সোশ্যাল মিডিয়া থেকে অর্থ উপার্জন করবেন কিভাবে?

২০২৪ এ সোশ্যাল মিডিয়া থেকে অর্থ উপার্জন করবেন কিভাবে?

সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম হলো অনলাইন জগতে প্রতিটি মানুষের কাছে একটি অবিচলিত অংশ। মানুষের এই সোশ্যাল মিডিয়া মাধ্যমে দূরে থেকে দূরে বন্ধু করতে পারে, এছাড়া পরিচিত লোকদের যোগাযোগ অথবা নতুন দৃষ্টিতে ব্যবসায়িক উদ্দীপনা করতে পারে, কারণ Creator দের জন্য সোশ্যাল মিডিয়া ব্যবহার করা অর্থ উপার্জন করা এক প্রভাবশালী সুযোগ।

কিন্তু খুব কম লোকই জানে যে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ব্যবহার করে অর্থ উপার্জন করা সম্ভব। তাই আমি তাদের অজানা প্রশ্নকে জানার জন্য আপনার সাথে শেয়ার করেছি সোশ্যাল মিডিয়া থেকে অর্থ উপার্জন করবেন কিভাবে তার সমস্ত টিপস।

তাই, আপনি যদি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম থেকে অর্থ উপার্জন করার উপায় সম্পর্কে জানতে চান তাহলে আর্টিকেলটি সম্পূর্ণ পড়ুন।

সোশ্যাল মিডিয়া থেকে অর্থ উপার্জন প্রসেস

সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম থেকে অর্থ উপার্জনের জন্য আমি আপনাকে ৩ টি গুরুত্বপূর্ণ উপায় দিয়েছি যে উপায় গুলো ব্যবহার করে আপনি সঠিক ভাবে সোশ্যাল মিডিয়া থেকে ইনকাম করতে পারবে বা সোশ্যাল মিডিয়া ক্রিটোর গুলো অর্থ উপার্জন করে। যেমন ;

আফিলিয়েট মার্কেটিং :

আপনি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে ভাল মানের কোনো একটি পণ্যের উপর কনটেন্ট শেয়ার করতে পারেন এবং আপনার আফিলিয়েট লিঙ্কগুলি সেখানে শেয়ার করতে পারেন। আর আপনার দর্শক যদি সেই আফিলিয়েট লিঙ্কগুলি তার প্রোডাক্ট কেনার জন্য ব্যাবহার করে এবং যদি কেউ আপনার দেওয়া লিঙ্কের মাধ্যমে কোন প্রোডাক্ট কেনে, তবে আপনি কিছু কমিশন পাবেন ২-৭০% পর্যন্ত।

তবে এর জন্য আপনাকে আফিলিয়েট মার্কেটিং কি বা কিভাবে করে এর সম্পর্কে গেইন থাকতে হবে। আর আপনাকে আফিলিয়েট মার্কেটিং থেকে ইনকাম করার জন্য এমন একটি পণ্যকে নির্বাচন করতে হবে যেটা দর্শকদের প্রয়জনীয় ও সুরিক্ষিত তাহলে আপনি এফিলিয়েট মার্কেটিং এ সফলতা অর্জন করতে পারবে।

ব্র্যান্ড প্রমোশন :

আপনি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে আপনার ব্র্যান্ড, স্টোরে, আপনার কাজ বা আপনার কোম্পানিকে প্রমোশন করতে পারেন। এছাড়া আপনি কোনো নতুন প্রোডাক্ট লঞ্চ করতে পারেন, বা সাথে ডিসকাউন্ট অফার প্রদান করতে পারেন আপনার প্রকাশিত কনটেন্টের মাধ্যমে। যার ফলে আপনার দর্শক উৎসাহিত হবে আপনার প্রোডাক্ট বা পণ্য কে কেনার জন্য।

এছাড়া আপনি নিয়মিত আপনার সোশ্যাল মিডিয়া দর্শকদের সাথে আপনার ব্র্যান্ড, স্টোরে, আপনার কাজ এর সম্পর্কে প্রচার করতে থাকুন।

আপনি যত বেশি কন্টেন্টের মাধ্যমে আপনার ব্যবসাকে প্রমোশন করবে আপনার তত বেশি ইনকাম করতে পারবে। এভাবে আপনি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম কে ব্যাবহার করে আপনার ব্র্যান্ড কে প্রমোশন করতে পারবে ইনকাম বাড়াতে।

ভিডিও মার্কেটিং করে :

সোশ্যাল মিডিয়া প্লাটফর্মে ভিডিও মার্কেটিং করে বা ভিডিও তৈরী করার মাধ্যমে আপনি ইনকাম করতে পারেন। আপনার ভিডিও গুলি ইউটিউব চ্যানেল, ফেইসবুক পেজ, ইনস্টাগ্রাম এবং অন্যান্য ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্মে ভিডিওগুলি শেয়ার করতে পারেন। আপনি ভিডিওগুলির মাধ্যমে আপনার কৌশল, জ্ঞান এবং দক্ষতা কে দেখিয়ে নিজেকে একটা ব্র্যান্ড হিসাবে প্রতিষ্টিত করতে পারেন।

তারপর আপনার কিছু ফলোয়ার হয়ে গেলে আপনি আপনার সোশ্যাল মিডিয়া প্রোফাইল কে মনিটাইজ করে ইনকাম করতে পারবে। করা আপনি আপনার ভিডিওর মাদ্ধমে এফিলিয়েট মার্কেটিং ও ব্র্যান্ড প্রমোশন করে ইনকাম করতে পারবে।

তবে ব্র্যান্ড প্রমোশন করে ইনকাম করার জন্য আপনার কাছে একটা ১ লক্ষের উপর ফলোয়ার থাকা সোশ্যাল মিডিয়া প্রোফাইল দরকার নাহলে আপনি ব্র্যান্ড প্রমোশন না পেতে পারেন এবং সেখান থেকে ইনকাম করতে পারবেন

জানুন : অনলাইনে অর্থ উপার্জনের 10 টি উপায়

সোশ্যাল মিডিয়া থেকে আয়ের জন্য কি করতে হবে?

সোশ্যাল মিডিয়া থেকে আয় করতে আপনাকে সবার প্রথম একটি সোশ্যাল মিডিয়া একাউন্ট তৈরি করতে হবে। সেটা হতে পারে Youtube, ফেসবুক, ইনস্টাগ্রাম বা অন্য কোন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম হতে পারে।

সেখানে আপনি প্রথম একটি অ্যাকাউন্ট তৈরি করুন। তারপর আপনি সেই একাউন্টটি কে সঠিক ভাবে সেটিং করুন। এবং আপনি কি বিষয়ে এই সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে কাজ করবেন বা কনটেন্ট শেয়ার করবেন তার উপরে সম্পূর্ণ বিবরণ দিন।

যেটা দেখে আপনার দর্শক যেন বুঝতে পারে যে আপনি কি ধরনের সার্ভিস বা পরিষেবা প্রদান করেন।

যেমন; উদাহরণ ব্লোগ্গিং সম্পর্কে, স্বাস্থ্য সম্পর্কে, চার চাকা গাড়ি বা মোটরসাইকেল সম্পর্কে, বা ভ্রমণের সম্পর্কে। আপনি যেই জিনিসটা করতে সবচেয়ে বেশি ভালোবাসেন সেই সম্পর্কে একটি সোশ্যাল মিডিয়া একাউন্ট তৈরি করুন সে টপিক রিলেটেড একটি নাম দিয়ে।

তারপর আপনার সোশ্যাল মিডিয়া একাউন্টে প্রতি প্রতিদিন নিয়মিত ভিডিও তৈরী করেপোস্ট লিখে আপনার দর্শকদের সাথে শেয়ার করতে থাকুন। সাথে আপনি এফিলিয়েট মার্কেটিং করতে চাইলে আপনার অ্যাফিলিয়েট লিংকটি প্রতিটি পোস্ট কিংবা ভিডিও ডেস্ক্রিপশনে যুক্ত করে দিন। যাতে আপনার যত দর্শক আছে তারা যেন ওই লিংকে ক্লিক করে পণ্যটি কিনতে পারে।

এছাড়া যদি আপনার ভিডিও ভাইরাল হয়ে যায় এবং তাদের যে নিয়ম নীতি আছে সেগুলো মেনে চলেন এবং আপনার মনিটাইজেশনের কোটা পূর্ণ করে ফেলেন তাহলে আপনি আপনার ভিডিও কে মনিটাইজেশন করেও ইনকাম করতে পারবেন। YouTube, Facebook বা Instagram এর মতো সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম থেকে।

যখন আপনার সোশ্যাল মিডিয়া একাউন্টে এক লাখে বা তার বেশি ফলোয়ার হয়ে যাবে তখন আপনাকে তত বেশি ব্র্যান্ড আপনাকে তাদের পণ্যকে প্রমোশন করার জন্য আপনাকে অফার করবে। আপনি ভিডিওর মাঝখানে তাদের পণ্যকে বা প্রোডাক্ট কে বিজ্ঞাপন দিয়ে সেখান থেকেও ব্র্যান্ড প্রমোশন হিসেবে অনেক টাকা ইনকাম করতে পারবে

সাধারণত এই তিনটে পদ্ধতি ব্যবহার করে সহজে সোশ্যাল মিডিয়া থেকে ইনকাম করা যায়

তবে এছাড়া আরো অনেক পদ্ধতিতে সোশ্যাল মিডিয়া থেকে ইনকাম করা যায়। যেমন; আপনি সোশ্যাল মিডিয়াতে কন্টেন আপলোড দিয়ে সেখান থেকে লিংকের মাধ্যমে দর্শক বা ট্রাফিক দের কে আপনার ব্লগে নিয়ে এসে আপনার ব্লগকে মনিটাইজ করে ইনকাম করতে পারবেন। অথবা আপনি সোশ্যাল মিডিয়া থেকে ডিরেক্ট আপনার ইউটিউব চ্যানেলে দর্শক পাঠিয়ে ইনকাম করতে পারবেন।

তবে সবচাইতে সেরা উপায় গুলো আমি উপরে আগেই আপনার সাথে শেয়ার করে দিয়েছি আর আপনি যদি এই সোশ্যাল মিডিয়া থেকে ইউটিউব চ্যানেল বা ব্লগে ট্রাফিক নিয়ে যাওয়া সম্পর্কে জানতে ইচ্ছুক হন তাহলে কমেন্ট বক্সে জানান আমরা এর উপর একটি নতুন আর্টিকেল লিখব।

সোশ্যাল মিডিয়া থেকে আয়ের জন্য কোন প্লাটফর্মটি সেরা

সোশ্যাল মিডিয়া থেকে আয়ের জন্য আমি আপনাকে সবার প্রথম ইউটিউব (Youtube) প্লাটফর্ম কে বেছে নেওয়ার জন্য বলবো। তারপর আপনি ফেইসবুক, ইনস্টাগ্রাম , পিন্টারেস্ট, Dailymotion, ও আরো অন্যান সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম কে নির্বাচন করুন। তবে সোশ্যাল মিডিয়া প্লাটফর্মে কাজ করার একটা বড়ো সুবিধা হলো আপনি একটি কনটেন্ট তৈরি করে সমস্ত প্লাটফর্মে শেয়ার করে ইনকাম করতে পারেবন

উপসংহার :

সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এখন একটি শক্তিশালী সমাধান হিসেবে প্রস্তুত যা আপনাকে ব্যক্তিগতভাবে বা ব্যবসায়িকভাবে অর্থ উপার্জন করার সুযোগ সরবরাহ করে। এটি সঠিক ভাবে ব্যবহার করা গেলে, এটি আপনার ব্যক্তিগত বা ব্যাবসায়িক জীবনের অর্থ বৃদ্ধি করতে সাহায্য করতে পারে। সুতারং, সোশ্যাল মিডিয়া থেকে ইনকাম করার জন্য আপনাকে কিছু সময় ধৈর্য ও প্রচেষ্টা লাগাতে হবে। কারণ এখনকার সময় সকলেই চাই সোশ্যাল মিডিয়াতে কাজ করে ইনকাম করতে, কিন্তু সঠিকভাবে কাজ করে সোশ্যাল মিডিয়া থেকে ইনকাম করতে খুব কম কম জনই পারে। তাই সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে অর্থ উপার্জন করতে প্রস্তুত হয়ে কাজ শুরু করুন।

আরো পোস্ট পড়ুন :-