায়। কিন্তু আপনি যদি সেকেন্ড হ্যান্ড মোবাইল কিনতে চান তাহলে আপনি ক্যাসিফায় ও সেল বডির মতো ওয়েবসাইটে প্রবেশ করে সেখান থেকে পুরনো ফোন কিনতে পারেন যদি আপনার বাজেট বা টাকার অংক কম থেকে থাকে। আর যদি বেশি থেকে থাকে তাহলে আমি আপনাকে কখনোই পুরনো ফোন, ল্যাপটপ বা ট্যাবলেট না ক্রয় করার জন্য। সেক্ষেত্রে আমি আপনাকে বলবো একটি নতুন ফোন নিন এবং সেটিকে ঠিকঠাক ব্যবহার করুন। অনেকদিন পর্যন্ত চলবে।

অনলাইন থেকে পুরনো ফোন কিনলে কোন অসুবিধা হবে কি?

আপনি যদি অনলাইন থেকে কোন পুরনো ফোন কেনেন, তাহলে সেটা অসুবিধে হবে কিনা এটিও বলা অসম্ভব ব্যাপার। কারণ প্রতিটি পুরনো ডিভাইসে কোন না কোন একটি অসুবিধা থাকতেই পারে। তবে সেগুলো কি কি অসুবিধা আছে অনেক ওয়েবসাইটে লুকিয়ে রাখে। আবার অনেকেই সেগুলো জানিয়ে দিয়ে বিক্রি করে। তাই আপনি সেগুলোকে দেখে ক্রয় করলে আশা করি আপনি ঠকবেন না। আর দ্বিতীয় কথা হলো আপনি যদি Cashify বা সেলবডির মত অনলাইন প্লাটফর্ম গুলি থেকে পুরনো মোবাইল কিনে থাকেন। তাহলে সে ক্ষেত্রে আপনার মোবাইলে যদি কোন অসুবিধা থেকে থাকে তাহলে সেটি ১৫ দিনের মধ্যে রিটার্ন দিতে পারবেন। এবং আপনার টাকাটি ফেরত নিতে পারবেন বা অন্য কোন ডিভাইস অর্ডার করে নিতে পারবেন। সাথে ৬ মাসের ওয়ারেন্টি ও পাবেন। ফলে আশা করি কোন অসুবিধা হবে না।

অনলাইন থেকে পুরনো জিনিস কিনলে সেটি ক্যাশ অন ডেলিভারি পাওয়া যায় কি?

অবশ্যই, আপনি অনলাইন থেকে যেকোনো পুরনো মোবাইল, ল্যাপটপ, বা ট্যাবলেট ক্রয় করলে সেটি ক্যাশ অন ডেলিভারি পাওয়া যায়। তবে অনেক অনেক ক্ষেত্রে আপনাকে হয়তো ওই পণ্যটির দাম তার থেকে ৫ থেকে ১০% টাকা ফোনপেগুগলপে এর মাধ্যমে পেমেন্ট করতে হতে পারে।

উপসংহার;

আশা করি আপনি খুব সহজেই অনলাইন থেকে পুরাতন ল্যাপটপ, ট্যাবলেট, ও মোবাইল ফোন কিভাবে কিনবো বা বিক্রয় করব এই বিষয়ে সম্পূর্ণ বুঝতে পেরেছেন। যদি পেরে থাকেন এবং এই নিবন্ধনটি আপনার ভালো লেগে থাকে। তাহলে এটি বেশি বেশি করে শেয়ার করে দিন। আর এরকম ধরনের আরো নতুন নতুন টিপস পেতে ও অনলাইন টাকা আয় করবার সম্পর্কে জানতে আমাদের টেলিগ্রাম চ্যানেলটিতে যোগদান করুন। সাথে এই ওয়েবসাইটটিকে সাবস্ক্রাইব করে রাখুন। আর ক্যাসিফাই থেকে যেকোনো ধরনের ডিভাইস কিনতে এখানে ক্লিক করে ৫% ছাড়টি ধরুন। ধন্যবাদ।

আরো পোস্ট পড়ুন :-