প্রফেশনাল ফেসবুক পেজ খোলার নিয়ম (কিভাবে তৈরী করার নিয়ম)

প্রফেশনাল ফেসবুক পেজ খোলার নিয়ম (কিভাবে তৈরী করা যায়)

প্রফেশনাল ফেসবুক পেজ খোলার নিয়ম। আপনি কি? আপনার ব্যবসাকে গ্রোথ করার জন্য বা নিজের কনটেন্ট কে করে করে নিজের একটি ব্যবসা তৈরি করার জন্য ফেসবুক পেজ তৈরি করার চেষ্টা করছেন? যদি আপনি ফেসবুক পেজ তৈরি করার চেষ্টা করে থাকেন তাহলে অবশ্যই নিবন্ধনটি সম্পন্ন পড়ুন।

এই নিবন্ধনের মাধ্যমে আমি আপনাদের সাথে শেয়ার করেছি সহজে একটি প্রফেশনাল ফেসবুক পেজ খোলার নিয়ম। যেটি জেনে আপনি ফেসবুক পেজ তৈরি করতে পারবেন। তাই চলুন দেরি না করে জেনে নেওয়া যাক ফেসবুক পেজ তৈরি করার নিয়ম গুলি।

ফেসবুক পেজ খোলার নিয়ম

ফেসবুক পেজ খোলার নিয়ম হলো সবার প্রথমে আপনাকে আপনার ফেসবুক একাউন্টে লগইন করতে হবে। তারপর সেখানে দেওয়া আপনার প্রোফাইল আইকনে ক্লিক করে পেজটা একটু নিচের দিকে নামিয়ে “All Shortcuts” এর মধ্যে “পেজ” অপশনটিতে ক্লিক করুন।

facebook 01

পেজ অপশনটিতে ক্লিক করলে আপনার স্কিনের নিচে দেওয়া ছবির মত একটি পেজ আসবে। সেখানে আপনি +Create বলে একটি লেখা দেখতে পাবেন সেটির উপরে ক্লিক করুন।

facebook 02

আপনি Create বাটনের উপর ক্লিক করলে আপনার স্কিনে আপনাকে একাউন্ট তৈরি করার জন্য পারমিশন নেয়ার জন্য একটা পেজে নিয়ে যাবে সেটা দেখতে নিচে দেওয়া ছবির মত। সেখানে আপনি “Get Start” বাটনে ক্লিক করুন।

facebook 03

পরবর্তী পেজে আপনি একটি বক্স দেখতে পাবেন। সেখানে আপনি আপনার পেজে নামটি লিখুন। তবে অবশ্যই আপনি পেজর নামটি লেখার আগে আপনি কোন বিষয়ের উপরে ফেইসবুক পেজ তৈরী করতে চান সেই টপিকে উপরে পেজ নামটি রাখুন তারপরে ‘Next‘ বাটনে ক্লিক করুন।

facebook 1

আপনি ‘নেক্সট’ বাটনে ক্লিক করলে আপনাকে পরবর্তী পেজে নিয়ে যাবে। সেখানে আপনার পেজটি কোন ক্যাটাগরির মধ্যে পড়ে সেই ক্যাটাগরিটির নির্বাচন করুন। যেমন; আমার ক্ষেত্রে ব্লগ এবং এডুকেশন তাই আমি সেটি নির্বাচন করেছি, আপনার কোন ক্যাটাগরি সেটি নির্বাচন করুন আর আপনার ক্যাটাগরি না খুঁজে পেলে সার্চ বক্সে সার্চ করুন তারপর “Create” বাটনে ক্লিক করুন।

facebook 2

পরবর্তী পেজে আপনি General অপশনে আপনার ফেসবুক পেজ সম্পর্কে কিছু ইনফরমেশন বা Bio লিখুন। Contact অপশনে আপনার ওয়েবসাইট লিংক, ইমেইল এড্রেস এবং ফোন নম্বরটি লিখুন। Location অপশনে আপনার ঠিকানা সাথে আপনার টাউন বা শহর এবং পিনকোড সহ লিখুন। Hours অপশনে আপনার ব্যবসা কতক্ষণ খোলা থাকে বা বন্ধ থাকে সেটি নির্বাচন করুন। তারপর “Next” বাটনে ক্লিক করুন।

facebook 3

পরবর্তী পেজে আপনি আপনার ফেসবুক পেজের জন্য একটি ব্যানার ফটো এবং একটি প্রোফাইল ছবি আপলোড করুন। তারপর নেক্সট বাটনে ক্লিক করুন।

facebook 4

পরবর্তী পেজে আপনাকে আপনার হোয়াটসঅ্যাপের সাথে ফেসবুক পেজটি যুক্ত করার জন্য একটি অপশন আসবে। আপনি যদি আপনার ফেসবুক পেজটি আপনার হোয়াটসঅ্যাপের সাথে যুক্ত করাতে চান তাহলে ওখানে আপনার হোয়াটসঅ্যাপ নাম্বারটি লিখুন। তারপরে নেক্সট বাটনে ক্লিক করুন আর যদি না যুক্ত করতে চান তাহলে নিচে দেওয়া Skip বাটনে ক্লিক করে এটি স্কিপ করে দিন।

আপনি আপনার নাম্বারটি দিয়ে নেক্সট করে দিলে বা Skip করে দিলে আপনাকে আপনার ফেসবুক পেজে নিয়ে আসবে যেটা দেখতে নিচে দেওয়া ছবির মত দেখাবে। সেখানে “ইনভাইট ফ্রেন্ড” বাটনে ক্লিক করে আপনি আপনার বন্ধুদেরকে ইনভাইট করুন তারপর নিচে দেওয়া নেক্সট বাটনে ক্লিক করুন।

facebook 5

পরবর্তী Stay info about your user পেজে নোটিফিকেশন ও মার্কেটিং এবং প্রোমোশন অপশন দুটিই চালু করে দিন। তারপর Done বাটনে ক্লিক করুন।

facebook 6

Done বাটনে ক্লিক করলে আপনার ফেসবুক পেজটি তৈরি হয়ে যাবে। তারপর আপনাকে সেই পেজে নিয়ে যাবে এবং সেখানে Start tour বলে একটি অপশন দেখতে পাবেন। সেখানে ক্লিক করে আপনি সেটাকে একবার দেখে নিয়ে “Done” বাটনে ক্লিক করে সেটি সম্পন্ন করে দিন।

আপনি সেটি সম্পন্ন করে দিলে সেখান থেকে আপনি আপনার ফেইসবুক পেজকে ম্যানেজ বা পরিচলনা করতে পারবেন। সাথে আপনি আপনার পেজকে কিছু পরিবর্তন করতে চাইলে সেটাও করতে পারবেন। এবং প্রতিদিন নিয়মিত কন্টেন্ট আপডেট বা শেয়ার করে আপনি একটি ফলোয়ারের base না গঠন তৈরি করতে পারবেন ইউটিউব (Youtube) বা Instagram এর মত।

প্রফেশনাল ফেসবুক পেজ

এইভাবে সহজে আপনি যেকোনো একটি প্রফেশনাল ফেসবুক পেজ খুলতে পারবেন উপরে দেওয়া টিপসকে অনুসরণ করে। তারপর একবার আপনার ফেসবুক পেজটি তৈরি হয়ে গেলে আপনি সেটিকে আপনার ব্যবসার জন্য নিজের কাজের জন্য বা আপনার ওয়েবসাইটের জন্য কাজে লাগিয়ে প্রমোট করতে পারবেন। এবং সোশ্যাল মিডিয়া দর্শকদের একটি সংগঠন গড়ে তুলতে পারবেন।

ফেসবুক পেজ খোলার নিয়ম ২০২৩

সহজ কথায় ফেসবুক পেজ খোলার নিয়ম হলো আপনাকে সবার প্রথম আপনার ফেসবুক পেজটি ওপেন করে প্রোফাইল আইকনে ক্লিক করে। সেখান থেকে পেজ অপশনে ক্লিক করে আপনার পেজের নাম দিয়ে নেক্সট বাটনে ক্লিক আপনার পেজের ইনফরমেশন দিয়ে Create বাটনে ক্লিক করে পেজটি তৈরি করে নিতে পারবেন। এটা একদম সহজ একটি ব্যাপার।

আরো পড়ুন :

ফেসবুক পেজ কিভাবে চালাতে হয়?

ফেসবুক পেজ চালানোর জন্য সবার প্রথমে আপনাকে একটি ফেসবুক পেজ তৈরি করতে হবে। তারপরে সেই ফেসবুক পেজটি ভালো করে ডিজাইন করে সাথে আপনি কি কাজ করবেন তার বিষয়ে কিছু বিবরণ দিয়ে সেখানে প্রতি দিন নিয়মিত আপনার টপিক সম্বন্ধ ভিডিও, ফটো ও আর্টিকেল শেয়ার করতে থাকুন। তারপরে সেগুলোকে তুমি তোমার বন্ধুদের সাথে শেয়ার করুন। আপনার পেজের বেশি পরিমাণে ফলোয়ার বা দর্শক বাড়ানোর জন্য এইভাবে আপনি ফেসবুক পেজ যত বেশি কনটেন্ট আপলোড দেবেন আপনার পেজটি তত বেশি পরিচিত হবে এবং আপনার ফেসবুক পেজটি তত বেশি চলবে। এইভাবে প্রতি দিন নিয়মিত ফেসবুক পেজে কন্টেন আপলোড দিয়ে সেটাকে চালিয়ে সেখান থেকে ইনকাম ও করতে পারবে।

ফেসবুক পেজের ক্যাটাগরি?

একটি প্রফেশনাল ফেসবুক পেজের জন্য ক্যাটাগরি একটি ভীষণ গুরুত্বপূর্ণ বিষয়। কারণ আপনি যদি কোন একটি ফেসবুক পেজ তৈরি করেন এবং সেখানে নিয়মিত কোন এক ধরনের পোস্ট করতে থাকেন। যেমন – টেকনোলজি, স্বাস্থ্য, বা শিক্ষা সম্পর্কে তাহলে আপনাকে সেই ক্যাটাগরিকে লক্ষ্য করে নিয়মিত সেই ক্যাটাগরির পোস্ট বা কনটেন্ট আপলোড করতে হবে। তাহলে আপনি একটি সুন্দর ও সঠিক পেজ ফেসবুক পেজ তৈরি করতে পারবে এবং সেখান থেকে অধিক পরিমাণে দর্শক সাথে ইনকাম করতে পারবে। সেটা যদি একটা ক্যাটাগরির উপরে হয়। কিন্তু আপনি যদি একটি পেজ তৈরি করে সেখানে বিভিন্ন ধরনের ক্যাটাগরির পোস্ট বা কন্টেন্ট আপলোড তাহলে আপনার পেজটি অত তত পরিমাণে গ্রোথ বা পরিচিত হবে না এবং আপনি এবং আপনি সেখান থেকে বেশি ইনকাম করতে পারবেন না এবং কোন sponsorship ও নাও পেতে পারেন। এছাড়া আপনার দর্শকদের বুজতে আপনার সম্যসা হবে। তাই সব সময় আপনার টপিক রিলেটেড category টি নির্বাচন করুন তাহলে ফেইসবুক ও দর্শকদের আপনার পেজকে বুজতে সহজ হবে।

ফেসবুক পেজ কত প্রকার?

ফেসবুক পেজ কত প্রকার এটা বলা অসম্ভব ব্যাপার। কারণ এক একটি বিষয়ের উপরে এক একটি ফেসবুক পেজ তৈরি করা হয়। সেটা হতে পারে পার্সোনাল, professional বা ব্যাবসায়িক খেত্তেও হতে পারে। এবং সেখানে সেই বিষয়ে সম্পর্কে আগ্রহী দর্শকদের এক জায়গায় করা হয়। যেমন আমি আগেই বলেছি টেকনোলজি সম্পর্কে, স্বাস্থ্য সম্পর্কে, শিক্ষা সম্পর্কে, টিপস এন্ড ট্রিক সম্পর্কে, ওয়েবসাইট সম্পর্কে, বা খাবার সম্পর্কে বিভিন্ন প্রকার পেজ তৈরি করতে পারবেন। আপনার চাহিদা অনুযায়ী।

ফেসবুক পেজ সেটিং?

ফেসবুক পেজ সেটিং করার জন্য সবার প্রথমে আপনি আপনার ফেসবুক পেজটি খুলুন তারপর সেখানে ডট আইকনে ক্লিক করে পেজ সেটিং পেজের মধ্যে আপনি আপনার পেজার সমস্ত সেটিং করতে পারবে। এছাড়া “এডিট” অপশনে ক্লিক করে সেখানে আপনি বিভিন্ন ধরনের অপশন দেখতে পাবেন। তার মধ্যে থেকে আপনার প্রয়োজনীয় ইনফরমেশন গুলি এডিট করে আপডেট বা সেভ বাটনে ক্লিক করুন। এইভাবে আপনি সহজে যে কোন ফেসবুক পেজকে সেটিং পরিবর্তন বা আপডেট করতে পারে।

ফেসবুক পেজ থেকে টাকা ইনকাম?

ফেসবুক পেজ থেকে টাকা ইনকাম করার বিভিন্ন উপায় আছে। যেমন – আপনি ফেসবুকে প্রতিনিয়ত ভিডিও কনটেন্ট আপলোড দিয়ে বা পোস্ট আপলোড দিয়ে সেগুলোকে ফেসবুক মনিটাইজেশন চালু করে আপনি সেখান থেকে আপনার ভিডিও বা পোস্ট কন্টেন এর উপর ফেসবুক বিজ্ঞাপন দেখিয়ে সেখান থেকে ইনকাম করতে পারবেন। এছাড়া আপনার পেজটি যদি কোন একটি ক্যাটাগরির উপর ভিত্তি হয়ে থাকে। যেমন -টেকনোলজি, শরীর বা সাস্থ সম্পর্কে তাহলে আপনি সে ক্ষেত্রে যে কোন কোম্পানি থেকে এসপন্সিপ নিয়ে ইনকাম করতে পারবেন সাথে এফিলিয়েট পণ্য প্রচার করেও এই ফেসবুক পেজ থেকে ইনকাম করতে পারবে। এছাড়া আরো অন্যান্য বিষয়ে ফেসবুক পেজ থেকে ইনকাম করা সম্ভব। সেটা কিভাবে করে জানতে এই পোস্টটি পড়ুন।

উপসংহার :

আশা করি আপনি প্রফেশনাল ফেসবুক পেজ খোলার নিয়ম এবং Facebook পেজ কিভাবে চালাতে হয়, কিভাবে প্রমোট করতে হয়, কিভাবে সেটিং করতে হয়, ও কিভাবে সেখান থেকে ইনকাম করতে হয়? এই সম্পর্কে সম্পূর্ণ ধারণা পেয়ে গেছে। যদি এখনো কোনো প্রশ্ন থাকে তাহলে অবশ্যই নিচে কমেন্ট বক্সে জানান। আর এই নিবন্ধনটি ভালো লাগলে তোমার বন্ধু ও পরিবারের সাথে শেয়ার করুন। আর এরকম ধরনের নতুন নতুন টিপস, ব্লগিং, এফিলিয়েট মার্কেটিং, ডিজিটাল মার্কেটিং, ও অনলাইন থেকে ইনকাম করার বিষয় জানতে আমাদের ব্লগটি সাবস্ক্রাইব করে রাখুন এবং আমাদের টেলিগ্রাম চ্যানেলটিতে যোগদান করুন।

আরো পোস্ট পড়ুন :-