এন্ড্রয়েড মোবাইল ফোন ফরমেট বা রিসেট কিভাবে করে বা করার নিয়ম

এন্ড্রয়েড মোবাইল ফোন ফরমেট বা রিসেট কিভাবে করে বা করার নিয়ম

আপনি কি আপনার মোবাইল নিয়ে খুবই চিন্তিত। কারণ আপনার মোবাইলে কি বিভিন্ন ধরনের অ্যাপ্লিকেশন বা ফাইল ডাউনলোড হয়ে মোবাইলের মেমোরি ফুল হয়ে গিয়েছে, বা আপনি আপনার মোবাইল কে নতুনভাবে চালু করতে চাচ্ছেন। তার কারণে আপনি যদি আপনার মোবাইল ফোন ফরমেট বা রিসেট করার চেষ্টা করছেন। তাহলে এই নিবন্ধনটি সম্পন্ন পড়ুন।

এই নিবন্ধনের মধ্যে আমি আপনার সাথে শেয়ার করেছি আপনার মোবাইল ফরমেট বা রিসেট করার সমস্ত টিপস। যেগুলো অনুসরণ করে আপনি খুব সহজে আপনার মোবাইলকে format বা reset করতে পারবেন।

তাই চলুন দেরি না করে জেনে নেই ফরমেট বা রিসেট করার টিপস গুলি :

মোবাইল ফোন ফরমেট কিভাবে করব

আপনার মোবাইল ফোন ফরম্যাড করার জন্য সবার প্রথমে আপনাকে সেটিং অপশনটি ওপেন বা খুলতে হবে।

তারপর আপনি আপনার সেটিং অপশন গুলির মধ্যে থেকে “অ্যাডিশনাল সেটিং” অপশন টিতে ক্লিক করুন।

এরপর “অ্যাডিশনাল সেটিং” এর মধ্যে প্রবেশ করার পর। নিচের দিকের অপশন গুলি চেক করুন। বা একদম নিচের দিকে “ফ্যাক্টরি রিসেট” Factory Reset বা format অপশনটিতে ক্লিক করুন।

মোবাইল ফোন ফরমেট

আপনি “ফ্যাক্টরি রিসেট” অপশনটিতে ক্লিক করলে আপনাকে পরবর্তী সেটিং পেজে নিয়ে যাবে। সেখানে আপনি নিচে দেওয়া ছবির মত “Erase all data” বাটনটিতে ক্লিক করুন।

মোবাইল ফোন রিসেট

আপনি এই Erase all data অপশনটিতে ক্লিক করলে আপনার স্ক্রিনে একটি সেটিং দেখাবে এবং সেখানে ১০ সেকেন্ড টাইমার দেওয়া থাকবে। সেই ১০ সেকেন্ড হয়ে গেলে আপনি ‘অ্যালাও‘ (Allow) বাটনে ক্লিক করুন।

(Allow) অ্যালাও বাটনে ক্লিক করলে আপনার মোবাইলটি ফরম্যাট বা রিসেট হওয়া চালু হয়ে যাবে। এবং আপনার স্কিনে একটি ছোট গোলাকার লাইট ঘুরতে থাকবে এবং এই ফরমেট হতে কিছুক্ষণ সময় নেবে। সেই কারণে আপনি আপনার মোবাইলটা একবারও সুইচ অফ করার চেষ্টা করবেন না আর যদি মোবাইলে চার্জ কম থাকে তাহলে আগে থেকেই আপনি মোবাইলে ফুল চার্জ দিয়ে নেবেন।

আপনার মোবাইলটি ফরম্যাট বা রিসেট হয়ে গেলে আপনার মোবাইলের স্ক্রিনে কিছু সেটিং করতে হবে। যেমন আপনার দেশ কোনটি সেটি নির্বাচন করতে হবে। আপনার ভাষা কি সেটি নির্বাচন করতে হবে, এবং আপনার ইমেল আইডি টি সেটা যুক্ত করতে হবে এটি না করলো পরে করতে পারবো, এছাড়া আপনার আরো দু’চারটে সহজ সেটিং আপনাকে করতে হবে। কারণ মোবাইলটা পুনরায় নতুনভাবে চালু হবে। এই সেটিংগুলো সম্পূর্ণ করে দিলে আপনার মোবাইলটি একদম নতুন অবস্থায় ফিরে আসবে বা চালু হয়ে যাবে। এই ভাবে আপনি সহজে আপনার মোবাইল format বা reset করতে পারবে।

আপনার মোবাইলটা চালু হয়ে গেলে আপনি পুনরায় আপনার প্রয়োজনীয় এপ্লিকেশন, বা ফাইল গুলো ডাউনলোড করে সংরক্ষণ করে রাখতে পারেন। আর আপনি যদি আপনার মোবাইলটিতে পুরানো ফাইল বা অ্যাপ্লিকেশনের ব্যাকআপ রাখতে চান তাহলে সেগুলো আগে থেকে অন্য কোন মোবাইলে বা কম্পিউটারে কপি করে রেখে দেবেন। না হলে কিন্তু আপনি কোন এপ্লিকেশন ফাইল ফেরত পাবেন না।

আরো পড়ুন : সেরা লুডু খেলে টাকা ইনকাম করার অ্যাপ
আরো পড়ুন : ইন্টারনেট বা যোগাযোগ ব্যবস্থার উপাদান সমূহ

Samsung ফোন রিসেট কিভাবে করবেন

Samsung ফোন রিসেট করার জন্য সবার প্রথমে আপনাকে আপনার Samsung ফোনটি সুইচ অফ করতে হবে। তারপরে পুনরায় সুইচ অন করার জন্য আপনার ফোনের পাওয়ার বাটন এবং ভলিউমের কমানোর বাটনটি ধরে মোবাইলটি অন করুন।

আপনি “পাওয়ার” বাটন এবং “সাউন্ড কমানোর” বাটনটি ধরে মোবাইলটা অন করলে আপনার স্কিনের নিচে দেওয়া ছবির মত একটি অপশন প্রদর্শিত হবে. সেখানে আপনি আপনার সাউন্ড বাড়ানো ও কমানোর বাটনটি ব্যবহার করে ও উপর নিচে অপশন গুলি তে নিয়ে যেতে পারবে। সেখানে আপনি নিচের বাটন টি ব্যবহার করে “wipe data/factory reset” অপশনটির নির্বাচন করে Power বাটনে ক্লিক করুন। এটি করলে আপনার আপনার মোবাইলের স্কিনটা কিছুক্ষণের জন্য কালো হয়ে যাবে। তারপর আপনাকে আবার পুনরায় এই অপশনে ফেরত নিয়ে আসবে।

Samsung ফোন রিসেট কিভাবে করবেন

উপরের টাক্সটি সম্পূর্ণ করে ফেললে আপনি “wipe data/factory reset” এর নিচে দেওয়া “wipe cache partition” অপশনটি একইভাবে নির্বাচন করে ট্যাক্স টি সম্পূর্ণ করে নিন।

তারপর উপরের “wipe cache partition” টাক্সটি পূর্ণ হয়ে গেলে আপনি ভলিউম বাড়ানোর বাটনটি চেপে “reboot systems now” অপশনটি নির্বাচন করুন। তারপর পাওয়ার বাটনটি একবার ক্লিক করে করলে মোবাইলটি চালু হয়ে যাবে। এবং আপনি দেখতে পাবেন আপনার Samsung মোবাইলটি সম্পূর্ণভাবে ফরম্যাট বা রিসেট হয়ে গিয়েছে। এভাবে সহজে আপনি যেকোন Samsung মোবাইল ফোন রিসেট করতে পারবেন।

  1. ফোন রিসেট করার উপকারিতা?

    ফোন রিসেট করার বিভিন্ন উপকারিতা আছে। যেমন; আপনার মোবাইল ফোন যদি ধীরে কাজ করা শুরু করে এবং আপনার মোবাইলে ফোনে কোন ভাইরাস থাকে, কি অন্য কোন জ্যাং ফাইল থাকে যেগুলো আপনার মোবাইলটাকে নষ্ট করে দিচ্ছে বা বারবার নোটিফিকেশন আসছে। এমন কিছু হয়ে থাকে তাহলে আপনি অবশ্যই ফরম্যাট করলে এই সব অসুবিধা হাত থেকে মুক্তি পেতে পারবেন। এছাড়া আপনার মোবাইলটি ভালোভাবে কাজ করা শুরু করবে। তবে আপনি যদি আবার আপনার মোবাইলটাকে পুনরায় আগের মত বিভিন্ন ধরনের অপ্রয়োজনীয় এপ্লিকেশন গুলো ইন্সটল করেন এবং অপ্রয়োজনীয় ফাইল বা ভিডিও গুলো ডাউনলোড করে থাকেন তাহলে সে ক্ষেত্রে আপনার মোবাইলে বেশি লোড পড়ে যাবে। তখন আপনার মোবাইলটা আবার পুনরায় ধীরে কাজ করা শুরু করবে। তাই অবশ্যই একবার ফরম্যাট করার পরে দ্বিতীয়বার আপনার প্রয়োজনীয় এপ্লিকেশন বা ফাইলগুলি ডাউনলোড করা ছাড়া অন্য কিছু রাখবেন না।

  2. ফ্যাক্টরি রিসেট কি?

    ফ্যাক্টরি রিসেট হল মোবাইলের মধ্যে উপলব্ধ সমস্ত ডাটা বা তথ্যগুলো একবারে মুছে ফেলার একটিমাত্র উপায়। যেটি করলে যে কোন মোবাইলর মধ্যে তার android সিস্টেমের কার্যকারিতা গুলো নতুন অবস্থায় অবস্থায় ফিরে আসে।

শেষ কথা :

আমি মনে করি আপনাকে আপনার মোবাইল ফোনটি ফরম্যাট বা reset করার জন্য সম্পূর্ণ টিপস বা গাইডলাইন টি আপনার সাথে শেয়ার করে আপনার কাজকে সহজ করতে পেরেছি। যদি করতে পেরে থাকি তাহলে অবশ্যই এই নিবন্ধনটি আপনার বন্ধু ও পরিবারের সাথে ও সোশ্যাল মিডিয়াতে বেশি বেশি করে শেয়ার করে দিন। আর এরকম ধরনের নতুন নতুন টিপ ও online ইনকাম সম্পর্কিত তথ্য পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল ও এই ওয়েবসাইটটি সাবস্ক্রাইব করে রেখে দিন। আর আপনার যদি কোন প্রশ্ন থাকে তাহলে অবশ্যই কমেন্ট বক্সে জানান। ধন্যবাদ।

আরো পোস্ট পড়ুন :-