কিভাবে মোবাইল নাম্বার দিয়ে লোকেশন বের করা যায়

কিভাবে মোবাইল নাম্বার দিয়ে লোকেশন বের করা যায়

আমরা অনেকেই কিভাবে মোবাইল নাম্বার দিয়ে লোকেশন বের করা যায়, বা কিভাবে বার করতে হয় এই সম্পর্কে জানতে ইন্টারনেটে অনেক খোঁজা খুঁজি করে থাকি। আপনিও যদি এই সম্পর্কে খোঁজা খুঁজি করে থাকেন বা জানতে ইচ্ছুক হন তাহলে এই নিবন্ধনটি সম্পন্ন পড়ুন। আর জেনে নিন মোবাইল নাম্বার দিয়ে লোকেশন বের করার টিপস টি।

সবার আগে আপনাকে জানিয়ে দিই মোবাইল নাম্বার দিয়ে লোকেশন বের করার কিছু টিপস আছে। যেমন; অ্যাপ্লিকেশনের মাধ্যমে, ওয়েবসাইটের মাধ্যমে, ও আইপি অ্যাড্রেস এর মাধ্যমে;

(তবে এই লোকেশন ট্রাক করা নিয়মটি ব্যবহার না করাই ভালো হবে। কারণ বেশি পরিমাণে ব্যবহার করলে আপনার নামে থানাতে পুলিশ কেস হতে পারে অনলাইনের মাধ্যমে। তাই এটা আপনার ঝুঁকি নিয়ে কাজটি করতে হবে। আমি শুধু আপনাকে কিছু নিয়ম বা টিপস জানিয়ে দিলাম যেগুলো নিচে দেওয়া আছে।)

অ্যাপ্লিকেশনের মাধ্যমে মোবাইল নাম্বার দিয়ে লোকেশন বার করার উপায়

প্রথমত এপ্লিকেশন এর মাধ্যমে মোবাইল নাম্বার দিয়ে লোকেশন বার করার জন্য প্লে-স্টোরে অনেক অ্যাপ্লিকেশন উপলব্ধ আছে। কিন্তু সেই অ্যাপ্লিকেশনগুলো সঠিকভাবে কাজ করে না। তবে আপনি যদি সময় লাগিয়ে বেশি পরিমাণ খোঁজাখুঁজি করেন তাহলে হয়তো একশোর মধ্য এমন দুটো অ্যাপ্লিকেশন পাবেন যেগুলো কখনো কখনো সঠিক কাজ করে আবার কখনো কখনো সঠিকভাবে কাজ করেনা।

আর বাকিগুলো তো নামেই চলে কোন কাজ সঠিক ভাবে করে না। তাই আপনি চাইলে প্লেস্টোরের মধ্যে প্রবেশ করে “লোকেশন ট্রাকার” লিখে সার্চ করে সেখানে উপলব্ধ অ্যাপ্লিকেশন গুলো থেকে একটি একটি করে ইন্সটল করে সেগুলো এক এক করে খুলে সেখনে আপনার মোবাইল নাম্বার লিখে চেক করে দেখতে পারেন। অথবা আপনি যদি সময় নষ্ট না করে টাকা দিয়ে “Truecaller” এর মত কোন প্রিমিয়াম এপ্লিকেশনগুলি কিনে থাকেন তাহলে হয়তো আপনি মোবাইল নাম্বার দিয়ে লোকেশন ট্রাক করতে পারবেন সীমিত সময়ের জন্য।

ওয়েবসাইটের মাধ্যমে মোবাইল নাম্বার দিয়ে লোকেশন বার করার উপায়

ওয়েবসাইট এর মাধ্যমে মোবাইল নাম্বার দিয়ে লোকেশন বার করার জন্য সবার প্রথম আপনাকে Google.com এ প্রবেশ করতে হবে। তারপর সেখানে উপলব্ধ সার্চ বক্সে “মোবাইল লোকেশন ট্রাকার” লিখে সার্চ করলে সেখানে অনেকগুলো ওয়েবসাইট এর তালিকা উপলব্ধ হবে। তার মধ্য থেকে আপনি যেকোনো একটি ওয়েবসাইটে ক্লিক করে সেই ওয়েবসাইট-টিতে প্রবেশ করে সেখানে আপনার মোবাইল নাম্বার লিখে সার্চ করে দেখতে পারেন। যেমন “মোবাইল নাম্বার লোকেশন ট্রাকার ডট কম” তবে এই ওয়েবসাইটের মাধ্যমে আপনাকে শুধু সেই নম্বরের সম্পর্কে সংক্ষিপ্ত কিছু বিবরণ দেখাতে পারে। যেমন; সিমটি কোন অপারেটরের, এবং কোথা থেকে নেওয়া, ও সিমটি কার নামে নেওয়া শুধুমাত্র এই তথ্যগুলি আপনি দেখতে পাবেন।

এর থেকে বেশি কিছু আপনাকে কোনো ওয়েবসাইটে দেখাবে না। কারণ এটি লিগাল নয়। এটি শুধুমাত্র পুলিশ এর কাজের জন্য ব্যবহার হয়। পুলিশও যখন ব্যবহার করে তখন তাদের কাছে একটি স্পেশাল এপ্লিকেশন থাকে। সেই অ্যাপ্লিকেশনে তাদের IMEI নাম্বার বা আইপি অ্যাড্রেস দিয়ে লোকেশন ট্র্যাক করে তারা এই কাজটি করেন। তবে এটি বেশির ভাগ সময়, যখন কোন একটি বড় বিষয়ে ঝামেলা বা বড় ধরনের কেস হয়ে থাকে তখন তারা এই পদ্ধতিটি ব্যবহার করে থাকে সেই ব্যাক্তির লাইভ লোকেশনটি ট্র্যাক করার জন্য। অন্যথায় ছোটখাটো কাজের জন্য তারা এটি ব্যবহার করেন না।

আইপি এড্রেস বা Whatsapp এর মাধ্যমে লোকেশন ট্রাকিং

আইপি এড্রেস বা Whatsapp এর মাধ্যমে লোকেশন ট্রাকিং এটি লোকেশন ট্র্যাক করার জন্য সঠিক একটি উপায়। যেটি ব্যবহার করে আপনি খুব সহজে যেকোনো মোবাইল নাম্বারের লাইভ বা বর্তমান লোকেশন টি ট্রাক করতে পারবেন। তবে এক্ষেত্রে আপনাকে আপনি যে মোবাইল নম্বরটি ট্র্যাক করবেন তার কাছ থেকে আপনার পারমিশন নিতে হবে। অন্যথায় আপনি লোকেশন ট্র্যাক করতে পারবেন না।

সেক্ষেত্রে আপনি যার লোকেশন ট্র্যাক করতে চান তাকে বলতে হবে তার হোয়াটসঅ্যাপ এপ্লিকেশনটি ওপেন করে। সেখানে উপলদ্ধ নিচে এসএমএস বক্সের ভিতরে 📎 এই চিহ্নটিতে ক্লিক করে লোকেশন অপশনটিতে ক্লিক করুন।

তারপর সেখানে উপলব্ধ “Share live location” শেয়ার লাইভ লোকেশন বাটান দিতে ক্লিক করে আপনার সাথে তার লোকেশন টি শেয়ার করে দিতে বলুন।

সে, আপনার সাথে লোকেশনটি শেয়ার করে দিলে আপনি সেই লোকেশন মেসেজটির উপরে ক্লিক করলে আপনাকে আপনার গুগল ম্যাপে নিয়ে যাবে এবং সেখান থেকে আপনাকে তার লাইভ লোকেশন টি দেখাবে। আপনি সেই google ম্যাপের মাধ্যমে দেখতে পারবেন সে কোথায় আছে এবং আপনার থেকে কত দূরে আছে।

এছাড়া আপনি যদি সরাসরি গুগল ম্যাপের মাধ্যমে কারো লাইভ লোকেশন টি ট্রাক করতে চান। তাহলে সেক্ষেত্রে আপনি তাকে বলুন তার google ম্যাপ অ্যাপ্লিকেশনটি খুলে গোল চিহ্নটিতে ক্লিক করে তার সঠিক লোকেশনটি নির্ণয় করে নিতে। তারপর সেই লোকেশনে উপলব্ধ বুলু রঙের আইকনে ক্লিক করে শেয়ার লোকেশন অপশনটিতে ক্লিক করে আপনার সাথে শেয়ার করতে।

পরবর্তী পেজে সে আপনার সাথে কতক্ষনের জন্য আপনার লোকেশন টি শেয়ার করতে চাই সেটি ঠিক করে Whatsapp, টেলিগ্রাম, এসএমএস, বা ফেসবুক মেসেঞ্জার এর মাধ্যমে আপনার সাথে শেয়ার করতে। তারপর আপনার কাছে আসা মেসেজটিতে থাকা লিংকটিতে ক্লিক করে আপনি গুগল ম্যাপের মাধ্যমে তার লোকেশনটি ট্র্যাক করতে পারবেন।

তবে আপনি দ্বিতীয় “until you turn this off” অপশনটি নির্বাচন করে লোকেশন শেয়ার করেন বা কেউ আপনাকে করে থাকে। তাহলে সে ক্ষেত্রে আপনি সে যতক্ষণ না নিজে থেকে লোকেশন শেয়ার করা বন্ধ করবে ততক্ষণ পর্যন্ত আপনি তার লাইভ লোকেশন টি ট্রাক করতে পারবেন।

সাধারণত মোবাইল নাম্বার দিয়ে লোকেশন ট্র্যাক করার জন্য কোন অ্যাপ্লিকেশন বা ওয়েবসাইট এখনো পর্যন্ত উপলব্ধ হয়নি। কারণ এটি একটি লিগাল বিষয় নয়। তাই অনলাইনে যতগুলো এই ধরনের ওয়েবসাইট বা অ্যাপ্লিকেশন উপলব্ধ আছে সবগুলোই শুধুমাত্র নামে। তারা কোন কাজ করে না বা সঠিকভাবে লোকেশন ট্র্যাক করতে পারেনা। কারণ তারা যদি এই সঠিকভাবে লোকেশন ট্র্যাক করার সিস্টেমটি চালু করে দেয় তাহলে তাদের নামে পুলিশ কেস হতে পারে। সেই কারণে শুধুমাত্র এই লোকেশন ট্রাকটি পুলিশ এর কর্মচারী ও সিম অপারেটর কোম্পানিগুলো ব্যবহার করতে পারে। তবে কোন খারাপ উদ্দেশ্যে নিয়ে নয়। তাই আপনি কারো লোকেশন ট্র্যাক করতে চাইলে হোয়াটসঅ্যাপ বা গুগল ম্যাপ কে ব্যবহার করে সহজে তার লাইভ লোকেশনটি ট্র্যাক করে নিতে পারেন।

আশা করি আমি আপনাকে লাইভ লোকেশন ট্রাকিং এর বিষয়েই সম্পূর্ণ ধারণা দিতে পেরেছি? যদি পেরে থাকি তাহলে অবশ্যই এটি বেশি বেশি করে শেয়ার করে দিন। আর এটি ভালো লাগলে নিচে কমেন্ট বক্সে জানান। আর এরকম ধরনের বিভিন্ন বিষয়ে টিপস এবং ট্রিকঅনলাইন ইনকাম সম্পর্কে জানতে আমাদের টেলিগ্রাম চ্যানেলটিতে যোগদান করুন। সাথে এই ব্লগটি সাবস্ক্রাইব করে রাখুন।

আরো পোস্ট পড়ুন :-