ফেসবুক একাউন্ট রিকভারি করে কিভাবে তার উপায় ও নিয়ম জেনে নিন এখুনি

ফেসবুক একাউন্ট রিকভারি করে কিভাবে তার উপায় ও নিয়ম জেনে নিন এখুনি

আমরা সকলে প্রায় ফেসবুক ব্যবহার করে থাকি। কিন্তু আমরা এটা জানি না যে ফেসবুক এখন অনেক সতর্কতা হয়ে গেছে। সুতরাং আমরা যে ফেসবুক একাউন্টে ব্যবহার করি সেটা কি সঠিকভাবে মেনটেন করে চালানো উচিত। কারণ আমরা যখন কোন একটি ফেসবুক একাউন্ট ব্যবহার করি সেই ফেসবুক অ্যাকাউন্টে অনেক ক্ষেত্রে আমাদের ফেসবুক এর প্রাইভেসী পলিসির অধীনে কাজ করতে হয়।

যদি আমরা সেই ফেসবুক প্রাইভেসী পলিসির না মেনে কাজ করি বা কোন ইন-লিগ্যাল এক্টিভিটি করে থাকি। তাহলে আমাদের ফেসবুক অ্যাকাউন্টে ব্লক বা বন্ধ করে দিয়ে থাকে। সেক্ষেত্রে আমাদের অনেক সমস্যার সম্মুখীন হতে হয়। কারণ যখনই কোন ফেসবুক একাউন্ট বন্ধ হয়ে যায় তখন সেই ফেসবুক অ্যাকাউন্টটি তে উপলব্ধ ফেসবুক পেজ, বা বন্ধু-বান্ধবের লিস্ট যেগুলি থাকে সেগুলো আর দেখতে পাওয়া যায় না।

সেই কারণে আমরা অনেক হতাশ হয়ে থাকি এবং ফেসবুক একাউন্টে ফিরিয়ে আনার জন্য অনেক চেষ্টা করতে থাকি, কিন্তু অনেক ক্ষেত্রে আমাদের সেই ফেসবুক একাউন্টে ফেরত পেয়ে থাকি এবং অনেক ক্ষেত্রে আর ফেরত পাওয়া যায় না।

আপনার সাথে যদি এরকম হয়ে থাকে বা আপনার ফেসবুক অ্যাকাউন্টটি ফেরত না পেয়ে থাকেন। তাহলে এই নিবন্ধনটি মনোযোগ সহকারে পড়ুন। আর জেনে নিন কিভাবে যেকোনো ফেসবুক একাউন্ট রিকভারি করতে পারবেন সেই বিষয়ে। কারণ একটি Facebook একাউন্ট কতটা প্রয়োজনীয় সেটা একমাত্র আমি জানি। যখন আমার মেন ফেসবুক একাউন্টটি ৩০ দিনের জন্য ব্লক হয়ে গিয়েছিল সেই মুহূর্তর গুলো কি ছিল।

তাই চলুন দেরি না করে জেনে নেই কি কি করলে আপনার ফেসবুক একাউন্ট ব্লক হতে পারে। আর আপনার ফেসবুক অ্যাকাউন্টটি ব্লক হলে কিভাবে আপনি রিকভার করবেন সেই বিষয়গুলি।

ফেসবুক একাউন্ট রিকভারি কিভাবে করবেন

আপনার ফেসবুক একাউন্ট রিকভার করতে ফেসবুক লগইন পেজে গিয়ে আপনার হারিয়ে যাওয়া একাউন্ট টির ইউজার আইডি ও পাসওয়ার্ড টি লিখে লগইন করুন। বা এখানে দেওয়া লিংকে ক্লিক করে আপনার নাম, ফোন নাম্বার, বা ইমেইল আইডি টি লিখে একাউন্টি খুঁজে বার করবার চেষ্টা করুন। তারপর আপনার স্ক্রিনে আসা ফেইসবুক একাউন্টের লিস্ট থেকে আপনার একাউন্ট-টি নির্বাচন করুন। এবং পরবর্তী পদ্ধক্ষেপ গুলি অনুসরণ করে একদম শেষে আপনার পাসওয়ার্ড টি রিসেট বা পরিবর্তন করে আপনার হারিয়ে যাওয়া ফেইসবুক একাউন্টি রিকভারি করে নিতে পারেন।

ফেসবুক একাউন্ট রিকভারি করার জন্য সবার প্রথমে আপনি ফেসবুক লগইন পেজে প্রবেশ করুন। তারপর সেখানে আপনার ফেসবুক লগইন আইডি ও পাসওয়ার্ডটি লিখে “লগইন” বাটনে ক্লিক করুন।

লগ ইন বাটনে ক্লিক করার পরে। যদি আপনাকে পরবর্তী পেজে নিয়ে যায় এবং সেখানে আপনার অ্যাকাউন্টটি ৩০ দিন, ৬০ দিন, বা ৯০ দিনের জন্য সাসপেন্ড হয়েছে বলে এরকম লেখা থাকে। তাহলে আপনি ততদিন পর্যন্ত অপেক্ষা করুন। এবং নিচে দেওয়া হেল্প অ্যান্ড সাপোর্ট অপশনে ক্লিক করে ফেসবুক সাপোর্ট টিমের সাথে যোগাযোগ করুন বা তাদেরকে একটি রিকোয়েস্ট পাঠান।

যেটাতে আপনি ফেসবুকে কি কি ভুল এক্টিভিটি করেছিলেন এবং সেগুলো পরবর্তী সময় আর করবেন না। এরকম কিছু লিখে সেটি ফেসবুক টিমে সাপোর্ট টিমের কাছে পাঠিয়ে দিন। তারা আপনার রিকোয়েস্টটি দেখার পরে আপনার অ্যাকাউন্ট চেক করবে। যদি তাৎক্ষণিক ফেরত দেওয়ার সম্ভাবনা হয়ে থাকে তাহলে তারা দু’একদিনের মধ্যেই আপনার একাউন্টটি আবার পুনরায় এক্টিভ করে দেবে। আর যদি না হয় তাহলে আপনাকে যতদিন পর্যন্ত সময় দিয়েছে ততদিন পর্যন্ত অপেক্ষা করতে হবে। তারপরে আপনার অ্যাকাউন্টটি অটোমেটিক একটিভ হয়ে যাবে।

তবে অনেক ক্ষেত্রে আমাদের অনেকের অ্যাকাউন্ট পুরোপুরি সাসপেন্ড হয়ে থাকে। এবং সেখানে ৩০ দিন কিংবা ৯০ দিন কোন সময় দেওয়া থাকে না। যে এই সময়ের মধ্যে আপনার একাউন্টটি ফেরত আসতে পারে। সেক্ষেত্রে আপনাকে যেটা করতে হবে। সেটি হল আপনাকে সবার প্রথমে ফেসবুক সাপোর্ট টিমের সাথে যোগাযোগ করতে হবে।

তারপরে তাদেরকে আপনার একাউন্টের বিষয়ে সম্পূর্ণ বিবরণ দিয়ে একটি রিকোয়েস্ট বা ইমেল পাঠান। তারপর যখন ফেসবুক টিম আপনার রিকোয়েস্ট টি দেখবে। তখন তারা আপনার অ্যাকাউন্টটি ভালোভাবে চেক করবে। যদি আপনার একাউন্টে ফেরত দেওয়ার মত হয়ে থাকে। তারা অবশ্যই আপনার অ্যাকাউন্টটি কিছুদিনের মধ্যে একটিভ করে দেবে।

আর একাউন্টে ফেরত দেওয়ার মতো যদি না হয়ে থাকে বা আপনাকে একবার এলার্ট করার পরেও আপনি আবার সেই কাজ করে থাকেন। তাহলে আপনি হয়তো আর অ্যাকাউন্টটি ফেরত পাবেন না। এর পরে আপনি যতই ইন্টারনেটে খোঁজাখুঁজি করেন না কেন আপনি আর কোন রাস্তা পাবেন না। যে আপনার একাউন্টে কিভাবে রিকভারি করবেন।

তাই সব সময় ফেসবুক এর পলিসি মেনে চলুন আর আপনার একাউন্টে সুরক্ষিত রেখে দিন। কারণ ফেসবুক প্রতিনিয়ত নতুন আপডেট করে অনেক ফেক অ্যাকাউন্ট কিংবা ভুলভাল একটিভিটি করা অ্যাকাউন্ট গুলোকে বন্ধ করতে থাকে বা তারা ডিলিট করে দিতে থেকে। তাই আপনি আপনার একাউন্টে অবশ্যই সমস্ত তথ্য আপডেট দিয়ে তাদের পলিসি মেনে চলুন।

তবে এখন প্রায় সময় দেখি বা শুনি আমাদের আশপাশে থাকা বন্ধু-বান্ধবের অনেকের ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হয়ে থাকে। কারণ তারা ফ্রি ফায়ার বা পাবজি গেমগুলি তাদের ফেসবুক আইডি দিয়ে লগইন করে থাকেন এবং সেই কারণে তাদের সেই গেম গুলি আইডি নিতে হ্যাকার আপনার অ্যাকাউন্টটি হ্যাক করে নেয় এবং পরবর্তী হলে আপনার ফেসবুক টি যখন আপনি লগইন করতে যান তখন আপনার ফেসবুক টি আর লগইন হয় না।

সেক্ষেত্রে আপনাকে যেটি করনীয় সেটি হল আপনি সবার প্রথমে ফেসবুক টিমের সাথে যোগাযোগ করুন। আর আগের থেকে আপনি আপনার ফেসবুক একাউন্টে আপনার ফোন নম্বর ও ইমেইল আইডি যুক্ত করে রাখুন। ফলে যখনই কেউ পাসওয়ার্ড রিসেট করতে চাইবে তখন যেন আপনার কাছে তার নোটিফিকেশন বা অটিপিটি আর চলে আসে।

অন্যথায় আপনার ফেসবুক অ্যাকাউন্টটি যদি হ্যাক হয়ে যায় আর আপনার কোন ফোন নম্বর কিংবা ইমেল আইডি ভেরিফাই না করে থাকে। তাহলে সেক্ষেত্রে সেই ফেসবুক আইডিটি ফেরত আনতে অনেক অসুবিধে বা প্রবলেম হয়ে যায়। কারণ তারা ততক্ষণে তাদের নিজস্ব নাম্বার ও ইমেল আইডিতে যুক্ত করে দিয়ে দেয় ফলে যতই আমরা চেষ্টা করি না কেন তার ইমেল আইডিতে ফোন নম্বরে যাওয়া ও ওটিপি বা সিকিউরিটি কোডটি না দেওয়া পর্যন্ত আর সেটিকে আমরা ফেরত নিয়ে আসতে পারবো না।

আপনি ফেসবুক টিমের সাথে যোগাযোগ করতে চাইলে এখানে দেওয়া লিংকে ক্লিক করে সরাসরি ফেসবুক টিমের সাথে যোগাযোগ করতে পারেন।

(ফেসবুক টিমের সাথে যোগাযোগ করার সময় সবার প্রথমে আপনার ফেসবুক প্রোফাইলে যে নামটি ছিল সেই নামটি লিখবে। তারপর আপনার ফেসবুক প্রোফাইলে যদি কোন ফোন নম্বর দেওয়া থাকে সেই ফোন নম্বর এবং ইমেইলটি লিখবেন। তারপরে আপনার ফেসবুক অ্যাকাউন্টটি কি বিষয়ে ব্লক হয়েছে কিংবা আপনি যদি না বুঝতে পারেন যে কি বিষয়ে ব্লক হয়েছে তাহলে আপনি সেটি সেখানে জিজ্ঞেস করুন। এবং আপনি যদি জানেন তাহলে সেই বিষয়ে বিস্তারিত তথ্য লিখে তারপরে সেটি তাদের কাছে সেন্ড করুন বা পাঠান।)

কি কি করলে আপনার ফেসবুক একাউন্ট ব্লক হতে পারে

  • নিজস্ব প্রোফাইল ছবি না দেওয়ার জন্য।
  • নিজস্ব নাম না ব্যবহার করে অন্য কোন স্টাইলিশ নাম ব্যবহার করার জন্য হতে পারে।
  • আপনার ফেসবুক একাউন্টে অশ্লীলতা ছবি ও ভিডিও আপলোড করলে সেটি ব্লক হয়ে যেতে পারে।
  • এছাড়া আপনি আপনার ফেসবুক একাউন্টে ব্যবহার করে কোন খারাপ কাজ করলে আপনার একাউন্টটি ব্লক করে দিতে পারে।

জানুন : ক্রেডিট কার্ডের জন্য আবেদন কিভাবে করবেন?

কি কি করলে আপনার ফেসবুক অ্যাকাউন্ট ব্লক থেকে বাঁচাতে পারবেন

আপনার ফেসবুক অ্যাকাউন্টটি ব্লক থেকে বাঁচাবার জন্য সব সময় আপনার ফেসবুকে আপনার নিজস্ব একটি প্রোফাইল পিকচার আপলোড করুন। আপনার নিজস্ব নাম দিন। আপনার জন্ম তারিখ, আপনার বাড়ির ঠিকানা, ফোন নাম্বার, ও আরো সমস্ত তথ্য গুলি আপডেট করুন। সাথে আপনি ফেসবুকের নিয়ম অনুযায়ী আপনার নিজস্ব ছবি কিংবা কোথাও ঘুরতে গেলেন তার ছবি আপলোড করুন কিন্তু কোন অশ্লীলতা কিংবা কোন খারাপ বা কোন নেশার কোনো দ্রব্য ফটো বা ছবি আপলোড করবেন না।

এছাড়া আপনি আপনার ফেসবুক একাউন্টে বেশি বেশি লিংক বা অন্য কোন খারাপ ওয়েবসাইট এর লিংক শেয়ার করবেন না বা সরাসরি কোন অ্যাফিলিয়েট লিংক বা সিপিএ মার্কেটিং এর লিংক শেয়ার করবেন না। তাহলে ফেসবুক আপনার অ্যাকাউন্টটি কখনোই বন্ধ ব্লক করবে না।

উপসংহার;

ফেসবুক একাউন্ট রিকভারি কিভাবে করে ও ফেসবুক অ্যাকাউন্ট ব্লক বা বন্ধ হওয়ার আগে আপনাকে কি কি করনীয়। আশা করি আপনি সেই সমস্ত বিষয়ে সম্পূর্ণ ধারণা পেয়েছেন। যদি পেয়ে থাকেন বা এটি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই এটি বেশি বেশি করে শেয়ার করে দিন। আর আপনি যদি এরকম ধরনের আরো নতুন নতুন টিপসঅনলাইন ইনকাম সম্পর্কে জানতে চান তাহলে আমাদের টেলিগ্রাম চ্যানেলটিতে যোগদান করুন। সাথে এই ব্লক ওয়েবসাইট টিকে সাবস্ক্রাইব করে রেখে দিন।

আরো পোস্ট পড়ুন :-