ড্রপশিপিং কী? Dropshipping বিজনেস থেকে ইনকাম করে কিভাবে?

ড্রপশিপিং কী? Dropshipping বিজনেস থেকে ইনকাম করে কিভাবে?

ড্রপশিপিং কী? Dropshipping কিভাবে কাজ করে এই বিজনেস থেকে ইনকাম করে কিভাবে, এর বিষয়ে জানকারী পেতে সম্পূর্ণ আর্টিক্যালি পড়ুন।

ড্রপশিপিং বা ড্রপ শিপমেন্ট ব্যবসাটি উদ্যোক্তাদের জন্য একটি সুবিধাজনক উপায় যেটি একটি ইন্টারনেট মাধ্যমে পণ্য বিক্রয় করার ব্যবসায়িক প্ল্যাটফর্মের এবং এটি পুরস্কার বিতরণের মাধ্যমে অর্থ উপার্জন করতে সাহায্য প্রদানের করে।

এই ব্যবসায়ে, আপনি বিক্রয় করার জন্য কোনও পণ্য কে কিনে সেটি স্টক করে ধরে রাখতে হয় না, বরং আপনি গ্রাহকদের অর্ডার পাওয়ার পর সেই পণ্যের সরবরাহ জন্য নির্দিষ্ট সরবরাহকারীর সাথে যোগাযোগ করে নিতে পারবে।

যখন কেউ আপনার বিক্রয় করা পণ্যটি অর্ডার দেয়, আপনি তখন এই সরবরাহকারীকে সরবরাহের জন্য আপনার বিক্রয় মূল্য পরিশোধ করুন, তারপরে সরবরাহকারীর কাছে থেকে পণ্যটি সরবরাহ করে নিন এবং সেই পণ্যটি আপনার অর্ডারে পাঠিয়ে দিন। এই পদ্ধতিতে, আপনি পণ্যের সরবরাহ এবং অর্থ বিতরণের জন্য কোনও দায়িত্ব নেওয়ার প্রয়োজন নেই।

তো চলুন আমরা ড্রপশিপিং ব্যবসার কাঠামো সম্পর্কে জেনে নিই :

ড্রপশিপিং কী? Dropshipping বিজনেস থেকে ইনকাম করে কিভাবে?

ড্রপশিপিং কী?

ড্রপশিপিং হলো এমন একটি ব্যবসায়িক মডেল যেখানে আপনি অন্যের পণ্য বিক্রয় করে ইনকাম করা যেখানে আপনাকে স্বয়ং কোনো স্টক ধরে রাখতে হয়না (অনেকটা এফিলিয়েট মার্কেটিং এর মতো )। এখানে আপনি গ্রাহকদের অর্ডার পরিচালনা করে এবং একটি পণ্য সরবরাহকারীর থেকে সরবরাহ করা। পণ্যটি সরবরাহ হয়ে গেলে, সরবরাহকারী কে আপনি মূল্য পরিশোধ করেন।

সোজা কথায় একজনের কাছে থেকে ১০০ টাকায় একটি পণ্য কিনে অন্যে জনের কাছে ১৫০ টাকা বা তার উদ্ধে বিক্রয় করা। তবে এক্ষেত্তের আপনাকে প্রথমে কোনো টাকা ইনভেস্ট করার দরকার নেয় শুধু মাত্র অর্ডার পাওয়ার পর সেই অর্ডার এর টাকা দিয়ে পণ্যটি কিনে ডেলিভারি দেওয়া।

ড্রপশিপিং বিজনেস কিভাবে কাজ করে?

ড্রপশিপিং বিজনেসে আপনার কাছে নিজের স্টক নেই কিন্তু প্রয়োজন হলে আপনি অন্যের কাছে থেকে পণ্য নিয়ে সেই সমস্ত সরবরাহকারী ব্যবস্থাপনা করতে পারেন আর আপনার উচিত যে তারা অর্ডার করা পণ্যটি সঠিকভাবে সময়ের মধ্যে আপনি পরিবহন করবেন। এটার জন্য আপনার কোনো নিজস্ব ব্র্যান্ডিং, মার্কেটিং এবং গ্রাহক সেবা কেন্দ্রিক ব্যাবহার করতে পারেন। যদি শুরুতে আপনার কাছে এটা না থেকে তাহলে আপনি অন্য কোনো ব্র্যান্ড থেকে পণ্যটি নিয়ে আপনার ব্র্যান্ড হিসাবে ব্যাবহার করতে পারো।

ড্রপশিপিং থেকে আপনি কিভাবে টাকা উপার্জন করতে পারবে?

ড্রপশিপিং ব্যবসায় আপনি টাকা উপার্জন করতে আপনি নিচে দেওয়া পদ্ধতিতে অনুসরণ করুন :

১) পণ্য নিষ্পত্তিকারী থেকে কমপক্ষেই খুচরা মূল্যে পণ্য কিনে নিতে পারেন, তারপরে আপনি অধিক মূল্যে পণ্যটি বিক্রয় করতে পারেন এবং সেটি আপনার লাভ মার্জিন উপর উপার্জন করতে পারেন।

২) আপনি গ্রাহকদের সাথে গ্রাহকের সন্ধান করে স্থানীয় বাজার পরিষেবা প্রদান করতে পারেন।

৩) আপনি নিজের বিক্রয় পেজ বা ই-কমার্স ওয়েবসাইট তৈরি করতে পারেন এবং সেখানে তাদের সরবরাহকারী থেকে পণ্য ক্রয় করে বিক্রয় করতে পারেন।

উপরের ধাপগুলি একটি উদাহরণ হিসাবে আপনি ব্যবহার করতে পারেনা আর ড্রপশিপিং বিজনেস সম্পর্কিত আরও বিস্তারিত জানতে এই আর্টিকেলটি পড়ুন।

এই আর্টিকেলে আপনি ড্রপশিপিং বিজনেস কী এবং কিভাবে এই মডেলে থেকে অর্থ উপার্জন করা যায় এর সম্পর্কে জানতে পেরেছেন। যদি আপনি এই সময়ের নতুন হিসাবে আরও বেশি আয় উপার্জন করতে ইন্টারনেট ব্যবসায়িক প্ল্যাটফর্মের মাধ্যমে উদ্যোগ নিতে চান, তবে ড্রপশিপিং একটি পথ হতে পারে অনলাইন থেকে ইনকাম করার জন্য।

ড্রপশিপিং বিজনেসে কি কি সমস্যার সম্মুখীন হতে হয়?

ড্রপশিপিং বিজনেসে প্রথমে কিছু সাধারণ সমস্যা হতে পারে। যেমন :

  1. পণ্য সরবরাহকারীর পক্ষে কোনো সমস্যা দেখা দিতে পারে, যেমন পণ্যের দাম বা সরবরাহের সময়ে বিলম্ব হতে পারে।
  2. আপনি ড্রপশিপিং সিস্টেমের সেটিং করতে, যেমন অর্ডার প্রক্রিয়া এবং পণ্যের মূল্য তথা অন্যান্য বিন্যাস নির্বাচন করা।
  3. গ্রাহকদের জন্য সমস্যা হতে পারে পরিবহনের বিলম্ব, মিথ্যা অথবা অপ্রায়শই কর্তৃপক্ষ সংশ্লিষ্ট পণ্য সরবরাহ করা।

শেষকথা :

ড্রপশিপিং একটি ব্যবসা মডেল যেটি আপনাকে অল্প সময়ে নির্দিষ্ট প্রয়োজন ও পূর্বাভাস সহ ব্যবসায় টাকা উপার্জন করতে সাহায্য করে। আপনি সঠিক পরিচালনা এবং মার্কেটিং করে আপনার সফলতার পথে এগিয়ে যেতে পারেন। তাই, আর দেরি না করে আপনার ড্রপশিপিং বিজনেস চালান শুরু করুন এবং আপনার স্বপ্নকে পূরণ করার পথে অগ্রসর হন। আর আপনি Dropshipping এর মাস্টার হতে চাইলে নিচে দেওয়া কোর্সটি কিনতে পারেন কিছু টাকা ব্যায় কর।

DropShipping

7MK329HJ

সম্পূর্ণ Shopify Aliexpress ড্রপশিপিং কোর্স

  • আপনি এখনই ড্রপশিপিং শুরু করতে পারবেন।
  • আমরা প্রকৃত মূল্য প্রদান করছি এবং আপনাকে দিচ্ছি।
  • শুরু করতে সেটআপের মাত্র কয়েক ঘন্টা সময় লাগবে।
  • প্রকৃত পণ্য বিক্রি করার সময় আপনি প্রায়ই 50-150%+ মার্জিন দেখতে পাবেন।
  • আপনার আয় দ্রুত বৃদ্ধি করা সহজ হবে।
  • দাম মাত্র ৪৯৯ টাকা সাথে ডিসকাউন্ট।
জানুন : সেরা তিনটি সুপার বেনিফিটস ব্যবসার আইডিয়া।

আরো পোস্ট পড়ুন :-