আপনার ব্যবসাকে অনলাইনের মাধ্যমে বৃদ্ধি (Grow) কিভাবে করবেন

আপনার ব্যবসাকে অনলাইনের মাধ্যমে বৃদ্ধি (Grow) কিভাবে করবেন

ব্যবসাকে অনলাইনের মাধ্যমে বৃদ্ধি করার সহজ উপায়! আপনি যদি একজন ব্যবসায়িক? বা আপনার আগে থেকে কোন একটি ব্যবসা আছে? কিংবা আপনি একটি নতুন ব্যবসা শুরু করেছেন এবং সেই ব্যবসাকে এই অনলাইন জগতে বৃদ্ধি (grow) করার জন্য চেষ্টা করে যাচ্ছেন। যদি আপনার ব্যবসাকে বৃদ্ধি করার জন্য চেষ্টা করে থাকেন তাহলে এই নিবন্ধনটি আপনার জন্য।

আমি আপনার সাথে শেয়ার করেছি আপনি আপনার ব্যবসাকে কিভাবে অনলাইনের মাধ্যমে বৃদ্ধি করবেন সেই বিষয়ে গুরুত্বপূর্ণ পাঁচটি টিপস। যেগুলোকে অনুসরণ করলে আপনি ১০০% আপনার ব্যবসাকে খুব সহজেই উন্নতি করতে পারবে বা বৃদ্ধি করতে পারবে। কারণ এই টিপসগুলো সাধারণত বড় বড় ব্যবসায়ীরা ব্যবহার করে থাকেন এবং ছোট ব্যবসায়ীরা তারা এই টিপসগুলোর ব্যাপারে অনেকেই অজানা থাকেন তাই আপনি চাইলে এই টিপসগুলো একবার জেনে নিতে পারেন।

তবে এই টিপস গুলো আপনার ব্যবসার কাজে লাগিয়ে ব্যবসাকে উন্নতি করার জন্য আপনার কিছুর টাকা খরচ করতে হতে পারে বা ব্যয় করতে পারে। সেটা কি কারণে খরচ হবে এবং কেন খরচ হবে এই সমস্ত প্রশ্নের উত্তর এর মাধ্যমেই পেয়ে যাবেন।

তাই চলুন দেরি না করে জেনে নিই নিজের ব্যবসাকে কিভাবে বৃদ্ধি করতে পারি সেই ব্যাপারে।

ব্যবসাকে অনলাইনের মাধ্যমে বৃদ্ধি কিভাবে করব

আপনার ব্যবসাকে অনলাইনের মাধ্যমে বৃদ্ধি করার জন্য বিভিন্ন উপায় আছে। যেমন; আপনার ব্যবসাকে গুগলে listing করা, ব্যবসার জন্য একটি ওয়েবসাইট তৈরি করা, একটি ইউটিউব চ্যানেল তৈরি করা, ও বিজ্ঞাপনের মাধ্যমে আপনার ব্যবসাকে প্রদর্শিত করা, এবং সোশ্যাল মিডিয়ার মাধ্যমে ব্যবসাকে প্রচার করে বৃদ্ধি করা।

গুগলে ব্যবসা লিস্টিং করা

আপনি আপনার ব্যবসাকে বৃদ্ধি করার জন্য আপনার ব্যবসার নামে বা দোকানের নামে একটি “Google মাই বিজনেস” অ্যাকাউন্ট তৈরি করতে পারেন। এবং সেখানে আপনি আপনার ব্যবসা সম্পর্কে সমস্ত ধারণের তথ্যগুলি দিয়ে আপডেট করতে পারেন।

এছাড়া ওখানে আপনি আপনার ব্যবসার লাইসেন্স এবং দোকানের ছবি দিয়ে গুগল মাই বিজনেস একাউন্টটি এপ্রুভ করে গুগলে আপনার ব্যবসাকে লিস্টিং করতে পারবেন।

আপনার ব্যবসাকে গুগলের লিস্টিং করার ফলে যখনই আপনার পার্শ্ববর্তী এলাকাতে থাকা কোনো লোকজন গুলো আপনার ব্যবসা বা দোকান রিলেটেড গুগলে সার্চ করে তখন আপনার দোকানটি বা ব্যবসাটি গুগল মাই বিজনেস লিস্টিং এ দেখাবে। এবং সেখান থেকে তারা সরাসরি আপনার সাথে যোগাযোগ করতে পারবে এবং আপনার দোকানটি কোথায় অবস্থিত সেটির ব্যাপারে জানতে পারবে।

এছাড়া আপনার দোকান কখন কখন খোলা হয়ে থাকে কোন সময় বন্ধ থেকে এবং কিবারে বন্ধ থেকে এই সমস্ত বিষয় সমস্ত কিছু জানতে পারবে। এবং তারা গুগল ম্যাপে ব্যাবহার করে আপনার দোকানে আসতে পারবে। ফলে আপনার ব্যাবসা বা দোকানের গ্ৰাহক বেড়ে যাবে।

এটা করতে গেলে আপনাকে একটি টাকাও খরচ করতে হবে না। আপনাকে শুধু নিজেই “Google my business” এ একটি অ্যাকাউন্ট তৈরি করতে হবে। আর আপনি যদি সঠিকভাবে “Google my business” অ্যাকাউন্ট না তৈরি করতে পারেন তাহলে এই নিবন্ধনটি পড়তে পারেন তারপরে অ্যাকাউন্টটি তৈরি করতে পারেন। তাও যদি কোন অসুবিধা হয় তাহলে আমাদের সাথে যোগাযোগ করতে পারেন আপনি আমরা ২০০০ টাকার মধ্যে আপনার (গুগল মায় বিজনেস) একাউন্টটি তৈরি করে দেব।

ওয়েবসাইট বানিয়ে ব্যবসা কে বৃদ্ধি করা

যে কোন ব্যবসাকে বৃদ্ধি করার জন্য ওয়েবসাইট হলো একটি অন্যতম প্রধান উপায়। যেই উপায়টি ব্যবহার করে আপনি অনলাইন জগতে যেকোন ব্যবসাকে সরাসরি বৃদ্ধি করতে পারবে। এবং সেই ওয়েবসাইটের মাধ্যমে আপনি আপনার ব্যবসা বা দোকান সম্পর্কে এবং আপনার ব্যবসাটি কোথায় অবস্থিত এবং আপনি আপনার দোকানে কোন ধরনের পণ্য বিক্রয় করেন সেটি প্রদর্শিত করতে পারবে। সাথে আপনি যদি কোন ধরনের পণ্যকে অনলাইনে বিক্রয় করতে চান তাহলে সে ক্ষেত্রে আপনি এই ওয়েবসাইটের মাধ্যমে সে পণ্যটি বিক্রয় করতে পারবেন।

এছাড়া এই ওয়েবসাইটটাকে আপনি বিজ্ঞাপন দেখিয়ে দর্শকের কাছে প্রদর্শিত করে তাদেরকে আপনার দোকান বা ব্যবসার সম্পর্কে জানিয়ে আপনার ব্যবসাকে বৃদ্ধি করতে পারেন।

এছাড়া আপনার ওয়েবসাইটটি যখন পুরনো হয়ে যাবে তখন সেই ওয়েবসাইট-টিতে সরাসরি গুগল থেকে দর্শক আসা শুরু করবে। সেই দর্শকদের থেকে আপনি সরাসরি তাদের ইমেইল আইডি ও ফোন নম্বরটি সংগ্রহ করে নিতে পারেন। যেটি পরবর্তী সময় আপনার ব্যবসাকে বড় করতে কাজে লাগবে।

আপনি সেই সংগ্রহ করা ইমেল আইডি ও ফোন নম্বরের মাধ্যমে নিয়মিত প্রতি সপ্তাহে একবার কিংবা দুবার করে আপনার ব্যবসা সম্পর্কে বিভিন্ন ধরনের পণ্যের অফার শেয়ার করতে থাকুন। যার ফলে তারা যেন আপনার ওয়েবসাইট থেকে কিংবা আপনার দোকান থেকে এসে সেই পণ্যটি বেশি করে ক্রয় করে এবং আপনি বেশি পরিমান উপার্জন করে পারেন।

তাই আপনি যদি না জানেন ওয়েবসাইট কিভাবে বানাতে হয় তাহলে আপনি এই নিবন্ধনটি পড়তে পারেন এখানে সম্পূর্ণ টিপস দেওয়া আছে। যেখানে আপনি কিভাবে একটি WordPress ওয়েবসাইট তৈরি করবেন সেই বিষয়ে জানতে পারবেন। আপনার যদি এই সম্পর্কে কোন জ্ঞান বা ধারণা না থাকে তাহলে আপনি আমাদের সাথে যোগাযোগ করতে পারেন আমরা ১২০০০ টাকার মধ্যে আপনার একটি ওয়েবসাইট বানিয়ে দেবো। যেটিতে আপনি এক বছরের জন্য ফ্রি ডোমিন, হোস্টিং, business ইমেইল, ও সাথে একটি সুন্দর ডিজাইনের ওয়েবসাইট পাবেন।

Youtube চ্যানেলের মাধ্যমে ব্যবসা বৃদ্ধি করার নিয়ম

এখনকার সময় এই 2023 এ ১০০ মধ্যে ৭০% ব্যবসায়িক তারা তাদের ব্যবসাকে বৃদ্ধি করার জন্য তারা Youtube চ্যানেল খুলে থাকে। এবং সেই চ্যানেলের তারা তাদের ব্যবসা সম্পর্কিত বিভিন্ন ধরনের ভিডিও তৈরি করে সেগুলো আপলোড করতে থাকে। এবং দর্শকদের সাথে শেয়ার করতে থাকে।

তাই আপনিও চাইলে আপনার ব্যবসাকে বৃদ্ধি করার জন্য একটি ইউটিউব চ্যানেল খুলতে পারেন এবং সেই চ্যানেলে নিয়মিত আপনার ব্যবসার বিভিন্ন ধরনের পণ্য বা বিভিন্ন ধরনের অফার সম্পর্কে ভিডিও তৈরি করে সেগুলোকে আপনি Youtube চ্যানেলের মাধ্যমে শেয়ার করতে পারেন। এবং সেখানে প্রতিটি ভিডিওতে আপনার ফোন নম্বর আপনার দোকানের ঠিকানা এছাড়া আরো যাবতীয় যত প্রয়োজনীয় তথ্য দরকার সেগুলোকে দিয়ে ভিডিওগুলো আপলোড করতে থাকুন।

এভাবে আপনি নিয়মিত ভিডিও আপলোড করলে আপনি দেখবেন আপনার ভিডিওতে যত বেশি View আসবে আপনার ব্যবসা তত বেশি ধীরে ধীরে বৃদ্ধি হতে থাকবে।

এছাড়া আপনি আপনার ব্যবসাকে আরও বেশি করে বৃদ্ধি করতে আপনি মাঝে মাঝে কোন একটি ভিডিওতে বিশেষ অফার ও ফ্রি গিফট উপহার প্রদান করুন। যেটাতে আকর্ষিত হয়ে বেশি পরিমাণে দর্শক আপনার সেই গিফট উপহারটি নেওয়ার জন্য যেন আপনার দোকান বা ব্যবসা থেকে বেশি বেশি করে পণ্য ক্রয় করে। সুতারং আপনি যদি এটি ইউটিউব চ্যানেল তৈরি করতে চান বা কিভাবে তৈরি করে এ সম্পর্কে জানতে চান তাহলে এই নিবন্ধনটি পড়ুন।

বিজ্ঞাপনের মাধ্যমে ব্যবসাকে বৃদ্ধি করা

এই বিজ্ঞাপনের মাধ্যমে আপনার ব্যবসাকে বৃদ্ধি বা বড় করা হলো একটি অন্যতম উপায়। যে উপায়ে আপনি যেকোনো ধরনের ব্যবসাকে কিছু টাকা লাগিয়ে খুব সহজেই অল্প সময়ের মধ্যে বৃদ্ধি করাতে পারবেন। তবে এক্ষেত্রে আপনাকে সঠিকভাবে বিজ্ঞাপন তৈরি করে বিজ্ঞাপন চালানোর জন্য জ্ঞান থাকা অবশ্যই দরকার। না হলে আপনি যে টাকাটি আপনার বিজ্ঞাপনের জন্য ব্যয় করবেন সেটিতে কোন লাভ বা বেনিফিট ছাড়াই শেষ হয়ে যেতে পারে।

তাই আপনি চাইলে এখানে দেওয়া ৪৯৯ টাকার এই অনলাইন কোর্সটি কিনে আপনি বিজ্ঞাপনের বিষয়ে ভালোভাবে জ্ঞান অর্জন করার পরে আপনার ব্যবসাকে বৃদ্ধি করার জন্য আপনি বিজ্ঞাপন চালাতে পারেন। তবে আপনার যদি এত বেশি সময় না থাকে বা নিজের থেকে না করতে চান।

তাহলে সেক্ষেত্রে আপনি অন্য কোন ফ্রিল্যান্সারকে বা বিজ্ঞাপন কোম্পানির সাথে যোগাযোগ করতে পারেন তারা আপনার বিজ্ঞাপন চালানো কাজটি করে দেবে কিন্তু তার পরিপ্রেক্ষেতে তারা সামান্য কিছু চার্জ নেবে। কিন্তু এতে আপনার অনেক সময় বেঁচে যাবে।

আপনি চাইলে আমাদের সাথেও যোগাযোগ করতে পারেন বা সরাসরি ফাইভারে উপলব্ধ যত বিজ্ঞাপন প্রচলনার ফ্রিল্যান্সার আছে তাদের সাথে যোগাযোগ করে এই কাজটি করিয়ে নিতে পারেন। এবং বিজ্ঞাপনের মাধ্যমে আপনার বৃদ্ধি করতে পারেন।

তবে এক্ষেত্রে আপনার একটি ওয়েবসাইট, লেন্ডিং পেজ বা ইউটুবে চ্যানেল থাকা দরকার। কারণ আপনার দর্শক যখন আপনার চালানো বিজ্ঞাপনে ক্লিক করার পর সে যেন আপনার ব্যাবসার সম্পর্কে জানতে পারে তার মাধ্যমে, সেই কারণে এর মধ্য থেকে যেকোনো একটা আপনার কাছে থাকা দরকার।

সোশ্যাল মিডিয়ার মাধ্যমে ব্যবসাকে উন্নতি করার উপায়

সোশ্যাল মিডিয়ার মাধ্যমে আপনার ব্যবসা কে উন্নতি করার জন্য আপনাকে সবার প্রথমে বিভিন্ন ধরনের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে একাউন্ট তৈরি করতে হবে। এবং সেখানে নিয়মিত আপনার ব্যবসার সম্বন্ধে বিভিন্ন ধরনের পোস্ট, ব্যানার, ভিডিও, এবং টেক্সট লেখা সহ প্রচার করতে থাকুন। এবং সেগুলোকে বেশি বেশি করে আপনার বন্ধু ও পরিবারের সাথে শেয়ার করতে থাকুন।

এভাবে আপনি আপনার ব্যবসার নামে একটি কমিউনিটি তৈরি করুন। এবং সেখানে নিয়মিত আপনার ব্যবসা সম্বন্ধে পণ্যের প্রচার করতে থাকুন। এবং প্রতিটি পোস্টে আপনার দোকানের ঠিকানা ও ব্যবসার বিষয়ে শেয়ার করুন। এভাবে শেয়ার করতে করতে যখন আপনার সোশ্যাল মিডিয়া একাউন্টটি বড়ো বড় হয়ে যাবে তখন দেখবে আপনার ব্যবসাটি automatic বৃদ্ধি করা শুরু হয়ে গেছে।

এক্ষেত্তের আপনি, ফেইসবুক, টুইটার, লিংকডিন, ও পিন্টারেস্ট সোশ্যাল মিডিয়া প্লাটফর্মকে ব্যাবহার করতে থাকুন। আর পণ্য বিক্রয়ের জন্য ব্যাবসায়িক Whatsapp কে ব্যাবহার করুন।

শেষ কথা :

আপনার ব্যবসাকে অনলাইনের মাধ্যমে বৃদ্ধি করার জন্য আমার জন্য সেরা পাঁচটি উপায় আপনার সাথে শেয়ার করেছি। যে উপায় বা নিয়মগুলি আপনি অনুসরণ করে আপনার ব্যবসাকে সহজেই বৃদ্ধি করতে পারবেন, বা ব্যবসাকে বৃদ্ধি করতে সহায়ক হবে। যদি আপনার এই টিপসটি ভালো লেগে থাকে তাহলে এটি বেশি বেশি করে আপনার বন্ধু ও পরিবারের সাথে শেয়ার করে দিন। আর যদি আপনার কোন প্রশ্ন থেকে থাকে তাহলে সেটি কমেন্ট বক্সে নির্দ্বিধায় জানান। এবং এরকম ধরনের নতুন নতুন টিপস এবং ট্রিক, ব্লগিং, অ্যাফিলিয়েট মার্কেটিং, ও অনলাইন ইনকাম সম্পর্কে জানতে এই “তরিকুল বাঙালি” সাইটটি সাবস্ক্রাইব করে রাখুন। সাথে আমাদের টেলিগ্রাম চ্যানেলটিতে যোগদান করুন। ধন্যবাদ।

আরো পোস্ট পড়ুন :-