পাসপোর্ট হয়েছে কিনা চেক করার নিয়ম

পাসপোর্ট হয়েছে কিনা চেক করার নিয়ম – নাম্বার দিয়ে পাসপোর্ট চেক

পাসপোর্ট হয়েছে কিনা চেক করার নিয়ম! পাসপোর্ট চেক করা হলো অন্যতম গুরুত্বপূর্ণ প্রক্রিয়া, কারণ পাসপোর্ট হলো একটি গুরুত্বপূর্ণ ভারতীয় প্রমাণপত্র যা বিদেশ ভ্রমণের আগে আপনার প্রয়োজনীয়। কারণ এই ডকুমেন্টের মাধ্যমে একজন ব্যক্তির পুরো ব্যক্তিত্ব ও পরিচিতি যাচাই করা হয়।

তাই আপনি ভারতের নাগরিকরা হিসাবে বিভিন্ন দেশের ভ্রমণ করতে চাইলে আপনার ভ্রমণের জন্য পাসপোর্ট এর বৈধতা যাচাই করতে হয়। তাই আপনি যদি আপনি যদি জানতে চান আপনার পাসপোর্ট চেক করতে হয় কিভাবে তাহলে আর্টিকেলটি সম্পূর্ণ পড়ুন।

এই আর্টিকেলে আমি পাসপোর্ট চেকর জন্য সহজ প্রক্রিয়াটি এবং প্রয়োজনীয় তথ্য আপনার সাথে শেয়ার করেছি যেটি ফলো করে আপনি সময় বাঁচাতে পারবেন এবং পাসপোর্ট হয়েছে কিনা চেক করতে পারবেন।

পাসপোর্ট হয়েছে কিনা চেক করার নিয়ম ২০২৩

পাসপোর্ট হয়েছে কিনা চেক করার জন্য সবার প্রথমে আমরা পাসপোর্ট সেবা পাসপোর্ট ইন্ডিয়া https://passportindia.gov.in/ ওয়েবসাইটে প্রবেশ করব তারপর সেখানে দেওয়া “Track application status” বাটনে ক্লিক করুন।

পাসপোর্ট চেক করার নিয়ম(1)

পরবর্তী Track application status পেজে আপনি আপনার অ্যাপ্লিকেশনের ধরনটি টি নির্বাচন করুন। তারপর ফাইল নম্বর বক্সে আপনি আপনার অ্যাপ্লিকেশন নাম্বারটি বা রেজিস্ট্রেশন আইডিটি নাম্বারটি লিখুন। তারপরে date of birth অপশনে আপনি আপনার জন্ম তারিখটি লিখুন। তারপর সেখানে নিচে দেওয়া ট্রাক স্ট্যাটাস বাটনে ক্লিক করুন।

পাসপোর্ট চেক করার নিয়ম 21

আপনি ট্র্যাক এপ্লিকেশন স্ট্যাটাস বাটানে ক্লিক করলে আপনার স্কিনে পাসপোর্টের স্ট্যাটাসটি দেখাবে। যেটা দেখে আপনি সহজেই বুঝতে পারবেন যে আপনার পাসপোর্টের বর্তমান পরিস্থিতি কি এবং পাসপোর্টে তৈরীর কাজ কতটা সম্পন্ন হয়েছে সেটা ভাবে বুঝতে পারবেন।

পাসপোর্ট চেক করার নিয়ম 31

এই ভাবে আপনি সহজেই পাসপোর্ট হয়েছে কিনা চেক করে নিতে পারবেন।

জানুন : ১০টি সেরা মোবাইল দিয়ে টাকা ইনকাম app সম্পর্কে।

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার জন্য সবার প্রথম আপনাকে পাসপোর্ট ওয়েবসাইটে https://passportindia.gov.in/ প্রবেশ করতে হবে। তারপর সেখানে “ট্রাক অ্যাপ্লিকেশন স্ট্যাটাস” বাটনে ক্লিক করুন। তারপর পরবর্তী পেজে আপনি আপনার অ্যাপ্লিকেশনের ধরনটি নির্বাচন করুন তারপরে আপনার ফাইল নাম্বারটি বা রেজিস্টেশন নম্বরটি লিখুন এবং bet of birth এ আপনার জন্ম তারিখ লিখে “ট্রাক স্ট্যাটাস” বাটানে ক্লিক করুন।

আপনি সমস্ত কিছু দিয়ে “ট্রাক এপ্লিকেশনে” ক্লিক করলে আপনার স্ক্রিনে আপনার পাসপোর্ট এর বিষদা বা বিবরণ আপনি দেখতে পাবেন। এইভাবে আপনি পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করতে পারবেন।

নতুন পাসপোর্ট চেক করার নিয়ম

  • নতুন পাসপোর্ট চেক করার জন্য আপনি এই লিংকে ক্লিক করে পাসপোর্ট ওয়েবসাইটে প্রবেশ করুন
  • তারপর সেখানে আপনার পাসপোর্ট এর ধরনটি নির্বাচন করুন ও আপনার পাসপোর্ট নম্বরটি লিখুন এবং জন্ম তারিখটি লিখুন।
  • তারপর আপনার পাসপোর্ট কে চেক করতে ট্রাক স্ট্যাটাস বাটনে ক্লিক করুন। তারপর আপনার স্কিনে আপনি আপনার পাসপোর্ট এর স্ট্যাটাস বা কার্যকলাপ দেখতে পারবেন।

অনলাইনে পাসপোর্ট চেক

অনলাইনে পাসপোর্ট চেক করার জন্য সবার প্রথমে আপনি পাসপোর্ট পরিষেবার যে অনলাইন ওয়েবসাইটটি আছে আমাদের ভারতের জন্য https://passportindia.gov.in/ এই লিংকে ক্লিক করে পাসপোর্ট ওয়েবসাইটে প্রবেশ করুন।

তারপর সেখানে আপনি আপনার পাসপোর্ট এর ধরণে Passport/PCC/IG/GEP টি নির্বাচন করুন, তারপর আপনার অ্যাপ্লিকেশন নাম্বারটি লিখে, জন্ম তারিখ টি নির্বাচন করুন। তারপর Track Status বাটনে ক্লিক করুন। Track Status বাটনে ক্লিক করলে আপনার স্ক্রিনে পাসপোর্ট এর সম্পর্কে জানতে পারবে। এভাবে আপনি অনলাইনের মাধ্যমে পাসপোর্ট চেক করতে পারবেন।

Sms এর মাধ্যমে পাসপোর্ট চেক

SMS এর মাধ্যমে পাসপোর্ট চেক করার জন্য আপনি সবার প্রথমে আপনার মোবাইলে এসএমএস অপশনটি ওপেন করুন তারপরে সেখানে আপনি আপনার অ্যাপ্লিকেশন আইডিটি লিখে (1800 258 1800) টোলফ্রি নাম্বার এ এসএমএসটি পাঠিয়ে দিন। আপনার পাসপোর্ট সম্পর্কে জানতে এসএমএস লেখার ফরম্যাটটি বা নিয়মটি হবে ‘STATUS FILE NUMBERto 9704 100 100 ঠিক এরকম।

আপনি এসএমএসটি পাঠিয়ে দিলে ফেরত ম্যাসেজে আপনাকে জানিয়ে দেওয়া হবে আপনার পাসপোর্ট এর বর্তমান অবস্থা কি সেই সম্পর্কে। এই ভাবে আপনি Sms এর মাধ্যমে পাসপোর্ট চেক করতে পারবেন।

জানুন : ইন্টারনেট থেকে কিভাবে প্রতিদিন 500 টাকা আয় করা যায়

পাসপোর্ট ডেলিভারি চেক

পাসপোর্ট ডেলিভারি চেক করার জন্য আপনি সবার প্রথমে ভারতের যে পাসপোর্ট অফিসিয়াল ওয়েবসাইট আছে আপনি সেই ওয়েবসাইটে প্রবেশ করুন এখানে দেওয়া লিংকে ক্লিক করে। তারপর সেখানে আপনি অ্যাপ্লিকেশন স্ট্যাটাস বাটনে ক্লিক করুন। তারপর সেখানে আপনি আপনার ১৫ সংখ্যার অ্যাপ্লিকেশন নাম্বার বা রেজিস্ট্রেশন নম্বরটি লিখুন তারপর সবকিছুই সঠিকভাবে দিয়ে Track Status বাটনে ক্লিক করুন।

আপনি “ট্রাক স্টেটাস” বাটনে ক্লিক করলে আপনার পাসপোর্টের বর্তমান স্ট্যাটাস ও পাসপোর্ট ডেলিভারি সময় দেখিয়ে দেবে। তবে যদি আপনার পাসপোর্ট টা আগেই তৈরি হয়ে যায় তাহলে আপনাকে ১৩ সংখ্যার অ্যাপ্লিকেশন নাম্বার দেবে। আপনি সেটি এখানে লিখবেন আপনার ডেলিভারি তারিখ বা সময় চেক করার জন্য।

এছাড়া আপনি উপরে দেওয়া সমস্ত পদ্ধতি ব্যবহার করে ভারতের সরকারি পাসপোর্ট অনলাইন ওয়েবসাইট থেকে আপনি পুরাতন পাসপোর্ট, ই পাসপোর্ট ডেলিভারি, স্লিপ দিয়ে পাসপোর্ট চেক করা, পাসপোর্ট ডেলিভারি চেক করা, MRP পাসপোর্ট চেক করা, এছাড়া যত ধরনের পাসপোর্ট চেক করার পদ্ধতিগুলো আছে আপনি এই সহজ পদ্ধতি বা নিয়ম ব্যবহার করে আপনার পাসপোর্ট চেক করতে পারবেন।

উপসংহার :

আপনার পাসপোর্ট হয়েছে কিনা চেক করার নিয়ম জানতে উপরে দেওয়া টিপসগুলো ফলো করে আপনার পাসপোর্ট চেক করে নিতে পারবেন। এছাড়া আপনার যদি কোনো পাসপোর্ট না থাকে তাহলে নতুন পাসপোর্ট কিভাবে তৈরী করে এটি জেনে নিন। আর যদি এই পোস্ট টি ভালো লাগে তাহলে তোমার বন্ধুদের সাথে শেয়ার করুন এবং এরকম ধরণের নতুন নতুন টিপস পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেলে যোগদান করুন ও ব্লগটি সাবিস্ক্রিব করে রাখুন।

আরো পোস্ট পড়ুন :-