ইউটিউব চ্যানেল ডেসক্রিপশন বাংলা (ডেসক্রিপশন লেখার নিয়ম)

ইউটিউব চ্যানেল ডেসক্রিপশন বাংলা (ডেসক্রিপশন লেখার নিয়ম)

(Youtube) ইউটিউব চ্যানেলের ডেসক্রিপশন সাধারণত সেই চ্যানেলের সম্পর্কে জানাতে বা তথ্য দিতে ব্যবহৃত হয়। আর এই ইউটিউব চ্যানেলের ডেসক্রিপশন সাধারণত দুই ধরনের হয়ে থাকে। প্রথমত ইউটিউব চ্যানেলের ডেসক্রিপশন, এবং দ্বিতীয়ত ইউটিউব ভিডিওর ডেসক্রিপশন।

তাই আপনি যদি না জানেন যে ইউটিউব চ্যানেলের ডেসক্রিপশন বা ভিডিও ডেসক্রিপশন টি কি? তাহলে এই নিবন্ধনটি সম্পূর্ণ পড়ুন। আজ জেনে নিন ইউটিউব চ্যানেলের ডিসক্রিপশন সম্পর্কে বাংলাতে।

তাই সবার প্রথমে আমরা কথা বলব Youtube চ্যানেল ডেসক্রিপশন এর ব্যাপারে তার পরে বলব ইউটিউব ভিডিও ডিসক্রিপশন এর ব্যাপারে।

ইউটিউব চ্যানেল ডেসক্রিপশন

ইউটিউব চ্যানেল এর ডেসক্রিপশন হল ওই চ্যানেলটির সম্পর্কে জানার জন্য একটি তথ্য পত্র বলতে পারেন। যেটির মাধ্যমে আপনি বুঝতে পারবেন ওই ইউটিউব চ্যানেলটির মাধ্যমে আপনি কোন ধরনের কনটেন্ট পাবেন এবং ওই চ্যানেলটি কবে শুরু হয় এবং সেই চ্যানেলটির বা আরো অন্যান্য সোশ্যাল মিডিয়া চ্যানেল এর লিংক গুলো ও সেই ইউটুবারের ওয়েবসাইটের লিংকটি দেখতে পারবেন যার মাধ্যমে আপনি সহজেই বুঝতে পারবেন যে এই ইউটিউব চ্যানেলটি কোন ক্যাটাগরিতে বা কি বিষয়ে কনটেন্ট প্রদান করে সেই সমস্ত বিষয় সহজেই জানতে পারবেন। একে আমরা বলে থাকি ইউটিউব চ্যানেল ডেসক্রিপশন। এবার আপনি হয়তো বলবেন তাহলে ভিডিও ডিসক্রিপশন টা কি?

Youtube চ্যানেলে ভিডিও ডিসক্রিপশন

Youtube চ্যানেলে ভিডিও ডেসক্রিপশন বলতে বোঝায় সেই ভিডিওর সম্পর্কে জানানোর জন্য সেই বিষয়ে লিখে একটি তথ্য সম্পন্ন শেয়ার করার একটি অপশন । যেটি ব্যবহার করে আপনি আপনার আপলোডকৃত ভিডিও সম্পর্কে তথ্য, যেকোনো এফিলিয়েট লিংক, কিংবা যেকোন ওয়েবসাইটের লিংক, এছাড়া আরও অন্যান্য তথ্যগুলি এই ডেসক্রিপশন এর মধ্যে আপলোড করে আপনার ভিডিও দেখার দর্শক গুলির কাছে তুলে ধরতে পারবেন। এবং তারা আপনার ভিডিওর ডিস্ক্রিপশনে দেওয়া তথ্যটি পড়ে ভিডিও সম্পর্কে যে জানতে পারবে।

এবং সেখানে দেওয়া অ্যাফিলিয়েট লিংকে বা ওয়েবসাইট লিংকে ক্লিক করে এবং সেই অ্যাফিলিয়েট পণ্যটি ক্রয় করতে পারবে বা আপনার ওয়েবসাইটে প্রবেশ করতে পারবে। সাধারণত Youtube চ্যানেল ভিডিও ডেসক্রিপশন টি দেখতে নিচে দেওয়া ছবির মত হয়। তাই আপনিও চাইলে আপনার প্রতিটি ইউটিউব ভিডিওতে খুব সুন্দর একটি ডেসক্রিপশন বা তথ্য দিয়ে আপলোড করতে পারেন।

YouTube চ্যানেলের জন্য নিয়মিত ভাবে ভিডিও আপলোড করার গুরুত্বপূর্ণ

Youtube চ্যানেল ডেসক্রিপশন কিভাবে যুক্ত করব

আপনার ইউটিউব চ্যানেল ডেসক্রিপশন যুক্ত বা আপলোড করার জন্য সবার প্রথমে আপনাকে “ইউটিউব স্টুডিওতে” প্রবেশ করতে হবে। তারপর সেটিং অপশনটিতে ক্লিক করে “আপলোড ডিফল্টস” অপশনটিতে ক্লিক করুন। তারপর সেখানে টাইটেল অপশনটিতে আপনার ভিডিও বা চ্যানেলের টাইটেলটি দিন।

তারপর ডেসক্রিপশন অপশনে আপনি আপনার চ্যানেল সম্পর্কে সমস্ত কিছু ডিসক্রিপশন দিয়ে দিন। আর আপনি চাইলে আপনার ইউটুবে চ্যানেল সম্মন্ধ tag-গুলি লাগাতে পারেন। সাথে আপনার চ্যানেলের ডেসক্রিপশন যেটি সেটি প্রাইভেট ও করে রাখতে পারেন।

এছাড়া আপনি আপলোড ডিফল্ট এর উপরে “চ্যানেল” অপশনটিতে ক্লিক করলে আরো অনেক সেটিং এবং ইনফরমেশন দেখতে পাবেন। সেখানে আপনি চাইলে আপনার চ্যানেল সম্বন্ধে কিছু কিওয়ার্ড এবং কিছু বেসিক ও অ্যাডভান্স সেটিংগুলো করে রাখতে পারেন বা আপনার প্রয়োজন অনুসারে পরিবর্তন করতে পারবেন।

এবার কথা হল ভিডিও ডিসক্রিপশন কিভাবে লাগাবেন? ভিডিও ডেসক্রিপশন লাগাবার জন্য সবার প্রথমে আপনাকে আপনি যে ভিডিওটি আপলোড করছেন সেই ভিডিওটি আপলোড করার সময় টাইটেল এর নিচে ডিসক্রিপশন বলে একটি অপশন থাকে সেখানে আপনি আপনার ভিডিও ডিসক্রিপশনটি আপলোড করতে পারবেন।

আপনার যদি আগে থেকেই কোন ভিডিও ইউটিউবে আপলোড থেকে থাকেন এবং সেই ভিডিওটিতে কোন ডেসক্রিপশন দেওয়া নেই বা পরিবর্তন করতে চান তাহলে আপনি আপনার ইউটিউব স্টুডিওতে প্রবেশ করে কনটেন্ট বাটনটিতে ক্লিক করে আপনি যে ভিডিওটিতে ডিসক্রিপশন লাগাতে চান সেই ভিডিওর উপরে যে “পিন আইকনটি” আছে সেটিতে ক্লিক করুন।

পরবর্তী পেজে আপনার ভিডিও টাইটেলের নিচে ডিসক্রিপশন বক্সে আপনার সেই ভিডিও সম্বন্ধে ডেসক্রিপশন দিয়ে “সেভ” বাটনে ক্লিক করলে আপনার ভিডিও ডেসক্রিপশন আপলোড হয়ে যাবে। তবে একটা কথা মনে রাখবেন ইউটিউব চ্যানেলের description সর্বোচ্চ কত ৫০০০ সংখ্যার দেওয়া যায় কিন্তু এর বেশি দিতে পারবেন না।

এইভাবে আপনি সহজেই আপনার ইউটিউব চ্যানেলের ডেসক্রিপশন বা ইউটিউব ভিডিও ডেসক্রিপশন যুক্ত করতে পারবেন। এবং আপনি যদি ইউটুবে এর মাধ্যমে অ্যামাজন অ্যাফিলিয়েট মার্কেটিং করে ইনকাম করতে চান তাহলে এই নিবন্ধনটি সম্পূর্ণ পড়ুন।

উপসংহার :

আশা করি আমি আপনাকে ইউটিউব চ্যানেল ডেসক্রিপশন সম্পর্কে বাংলাতে সম্পূর্ণ ধারণা দিতে পেরেছি। যদি দিতে পেরে থাকি তাহলে অবশ্যই নিবন্ধনটি বেশি করে আপনার বন্ধু ও পরিবারের সাথে শেয়ার করে দিন। আর যদি আপনার এখনো কোনো প্রশ্ন থেকে থাকে তাহলে কমেন্ট বক্সে জানান। এবং এরকম ধরনের ইউটিউব, ব্লগিংঅ্যাফিলিয়েট মার্কেটিং সম্পর্কে জানতে আমাদের টেলিগ্রাম চ্যানেলটিতে যোগদান করুন সাথে এই তরিকুল বাঙালি ব্লগটি সাবস্ক্রাইব করে রাখুন। ধন্যবাদ।

আরো পোস্ট পড়ুন :-