ইন্টারনেট কি? ইন্টারনেটের প্রাথমিক ধারণা

ইন্টারনেট কি? ইন্টারনেটের প্রাথমিক ধারণা [INTERNET FUNDAMENTAL]

ইন্টারনেট কি? Internet কিভাবে কাজ করে, ও ইন্টারনেটের প্রাথমিক ধারণা জানতে আর্টিকেলটি সম্পূর্ণ পড়ুন। কারণ আমরা সবাই জানি ইন্টারনেট ব্যাবহার করে হোয়াটস্যাপ ফেইসবুক, ইউটুব এগুলো দেখতে পারি কিন্তু ইন্টারনেট কি কি ও কয় প্রকার, কিভাবে কাজ করে এগুলো অনেকে জানেনা। তাই আমি এই সমস্ত বিষয়ে এই আর্টিকেলে তোমাদের সাথে শেয়ার করেছি।

তাই আপনি যদি জানতে আগ্রহী হন তাহলে নিচে দেওয়া তথ্য গুলি জেনে নিন।

ইন্টারনেট কি (Internet)

ইন্টারনেট হলো বিশ্বব্যাপী ইন্টারনেট প্রোটোকল ব্যবহার করে সংযোগ করার জন্য একটি সর্বাধিক সাধন বা সাধনাতমক নেটওয়ার্ক। এটি বিশ্বের প্রায় সব দেশে অনুমোদিত প্রযুক্তি বা ব্যক্তিরা একে অপরের সাথে, তাদের মধ্যে বিভিন্ন বিষয়বস্তুরসাংযোজিত করে থাকা।

ইন্টারনেটের মাধ্যমে মানুষ বিভিন্ন উপায়ে বিভিন্ন তথ্য অনুসন্ধান করতে পারে, বিভিন্ন ধরনের পরিষেবা সম্পর্কে জানতে পারে, সামাজিক যোগাযোগ করতে পারে, মেইল পাঠাতে পারে, ভিডিও দেখতে পারে, অনলাইন শপিং করতে পারে, অনলাইন থেকে ইনকাম করতে এবং আরও অনেক কিছু করতে পারে।

ইন্টারনেটের মৌলিক উপাদানগুলি হলো ইন্টারনেট প্রোটোকল (IP), এবং ডোমেইন নাম সিস্টেম (DNS)। ইন্টারনেটের কার্যকারিতা তথা তথ্য বিনিময়ের জন্য ডাটা প্যাকেট ব্যবহৃত হয়, যা একটি দেশ থেকে অন্য দেশে পাঠানো হয়। যেমন একটা ওয়েবসাইট বা app.

নেটওয়ার্ক (Network)

দুটি বা তার বেশি সংখ্যক কম্পিউটার যদি পরস্পরের সাথে। এমনভাবে যুক্ত থাকে যাতে কম্পিউটারগুলি বিভিন্ন ধরনের তথ্য অর্থাৎ ডেটা বা ইনফরমেশন আদান প্রদান করতে পারে, তবে সেই সিস্টেমকে কম্পিউটার নেটওয়ার্ক বলা হয়।

যে কম্পিউটার নেটওয়ার্কের সাথে যুক্ত নয় তাকে বলা হয় স্ট্যান্ড আলো কম্পিউটার (stand alone computer) | যে কম্পিউটার নেটওয়ার্কের সাথে যুদ্ধ তাকে বলা হয় ওয়ার্কস্টেশন (Work station) অথবা নোড (Node) অথবা হোস্ট (Host) বলে।

কম্পিউটার নেটওয়ার্ক

সাধারণত তিন ধরনের কম্পিউটার নেটওয়ার্ক রয়েছে। যথা—

  1. LAN (ল্যান) → Local Area Network (লোকাল এরিয়া নেটওয়ার্ক).
  2. MAN (ম্যান) → Metropoliton Area Network (মেট্রোপলিটান এরিয়া নেটওয়ার্ক).
  3. WAN (ওয়ান) → Wide Area Network (ওয়াইড এরিয়া নেটওয়ার্ক).

LAN নেটওয়ার্ক :

কম্পিউটার নেটওয়ার্ক সিস্টেমের একটি ভাগ হল ল্যান বা লোকাল এরিয়া নেটওয়ার্ক । ল্যান নেটওয়ার্ক সিস্টেমের সাইজ সীমাবদ্ধ। সাধারণত কিছু কিলোমিটারের মধ্যে বিস্তৃত কম্পিউটারগুলির মধ্যে কোনো যোগাযোগ ব্যবস্থা গড়ে উঠলে তাকে ল্যান কানেকশন বলে।

একটি ল্যান কানেকশনে ভেটা ট্রান্সমিশন স্পিড প্রায় 10-100 Mbps| ল্যান নেটওয়ার্ক সিস্টেম বিভিন্ন টপোলজিযুক্ত হতে পারে। যথা—স্টার টপোলজি, রিং টপোলজি, বাস টপোলজি ইত্যাদি। সাধারণত ল্যান কানেকশনে কম্পিউটারগুলি কীভাবে সম্পর্কযুক্ত তার দ্বারা টপোলজি নির্ধারিত হয়।

নেটওয়ার্ক

MAN নেটওয়ার্ক :

ম্যান বা মেট্রোপলিটান এরিয়া নেটওয়ার্কের ক্ষেত্রে কম্পিউটারগুলি প্রায় 50 কিমি জায়গা জুড়ে থাকতে পারে। ম্যানের সাইজ ল্যানের তুলনায় কিছুটা বিস্তৃত। সাধারণত একটি শহরের সমস্ত কম্পিউটারগুলির মধ্যে যে যোগাযোগ ব্যবস্থা রয়েছে তাকে ম্যান বলে। একটি শহরের কে নেটওয়ার্ক সিস্টেমকে ম্যানের সাথে তুলনা করা যেতে পারে।

নেটওয়ার্ক 2

WAN নেটওয়ার্ক

ওয়ান বা ওয়াইড এরিয়া নেটওয়ার্ক সিস্টেমে সাইজের কোনো সীমাবন্ধতা নেই। এটি হল সমস্ত বিশ্বের কম্পিউটারগুলির মধ্যে যোগাযোগ ব্যবস্থা। একটি ওয়ান কানেকশনের মধ্যে অনেকগুলি ল্যান ও ম্যান থাকতে পারে।

নেটওয়ার্ক 1

ইন্টারনেট বা যোগাযোগ ব্যবস্থা (Internet)

ইন্টারনেট কথাটির অর্থ হল “ইন্টারকানেকটেড নেটওয়ার্ক” বা “ইন্টারন্যাশনাল নেটওয়ার্ক“। অর্থাৎ সমগ্র পৃথিবী জুড়ে বিভিন্ন ধরনের কম্পিউটারের মধ্যে যে যোগাযোগ ব্যবস্থা গড়ে তোলা হয়েছে তাই হল। ইন্টারনেট। একে নেটওয়ার্ক অফ নেটওয়ার্কও বলা যেতে পারে।

ইন্টারনেটের মধ্যে থাকা সমস্ত মেসিনগুলিই দুই ধরনের— ক্লায়েন্ট ও সার্ভার। যেসব মেসিনগুলি পরিষেবা প্রদান করে (যেমন ওয়েব সার্ভার বা এফ এফ টি পি সার্ভার) তাদেরকে সার্ভার বলে। যেসব মেসিনগুলি ঐসব পরিষেবার সঙ্গে যুক্ত হয় তাদেরকে বলে সার্ভার

ইন্টারনেট কি ও কিভাবে কাজ করে এই সম্পর্কে বুঝতে পেরেছেন। যদি কোনো প্রশ্ন থেকে তাহলে কমেন্ট বক্সে জানান। আর ইন্টারনেট সম্পর্কে নতুন আর্টিকেল পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেলটি যোগদান করুন বা ব্লগটি সাবস্ক্রিব করে রাখুন। আর ইনস্টাগ্রাম থেকে ইনকাম করতে এই আর্টিকেলটি পড়ুন।

আরো পোস্ট পড়ুন :-