গুগল এডসেন্স থেকে ইনকাম করব তিনটি উপায় (Earn from Adsense)

গুগল এডসেন্স থেকে ইনকাম করার তিনটি উপায় (Earn from Adsense)

আমরা সকলেই জানি গুগল এডসেন্স থেকে ইনকাম করা সম্ভব। সেই কারণে আমরা সকলেই গুগল এডসেন্স থেকে ইনকাম করার চেষ্টা করে থাকি। কিন্তু আমরা অনেকেই জানিনা যে google এডসেন্স থেকে ইনকাম করার জন্য কি কি উপায় আছে, বা কি কি উপায়ে আপনি গুগল এডসেন্স থেকে ইনকাম করতে পারবেন। এবং কোন উপায়ে আপনি গুগল এডসেন্স থেকে সবথেকে বেশি ইনকাম করতে পারবেন সেই বিষয়ে।

তাই আপনি যদি google এডসেন্স থেকে ইনকাম করার বিষয়ে জানতে চান তাহলে এই নিবন্ধনটি সম্পূর্ণ পড়ুন। কারণ এই নিবন্ধনের মাধ্যমে আমি আপনার সাথে শেয়ার করছি গুগল এডসেন্স থেকে ইনকাম করবা সেরা তিনটি উপায়। যে উপায় গুলো অনুসরণ করে আপনি খুব সহজেই গুগল এডসেন্স থেকে ভালো পরিমানে টাকা ইনকাম করতে পারবেন।

তাই চলুন দেরি না করে জেনে নেওয়া যাক উপায় গুলি।

গুগল এডসেন্স থেকে ইনকাম করার উপায়

গুগল এডসেন্স থেকে ইনকাম করার জন্য আমরা যে তিনটি উপায় বা পদ্ধতি ব্যবহার করব। সেগুলো হলো ১, নম্বর ব্লগিং থেকে; ২, নম্বরে এপ্লিকেশন থেকে; এবং ৩, নম্বর ইউটিউব থেকে।

১. ব্লগিং থেকে এডসেন্সের মাধ্যমে ইনকাম

ব্লগিং থেকে এডসেন্সের মাধ্যমে ইনকাম করার জন্য আপনাকে সবার প্রথমে একটি ব্লগ ওয়েবসাইট তৈরি করতে হবে। এবং সেই ওয়েবসাইটটিতে আপনাকে প্রতিনিয়ত আমার মতো করে নতুন নতুন নিবন্ধন লিখে সেগুলোকে আপনার ব্লগে আপলোড করে বেশি পরিমাণে দর্শক বা ভিজিটর নিয়ে আসতে হবে।

যখন আপনার ব্লগ ওয়েবসাইটটিতে প্রতিদিন নিয়মিত একশোর বেশি দর্শক আসা শুরু করবে। তখন আপনি গুগল এডসেন্স ওয়েবসাইটে প্রবেশ করে সেখানে একটি Adsence অ্যাকাউন্ট তৈরি করুন। এবং সেই অ্যাডসেন্স একাউন্টে আপনার ওয়েবসাইটটি সাবমিট করে সেখান থেকে যে এড কোডটি দেবে, সেই কোডটি আপনার ওয়েবসাইটে এইচটিএমএল ফাইলের হেড ট্যাগের নিচে আপলোড করে দিন।

তারপর আপনার ওয়েবসাইটটি অ্যাপ্রুভ হয়ে গেলে আপনার ব্লগ ওয়েবসাইটিতে বিজ্ঞাপন প্রদর্শিত হওয়া শুরু হয়ে যাবে। এবং আপনার ইনকাম শুরু হয়ে যাবে। ফলে আপনি আপনার ব্লগ ওয়েবসাইটিতে যত পরিমাণে দর্শক নিয়ে আসতে পারবেন আপনি তত পরিমাণে আপনার google এডসেন্স থেকে ইনকাম করতে পারবেন।

কিন্তু এখানে সব থেকে তো বড় বিষয় হলো। আপনার ব্লগ ওয়েবসাইটটি যদি Blogsport platform টিতে হয়। তাহলে সেক্ষেত্রে আপনি আপনার ইনকামের ৬০% পর্যন্ত পাবেন এবং বাকি ৪০ পার্সেন্ট তাদের hosting এর খরচা হিসেবে কেটে নেবে। এবং যদি আপনার ওয়েবসাইটটি ওয়ার্ডপ্রেস, PHP, উইক্স, কিংবা অন্য কোন প্ল্যাটফর্মে হয়ে থাকে তাহলে সে ক্ষেত্রে আপনি আপনার ইনকামের ১০০% ই পেয়ে যাবেন।

২. এপ্লিকেশন থেকে এডসেন্সের মাধ্যমে ইনকাম

এপ্লিকেশন থেকে এডসেন্স এর মাধ্যমে ইনকাম করার জন্য সবার প্রথমে আপনাকে একটি অ্যাপ্লিকেশন তৈরি করতে হবে। এর জন্য আপনি নিজে কোডিং করে কিংবা থাঙ্কাবলে, বা মেক্রয়েডের মত প্ল্যাটফর্ম ব্যবহার করে অ্যাপ্লিকেশন তৈরি করতে পারেন। অন্যথায় আপনি ফাইভার থেকে কোন একটি ডেভলপারকে হায়ার করে তার কাছ থেকে একটি অ্যাপ্লিকেশন তৈরি করে নিতে পারেন।

এবং সেই অ্যাপটিতে আপনি গুগল এডসেন্সের অ্যাডমুভ প্ল্যাটফর্ম থেকে এড কোড কপি করে আপনার অ্যাপ্লিকেশনের মধ্যে যুক্ত করে নিন। এবং আপনার অ্যাপ্লিকেশনটি আপনার google প্লে-স্টোরের প্লে-কনসোল একাউন্টের মাধ্যমে আপলোড করে দিয়ে সেটিকে বেশি বেশি করে ডাউনলোড করানোর চেষ্টা করুন।

কারণ আপনার অ্যাপ্লিকেশনটি যত পরিমাণে ডাউনলোড হবে এবং দর্শক ব্যবহার করবে। তাদের তত পরিমাণে আপনার google এডসেন্স এর বিজ্ঞাপন প্রদর্শিত হবে। ফলে তারা যদি ওই বিজ্ঞাপনটিতে ক্লিক করে কিংবা বিজ্ঞাপন টি দেখে তাহলে তার বদলে আপনার ইনকাম হবে। যেটি আপনি আপনার google এডসেন্স বা অ্যাডমুভ একাউন্ট এর মধ্যে দেখতে পাবেন। কিন্তু পেমেন্ট টি পাবেন গুগল এডসেন্স একাউন্ট এর মাদ্ধমে। আর এক্ষেত্তে আপনার ইনকামের ১০০% ই আপনি পাবেন।

৩. ইউটিউব থেকে এডসেন্সের মাধ্যমে ইনকাম

এই youtube থেকে এডসেন্স এর মাধ্যমে ইনকাম করার বিষয়টি কম বেশি আমরা সকলেই জানি। এটার উপরে বেশি কিছু বলার দরকার নেই। কারণ ইউটিউব থেকে ইনকাম করার জন্য শুধুমাত্র আপনার একটি ইউটিউব চ্যানেল তৈরি করা দরকার। যেটি একদম ফ্রিতে তৈরি হয়ে যায়।

তারপর সেই চ্যানেলটিতে আপনি প্রতিদিন নিয়মিত ভিডিও আপলোড করলে যখন আপনার চ্যানেলটিতে ১০০০ সাবস্ক্রাইবার ও ৪০০০ ঘন্টা ওয়াচ টাইম পূর্ণ হয়ে যায়। তখন আপনার চ্যানেলটি মনিটাইজেশন চালু হয়ে যায়। ফলে আপনার চ্যানেলটিতে গুগলের তরফ থেকে বিজ্ঞাপন চলে এবং সেই বিজ্ঞাপনের থেকে যে ইনকামটি হয় সেটিও গুগল এডসেন্সের মাধ্যমে হয়।

আপনার সেই ইউটুবে ইনকাম টি আপনি ইউটিউব স্টুডিও, এনালাইটিস এর মধ্য দেখতে পারেন। বা ডাইরেক্ট google এডসেন্স একাউন্টের মাধ্যমে প্রবেশ করে দেখতে পারেন। তবে এখানে সবচাইতে দুঃখের বিষয় হলো। উদাহরণস্বরূপ আপনার ১০০ টাকা ইনকামের মধ্যে ৪০ টাকা ইউটিউব কোম্পানি নিয়ে নেয় এবং বাকি ৬০ টাকা আপনাকে দেয় যেটা ব্লগিং ও অ্যাপ্লিকেশন এর ক্ষেত্রে পুরোটাই পাওয়া যায়।

কোন পদ্ধতিতে সবথেকে বেশি অ্যাডসেন্সে মাধ্যমে ইনকাম হয়?

আমার অভিজ্ঞতা অনুযায়ী আমি দেখছি ব্লগিং ও অ্যাপ্লিকেশনে সব থেকে বেশি ইনকাম হয়। কারণ ব্লগিং ও অ্যাপ্লিকেশনে আপনাকে google এর তরফ থেকে ১০০% পেমেন্টটি আপনাকে প্রদান করে থাকেন। কিন্তু ইউটিউব এর ক্ষেত্রে শুধুমাত্র ৬০% দিয়ে থাকে। এছাড়া আপনি যদি একটি অ্যাপ্লিকেশন তৈরি করেন বা একটি ব্লগ ওয়েবসাইট তৈরি করেন। তাহলে সে ক্ষেত্রে সেটি কিছু লম্বা সময় পর্যন্ত চলতে পারে। এবং সেখান থেকে আপনাকে ইনকাম দিতে পারে। কিন্তু আপনি যদি একটি ইউটিউব চ্যানেল তৈরি করেন, এবং সেখানে নিয়মিত আপডেট না দেন তাহলে আপনার চ্যানেলটি অনেক পিছনে পড়ে যাবে ,এবং আপনাকে নিয়মিত ইনকামও দেবে না।

এডসেন্সের মাধ্যমে ইনকাম করার জন্য কিসের প্রয়োজন?

এডসেন্সের মাধ্যমে ইনকাম করার জন্য আপনার একটি ব্লগ ওয়েবসাইট, অ্যাপ্লিকেশন, বা ইউটিউব চ্যানেল এর প্রয়োজন। যদি এর মধ্যে থেকে আপনার কাছে কোনো একটি থাকে তাহলে আপনি একজন ক্রিকেটার হিসেবে বা ডেভলপার হিসেবে গুগল এডসেন্স থেকে ইনকাম করতে পারেন।

গুগল এডসেন্স থেকে কেমন ইনকাম হয়?

এটা বলা অসম্ভব ব্যাপার। কারণ এক এক ক্যাটাগরির উপরে এক এক ধরনের বিজ্ঞাপন চলে। যেমন; ধরুন কোন একটি স্মার্টফোন কিংবা ল্যাপটপের উপরে একটি ব্লগ ওয়েবসাইট আছে। সেই ওয়েবসাইটিতে শুধুমাত্র আপনি দেখবেন বেশিরভাগই বিজ্ঞাপন বিভিন্ন ধরনের নতুন নতুন স্মার্টফোন কিংবা ল্যাপটপের উপরে। ফলে সেখানে যে বিজ্ঞাপন গুলো চলবে তার মূল্য অনেক বেশি। সেই কারণে সেই ওয়েবসাইটটি থেকে ভালো পরিমানে ইনকাম হয়ে থাকে। কিন্তু ঠিক একই ভাবে একই দশকেই যদি ধরুন একটি নিউজ বা ফ্যাশন ব্লগ ওয়েবসাইটে প্রবেশ করে বিজ্ঞাপন দেখে। তাহলে সেখানে যে বিজ্ঞাপন গুলো দেখবে সেগুলো সেই ফ্যাশন সম্বন্ধ হয়ে থাকে এবং সেগুলোর মূল্য অনেক কম হয়ে থাকে। ফলে সেই ওয়েবসাইটটি ল্যাপটপ কিংবা স্মার্টফোনের ওয়েবসাইটের থেকে ৩০% থেকে ৪০% কম ইনকাম হয়ে থাকে।

উপসংহার ;

আমি আশা করি আপনি গুগল এডসেন্স থেকে ইনকাম করবার সেরা তিনটি উপায়ে সম্পর্কে জেনে উপকৃত হয়েছেন। এবং এটি আপনার ভালো লেগেছে? যদি ভালো লেগে থাকে। তাহলে এটি বেশি বেশি শেয়ার করে দিন। আর এরকম ধরনের আরো নতুন নতুন অনলাইন ইনকামব্লগিং এর বিষয় জানতে আমাদের টেলিগ্রাম চ্যানেলটিতে যোগদান করুন। সাথে এই তরিকুল বাঙালি ওয়েবসাইটটিকে সাবস্ক্রাইব করে রাখুন। আর আপনার যদি এই গুগল এডসেন্স থেকে ইনকাম করবার বিষয়ে কোনো প্রশ্ন থেকে থাকে। তাহলে অবশ্যই সেটি কমেন্ট বক্সে জানান। আমরা খুব শিগগিরই আপনার প্রশ্নের উত্তর দেব। ধন্যবাদ।

আরো পোস্ট পড়ুন :-