গ্যাস বুকিং কিভাবে করবো অনলাইনে ও মোবাইল ফোনের মাধ্যমে

গ্যাস বুকিং কিভাবে করবো অনলাইনে ও মোবাইল ফোনের মাধ্যমে

আপনি কি বাড়ি বসে গ্যাস বুকিং করার চেষ্টা করছেন অনলাইনমোবাইলের মাধ্যমে। আপনি যদি আপনি বাড়ি বসে ও Gas booking কিভাবে করে এই সম্পর্কে না জেনে থাকেন তাহলে এই নিবন্ধনটি সম্পন্ন পড়ুন।

এই নিবন্ধনে আমি আপনার সাথে শেয়ার করেছি আপনি কিভাবে বাড়ি বসেই সহজে অনলাইনে ফোনের মাধ্যমে গ্যাস বুক করতে পারবেন সেই বিষয়ে। কারণ এই সহজ বিষয়টি অনেকেরই অজানা থাকে এবং অনেকেই আমাকে পার্সোনাল ভাবে ইমেইল ও হোয়াটসঅ্যাপে মেসেজ দিয়ে জিজ্ঞেস করে থাকে সেই কারণে এই নিবন্ধনটি আপনাদের সাথে শেয়ার করা।

তাই চলুন জেনে নেই গ্যাস বুক করার টিপস গুলি:

গ্যাস বুকিং কিভাবে করব অনলাইনে

অনলাইনে গ্যাস বুকিং করার জন্য অনেক রকম উপায় আছে। কিন্তু আমি আপনার সাথে শেয়ার করছি একদম সহজ উপায় সেটি হল- Phonepe বা gPay এর মাধ্যমে তাই সবার প্রথমে আমরা গুগলপে কিংবা ফোনপের একাউন্ট তৈরি করে রাখতে হবে। আর যদি না থাকে তাহলে এগুলি নেনে তৈরী করে নিন। তারপর সেখান থেকে গ্যাস বুকিং করার চেষ্টা করুন।

তাই Phonepe-তে গিয়ে গ্যাস বুকিং করার জন্য সবার প্রথম আমাদের ফোন পেয়ে অ্যাপ্লিকেশনটি খুলে নেব। তারপর সেখানে দেওয়া Recharge &, Pay Bills এর মধ্যে “বুকিং এ সিলিন্ডার” অপশনটিতে ক্লিক করুন।

পরবর্তী পেজে আপনি গ্যাস রিটেলার বা কোন কোম্পানি থেকে গ্যাস নেওয়া সেই কোম্পানিটি নির্বাচন করুন। যেমন; ইন্ডিয়ান গ্যাস, ভারত গ্যাস, এইচপি গ্যাস, বা অন্যান্য গ্যাস কোম্পানি।

আপনি আপনার গ্যাস প্রোভাইডার কোম্পানিকে নির্বাচন করার পর আপনার মোবাইল নাম্বার বা আপনার কাস্টমার আইডিটি লিখুন। তারপর “কনফার্ম” বাটনে ক্লিক করুন। তবে আপনি যদি আপনার কাস্টমার আইডি দিয়ে গ্যাস বুক করতে চান তাহলে সেক্ষেত্রে আপনাকে আপনার রাজ্য এবং জেলাকে নির্বাচন করতে হবে।

পরবর্তী পেজে আপনি আপনার কোম্পানির অবস্থানকে নির্বাচন করুন মানে আপনার গ্যাস কোম্পানিটি কোথায় অবস্থিত বা আপনার গ্যাস বুকিং এর জন্য যে একাউন্টটি তৈরি করা হয়েছিল সেটি কোথা থেকে তৈরি করা হয়েছিল সেটি নির্বাচন করুন।

তার পরবর্তী পেজে আপনি আপনার কাস্টমার আইডিটি লিখে, “Confirmed” বাটনে ক্লিক করুন।

আপনি “কনফার্ম” বাটনে ক্লিক করলে আপনার স্কিনে নিচে দেওয়া ছবির মত আপনার দেওয়া কাস্টমার আইডিটির নাম ও গ্যাস বুকিং এর জন্য সমস্ত তথ্য গুলি দেখতে পাবে। সেই কাস্টমার আইডিটি যদি সঠিকভাবে আপনি প্রদান করেন তাহলে সে ক্ষেত্রে আপনার বিবরণ গুলো আপনার স্কিনে প্রদর্শিত হবে তারপর আপনি চাইলে সেই গ্যাসটি বুকিং করতে “বুকিং নাও” বাট এ ক্লিক করুন। তারপর আপনি “Pay Now” বাটনে ক্লিক করে আপনার গ্যাস বুকিং করার জন্য যে অর্থটি প্রদান করতে হবে সেটি সম্পূর্ণ করে দিন আপনার ফোনেপের একাউন্টের মাদ্ধমে।

গ্যাস বুকিং অনলাইনে

আপনার কাস্টমার আইডি দিয়ে গ্যাস বুক করার জন্য আপনার পেমেন্টটি সম্পূর্ণ হয়ে গেলে আপনি একটি রিসিভ পাবেন যেটিতে আপনার অর্ডার তারিখ এবং অর্ডার নম্বর দেওয়া থাকবে। যে রেসিপিটি আপনার গ্যাস ডেলিভারি দিতে আসার ডেলিভারি লোককে দেখানো প্রয়োজন হতে পারে।

আরো জানুন : এপিআই কি, API কিভাবে কাজ করে
এবং জানুন : ইন্টারনেট বা যোগাযোগ ব্যবস্থার উপাদান সমূহ

gPay থেকে গ্যাস বুক কিভাবে করে

এবার আমরা জানবো gPay থেকে কিভাবে গ্যাস বিল করব সেই ব্যাপারে।

gPay থেকে গ্যাস বুক করার জন্য সবার প্রথমে আপনার gPay অ্যাপ্লিকেশনটি ওপেন করুন বা খুলুন। তারপর সেখানে বিল রিচার্জ এবং মোর অপশনের নিচে “see more” বাটনে ক্লিক করুন।

পরবর্তী পেজে আপনি বিভিন্ন ধরনের অপশন দেখতে পাবেন। বিল পরিশোধ, রিচার্জ, এবং আরো অন্যান্য কাজ করার জন্য। সেখানে পেজটা একটু নিচের দিকে নামিয়ে “view all” বাটানে ক্লিক করুন।

আপনি “view all” বাটনে ক্লিক করার পর ইউনিটি বিলের মধ্যে “গ্যাস সিলেন্ডার বুকিং” অপশনটি নির্বাচন করুন।

পরবর্তী পেজে আপনার সামনে সমস্ত গ্যাস সাপ্লাইয়ের নাম দেখাবে আপনি সেখানে থেকে আপনার গ্যাস সাপ্লায়ার বা প্রোভাইডারের নামটির উপর ক্লিক করুন।

পরবর্তী পেজে আপনার গ্যাস কোম্পানির সাথে লিংক করা ফোন নম্বর বা কাস্টমার আইডিটি লিখুন। তারপর আপনার নামটি লিখে “লিঙ্ক অ্যাকাউন্ট” বাটনটিতে ক্লিক করুন।

আপনি “Link account” বাটনে ক্লিক করলে আপনার স্কিনে আপনার গ্যাসের অর্ডারে সমস্ত বিবরণ দেখতে পাবে। সাথে কত টাকা দাম সেটাও দেখতে পাবেন। আপনি শুধুমাত্র অর্ডার করার জন্য Pay বাটনে ক্লিক করে আপনার পেমেন্টটি সম্পূর্ণ করে দিন।

আপনার পেমেন্টটি সম্পূর্ণ করে দিলে আপনি একটি রিসিপ পেয়ে যাবেন। যেখানে আপনার অর্ডার তারিখ এবং অর্ডার আইডি দেওয়া থাকবে। যেটা গ্যাস ডেলিভারি দেওয়ার সময় যে লোকটি আসেন তাকে দেখাতে হতে পারে। ইবনে আপনি অনলাইনের মাদ্ধমে গ্যাস বুকিং করতে পারেবন।

ফোনে কলের মাধ্যমে গ্যাস বুকিং করার নিয়ম

ফোন কলের মাধ্যমে গ্যাস বুক করার জন্য সবার প্রথমে আপনাকে আপনার গ্যাস বুকিং করার জন্য যে পাস-বইটি আছে সেই পাস-বইটি খুলতে হবে তারপরে সেখানে দেওয়া Gas বুক লেখার পাশে যে ফোন নম্বরটি আছে সেই ফোন নম্বরটিতে আপনাকে একটি ফোন করতে হবে।

আপনি ওই নাম্বারে ফোন করলে আপনাকে কিছু কথা বলবে। সাথে আপনাকে স্বাগতম জানাবে। এবং তারপর আপনাকে বলবে গ্যাস বুকিং করার জন্য 1 পেশ করুন। তখন আপনি আপনার মোবাইলে 1 বটনটি টিপুন।

এক বাটনটি টিপলে আপনাকে বলবে আপনার কাস্টমার আইডিটি লিখতে। সেখানে আপনি আপনার গ্যাসের বইতে দেওয়া কাস্টমার আইডিটি ভালোভাবে দেখে মোবাইলের বাটন চেপে এক এক করে লিখে দিন। আপনি আপনার কাস্টমার আইডিটি লিখে দিলে তারা আপনাকে আপনার সম্পর্কে কিছু তথ্য ও বিবরণ দেবে এবং সেগুলো শোনার পর যদি সঠিক হয় তাহলে আপনাকে বলবে 1 পেশ করতে। তখন আপনি পুনরায় আবার (1) এক বাটনটি চাপুন।

আপনি একবার 1 বাটনটি চাপলে আপনাকে বলবে আপনার Gas বুকিং হয়ে গিয়েছে এবং আপনার অর্ডার নাম্বারটিও তারা বলে দেবে। এরপর দুদিনের মধ্যে তাদের গ্যাস ডেলিভারি লোক এসে আপনার বাড়ি গ্যাসটা দিয়ে যাবে। এবং গ্যাস বুকিং এর টাকাটি নিয়ে যাবে।

এইভাবে আপনি সহজে ফোন পেয়ে বা গুগল পেয়ে অনলাইন থেকে বা ফোনের মাধ্যমে বাড়ি বসে গ্যাসবুক করতে পারবে খুব সহজে। এছাড়া ঘরে বসে বান্নাঘরে সরঞ্জাম কেনাকাটা করতে এখনে ক্লিক করুন। আর প্লেনের টিকিট বুকিং বা মুভি show এর টিকিট বুকিং এ ৫০% পর্যন্ত ছাড় পেতে এখানে ক্লিক করুন।

শেষ কথা :

আমি আশা করি আপনি গ্যাস বুকিং কিভাবে করে অনলাইনফোনের মাধ্যমে এই বিষয়ে সম্পূর্ণ ধারণা পেয়েছেন। যদি এখনও কোন প্রশ্ন থেকে থাকে তাহলে অবশ্যই নিচে কমেন্ট বক্সে জানান। আর এরকম ধরনের টিপস এবং ট্রিক, অনলাইন ইনকাম, ব্লগিং, ও আরো অন্যান্য ধরনের আর্টিকেল পেতে এই ব্লগটি সাবস্ক্রাইব করে রাখুন। সাথে আমাদের টেলিগ্রাম চ্যানেলের সাথে যুক্ত থাকুন। আর এই আর্টিকেলটি যদি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আপনার বন্ধুবান্ধব ও পরিবারের সাথে শেয়ার করে আমাকে উৎসাহিত করুন আরও নতুন নতুন আর্টিকেল তোমাদের সাথে শেয়ার করার জন্য। ধন্যবাদ।

আরো পোস্ট পড়ুন :-