যেকোনো স্মার্ট ওয়াচ মোবাইলের সাথে কানেক্ট কিভাবে করে

যেকোনো স্মার্ট ওয়াচ মোবাইলের সাথে কানেক্ট কিভাবে করে

অনেক নতুন স্মার্ট ওয়াচ ব্যবহারকারী তারা স্মার্টওয়াচ ব্যবহার করে থাকেন। কিন্তু তারা জানে না যে তাদের স্মার্ট ওয়াচ টিকে তাদের মোবাইলের সাথে কিভাবে কানেক্ট করতে হয় সেই বিষয়ে। তাই তারা অনেক সময় আমাকে প্রশ্ন করে থাকে। যে ভাইয়া কিভাবে আমরা আমাদের স্মার্টওয়াচটিকে মোবাইলের সাথে কানেক্ট করব সেই বিষয়ে।

তাই আপনি যদি একজন নতুন স্মার্টওয়াচ ব্যবহারকারী হয়ে থাকেন এবং আপনার স্মার্ট ওয়াচ টিকে মোবাইলের সাথে কিভাবে কানেক্ট করতে হয় সেই বিষয়ে না জেনে থাকেন। তাহলে এই নিবন্ধনটি সম্পন্ন পড়ুন। আর এখনই জেনে নিন আপনি কিভাবে যেকোনো স্মার্টওয়াচকে মোবাইলের সাথে কানেক্ট করতে পারবেন সেই বিষয়ে। কারণ আমি প্রায় সময় দেখে থাকি আমার পার্শ্ববর্তী এলাকাতে থাকা অনেক ভাই বোন তারা আমাকে এই ধরনের প্রশ্ন করে থাকেন। তাই এই নিবন্ধনটি বিশেষ করে তাদের জন্য লেখা। আপনি এটি মনোযোগ সহকারে পড়ুন আশা করি আপনি উপকার পাবেন।

স্মার্ট ওয়াচ মোবাইলের সাথে কিভাবে কানেক্ট করব

আপনার স্মার্ট ওয়াচটি মোবাইলে সাথে কানেক্ট করার জন্য সবার প্রথমে আপনি আপনার স্মার্ট ওয়াচ টি ওপেন করুন বা চালু করুন। তারপর “সেটিং” অপশনের মধ্যে গিয়ে “কিউযার কোড” অপশনটিতে ক্লিক করুন। তারপর আপনার স্মার্ট ওয়াচ টিতে যখন কিউযার কোডটি দেখাবে। তখন আপনি আপনার মোবাইলের “কিউআর কোড স্ক্যানারটি” খুলে আপনার ঘড়িতে দেওয়া কিউযার কোডটি স্ক্যান করুন।

আপনি কিউযার কোডটি স্ক্যান করলে আপনার স্কিনে একটি লিংক চলে আসবে বা “গো টু ওয়েবসাইট” বলে এরকম ধরনের একটা লেখা চলে আসবে। আপনাকে সেটাতে ক্লিক করতে হবে। আপনি ওই লিংকটিতে ক্লিক করলে আপনাকে আপনার ঘড়ির যে অরিজিনাল অ্যাপ্লিকেশনটি আছে সেই এপ্লিকেশনটিকে ডাউনলোড করার জন্য আপনাকে প্লে স্টোরে নিয়ে যাবে। সেখানে আপনি “ডাউনলোড” বাটনে ক্লিক করে ওই অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করে নিন।

আপনার অ্যাপ্লিকেশনটি ডাউনলোড হয়ে গেলে আপনি অ্যাপ্লিকেশনটি খুলুন। তারপর সেখানে আপনার কাছ থেকে কিছু পারমিশন চাইবে সেই পারমিশন গুলো আপনি “অ্যালাউ” করে দিন, সাথে আপনি আপনার মোবাইলের ব্লুটুথ-টি চালু করে দিন।

তারপর পুনরায় আপনি আপনার অ্যাপ্লিকেশন এর ড্যাশবোর্ডে প্রবেশ করে “মাই ডিভাইস” অপশনটিতে ক্লিক করুন। তারপর “মাই ডিভাইস” অপশন এর মধ্যে প্রবেশ করে আপনি আপনার স্মার্ট ওয়াচ টিতে থাকা বার কোডটি স্ক্যান করে কানেক্ট করতে পারেন। কিংবা ব্লুটুথ সার্চ করে কানেক্ট করতে পারেন। তবে আমি আপনাকে রিকমেন্ট করব ব্লুটুথ সার্চ করে কানেক্ট করার জন্য। আপনি ব্লুটুথ সার্চ করলে আপনার সামনে আপনার ঘড়ির নামটি চলে আসবে। আপনি সেটির উপরে ক্লিক করুন তারপরে “Pair” বাটনে ক্লিক করুন।

Pair বাটনে ক্লিক করলে আপনার আপনার স্মার্ট ওয়াচ টি আপনার মোবাইলে থাকায় অ্যাপ্লিকেশনের সাথে কানেক্ট হয়ে যাবে। এবং আপনি সেটি মোবাইল থেকে অপারেট করতে পারবেন। তবে কিছু ক্ষেত্রে আপনার স্মার্ট ওয়াচ টি তে পারমিশন দিতে হতে পারে। সে কারণে আপনি আপনার স্মার্ট ওয়াচটি থেকেও পারমিশন দিয়ে দেবেন। তাহলে আপনার স্মার্ট ওয়াচটি মোবাইলের সাথে কানেক্ট হয়ে যাবে। এবং সেই অ্যাপ্লিকেশনের মাধ্যমে আপনার প্রতিদিনের ব্যবহার তথ্য, ঘড়ির ডিজাইন পরিবর্তন ও আরো অন্যান্য কিছু করতে পারবেন পারবেন।

তবে স্মার্ট ওয়াচ এর ডিজাইন বা “ওয়াচ faces” পরিবর্তন করার জন্য সবার প্রথমে আপনার স্মার্ট ওয়াচ চালু করুন। তারপর আপনার স্মার্ট ওয়াচ এর স্ক্রিনে ৫-১০ সেকেন্ড আপনার একটি আঙুলকে চেপে রাখুন। আপনি একটি করলে আপনার স্মার্ট ওয়াচ এর স্ক্রিনে কিছু ঘড়ির ডায়াল এর ডিজাইন চলে আসবে তার মধ্যে থেকে আপনার যেটি পছন্দ হবে সেটির উপর একবার টাচ করুন সেটি আপনার স্মার্ট ওয়াচে সেট হয়ে যাবে।

আর আপনি যদি এছাড়া আরো আলাদা আলাদা স্মার্ট ওয়াচ ডায়াল এর ডিজাইন লাগাতে চান তাহলে আপনি আপনার স্মার্ট ওয়াচে এর এপ্লিকেশনটি ওপেন করুন। তারপর সেখনে “মাই ডিভাইস” অপশনের মধ্যে Watchfaces অপশনটির মধ্যে প্রবেশে করে আপনার পছন্দের Watchfaces টি পছন্ধ করুন আর সেটিকে কে আপনার স্মার্টওয়াচে সেট করার জন্য “উপলোড” বাটনে ক্লিক করুন। তবে আপনি যখন আপনার স্মার্টওয়াচ টিতে Watchfaces পরিবর্তন করবেন তখন যেন সেটি আপনার মোবাইলের সাথে কানেক্ট থাকে নাহলে আপনার আপনি আপনার স্মার্টওয়াচ এর Watchfaces প্রিবিৰত্ন কোর্টের পারবেন না।

স্মার্ট ওয়াচ মোবাইলের সাথে কানেক্ট করতে গেলে ইন্টারনেট এর প্রয়জন আছে কি?

হ্যাঁ, আপনি যদি আপনার স্মার্টওয়াচটি মোবাইলে সাথে কানেক্ট করতে চান। তাহলে আপনার ইন্টারনেট কানেকশন অবশ্যই লাগবে।

একবার স্মার্টওয়াচ মোবাইলের সাথে কানেক্ট করলে কতক্ষণ কানেক্ট থাকে?

আপনি আপনার স্মার্ট ওয়াচ টি মোবাইলের সাথে একবার কানেক্ট করলে সেটি সারাজীবন কানেক্ট থাকবে। কিন্তু আপনি যদি আপনার স্মার্ট ওয়াচ টি আপনার মোবাইলে থেকে কিছু দূরে নিয়ে যাও, এবং আপনার ব্লুটুথ কানেকশন কেটে যায় তাহলে স্মার্ট ওয়াচ এর কানেকশনও কেটে যাবে। কিন্তু আপনি যখন পুনরায় মোবাইলের পাশে চলে আসবেন তখন সেটি অটোমেটিক কানেক্ট হয়ে যাবে। তার জন্য আপনাকে আলাদা করে কানেক্ট করার দরকার হবে না।

কেমন দামের স্মার্ট ওয়াচ কিনলে সেগুলো ভালো হবে?

আপনি যদি স্মার্টওয়াচ কেনার কথা ভেবে থাকেন। তাহলে আমি আপনাকে বলব আপনি সাধারণত ১৫০০ থেকে ২০০০ টাকার উপরে যে স্মার্ট ওয়াচ গুলো উপলব্ধ আছে সেগুলো ক্রয় করতে পারেন। ওগুলো সাধারণত একটি ব্র্যান্ডেড কোম্পানির হয় এবং অনেক দিন ও চলে বা টেকসই হয়।

কম দামে কোন কোন কোম্পানির স্মার্টওয়াচ গুলো ভালো হয়?

আপনি যদি কম দামে ভালো কোম্পানির স্মার্টওয়াচ খুঁজে থাকেন। তাহলে আমি আপনাকে রিকমেন্ট করব “নয়েস, বোট, ও ফায়ারবোলত” এই তিনটি কোম্পানি স্মার্ট ওয়াচ ক্রয় করতে পারেন। আমি নিজেই নয়েস কোম্পানি স্মার্টওয়াচ ব্যবহার করি।

উপসংহার:

আশা করি আপনি আপনার স্মার্ট ওয়াচ-টি মোবাইলের সাথে কানেক্ট কিভাবে করবে। সেই বিষয়ে আমি আপনাকে সম্পূর্ণ ধারণা দিতে পেরেছি। যদি পেরে থাকিবা কিংবা এটি আপনার জন্য সহায়ক হয়ে থাকে। তাহলে এটি বেশি বেশি করে আপনার বন্ধু-বান্ধব ও পরিবারের সাথে শেয়ার করে দিন। আর এরকম ধরনের আরো নতুন নতুন টিপস এবং ট্রিক্স পেতে ও অনলাইন ইনকাম সম্পর্কে জানতে আমাদের টেলিগ্রাম চ্যানেলটিতে যোগদান করুন। সাথে এই ব্লক ওয়েবসাইট থেকে সাবস্ক্রাইব করে রাখুন।

আরো পোস্ট পড়ুন :-