Hostinger আর Bluehost কোনটি ওয়ার্ডপ্রেসের জন্য সেরা

Hostinger আর Bluehost কোনটি ওয়ার্ডপ্রেসের জন্য সেরা?

আজ আমরা Hostinger আর Bluehost এই দুটি ওয়েব হোস্টিং কোম্পানির তুলনা করতে চলেছি: এই দুটি হোস্টিং সংস্থাই খুব পুরানো, খুব জনপ্রিয় এবং বিখ্যাত।

আর এই কোম্পানি দুটি নিজেদের মধ্যে খুব ভাল হোস্টিং পরিষেবা প্রদান করে। তারা আপনাকে কিছু ভাল সুবিধা দেয় এবং আপনি তাদের থেকে অনেক সুবিধা লাভ করতে পারেন, এছাড়া উভয় কোম্পানিই বেশ জনপ্রিয় এবং বেশ বিখ্যাত।

তো চলুন আজকের এই আর্টিকেলটি জেনে নেওয়া যাক কিছু বিশেষ তুলনা এবং কোন web hosting আপনার জন্য সবচেয়ে লাভজনক হবে।

আপনি যদি এটিই ভেবে থাকেন? তাহলে কোনো চিন্তা করবে না, আমি আপনাকে তাদের সমস্ত বৈশিষ্ট্যগুলি সম্পর্কে বিস্তারিত বলব এবং আমি আপনাকে প্রকৃত সমাধান, আসল বিভ্রান্তি, কোন ওয়েব হোস্টিং বেশি লাভজনক হবে তা বলবো।

Hostinger আর Bluehost এর পার্থক্য?

আমরা প্রথম জানবো উভয় কোম্পানি কখন শুরু হয়েছিল এবং কীভাবে তারা online বেড়েছে?

আসুন Hostinger দিয়ে শুরু করা যাক, এটি 2007 সালে শুরু হয়েছিল এবং 2011 সালের মধ্যে এটি সবচেয়ে প্রিমিয়াম হোস্টিং কোম্পানিগুলির মধ্যে একটি হয়ে উঠেছে৷ Hostinger ওয়েব হোস্টিং প্ল্যাটফর্ম আপনি সমস্ত ধরণের ওয়েব হোস্টিং পাবেন এবং নতুনদের জন্য সবচেয়ে জনপ্রিয় ও সেরা ওয়েব হোস্টিং অফার করার জন্য Hostinger সুপরিচিত৷

এই Hostinger হোস্টিংটিকে সেরা ওয়েব হোস্টিং হিসাবে বিবেচনা করা হয় কারণ এটি খুব ভাল বৈশিষ্ট্যগুলি অফার করে, এছাড়া Hostinger রেডি টু পে hosting, যা বাজারে থেকে কম দামে পাওয়া যায়।

এদিকে Bluehost 2001 সালে প্রতিষ্ঠিত হয়েছিল এবং এখনও একটি সবচেয়ে জনপ্রিয় এবং সুপরিচিত হোস্টিং কোম্পানি আজকের ২০২৩ এ! এবং WordPress.org এখনো এই ব্লুইহস্ট থেকে হোস্টিং নেয়ার জন্য ওয়ার্ডপ্রেস ব্যাবহারকারীদের সুপারিশ করেন।

আপনি ব্লুহস্ট থেকে ভাল features সহ একটি খুব ওয়েব হোস্টিং পরিকল্পনা কিনতে পারবেন । তবে আপনি যদি দামের কথা বলেন, তাহলে ওয়েব Hostinger এর থেকে Bluehost একটু বেশি চার্জ নেয়; তবে একটি সামান্য পার্থক্য, আমরা পার্থক্য এবং বৈশিষ্ট্য সম্পর্কে আরও বিস্তারিতভাবে কথা বলতে যাচ্ছি। কন্টিনিউ পড়তে থাকুন।

জানুন : ব্লগ বা ওয়েবসাইট মানে কি?

Hostinger ওয়েব হোস্টিং

hostinger india ওয়েব হোস্টিং

আমি Hostinger-এর ওয়েবসাইট খুলেছি, এবং এখানে আমাদের সামনে তিনটি প্ল্যান উপলব্ধ রয়েছে, আপনি ₹-৬৯ টাকাতে প্রথম Single ওয়েব হোস্টিং প্ল্যান পাবেন। ₹-১৪৯ টাকায় প্রিমিয়াম ওয়েব হোস্টিং পান ৷ এবং ₹-২৬৯ টাকা প্রতি মাসে হিসাবে ব্যবসায়িক পরিকল্পনায় পাবেন।

এখন এই সমস্ত পরিকল্পনার সম্পর্কে কথা বলা যাক! কি কি ফিচার পাওয়া যায়? Hostinger Single প্ল্যানে একটি সাইট ইনস্টল করতে পাবেন, ৫০ GB পর্যন্ত SSD স্টোরেজ পাবেন এবং আপনার ওয়েবসাইটে মাসিক ১০০০০ পর্যন্ত ভিজিট প্রবেশ করতে পারবেন এবং আপনি একটি ইমেল পাবেন। একটি বিনামূল্যের কিন্তু খুবই গুরুত্বপূর্ণ কারণ এটি আপনার ওয়েবসাইট কে প্রোফেশনাল করে তোলে।

তবে আপনি এই Single প্লানে কোনো ডোমেইন পাবেন না, এটি হলো Hostinger এর negative পয়েন্ট।

আপনি যদি Hostinger এর সাথে এগিয়ে যেতে চান তাহলে আপনি তাদের Premium প্লানের সাথে যান সেখানে ১০০ GB স্টোরেজ, ১০০ ওয়েবসাইট কে ইনস্টল পাবেন, একটি ফ্রি .com (TLD) ডোমেইন পাবেন এছাড়া এখানে সহজে আপনার হোস্টিং কে ব্যবহার করেত পারবে।

আপনি এখানে আপনার নিজস্ব উপায়ে ওয়ার্ডপ্রেস পরিচালনা করতে পারেন।

Hostinger ওয়ার্ডপ্রেস পরিচালনা উপায়

হোস্টিংগার এর সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল আপনি 30 দিনের টাকা-ফেরত গ্যারান্টি, যার মানে আপনি যদি তাদের হোস্টিং পরিষেবা পছন্দ না করেন তবে আপনি 30 দিনের মধ্যে যেকোনো সময় তাদের হোস্টিংকে close করতে পারেন এবং আপনার সম্পূর্ণ অর্থ ফেরত পেতে পারেন এবং তার আপনাকে তাদের হোস্টিং সার্ভিসের জন্য 24/27 সমর্থনও প্রদান করেন।

Hostinger থেকে কেনা হোস্টিং প্ল্যান এ একটি cPanel পাবেন যেটির মাদ্ধমে আপনার হোস্টিংকে খুব সহজ ভাবে পরিচলনা করতে পারবে। আশা করি আপনি এখানে কোন সমস্যা দেখতে পাবেন না কারণ তাদের এই cPanel ব্যাবহার করা খুব সহজ।

Hostinger এর আরও একটি বিশেষ বিষয় হল আপনার ওয়েবসাইট টি যদি অন্য কোনো হোস্টিং প্রদানকারীর কাছে হোস্ট করা থাকে এবং আপনি আপনার সেই ওয়েবসাইট কে Hostinger এ মাইগ্রেট করতে চান, তাহলে এখানে আপনি বিনামূল্যে ওয়েবসাইট মাইগ্রেশন করতে পাবেন।

এছাড়া এখানে আপনি আনলিমিটেড ওয়েবসাইট তৈরি করতে পারেন একটি হোস্টিং প্যাকেজের মধ্যে।

আপনার সার্ভার কোথায় select করবেন?

Hostinger প্ল্যান কেনার পরে, আপনি যখন আপনার ওয়েবসাইট সেট আপ করবেন, তখন আপনাকে জিজ্ঞাসা করবে যে আপনি আপনার সার্ভারটি কোথায় অবস্থিত করতে চান তখন আপনি আপনার সার্ভারের অবস্থান সঠিক ভাবে নির্বাচন করবেন। (যেমন; আমার ক্ষেত্রে আমি select করবো India, সুতরং আপনি যেই দেশে বাস করেন সেই দেশের সার্ভার কে নির্বাচন করুন)।

যাইহোক, আপনি যদি একজন নতুন হন এত কিছু জানে না বিস্তারিতভাবে, তাহলে বিভ্রান্তি হবে না। কারণ সহজ কথায়, আপনি আপনার ওয়েবসাইট ডাটাবেসের জন্য যেকোনো সার্ভার বেছে নিতে পারেন; এটিতে আপনার কোন সমস্যা হবে না। পার্থক্য তখনই ঘটে যখন আপনার ওয়েবসাইট খুব বড় হয়ে যায় এবং একাধিক ডোমেন থেকে আপনার ওয়েবসাইট প্রচুর ট্রাফিক পায় তখন।

যারা নতুন হিসাবে শুরু করছেন তাদের জন্য যে কোনো সার্ভারকে বেছে নিতে পারেন। এছাড়া এখানে ক্লিক করে হোস্টিংগারের সম্পর্কে সমস্ত বিষয়ে জেনে নিন।

এখন আসুন Bluehost সম্পর্কে কথা বলি।

Bluehost ওয়েব হোস্টিং

bluehost india ওয়েব হোস্টিং

আপনি BlueHost-এর বেসিক পরিকল্পনা ₹-১৬৯ টাকায় পাবেন, যেখানে আপনি একটি ওয়েবসাইট হোস্ট করতে পারেন এবং 50 GB পর্যন্ত SSD স্টোরেজ পেতে পাবেন।

BlueHost-এর বেসিক প্লেন আপনি Undeterred ব্যান্ডউইথ পাবেন, এবং Hostinger-এ 100 GB এর সীমা আছে, কিন্তু এখানে আপনি একটি আনলিমিটেড ব্যান্ডও পাবেন এবং আপনি ফ্রীতে এক বছরের জন্য বিনামূল্যে ডোমেইন পাবেন, যার মূল্য ₹-১৪০০, এটি আপনি বিনামূল্যে পাবেন। সেই সাথে একটি ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট এবং বিনামূল্যে সার্ভার মাইগ্রেশন পাবেন।

এখন সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রশ্ন হলো Bluehost বা Hostinger এটির সার্ভারটি কোথা থেকে নেবো ?

এটি আপনার উপর নিরভর করে আপনি Bluehost হোস্টিং সার্ভার কোথা থেকে নিতে চান? Bluehost.in ইন্ডিয়া না Bluehost.com থেকে তার উপর নির্ভর করে।

আপনি যদি ব্লুহোস্ট ইন্ডিয়া থেকে হোস্টিং নেন তবে আপনি মুম্বাইতে একটি সার্ভারের অবস্থান পাবেন এবং আপনি যদি BlueHost.com থেকে নেন তবে আপনি ইন্ডিয়া, (United State) আমেরিকা বা অন্য কোনো সার্ভার কে সিলেক্ট করুন। এছাড়া এখানে আপনি সার্ভারের জন্য অনেক অপশন পাবেন।

এখানে বিশেষ বিষয় হল আপনি যদি Bluehost থেকে বেসিক, প্রিমিয়াম বা ব্যবসার জন্য কোনো প্ল্যান নেন, তাহলে আপনি প্রতি Hosting প্লানে এক বছরের ডোমেইন বিনামূল্যে পাবেন।

এছাড়া আপনি যত ওয়েবসাইট তৈরি করুন না কেন, আপনি প্রতিটি ওয়েবসাইটের জন্য বিনামূল্যে SSL সার্টিফিকেট পাবেন, সাথে CDN, ইমেইল একাউন্ট, এছাড়া আরো অনেক কিছু। আশাকরি এই ব্লুহস্ট basic প্ল্যান নতুনদের জন্য অনেক লাভজনক একটি প্ল্যান।

Bluehost কোম্পানির Choice Plus পরিকল্পনা :

Bluehost-এর Choice Plus প্ল্যান, আপনি এটি পাচ্ছেন ২৭৯ টাকা প্রতি মাসে। যেখানে আপনি আনলিমিটেড ওয়েবসাইট হোস্ট করতে পারেন এবং আনলিমিটেড SSD স্ট্রোজ পাবেন, আনলিমিটেড দর্শকরা আপনার ওয়েবসাইট পরিদর্শন করতে পারেন, ৮৫৫ টাকা মূল্যের একটি বিনামূল্যে Google ads শংসাপত্রের এবং সীমাহীন ব্যান্ডউইথ সহ একটি বিনামূল্যের ডোমেন পাবেন।

এছাড়া আরো কিছু ভাল বৈশিষ্ট্য হলো আপনি ওয়ার্ডপ্রেসকে ভালভাবে পরিচালনা করতে পারেন, এবং আপনার কাছে একটি সীমাহীন ডাটাবেস এবং 30-দিনের টাকা ফেরতের গ্যারান্টি রয়েছে! এছাড়াও রয়েছে ২৪/৭ চ্যাট সমর্থন, এবং 99.9% সার্ভার আপটাইম গ্যারান্টি, যা এখন কার সময় খুব প্রয়জনীয়।

আপনার কার সাথে যাওয়া উচিত?

আমার এই ৭ বছরের ব্লোগ্গিং অভিজ্ঞতাই আপনাকে বলবো আপনি Hostinger থেকে নেওয়ার জন্য কারণ হোস্টিংজার এই ২০২৩-এ মূল্য ও হোস্টিং সার্ভার এর দিক দিয়ে Bluehost থেকে একটু এগিয়ে আছে। আপনি চাইলে ব্লুইহস্ট থেকেও নিতে পারেন কারণ Bluehost, Hostinger এর তুলনায় ভালো Support প্রদান করে।

তবে আপনি যদি একজন নতুন হন, আর আপনার কোনো ওয়েবসাইট না থাকে এবং আপনি এখনই website শুরু করতে চান তাহলে Hostinger আপনার জন্য সেরা হবে।

আপনি Hostinger থেকে premium পরিকল্পনা নিতে পারেন, Besic পরিকল্পনা নয়। এবং আপনি পরে প্রিমিয়াম থেকে ব্যবসায় প্লেন আপগ্রেড করতে পারবেন। Hostinger এখন ২০২৩ তে নতুনদের জন্য সেরা, এবং এটি আপনার জন্য খুব ভাল, আপনি এখানে ছোট থেকে বড় সব ধরনের ওয়েবসাইট কে হোস্ট করতে পারবেন।

তবে আমি বলতে পারি যদিও ব্লুহোস্টের মূল্য Hostinger থেকে একটু বেশি, কিন্তু পারফরম্যান্স প্রায় একই, তবে কিছু ক্ষেত্রে, ব্লুহোস্টের পারফরম্যান্সের কিছুটা অভাব রয়েছে।

তাই এখানে, আমরা যদি সামগ্রিকভাবে কথা বলি, তাহলে আপনার ব্যবহার অনুযায়ী আপনি দেখতে পাচ্ছেন যে কোন জিনিস গুলো আপনার বেশি প্রয়োজন আর কোন জিনিস গুলো আপনি চান না সেটি নিশ্চিত করে select করুন। তবে এই দুটোই হোস্টিং প্রোভাইডার খুবই জনপ্রিয় এবং বেশ বিখ্যাত, অনেক পুরনো ওয়েব হোস্টিং ব্র্যান্ড, তাই এদেরকে ভাই বলা যেতে পারে।

জানুন : কিভাবে ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট তৈরি করবেন?

উপসংহার:

আমার মতে আপনি Hostinger বা Bluehost উভয়কেই ব্যাবহার করতে পারেন কারণ এর আপনাকে হোস্টিং এর সাথে ফ্রীতে ডোমেইন নাম, SSL সার্টিফেক্ট, CDN, ইমেইল আকাউন্ট সহ সব কিছু প্রদান করে। এবং আমার দেওয়া লিংক থেকে তাদের হোস্টিং কেনার জন্য আপনাকে সেরা দাম অফার করে এই হোস্টিং কোম্পানি দুটি। সুতারং আমাকে সাহায্য করতে আর সস্তায় হোস্টিং কিনতে আমার দেওয়া লিংক কে ব্যাবহার করতে ভুলবে না।

আরো জানুন : অনলাইনে অর্থ উপার্জনের 10 টি উপায়!

আরো পোস্ট পড়ুন :-