কম্পিউটার বন্ধ কিভাবে করে (কম্পিউটার বন্ধ করার পদ্ধতি)

কম্পিউটার বন্ধ কিভাবে করে (কম্পিউটার বন্ধ করার পদ্ধতি)

ল্যাপটপ বা কম্পিউটার বন্ধ করার জন্য সবার প্রথমে আপনার ল্যাপটপ বা কম্পিউটারের স্ক্রিনে থাকা উইন্ডোজ মেনুতে ক্লিক করে “শাটডাউন” বাটনটিতে ক্লিক করুন। এটি করলে আপনার ল্যাপটপ বা কম্পিউটারটি বন্ধ হয়ে যাবে।

কিন্তু এই ল্যাপটপ বা কম্পিউটার বন্ধ কিভাবে করে এই বিষয়ে অনেকেই অজানা রয়েছে সেই কারণে আমাকে তারা হোয়াটসঅ্যাপে, ও টেলিগ্রাম চ্যানেলে এসএমএস দিয়ে আমাকে জিজ্ঞেস করে। যে কম্পিউটার কিভাবে বন্ধ করে এই ব্যাপারে জানার জন্য।

তাই আমি ভাবলাম কেননা এই ব্যাপারটা আপনাদের সাথেও সরাসরি এই ব্লকটিতে শেয়ার করে রাখলে আমার আর বারবার প্রশ্নের উত্তর না দিয়ে এই একটা লিংক দিয়ে দিলে সে সেই বিষয়টি জেনে নিতে পারবে। তাই আপনি যদি না জেনে থাকেন ল্যাপটপ বা কম্পিউটার কিভাবে বন্ধ করে তাহলে এই নিবন্ধনটি সম্পন্ন পড়ুন।

ল্যাপটপ বা কম্পিউটার বন্ধ কিভাবে করে

আমরা সকলেই জানি ল্যাপটপ এবং কম্পিউটার দুটো আলাদা জিনিস। কিন্তু এই আলাদা জিনিস একই অপারেটিং সিস্টেম চলে বা কাজ করে। যেটার নাম হলো Windows তাই ল্যাপটপ বা কম্পিউটার চালু করার নিয়মটা আলাদা হলেও বন্ধ করার নিয়মটা কিন্তু একই।

হ্যাঁ, আপনি ঠিক শুনছেন। আপনার কম্পিউটার বা ল্যাপটপ বন্ধ করতে হলে আপনি সবার প্রথমে আপনার ল্যাপটপ বা কম্পিউটারের স্কিনের বাঁ দিকে একদম নিচে যে “উইন্ডোজ লোগোটি” আছে সেটির উপরে ক্লিক করুন।

আপনার ল্যাপটপ বা কম্পিউটারের স্ক্রিনে থাকা Windows লোগোটিতে ক্লিক করলে আপনার সামনে কিছু মেনু চলে আসবে। সেখান থেকে আপনি পাশে থাকা একদম নিচে “শাটডাউন” মেনুতে ক্লিক করুন। আপনি এই “শাটডাউন” অপশনটিতে ক্লিক করলে আপনার কম্পিউটার, বা ল্যাপটপটি বন্ধ হয়ে যাবে।

কম্পিউটার বন্ধ

তবে আপনি যদি মনে করেন আপনার কম্পিউটারটি বন্ধ না করে পুনরায় চালু করবে, কিংবা কিছুক্ষণের জন্য বন্ধ রেখে দেবেন, ঘুমানোর মোডে রেখে দেবেন, কিংবা অন্য ইউজার প্রোফাইলে প্রবেশ করবেন তাহলে সে ক্ষেত্রে আপনি এই শাটডাউনের পাশের আইকনটিতে ক্লিক করে আপনি যে কাজটি করতে চান সেই অপশনটি নির্বাচন করলে সেটি হয়ে যাবে।

আরো জানুন ; ইন্টারনেট কি? ইন্টারনেটের প্রাথমিক ধারণা

কম্পিউটার বন্ধ করার জন্য কী বোর্ড শর্টকাট কী কোনটি?

কম্পিউটার বন্ধ করার জন্য কী বোর্ড শর্টকাট কী হলো Alt + F4.

তাই আপনি আর কম্পিউটার মাউসে হাত না নিয়ে কিবোর্ড ব্যাবহার করে আপনার ল্যাপটপ বা কম্পিউটারকে বন্ধ করার জন্য আপনি আপনার কিবোর্ডে দেওয়া Alt + F4 বাটনটি একসাথে চাপ দিলে আপনার কম্পিউটারের স্ক্রিনে একটা “Shut Down” popup দেখতে পাবে। তখন আপনি “Enter” বাটন টিতে চ্যাট দিলে আপনার ল্যাপটপ বা কম্পিউটার টি বন্ধ হওয়া শুরু হয়ে যাবে বা বন্ধ হয়ে যাবে। এইভাবে আপনি সহজে যে কোন ল্যাপটপ বা কম্পিউটারকে বন্ধ করতে পারবেন।

উপসংহার :

আশা করি আমি আপনাকে ল্যাপটপ বা কম্পিউটার কিভাবে বন্ধ করে সেই বিষয়ে সম্পূর্ণ ধারণা দিতে পেরেছি। যদি পেরে থাকি তাহলে অবশ্যই কমেন্ট বক্সে জানান। আর এটি ভালো লাগলে বেশি করে শেয়ার করে দিন। এবং এরকম ধরনের আরো নতুন নতুন টিপস এবং ট্রিকসঅনলাইন ইনকাম সম্পর্কে জানতে আমাদের এই ব্লকটি সাবস্ক্রাইব করে রেখে দিন। সাথে আমাদের টেলিগ্রাম চ্যানেলে যোগদান করুন।

আরো পোস্ট পড়ুন :-