সবচেয়ে ছোট টাচ মোবাইল (ছোট স্মার্টফোন দাম এবং স্পেসিফিকেশন)

সবচেয়ে ছোট টাচ মোবাইল (ছোট স্মার্টফোন দাম এবং স্পেসিফিকেশন)

আমরা সকলে প্রায় সবসময় শুনে থাকি বিভিন্ন ধরনের নতুন নতুন অ্যান্ড্রয়েড ফোন, ও iPhone মার্কেটে লঞ্চ হতে থাকে। এবং আমরা সেগুলো প্রায় মানুষ ব্যবহার করে থাকি। কিন্তু আপনি কি জানেন এই ২০২৩ এ কিছু কোম্পানি এই মোবাইল বিক্রয় কম্পিটিশন মার্কেটে তাদের মোবাইলকে জনপ্রিয় হিসেবে তুলে ধরতে লঞ্চ করেছে সব থেকে ছোট টাচ মোবাইল। যেটি সাইজ আপনার হাতের তর্জনী আঙ্গুলের থেকেও ছোট।

হ্যাঁ, আপনি ঠিকই পড়ছেন। কিছু কিছু কোম্পানি এরকম ধরনের মোবাইল ফোন লঞ্চ করেছেন আপনাদের জন্য। আপনি যদি সেই ছোট স্মার্টফোন এর দাম এবং তারস্পেসিফিকেশন এর বিষয় জানতে চান তাহলে নিবন্ধনটি সম্পূর্ণ পড়ুন। কারণ এই নিবন্ধনের মধ্যে আমি আপনাদের সাথে শেয়ার করেছি পৃথিবীর তিনটে সবথেকে ছোট স্মার্টফোন এর লিস্ট বা তালিকা ও তার সম্পর্কে কিছু তথ্য।

তাই আপনি যদি আমার মত ছোট ফোন ব্যবহার করতে ভালোবেসে থাকেন তাহলে আপনি নিচে দেওয়া স্মার্টফোন তিনটির বিষয়ে ভালো করে জেনে নিন। আর আপনি যদি বড় মোবাইল কিনতে চান তাহলে আপনি ওয়ানপ্লাস এর Nord CE 3 Lite 5g স্মার্টফোনটি একবার দেখতে পারেন।

পৃথিবীর সবচেয়ে ছোট মোবাইল

SkyShop

ছোট স্মার্টফোন 1

স্কাই শপ মেলারসে ৪জি এল্টি ভোল্টি

  • ডিসপ্লে সাইজ : ২.৫ ইঞ্চি
  • Ram র‌্যাম : ২ জিবি
  • ফোন মেমোরি : ৮ জিবি
  • ক্যামেরা : ২ এবং ৫ মেগাপিক্সেল
  • ব্যাটারি : ১৫৮০ mAh
  • প্রসেসর : কোয়াড কোর MT6737
  • দাম : ₹৯,৪৯৯

এই স্কাইসপ মোবাইলটি হল পৃথিবীর সবথেকে প্রথম ছোট টাচ মোবাইল যে মোবাইলটিতে আপনি ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার এর সাথে ২.৫ ইঞ্চির এইচডি স্ক্রিন পাবেন। এবং এন্ড্রয়েড ৭ ও কোওয়ার্ড কোর প্রসেসর, 2gb ram, ও ৮ জিবি ফোন মেমোরি পাবে। সাথে আপনি ৩২ জিবি পর্যন্ত মেমোরি কার্ড ব্যবহার করতে পারবেন। ২ মেগাপিক্সেলের সামনে ক্যামেরা ও ৫ মেগাপিক্সেলের পিছনের ক্যামেরা পাবেন, এবং ১৫৮০ মেগাহাজের ব্যাটারি ও ফোরজি (৪জি) ভোল্টি সাপোর্ট সুতরাং আপনি জিও কোম্পানির সিম ও ব্যবহার করতে পারবেন।

এছাড়া আপনি এই এই ফোনটির মধ্যে প্লে-স্টোর থেকে বিভিন্ন ধরনের অ্যাপ্লিকেশনও ডাউনলোড করতে পারবেন এবং গেম খেলতে পারবেন। কিন্তু আপনি কোন ধরনের পেমেন্ট অ্যাপ্লিকেশন ইন্সটল করতে পারবেন না।

তবে আপনি ফোনটিতে বুলুটুথ, ইমেল, ওয়াইফাই কানেকশন, ক্যামেরা দিয়ে ছবি তুলতে পারবে। mp3 গান শুনতে পারবে, মেসেজ পাঠাতে পারবেন। টর্চলাইট হিসেবে ব্যবহার করতে পারবে, সাথে সেন্সরের বিভিন্ন ধরনের অ্যাক্টিভিটি করতে পাবেও ভিডিও দেখতে পাবে। এবং ভিডিও কলিং ও করতে পারবে। এলারাম দিতে পারবেন, ক্যালকুলেটর ব্যবহার করতে পারবেন। এছাড়া আরো অনেক কাজে ব্যবহার করতে পারবেন।

তবে এই মোবাইলের একটি প্রবলেম আছে। সেটি হলো এর ব্যাটারি ক্ষমতা খুবই কম। আপনি যদি এই মোবাইলটিতে ইউটিউব ব্যবহার করে থাকেন তাহলে এটিতে এক ঘন্টা বেশি চার্জ থাকবে না। আর আপনি যদি কথা বলেন তাহলে তিন ঘন্টা পর্যন্ত চলতে পারে। আর আপনি যদি সাধারণ অল্প কাজের জন্য ব্যবহার করে থাকেন তাহলে পাঁচ থেকে ছয় ঘন্টা ব্যাটারি ব্যাকআপ পাবেন।

iLight Mini XI pro

ছোট স্মার্টফোন 2

আইলাইট মিনি এক্স আই প্রো

  • ডিসপ্লে সাইজ : ২.৫ ইঞ্চি
  • Ram র‌্যাম : ১ জিবি
  • ফোন মেমোরি : ৮ জিবি
  • ক্যামেরা : ০.৩ এবং ২ মেগাপিক্সেল
  • ব্যাটারি : ১০০০ mAh
  • প্রসেসর : কোয়াড কোর MTK6580
  • দাম : ₹৭৫৫৫

এটি পৃথিবীর সবথেকে বেশি বিক্রিত হওয়া ছোট টাচ স্মার্টফোন। যেটির নাম হল আইলাইট মিনি এক্স আই প্রো। এই কোম্পানি পুরো আইফোন এর থেকে ইনস্পিরেশন নিয়ে ছোট মিনি আইফোনের মত মোবাইল লঞ্চ করেছে। কিন্তু এটা এতটাই ছোট যে সেটির সাইজ একটি গ্যাস লাইটারের সমান। এবং এটা দেখতে অনেকটাই আইফোন ইলেভেন প্রো ও ইলেভেন প্রো ম্যাক্স এর মত।

এই ছোট টাচ স্মার্টফোনটি ২০২৩ এ মার্কেটে লঞ্চ করা হয়। এর তারপর থেকে এর প্রচুর বিক্রয় বাড়তে থাকে এবং কাস্টমার বাড়তে থাকে ফলে কোম্পানি আরো স্মার্টফোন বানাতে থাকে এবং সেগুলি মার্কেটে চাহিদা বাড়াতে থাকে। এই স্মার্টফোনটি কোম্পানির থেকে ২.৫ ইঞ্চির এইচডি ডিসপ্লে সহ ১ জিবি রেম দিয়ে ও ৮ জিবি ফোন মেমোরি দিয়ে মার্কেটে প্রথম লঞ্চ করেন। কিন্তু এই ফোনটাতে আপনি শুধুমাত্র ৩জি নেটওয়ার্ক ব্যবহার করতে পারবেন। এবং এই ফোনটিতে আপনি ১০০০ মেগাহাজের ব্যাটারি পেয়ে যাবেন।

এছাড়া এই ফোনটিতে আপনি ব্লুটুথ, ওয়াইফাই কানেকশন, ভয়েস কল, ও ভিডিও কল ক্যামেরা দিয়ে ছবি ও ভিডিও রেকর্ডিং করতে পারবেন। সাউন্ড রেকর্ডিং করতে পারবেন, mp৩ মিউজিক চালাতে পারবেন। জিপিআরএস ট্র্যাক করতে পারবেন, এফ এম রেডিও পাবেন, টর্চলাইট পাবেন, মেসেজ ও এসএমএস করতে পারবেন। ভিডিও দেখতে পারবেন এবং প্লে স্টোর থেকে বিভিন্ন ধরনের অ্যাপ্লিকেশন ডাউনলোড করতে পারবেন। কিন্তু একটি প্রবলেম হল এই মোবাইলটিতে আপনি কোন ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার বা লক পাবেন না।

Vphone S8

ছোট স্মার্টফোন 3

ভিফোন এস ৮ সবথেকে ছোট ফোনে

  • ডিসপ্লে সাইজ : ১.৫৪ ইঞ্চি
  • Ram র‌্যাম : ৩২ এমবি
  • ফোন মেমোরি : ৩২ এমবি
  • ক্যামেরা : ক্যামেরা নেই
  • ব্যাটারি : ৩৮০mAh
  • প্রসেসর : কোয়াড কোর MTK6261D
  • দাম : ₹২৭০০

এটি হলো বিশ্বের অন্যতম সেরা একটি ছোট স্মার্টফোন। যেটির সাইজ শুধুমাত্র ২.৪ ইঞ্চি এবং এটির স্কিন সাইজ ১.৫৪ ইঞ্চি। এই ফোনটি দেখতে অনেকটা মাইক্রোসফট লুমিয়ার মত কিন্তু এর সাইজ একদম একটি দেশলাই বক্সের মতো ছোট। সুতরাং আপনি এটাকে আপনার ইচ্ছা অনুযায়ী যে কোন জায়গায় ব্যবহার করতে পারবেন।

এই ভিফোন এস ৮ স্মার্টফোনটিতে কোম্পানি অফার করেছেন ৩২ এমবি রেম এবং ৩২ এমবি ফোন মেমোরি সাথে আপনি ১৬ জিবি পর্যন্ত এক্সটার্নাল মেমোরি লাগাতে পারবেন। এটা অনেকটা নোকিয়া ফোনের মত সিস্টেম করে দিয়েছে যেটা আগেকার নোকিয়া ফোন ছিল সেই ঠিক তেমনি একটা সিস্টেম ব্যবহার করেছে। যেটা আবার মনে করিয়ে দিল এই ভিফোন স্মার্টফোনটি।

এছাড়া এই স্মার্টফোনটিতে আপনি পেয়ে যাবেন ৩৮০ মেগাহাজের ব্যাটারি। এবং এই ফোনটি থেকে আপনি হার্ট রেট মেজারমেন্ট করতে পারবেন, আপনার ক্যামেরা তে রিমোট হিসেবে ব্যবহার করতে পারবেন ,আপনি কতক্ষণ ঘুমাবেন সেটি মনিটর করতে পারবেন, ক্যালকুলেটর, ও ক্যালেন্ডার ব্যবহার করতে পারবেন।

আর এই ফোনটিতে সিম ব্যবহার করার জন্য কোম্পানি এখনকার সময় হিসাব করে মাইক্রো সিম কার্ড পোর্ট দিয়েছে। যেটাতে আপনি সিম ইনসার্ট করে ফোন কল ও মোবাইল ডাটা ব্যবহার করতে পারবেন। কিন্তু আপনি এই মোবাইলটিতে কোন ওয়াইফাই কানেকশন ব্যবহার করতে পারবেন না। এবং কোন ছবি বা ভিডিও ক্যামেরা করতে পারবেন না শুধুমাত্র দেখতে পারবেন।

এছাড়া আপনি এই ছোট টাচ স্মার্টফোনগুলিতে আরো বিভিন্ন ধরনের কাজ করতে পারবেন। যেগুলো আপনি জানতে চাইলে ওই স্মার্টফোনের নিচে দেওয়া লিংকে ক্লিক করে ওয়েবসাইটে প্রবেশ করে জেনে নিন। আমি শুধুমাত্র যেগুলো জানা প্রয়োজন বলে মনে করি সেগুলো আপনাদের সামনে এই নিবন্ধনে তুলে ধরেছি। আশা করি এটি আপনাকে অনেক উপকার করেছে। যদি করে থাকে তাহলে এটি বেশি করে শেয়ার করে দিন আপনার বন্ধু ও পরিবারের সাথে। আর আপনার যদি এই ছোট টাচ মোবাইলের সম্পর্কে কোন প্রশ্ন থেকে থাকে তাহলে সেটি কমেন্ট বক্সে জানান আমরা খুব শিগগিরই আপনার প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করব। আর আপনি যদি এরকম ধরনের আরো নতুন নতুন মোবাইল এর সম্পর্কে বা অনলাইন ইনকাম সম্পর্কে জানতে চান তাহলে আমাদের টেলিগ্রাম চ্যানেলটিতে যোগদান করুন। সাথে এই তরিকুল বাঙালি ওয়েবসাইটটিকে সাবস্ক্রাইব করে রাখুন ধন্যবাদ।

আরো পোস্ট পড়ুন :-