ইন্টারনেট বা যোগাযোগ ব্যবস্থার উপাদান সমূহ

ইন্টারনেট বা যোগাযোগ ব্যবস্থার উপাদান সমূহ (Component of Internet)

ইন্টারনেট বা ইন্টারনেটের যোগাযোগ ব্যবস্থার উপদান সমূহ সম্পর্কে জানতে এই আর্টিকেলটি সম্পন্ন পড়ুন। এই আর্টিকেল এর মাধ্যমে আমি আপনাদের সাথে শেয়ার করেছি ইন্টারনেট যোগাযোগ ব্যবস্থা, ডাটা আদান-প্রদান, ইন্টারনেট প্রোটোকলের সম্পর্কে, এছাড়া আরো অন্যান্য বিষয়ে।

সুতরাং আপনি যদি অনলাইন থেকে ইনকাম করতে চান কিংবা ইন্টারনেটে কোন কাজ করতে চান তাহলে অবশ্যই নিচে দেওয়া টিপসগুলো ভালো করে লক্ষ্য করুন এটা আপনার অনলাইন চলার পথে অনেক সাহায্য করবে।

ইন্টারনেট বা যোগাযোগ ব্যবস্থার উপাদান

ইন্টারনেটের মুখ্য পাঁচটি উপাদান নীচে দেওয়া হল :

(i) ম্যাসাজ বা তথা (Massage): যেসব তথ্য আদান-প্রদান করা হয় সেগুলিকেই সাধারণভাবে ম্যাসাজ বলা হয়

(ii) প্রেরক (Sender) : যে যন্ত্রাংশ তথ্য বা ম্যাসাজ পাঠায়, তাকে প্রেরক-যন্ত্র বলে।

(iii) গ্রাহক (Receiver) : যে যন্ত্রাংশ তথ্য বা ম্যাসাজকে গ্রহণ করে, তাকে বলে গ্রাহক-য।

(iv) বাহক বা মাধ্যম (Medium) : যে নির্দিষ্ট পথে প্রেরিত তথ্য গ্রাহক যন্ত্রে যায়, তাকে বলে বাহক বা মিডিয়াম।

(v) নিয়মাবলি (Protocol) : এগুলি কতকগুলি নিয়মের সমবায় যেগুলি তথ্যের আদান প্রদানে সমন্বয়সাধন (co-ordinate) করে। সব প্রেরক ও গ্রাহকই ওই একই ধরনের প্রোটোকল মেনে চলে।

নিচে যোগাযোগ ব্যবস্থার একটি সরলরেখা চিত্র দেওয়া হল—

ইন্টারনেট বা যোগাযোগ1

ডেটা আদান প্রদানের ধরন (Data Transmission Mode) :

তথ্য বা ডেটা আদান প্রদানের তিনটি মোড আছে। যেমন; সরল বা simplex transmission অর্থাৎ একমুখী সারন, অর্ধ দ্বৈত সঞ্চারণ বা Half-duplex transmission যে ক্ষেত্রে একই যন্ত্র ডেটা-এর আদান ও প্রদান করলেও তা একই সময়ে করে না এবং অপরটি হল পূর্ণ দ্বৈত সত্ত্বারণ বা Full-duplex transmission যেক্ষেত্রে একই যন্ত্র একই সময়ে তথ্যের আদান-প্রদান করতে পারে।

মডেম হল কম্পিউটারের সাথে সংযোগীকৃত একটি যন্ত্র যা ডিজিটাল | সিগন্যালকে আনালগ সিগন্যালে অথবা অ্যানালগ সিগন্যালকে ডিজিট্যাল সিগন্যালে রূপান্তরিত করে।

জানুন : ইন্টারনেট কি? ইন্টারনেটের প্রাথমিক ধারণা

ইন্টারনেটের জন্য প্রয়োজনীয় হার্ডওয়্যার ও সফটওয়্যার :

ইন্টারনেটের জন্য প্রয়োজনীয় হার্ডওয়্যার হল কম্পিউটার, মোডেমটেলিফোন লাইন এবং প্রয়োজনীয় সফটওয়্যার হল ব্রাউসার, ই-মেল ক্লায়েন্ট, চ্যাট ক্লায়েন্ট, ডাউনলোড ম্যানেজার ও ইন্টারনেট ম্যাসাজার

ইন্টারনেট (Intranet) :

ইন্টারনেট প্রযুক্তিবিদ্যার মাধ্যমে যদি কোনো নির্দিষ্ট সংস্থার মধ্যে তথ্য আদান প্রদান করা হয় তবে তাকে ইন্ট্রানেট পদ্ধতি বলে.

ব্রাউসার (Browser) :

ব্রাউসার হল এমন একটি সফটওয়্যার যার মাধ্যমে একটি কম্পিউটারে ইন্টারনেট ব্যবস্থা চালু করা যায়। অর্থাৎ এটি অত্যন্ত প্রয়োজনীয় একটি সফটওয়্যার। উদাহরণ— ইন্টারনেট এক্সপ্লোরার, নেটস্কেপ নেভিগেটর প্রভৃতি।

সার্চ ইঞ্জিন (Search Engine) :

সার্চ ইঞ্জিন হল বিশেষ ধরনের ওয়েব পেজ যা ইন্টারনেট থেকে নির্দিষ্ট তথ্য আহরণ করতে সাহায্য করে। কোনো নির্দিষ্ট তথ্য খুঁজতে সার্চ ইঞ্জিনের সাহায্য দরকার হয়। উদাহরণ — ইয়াহু, গুগল (Yahoo, Google) ইত্যাদি।

এইচ টি এম এল (HTML) :

ওয়েব পেজ যে ভাষা বা ল্যাঙ্গুয়েজের মাধ্যমে তৈরী করা হয় তাকে এইচ টি এম এল বা হাইপার টেক্সট মার্ক আপ ল্যাঙ্গুয়েজ বলা হয়।

প্রোটোকল (Protocol) :

প্রোটোকল হল কতকগুলি নিয়ম ও শৃঙ্খলাবদ্ধ নীতি যা একটি যোগাযোগ ব্যবস্থাকে সঠিকভাবে পরিচালিত নিয়ন্ত্রণ করে। উদাহরণ—এফ টি পি (FTP). HTTP, TCP/IP প্রভৃতি।

  • FTP → File Transfer Protocol (ফাইল ট্রান্সফার প্রোটোকল).
  • HTTP → Hyper Text Transfer Protocol (হাইপার টেক্সট ট্রান্সফার প্রোটোকল).
  • TCP → Transmission Control Protocol (ট্রান্সমিশন কন্ট্রোল প্রোটোকল).
  • IP → Internet Protocol (ইন্টারনেট প্রোটোকল).

ইউ আর এল (URL) :

ইউ আর এল (URL) বা ইউনিফর্ম রিসোর্স লোকেটর হল একটি নির্দেশক যার মাধ্যমে বিভিন্ন ফাইল, ইন্টারনেট মেলের ঠিকানা ইত্যাদির কথা লুকানো হয়।

আই এস পি (ISP) :

যে সংস্থা ইন্টারনেট পরিষেবা ব্যবস্থা প্রদান করে তাকে ISP বা ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার বলে। যেমন – VSNL |

ডউইন ম্যাগাজিন :

প্রাইম মোভার্স-এর মতে প্রথম ই-মেল পাঠান রে টমলিনসন নামে এক ইঞ্জিনিয়ার 1971 সালে।

মোডেম (MODEM) :

মোডেম কথাটির সম্পূর্ণ নাম হল মডিউলেটর ডিমডিউলেটর যা অ্যানালগ সিগন্যালকে ডিজিটাল সিগন্যালে ও ডিজিটাল সিগন্যালকে অ্যানালগ সিগন্যালে পরিবর্তন করে।

ই-মেল :

ই মেল বা ইলেকট্রনিক মেল হল বৈদ্যুতিন যন্ত্রের মাধ্যমে চিঠিপত্র আদান প্রদান করার। ব্যবস্থা। এক্ষেত্রে নিমেষের মধ্যে এক স্থান হতে দূরবর্তী যে-কোনো স্থানে “পত্র প্রেরণ” করা সম্ভব। ই-মেল ব্যবস্থার মাধ্যমে বিভিন্ন ধরনের টেক্সট, গ্রাফিক্স, অডিও, ভিডিও আদান প্রদান করা যায়

OSI :

OSI বা ওপেন সিস্টেম ইন্টারকানেকশন হল একটি 7 লেয়ার সিস্টেম। এই সাতটি লেয়ারের মাধ্যমে বিভিন্ন ডেটা বা ইনফরমেশন এক মেশিন হতে অন্য মেশিনে যেতে পারে। OSI সিস্টেমের সাতটি লেয়ারের নাম হল – ফিজিক্যাল লেয়ার, ডেটা লিঙ্ক লেয়ার, নেটওয়ার্ক লেয়ার, ট্রান্সপোর্ট লেয়ার, সেশন লেয়ার, প্রেসেনটেশন লেয়ার এবং অ্যাপ্লিকেশন লেয়ার।

TCP/IP :

TCP/IP মডেলের পুরো নাম ট্রান্সমিশন কন্ট্রোল প্রোটোকল। ইন্টারনেট প্রোটোকল। TCP/IP মডেলের চারটি লেয়ার রয়েছে। যথা — ফিজিক্যাল লেয়ার, নেটওয়ার্ক লেয়ার, ট্রান্সপোর্ট লেয়ার এবং অ্যাপ্লিকেশন লেয়ার।

ইন্টারনেট বা যোগাযোগ প্রশ্ন উত্তর সমূহ

১. একগুচ্ছ ডিভাইস একে-অপরের সঙ্গে যুক্ত থাকলে, সেই ব্যবস্থাকে বলে নেটওয়ার্ক। যেমন— টেলিফোন নেটওয়ার্ক, রেডিও নেটওয়ার্ক, কম্পিউটার নেটওয়ার্ক ইত্যাদি।

২. ইন্টারনেটের উপাদানগুলি হল : (i) ম্যাসেজ বা তথ্য (ii) প্রেরক (iii) বাহক বা মাধ্যম (iv) গ্রাহক এবং (v) প্রটোকল বা নিয়মাবলী।

৩. দূরত্ব, সময় এবং খরচ-এর বাধা দূর করতে নেটওয়ার্কিং অত্যন্ত প্রয়োজনীয়।

৪. তিন ধরনের নেটওয়ার্ক আছে—(i) ল্যান (LAN), (ii) ম্যান (MAN) এবং (iii) ওয়্যান (WAN)।

৫. পরস্পরের সঙ্গে আন্তঃসম্পর্কযুক্ত বহু ক্ষুদ্র-ক্ষুদ্র নেটওয়ার্কের সমাহারকেই বলে ইন্টারনেট। এটি হল পৃথিবীব্যাপী নেটওয়ার্ক যা লক্ষ-লক্ষ কম্পিউটারকে সংযুক্ত করে, যাতে তারা পরস্পরের সঙ্গে যোগাযোগ করে তথ্য বিনিময় করতে পারে।

৬. কোনো প্রতিষ্ঠানের নেটওয়ার্কের যে অংশটি সংরক্ষিত অর্থাৎ প্রতিষ্ঠানের অনুমোদন ছাড়া ব্যবহার করা যায় না, তাকে বলে ইন্ট্রানেট এবং অপর যে অংশ জনসাধারণের জন্য উন্মুক্ত, তাকে বলে এক্সট্রানেট।

৭. ব্রাউজার হল একটি সফ্টওয়্যার, যার দ্বারা কোনো কম্পিউটারে ইন্টারনেট ব্যবস্থা চালু করা যায়। যেমন—ইন্টারনেট এক্সপ্লোরার, নেটস্ক্যাপ নেভিগেটর ইত্যাদি।

৮. ইন্টারনেটে সংযুক্ত থাকা মেসিনগুলির মধ্যে পরিষেবা প্রদানকারী মেসিনগুলিকে বলে সার্ভার এবং যে মেসিনগুলি ওই পরিষেবাগুলি গ্রহণ করে, তাদের বলে ক্লায়েন্ট।

আশা করি আপনি ইন্টারনেট বা যোগাযোগ ব্যবস্থার উপাদান সমূহ সম্পর্কে সমস্ত বিষয়গুলো ভালোভাবে বুঝতে পেরেছেন। যদি আপনার এখনো কোনো প্রশ্ন থাকে তাহলে অবশ্যই নিচে কমেন্ট বক্সে জানান। আর এই আর্টিকেলটি যদি ভালো লেগে থাকে তাহলে তোমার বন্ধুদের সাথে শেয়ার করুন। এবং এরকম ধরনের আরো নতুন নতুন টিপস পেতে এবং অনলাইন থেকে ইনকাম করার উপায় সম্পর্কে জানতে আমাদের টেলিগ্রাম চ্যানেলে যোগদান করুন সাথে ব্লকটিকে সাবস্ক্রাইব করে রাখুন।

আরো পোস্ট পড়ুন :-