কিভাবে ডোমেইন চেক করবো

কিভাবে ডোমেইন চেক করবো | How do I check the Domain?

ডোমেইন চেক করার জন্য বিভিন্ন উপায় আছে কিন্তু আমরা দরকারি দুটি বিষয়ে আলোচনা করবো। যেমন প্রথমত Domain নাম রেজিস্ট্রেশন করা কোথা থেকে এবং কবে রেজিস্ট্রেশন করা, এবং দ্বিতীয় হলো আপনার ডোমেইন নামটির কত অথরিটি, ডোমেইনে কত ট্রাফিক আছে, ও ডমিনের ভ্যালু কি এটা চেক করব।

তাই আপনি যদি জানতে চান কিভাবে ডোমিন চেক করবো তাহলে অবশ্যই এই আর্টিকেলটি সম্পূর্ণ পড়ুন। কারণ এই আর্টিকেলটিতে আমি তোমাদের সাথে শেয়ার করেছি, ডোমিন কিভাবে চেক করব সেই সমস্ত বিষয়ে।

তো চলুন দেরি না করে জেনে নেওয়া যাক Domain কিভাবে চেক করে

কিভাবে ডোমেইন চেক করবো

ডমিনেন্ট চেক করার জন্য দুটি উপায় আছে। প্রথমটি প্রথমটি হল ডোমিন কোথা থেকে নেওয়া এবং কবে রেজিস্ট্রেশন করা এই বিষয়ে। এবং দ্বিতীয়টি হল ডমিনের ভ্যালু কত এবং ডোমিনের সম্পর্কে বিস্তৃত বিষয়।

কিভাবে চেক করব Domain কোথা থেকে নেওয়া

ডোমেইন কোথা থেকে নেওয়া চেক করার জন্য অনলাইনে অনেকগুলো ফ্রি ওয়েবসাইট আছে যেগুলো সাহায্য নিয়ে আপনি যেকোনো ডোমেইন নেম চেক করতে পারবেন। কিন্তু আমি আপনাকে দেখাবার ক্ষেত্রে জন্য সাহায্য নেব Whatsmydns ওয়েবসাইট কে।

সুতারং আপনি এখন দেয়া লিংকে ক্লিক করে Whatsmydns.net ওয়েবসাইট প্রবেশ করুন তারপর ডোমেইন নাম সার্চ বক্সে আপনি যে ডোমিনের বয়স চেক করতে চান সেই ডোমেইন নামটি লিখে Search বাটনে ক্লিক করুন।

domain check

আপনি Search বাটনে ক্লিক করলে আপনার স্ক্রিনে নিচে দেওয়া ছবির মতো একটা পেজ খুলবে এবং তুমি সেখানে স্পষ্ট ভাবে দেখতে পাবে এই ডোমেইন নামটি কবে কেনা হয়েছে বা রেজিস্টেশন করা হয়েছে। সাথে আপনি দিন, তারিখ, ও বছর দেখতে পাবে।

domain check 2

এই প্রথম পদ্ধতি ব্যবহার করে আপনি জানতে পারবেন ডোমেইনের বয়স সম্পর্কে। তো চলুন এবার জেনে নেওয়া যাক দ্বিতীয় পদ্ধতি কিন্তু তার আগে আপনি যদি ডোমেইন নাম কি না জেনে থাকেন তাহলে এই আর্টিকেলটি পড়ুন।

ডোমিনের ভ্যালু ও বিস্তৃত বিষয় কিভাবে জানব

ডোমিনের ভ্যালু ও বিস্তৃত বিষয়ে জানার জন্য বিভিন্ন ধরণের SEO চেকার টুল বা ওয়েবসাইট আছে। সেই কারণে আমরা সাহায্য নেব অনলাইন জগতে নম্বর ১ SEO টুল যেটির নাম SEMrush.

সেই কারণে সবার প্রথমে আমরা SEMrush ওয়েবসাইটে প্রবেশ করব এখানে দেওয়ার লিঙ্কে ক্লিক করে। তারপর SEMrush ওয়েবসাইটে প্রবেশ করার পর সার্চ বক্সে আপনার ডোমিন নামটি লিখে Start Now বাটনে ক্লিক করুন।

domain seo

আপনার ডোমিন নাম লিখে Start Now করলে আপনাকে তাদের Signup পেজ নিয়ে যাবে সেখানে তোমার ইমেইল ও নতুন একটি পাসওয়ার্ড লিখে Create Account বাটনে ক্লিক করুন। আপনি চাইলে “Continue with Google” বাটনে ক্লিক করে আপনার ইমেইল id সাথে কানেক্ট করে একাউন্ট তৈরী করে নিতে পারো।

domain seo 1

আপনার একাউন্ট তৈরী হয়ে গেলে আপনার স্ক্রিনে নিচে দেওয়া ছবির মতো আপনার ডোমেইনের সমস্ত ইনফরমেশন বা বিবরণ দেখতে পারবেন।

যেমন; আপনার Domain অথরিটি, ডোমেন লিঙ্কিং, রেফারিং ডমিন, ডমিনের উপর ট্রাফিক বা দর্শকের পরিমাণ, ডোমিন টি কোন কোন কিবোর্ডের রেংক হয়ে আছে সেটি দেখতে পাবেন। এছাড়া অনেক কিছু যেগুলো আপনি এই Semrush টুলস বা ওয়েবসাইট কে ব্যাবহার করে জানতে পারবে।

domain seo2

তাই আপনি যদি এই SEMrush SEO টুলের প্রিমিয়াম প্ল্যান কিনতে চান তাহলে আপনি এখানে দেওয়া লিংকে ক্লিক করে এখুনি কিনুন আর প্রথম ৭ জন ১৪ দিনের জন্য তাদের প্রিমিয়াম প্ল্যান বিনামূল্যে পেয়ে যান। এছাড়া অন্যরা ৭ দিনের জন্য প্রিমিয়াম প্ল্যান ফ্রীতে পাবে। SEMrush SEO টুল ব্যাবহার কিভাবে করে জানতে আগ্রহী হলে কমেন্ট বক্সে জানান।

উপসংহার :

আশাকরি আমি আপনাকে সম্পূর্ণ ধারণা দিতে পেরেছি “কিভাবে ডোমেইন চেক করবো” এই সম্পর্কে। যদি আপনার এখনো কোনো প্রশ্নে থাকে এই বিষয়ে তাহলে সেটা কমেন্ট বক্সে জানা। আর এই আর্টিকেলটি থেকে যদি আপনি উপকৃত হন, তাহলে এটি তোমার বন্ধুদের সাথে শেয়ার করে দিন। এবং এরকম ধরণের ব্লোগ্গিং, ডিজিটাল মার্কেটিং ও অনলাইন ইনকাম সম্পর্কে জানতে আমাদের টেলিগ্রাম চ্যানেলে যুক্ত হন এবং এই ব্লগটি সাবস্ক্রিব করে রাখুন।

আরো পোস্ট পড়ুন :-