ব্লগিং কি শেষ হয়ে যাবে

ব্লগিং কি শেষ হয়ে যাবে এডসেন্সের টাকা অর্ধেক হয়ে যাচ্ছে কেন

আমরা সকলেই জানি ব্লগিং করে আমরা গুগল এডসেন্স এর মাধ্যমে ইনকাম করে থাকি। কিন্তু আপনি হয়তো জানেন না এই কিছুদিনের মধ্যেও google এডসেন্সের মধ্যে কিছু অসুবিধা দেখা দিচ্ছে সবার ক্ষেত্রে। সেটা হলো এডসেন্সের ইনকাম হওয়া টাকাটি অর্ধেক হয়ে যাচ্ছে। সেই কারণে অনেক ব্লগা-রী ভাবছে তারা ব্লগিং করা ছেড়ে দেবে। এবং অনেকেই ভাবছে এই অসুবিধেটা কিভাবে ঠিক করা যাবে সেই বিষয়ে।

আসলে এটি কেন হচ্ছে বা কিভাবে হচ্ছে? এই বিষয়ে যদি বিস্তারিত জানতে চান। তাহলে এই নিবন্ধনটি সম্পন্ন পড়ুন। আর এখনই জেনে নিন ব্লগিং কি এবার শেষ হয়ে যাবে, না এখনো চলবে। কারণ যতদিন যাচ্ছে ব্লগিং করাটি তত কঠিন হয়ে উঠছে।

তাই চলুন দেরি না করে জেনে নেওয়া যাক ব্লগিং কি শেষ হয়ে যাবে, না থাকবে? সাথে এডসেন্সের টাকা কেন অর্ধেক হয়ে যাচ্ছে এই বিষয়ে।

ব্লগিং কি শেষ হয়ে যাবে

আমরা সকলেই জানি এখন এই ২০২৪ এ অনলাইনে সবথেকে বেশি দর্শক হল ভিডিও প্ল্যাটফর্ম গুলিতে। যেমন; ইউটিউব, ইনস্টাগ্রাম, ও ফেসবুক ভিডিওতে। তাহলে আমরা সকলেই ভাবি যে ব্লগিং আর হয়তো চলবে না। কারন বেশিরভাগ লোকেই আগের মত আর ব্লগ পোস্ট পড়েতে চাই না। এছাড়া অনলাইন জগতে অনেক এআই টুল চলে এসে যেগুলো সাহায্যে আপনি এই সমস্ত কাজগুলো করতে পারবেন। উদহারণ চ্যাট জিপিটি থেকে সমস্ত ইনফরমেশন বা তথ্য পাওয়া যাচ্ছে তাহলে লোক ব্লগ পোস্ট কেন পড়বে।

তাহলে আমি আপনাদের বলে দেই হ্যাঁ। অবশ্যই ইউটিউব ফেসবুক বা ইনস্টাগ্রাম এর মত যত ভিডিও প্লাটফর্ম গুলি আছে সেখানে বেশি পরিমাণে দর্শক আছে এবং সেখানে তারা যে পরিমাণ তথ্যগুলো পেয়ে থাকে সেগুলো থাকে সীমিত। আর কেউ যদি কোন একটি বিষয়ের উপরে গভীরভাবে জানতে চান তাহলে অবশ্যই তাকে কোন একটি ব্লগ পোস্ট পড়তে হবে।

কারণ সেখানে সেই তথ্যটি সম্পূর্ণভাবে দেওয়া থাকে। এমনকি ব্লগের মধ্যে এমন কিছু তথ্য থাকে যেগুলো ইউটিউব ভিডিওর মাধ্যমে তুলে ধরা যায় না। সেই কারণে ওয়েবসাইটের অত্যন্ত প্রয়োজন হয়ে থাকে।

যেমন; উদাহরণস্বরূপ pdf ডাউনলোড, mp3 গান ডাউনলোড, ও নতুন নতুন খবর দেখবার যে ওয়েবসাইট গুলো আছে বা ব্লগ গুলো আছে সেই ব্লগ গুলো কিন্তু চলতেই থাকবে। কারণ ভিডিওর মাধ্যমে তো কোন কিছু ডাউনলোড করাতে পারবেন না।

এছাড়া আপনি যদি চ্যাট জিপিডি থেকে কোন ইনফরমেশন বা তথ্য নিয়ে থাকেন তাহলে আপনি সেখান থেকে যে তথ্যটি পাবেন। সেটি হল ২০২১ এর আগের তথ্য। ফলে এখন যে নতুন তথ্যগুলো আছে সেই তথ্যগুলো কিন্তু আপনি চ্যাট জিপিডি থেকে পাবেন না। ফলে সেগুলো জানার জন্য অবশ্যই আপনাকে কোন না কোন একটি ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। তবে সবথেকে মজার জিনিস হলো চ্যাট জিপিডিও একটি ওয়েবসাইট

এছাড়া ২০২৩ এ রিচার্জ এ জানা গিয়েছে এখনো পর্যন্ত ৭৭% পর্যন্ত অনলাইন ইউজার বা ব্যবহারকারী তারা ব্লগ পোস্ট পড়ে থাকেন।

সুতরাং আপনি বুঝতেই পারছেন এখনো ব্লগিং এর উপরে কত পরিমাণে কাজ করবার সুবিধা আছে। তবে হ্যাঁ, এটাও ঠিক ব্লগিং প্রতিনিয়ত কঠিন হতে চলেছে। এবং ব্লগ দর্শক অনেক কমেছে। কিন্তু আপনি যদি সঠিক একটি টপিক নির্বাচন করে তার উপরে নিয়মিত নতুন নতুন আপডেট দিয়ে ব্লগটি চালু রাখতে পারেন তাহলে আপনি ব্লগিং করে আপনার ব্লগ ইনকাম করতে পারবেন।

তবে হ্যাঁ ব্লগিং থেকে ইনকাম করার জন্য অবশ্যই আপনার, কিছু বেকার সময় ব্যয় করতে হতে পারে। ব্লগিং সম্পর্কে সম্পূর্ণ অভিজ্ঞতা অর্জন করতে।

গুগল এডসেন্সের ইনকাম অর্ধেক হয়ে যাচ্ছে কেন

এবার কথা হল গুগল এডসেন্সের টাকা বা ইনকাম অর্ধেক হয়ে যাচ্ছে কেন। তো বন্ধুরা এটা হওয়ার কারণ হলো গুগলের একটি নতুন পলিসি বা নতুন আপডেট লঞ্চ হতে চলেছে গুগল এডসেন্সের তরফ থেকে। যেখানে আমরা আগে যে google বিজ্ঞাপনে সিপিসি “কস্ট পার ক্লিক” অপশনটি ছিল সেটি পরিবর্তন করে এখন সি-পি-আই হতে চলেছে যেটা “কস্ট পার ইম্পেরেশন” এর উপর হতে চলেছে।

যেখানে এড দেখার উপরে ভিত্তি করে আপনাকে ইনকাম দেওয়া হবে। সেই কারণে এই অসুবিধাটি দেখা দিচ্ছে। যে আপনার ইনকাম যদি ১০ ডলার হয়ে থাকে সেটি কিছুদিন বাদে কমে ৫ ডলার কিংবা ৪ ডলারের চলে আসছে।

তবে আশা করা যায় এটি খুব শিগগিরই ঠিক হয়ে যাবে। এডসেন্স এর এই নীতি বা প্রোগ্রামটি সম্পূর্ণভাবে পরিচালিত বা চালু হয়ে যাবার পরে। ততদিন পর্যন্ত আমাদের এভাবেই কাজ করতে হবে। আর একটা বিষয় এডসেন্সের ইনকাম কিন্তু আগের থেকে অনেক কমে গিয়েছে। সেই কারণে আপনি যত বেশি করে আপনার ওয়েবসাইট বা ব্লগে নিবন্ধন লিখে বেশি পরিমান দর্শক আনতে পারবেন তত বেশি ইনকাম করতে পারবেন। আর পারলে এডসেন্স এর সাথে এফিলিয়েট মার্কেটিং করা শুরু করে দিন।

শেষ কথা :

আশা করি আপনার এখানে দেওয়ার তথ্যটি ভাল লেগেছে। যদি ভালো লেগে থাকে তাহলে এটি বেশি বেশি করে শেয়ার করে দিন। আর এরকম ধরনের আরো নতুন নতুন ব্লগিং সম্পর্কে তথ্য পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেলটিতে যোগদান করুন। সাথে এই ওয়েবসাইট থেকে সাবস্ক্রাইব করে রাখুন। আর আপনার কোনো প্রশ্ন থাকলে কমেন্ট বক্সে জানান। আর আপনি যদি এখনো ব্লগিং না শুরু করে থাকেন। তাহলে এখানে ক্লিক করে এখুনি একটি ফ্রিতে ব্লগ ওয়েবসাইট তৈরি করে নিন।

আরো পোস্ট পড়ুন :-