ওয়ার্ডপ্রেস সাইটে পুশ নোটিফিকেশন কিভাবে যুক্ত বা ইন্সটল করব

ওয়ার্ডপ্রেস সাইটে পুশ নোটিফিকেশন কিভাবে যুক্ত বা ইন্সটল করব

আপনি কি আপনার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটে পুশ নোটিফিকেশন কিভাবে যুক্ত করতে হয় বা ইন্সটল করতে হয় এই সম্পর্কে জানতে চান। তাহলে আর্টিকেলটি সম্পূর্ণ পড়ুন। কারণ এই নিবন্ধনটির মধ্যে আমি আপনার সাথে আপনার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটে Push Notification যুক্ত করার জন্য সহজ প্রক্রিয়াটি শেয়ার করেছি। যেটি আপনি একবার অনুসরণ করার পরে খুব সহজেই আপনার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটে পুট নোটিফিকেশন লাগাতে পারবেন।

কারণ আপনি যদি আপনার ওয়েবসাইটে পুশ নোটিফিকেশন লাগিয়ে অধিক পরিমাণ ইনকাম করতে চান, কিংবা আপনার পুরনো দর্শকদেরকে ফিরিয়ে আনতে চান তাহলে অবশ্যই নিচে দেওয়া টিপস গুলো ফলো করুন।

এই পুশ নোটিফিকেশনকে ব্যবহার করে আপনি খুব সহজেই যেকোনো ওয়েবসাইটের জন্য একটি ইউটিউব সাবস্ক্রাইবার এর মত দর্শকদের এক জায়গায় করতে পারো। এবং সেই দর্শকদের আপনি আপনার নতুন এবং পুরাতন পাবলিশ করা পোস্টের নোটিফিকেশন পাঠিয়ে সেই পোস্টে বেশি পরিমান দর্শক আন্তে পারবে। এবং পোস্ট কে গুগল discover এ নিয়ে যেতে পারবে।

তাই চলুন দেরি না করে জেনে নেওয়া যাক কিভাবে পুশ নোটিফিকেশন যুক্ত করা যায় ;

পুশ নোটিফিকেশন কিভাবে যুক্ত করব

আপনার ব্লগ বা ওয়েবসাইটে পুশ নোটিফিকেশন যুক্ত করার জন্য বা ইন্সটল করার জন্য বিভিন্ন ধরনের পুশ নোটিফিকেশন প্লাটফর্ম উপলব্ধ আছে অনলাইনে। যেমন; Onesignal, Pushalert, Sendpulse, (Notix) নোটিক্স এছাড়া আরো অন্যান্য কিন্তু আজকে আমরা ব্যবহার করব Notix পুশ নোটিফিকেশন সফটওয়্যার কে।

কারণ এই Notix পুশ নোটিফিকেশন সফটওয়্যার নতুনদের জন্য একদম ফ্রি। হ্যাঁ বন্ধু নতুনদের জন্য একদম ফ্রি। যতক্ষণ না আপনার তিরিশ হাজার সাবস্ক্রাইবার সম্পূর্ণ হচ্ছে ততক্ষণ পর্যন্ত আপনার কোন টাকা দিতে হবে না। আপনার ৩০ হাজার সাবস্ক্রাইবার সম্পূর্ণ হয়ে যাওয়ার পরে যদি আপনার আরো বেশি সাবস্ক্রাইবার এর কমিটি গঠনের প্রয়োজন হয় তাহলে আপনি তাদের বেসিকমনিটাইজেশন প্লানটি কিনতে পারেন শুধুমাত্র ৩০ ডলার প্রতি মাসে খরচ করে।

কিন্তু আপনি যদি নতুন হন তাহলে আপনি তাদের ফ্রি প্ল্যানটি ব্যবহার করতে পারেন যেটি বর্তমানে আমি ব্যবহার করি এবং এই মুহূর্তে আপনাদেরকে এই আর্টিকেলে ব্যবহার করে দেখাবো।

তাই সবার প্রথমে আমরা Notix.co তাদের অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করব। তারপর সেখানে দেওয়া “সাইন আপ” বাটনে ক্লিক করুন।

not

আপনি “সাইন আপ” বাটনে ক্লিক করলে আপনাকে তাদের Sign up পেজে নিয়ে যাবে। সেখানে আপনি আপনার অ্যাকাউন্ট তৈরির তথ্যগুলো দিয়ে “আই এম নট এ রোবট ” ওখানে ক্যাপচার কোটি সম্পূর্ণ করুন। তারপর ‘সাইন আপ‘ বাটানে ক্লিক করুন। (আর আপনি যদি আগে থেকেই এই নোটিক্স পুশ নোটিফিকেশনে একাউন্ট তৈরি করে থাকেন তাহলে আপনি SignIn বাটানে ক্লিক করে আপনার ইমেইল আইডি এন্ড পাসওয়ার্ড লিখে লগইন বাটনে ক্লিক করুন।

not1

আপনি SignIn বাটনে ক্লিক করলে আপনার স্কিনের নিচে দেওয়া ছবির মত কিছু লেখা দেখাবে। সেখানে লেখা থাকবে আপনার দেওয়া ইমেইল আইডিতে আপনার একাউন্ট ভেরিফিকেশন এর জন্য একটি কনফার্ম লিংক দেওয়া হয়েছে। সেই লিংকে ক্লিক করে আপনি আপনার ইমেইল একাউন্টটি ভেরিফিকেশন করুন।

not2

আপনি ইমেইলটি ভেরিফিকেশন করার জন্য আপনার ইমেইল একাউন্টটি খুলুন। তারপর সেখানে Notix পুশ নোটিফিকেশন থেকে পাঠানো ইমেইলটি খুলুন যেটা দেখতে নিচে দেওয়া ছবির মত। তারপর সেখানে “ভেরিফাই একাউন্ট” বাটনে ক্লিক করুন।

not3

আপনি ভেরিফাই বাটনে ক্লিক করলে আপনাকে তাদের পাসওয়ার্ড সেটা করার পেজে নিয়ে যাবে। সেখানে আপনি আপনার পাসওয়ার্ডটি লিখুন। তারপর “ফিনিশ এন্ড লগইন” বাটনে ক্লিক করুন। তবে পাসওয়ার্ডটা লেখার সময় অবশ্যই কিছু স্পেশাল ক্যারেক্টার ব্যবহার করবেন। যেমন; ABcd সাথে নাম্বার ও *, #, @, এগুলো।

not4

আপনি “ফিনিশি এন্ড লগইন” বাটনে ক্লিক করলে আপনাকে আপনার নোটিক্স নোটিফিকেশনের ড্যাশবোরে নিয়ে যাবে যেটা দেখতে নিচে দেওয়া ছবির মত। আপনি ওই ড্যাসবোর্ডে প্রবেশ করলে “রেডি টু গো” লেখা একটি অপশন দেখতে পাবেন এবং তার পাশে একটি “Add Source” বাটন থাকবে সেটাতে ক্লিক করুন।

not5

আপনি “এড সোর্স” বাটনে ক্লিক করলে আপনাকে পরবর্তী পেজে নিয়ে যাবে। সেখানে আপনি তিনটি অপশন দেখতে পাবেন প্রথমটি ওয়েব প্ল্যাটফর্ম, দ্বিতীয়টি ওয়ার্ডপ্রেস, এবং তৃতীয়টি এন্ড্রয়েড অ্যাপ। এর মধ্য থেকে আপনি যেকোন একটি অপশন কে বেছে নিতে পারেন। কিন্তু আজ আমি আপনাদের দেখাবার জন্য দ্বিতীয় অপশন ওয়ার্ডপেসকে বেছে নেব। আমাদের এই তরিকুল বাঙালি ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটে নোটিফিকেশন যুক্ত করার জন্য। তারপর তার নিচে অ্যাপ বা ওয়েবসাইটের নামের জায়গায় আপনার ওয়েবসাইটের নামটি লিখুন তারপর ট্যাগ আবার ওই নামটি লিখুন তারপর “ক্রিয়েট সোর্স” create source বাটানে ক্লিক করুন।

not6

পরবর্তী পেজে আপনি আপনার Notix নোটিফিকেশনের এপিআই কি (key) ও তার বিভিন্ন ধরনের সেটিং পেয়ে যাবেন। সেই সেটিংগুলোতে আপনার ওয়েবসাইট লোগো, টেক্সট, ও বাটন টেক্সট গুলো পরিবর্তন করে, সম্পূর্ণ করার পরে আপনি একদম নিচে “APPLY” বাটনে ক্লিক করুন।

not9

আপনি নোটিক্স পুশ নোটিফিকেশন এর সেটিং এর সমস্ত কিছু সেটিং করে দেওয়ার পরে সেখান থেকে আপনার অ্যাপ আইডি টি কপি করে নিন। তারপর দ্বিতীয় ক্রিকেট এপিআই key নিচে এপিআই asses পেজে ক্লিক করে আপনি আপনার ওয়েবসাইটের নাম লিখে রাইট চিহ্নে ক্লিক করলে আপনার এ পি আই কি তৈরি হয়ে যাবে। এপিআই key তৈরী হয়ে গেলে সেটাকেও কপি করে নিন।

notix

তারপর আপনি আপনার ওয়ার্ডপ্রেসের ওয়েবসাইটটি লগইন করুন এবং সেখানে প্লাগিন অপশনের মধ্য “এড নিউ” বাটনটিতে ক্লিক করুন তারপর সার্চ বক্সে Notix লিখে সার্চ করুন। এবং ইনস্টল নাও বাটনে ক্লিক করে Notix ওয়েব পুশ নোটিফিকেশন টি ইন্সটল করে “Active” বাটনে ক্লিক করুন।

not11

নোটিক্স প্লাগিনটি একটিভ হয়ে যাওয়ার পরে আপনি আপনার ওয়ার্ডপ্রেস সাইটের মেনু বরে নোটিক্স অপশনটি দেখতে পারবেন। সেখানে ক্লিক করে নোটিশ অপশনে প্রবেশ করুন তারপর “কানেক্ট একাউন্ট” বাটনে ক্লিক করুন।

not12

পরবর্তী পেজে আপনি নোটিক্স App ID-তে আপনার App আইডিটি লিখুন। তারপরে এপিআই token এ আপনার Notix এপিআই টি লিখুন এবং নিচে ফিচার্সে বা বৈশিষ্ট্য যে দুটি অপশন আছে ওই দুটিকেই চালু করে দিন তারপর “Save সেটিং” বাটনে ক্লিক করুন।

not13

আপনি সঠিক “অ্যাপ আইডি” ও “এপিআই id” টি দিয়ে সেভ সেটিং বাটনে ক্লিক করলে আপনার একাউন্টে কানেক্ট হয়ে যাবে এবং এক থেকে দু মিনিট বাদে আপনার Notix নোটিফিকেশনটি কাজ করা শুরু করে দেবে। যেমনটা আপনি নিচে দেওয়া ছবিতে দেখতে পাচ্ছেন।

not15

উপসংহার :

আপনি ঠিক একইভাবে এই নোটিক্স পুশ নোটিফিকেশনটি আপনার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটে যুক্ত করতে পারবেন। উপরে দেওয়া টিপসগুলো অনুসরণ করে, কিন্তু একটা বিষয় হলো এটাই আপনি এই Notix নোটিফিকেশনকে ফ্রিতে সাইন আপ করে ৩০ হাজার পর্যন্ত সাবস্ক্রাইবার কে এক জায়গায় করতে পারবে। আপনি ৩০ হাজারের বেশি সাবস্ক্রাইবার এর বেশি যোগ করতে চাইলে আপনাকে তাদের প্রিমিয়াম প্লান কিনতে হবে। যা শুধুমাত্র ৩০ ডলার প্রতি মাস হিসেবে। এছাড়া আপনি তাদের মনিটাইজেশন অপশনকে ব্যবহার করে সেখান থেকে ইনকাম করতে পারবে।

ওয়েবসাইটে পুশ নোটিফিকেশন লাগাতে কি করতে হবে?

পুশ নোটিফিকেশন লাগাবার জন্য সবার প্রথমে আপনাকে Notix পুশ নোটিফিকেশন ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। তারপর সেখানে অ্যাকাউন্ট তৈরি করে আপনার অ্যাপ আইডি ও এ পি আই key তৈরি করে সেটি কপি করুন। তারপর ওয়ার্ডপ্রেসের Notix প্লাগিনটি ইন্সটল করে, ওই অ্যাপ আইডি ও এপিআই কি এটি দিয়ে সেভ করে দিন।

নোটিক্স পুশ নোটিফিকেশনকে কেন বেছে নেব?

এই নোটিক্স পুশ নোটিফিকেশনকে বেছে নেওয়ার মূল কারণ হলো এটি নতুনদের জন্য বিনামূল্যে পাওয়া যায়। সাথে তারা ৩০ হাজার সাবস্ক্রাইবার পর্যন্ত ফ্রি প্রদান করে। এছাড়া এটি সহজে ব্যবহার করা সম্ভব।

নোটিক্স পুশ নোটিফিকেশনটি কি সুরক্ষিত?

আমার এই তিন মাস ব্যবহারের অভিজ্ঞতায় আমি বলব হ্যাঁ নোটিক্স পুশ নোটিফিকেশনটি একটি সুরক্ষিত নোটিফিকেশন এপ্লিকেশন আপনার জন্য এবং আপনার দর্শকদের জন্য। এছাড়া আপনাকে অন্য পুশ নোটিফিকেশনের তুলনায় Notix প্ল্যাটফর্ম ইনকাম করার সুযোগ দেয়।

আশা করি আপনি সম্পূর্ণভাবে বুঝতে পেরেছেন যে কিভাবে একটি ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটে পুশ নোটিফিকেশন যুক্ত বা এড করে সেই সম্পর্কে। যদি আপনার এখনো কোন প্রশ্ন থাকে তাহলে অবশ্যই নিচে কমেন্ট বক্সে জানান। আর এরকম ধরনের নতুন নতুন টিপস এন্ড এন্ট্রি, টেকনোলজি, ব্লগিং, ও এফিলিয়েট মার্কেটিং সম্পর্কে আপডেট পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেলটি যোগদান করুন। সাথে ব্লকটি সাবস্ক্রাইব করে রাখুন। আর মোবাইলে ফ্রি ব্লগ কিভাবে বানায় জানতে এই আর্টিকেলটি পড়ুন।

আরো পোস্ট পড়ুন :-