ওয়ার্ডপ্রেস ব্লগ তৈরির প্রয়োজনীয় সরঞ্জাম

ওয়ার্ডপ্রেস ব্লগ তৈরির প্রয়োজনীয় সরঞ্জাম বা টুলস গুলি কি কি

আপনি কি একটি নতুন ওয়ার্ডপ্রেস ব্লগ তৈরি করবার জন্য, কি কি প্রয়োজনীয় টুলস বা সরঞ্জাম এর প্রয়োজন? তার সন্ধান করছেন, বা সেই বিষয়ে জানতে চাচ্ছেন? যদি জানতে চেয়ে থাকেন তাহলে নিবন্ধনটি সম্পূর্ণ পড়ুন।

কারণ এখনকার সময় একটি ওয়ার্ডপ্রেস ব্লগ ওয়েবসাইট তৈরি করে। সেটিতে নিয়মিত কনটেন্ট পাবলিশ করে, গুগল সার্চ ইঞ্জিনের মাধ্যমে রেংক করানোটা অনেকটা কঠিন। কারণ Google ২০২৪ মার্চের নতুন আপডেটের পর, আপনার ওয়েবসাইট লোডিং হওয়া, এসইও, কনটেন্ট এর ধরন ও আরো অনেক কিছু দেখবার পরে সেই ওয়েবসাইটটিকে গুগলে র‍্যাংক করে।

সুতরাং, সেই কাজগুলোকে করবার জন্য প্রয়োজন হয় বিভিন্ন টুলস ও প্লাগিন। সেগুলো ব্যবহার করে আপনি আপনার ওয়েবসাইটকে উন্নত করতে পারবেন। তাই তাই চলুন আমরা দেরি না করে জেনে নেই সেই টুলস ও সরঞ্জাম গুলির নাম ও তার সম্পর্কে।

ব্লগ তৈরির প্রয়োজনীয় সরঞ্জাম

সবার প্রথমত একটি ওয়ার্ডপ্রেস ব্লগ তৈরি করতে হলে, আপনাকে যে টুলস বা সরঞ্জামের প্রয়োজন হবে। সেটি হল একটি হোস্টিং সার্ভিস ও একটি ডোমেইন নাম।

সুতরাং, হোস্টিং সার্ভিস ও ডোমেইন এর জন্য আপনি হোস্টিংযার প্ল্যাটফর্মটি থেকে আপনার প্রয়োজনীয় হোস্টিং পরিকল্পনাটি ক্রয় করতে পারেন। আর ডমিনের জন্য গো-ড্যাডি বা নেমচিপ এর মত প্ল্যাটফর্ম থেকে আপনি সস্তা মূল্যের ডোমেইন কিনতে পারেন।

তবে আপনি যদি হোস্টিংযার থেকে প্রিমিয়াম হোস্টিং সার্ভিস পরিকল্পনাটি ক্রয় করেন। তাহলে আপনি হোস্টিং এর সাথে ফ্রি ডোমেইন নামটি পেয়ে যাবেন, এক বছরের জন্য। হোস্টিংযার থেকে হোস্টিং ক্রয় করবার বিষয়ে জানতে এখানে ক্লিক করুন।

দ্বিতীয়তঃ ওয়ার্ডপ্রেস থিম : আপনার ওয়ার্ডপ্রেস ব্লগে পোস্ট বা নিবন্ধনগুলোকে দর্শকদেরকে সুন্দরভাবে দেখানোর জন্য আপনাকে একটি সুন্দর ওয়ার্ডপ্রেস থিম ব্যবহার করতে হবে। এর জন্য আপনি ওয়ার্ডপ্রেস এর রেকমেন্ডেশন ডাবলু-পি আস্ট্রা, জেনারেট প্রেস, এবং ডেভি এলিগেন্ট থিম এর মত আপনার পছন্দনীয় একটি থিম ফ্রিতে ব্যবহার করতে পারেন। অন্যথায় আপনি তাদের প্রিমিয়াম পরিকল্পনা ক্রয় করতে পারেন।

ওয়েবসাইট পেজ ডিজাইন : যেকোনো একটি ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট বা ব্লগ কে ডিজাইন করার জন্য, প্রয়োজন একটি ওয়ার্ডপ্রেস ডিজাইন প্লাগিন। যেটির মাধ্যমে আপনি আপনার মতো করে আপনার ওয়েবসাইট বা ব্লগকে ডিজাইন করতে পারবেন। এর জন্য আপনি এলিমেন্টার বা ভারবা পেজ বিল্ডার এর মত প্লাগিন গুলো ব্যবহার করতে পারেন। তবে আপনি যদি ডিভি-এলিগ্যান্ট বা থেমি-ফাই থিমটি ক্রয় করেন। তাহলে আপনি সেই থিমের সাথে ফ্রিতে পেজ বিল্ডার প্লাগিনটিও পেয়ে যাবে।

সোশ্যাল শেয়ার প্লাগিন : আপনার ব্লগে আপনি যে নতুন নতুন পোস্টগুলি শেয়ার করবেন। সেগুলো বেশি বেশি করে সোশ্যাল মিডিয়াতে শেয়ার করার জন্য লাগানো প্রয়োজন। কারণ আপনার ব্লগে প্রবেশ করা দর্শকগুলি যদি আপনার নিবন্ধনটি পড়ে উপকৃত হয়ে থাকে। তাহলে সে আপনার পোস্ট টিকে সোশ্যাল মিডিয়া একাউন্টের মাধ্যমে, তার বন্ধুবান্ধব ও পরিবারের সদস্যের কাছে শেয়ার করতে পারবে। সেই কারণে আপনি সোশ্যাল স্ন্যাপ ও গেট সোশ্যাল শেয়ারিং প্লাগিনটি ইন্সটল করে নিন।

এসইও প্লাগিন: আপনার ওয়েবসাইটটিকে গুগলে রেঙ্ক করবার জন্য আপনাকে একটি এসিও প্লাগিন ইন্সটল করতে হবে। সেটি আপনি “রেঙ্ক ম্যাথ” বা “ইউস্ট SEO” হোকনা কেন। আপনি এই প্লাগিনগুলোর ফ্রি ভার্সনটির ব্যবহার করতে পারেন। অন্যথায় তাদের যে প্রিমিয়াম প্যাকেজটি আছে সেটি ক্রয় করতে পারেন অল্প কিছু মূল্য ব্যয় করে।

গুগল সাইট কিট: এরপর আপনি আপনার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটে গুগল সাইট কিট প্লাগিনটি ইনস্টল করে আপনার ওয়েবসাইটটিকে গুগল সার্চ কনসোল, গুগল এনালাইটিস, মেটা ট্যাগ এবং এডসেন্স এর সাথে যুক্ত করে দিন। ফলে আপনি যখনই কোন নতুন পোস্ট কিংবা নিবন্ধন পাবলিশ করবেন। সেটি অটোমেটিক্যালি আপনার গুগল সার্চ ইঞ্জিনে সাবমিট হয়ে যাবে। সাথে আপনার ওয়েবসাইট টি কোন কোন কিওয়ার্ডে গুগলে Rank হচ্ছে এবং কত পরিমাণ দর্শক আপনার ওয়েবসাইটে প্রবেশ করছে, ও সেগুলো কোথা থেকে আসে এই সমস্ত বিবরণ গুলো পেয়ে যাবেন।

যোগাযোগ ফরম: এটির জন্য আপনাকে কন্টাক্ট ফর্ম ৭, কিংবা অন্য কোন প্লাগিন ব্যবহার করতে হবে। যেটির মাধ্যমে আপনি আপনার ব্লগে ভিজিট করা দর্শকদের অসুবিধার কারণগুলি জানবার বা যোগাযোগ করার একটি রাস্তা। যে ফরমটির মাধ্যমে আপনার ব্লগ দর্শক গুলি আপনার সাথে যোগাযোগ করতে পারবে, কিংবা তার কোন প্রশ্ন থাকলে সেটি জিজ্ঞাসা করতে পারবে। সাথে কোন কোম্পানি আপনার ব্লগে কোন পোস্ট করতে চাইলে কিংবা তাদের প্রোডাক্ট কে প্রচার করতে চাইলে, আপনার সাথে যোগাযোগ করতে পারবে। তবে আপনার কাছে যদি ব্যবসায়িক ইমেইল থেকে থাকে, তাহলে এই সমস্ত মাধ্যমগুলির জন্য আপনাকে কোন প্লাগিন না ব্যবহার করতে হবে না। আপনি শুধুমাত্র কন্টাক্ট পেজে আপনার সাথে যোগাযোগ করার ইমেইল বা ফোন নম্বরটি দিয়ে রাখলে হবে।

লোড স্পিড প্লাগিন : আপনার ওয়েবসাইট বা ব্লগে লোড লোড স্পিড বাড়াবার জন্য আপনি “ক্লাউড ফেয়ার” “নিট্রো প্যাক” কিংবা “ডব্লুপি রকেট “প্লাগিন টি এখানে দেওয়া লিংকে ক্লিক করে সস্তা মূল্যে ক্রয় করে নিতে পারেন। তারপর সেটিকে আপনার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটে ইন্সটল করে, সমস্ত সেটিংগুলো একটিভ করে দিলেই আপনার ওয়েবসাইটের লোড স্পিড বেড়ে যাবে। সাথে আপনি আপনার ওয়েবসাইটে থাকা বিভিন্ন ধরনের জং ফাইলগুলো এই “ডব্লিউ পি রকেট” প্লাগিন এর মাধ্যমে মুছে ফেলতে পারবেন।

ফটো সাইজ কমানো প্লাগিন : সাধারণত আমরা আমাদের ব্লগ ওয়েবসাইটে, ব্লগ পোষ্টের যে ফিচার ফটো বা ছবি গুলো দিয়ে থাকি, সেগুলোর সাইজ অনেক সময় বেশি হয়ে থাকে। সেটি ২০০ কেবি থেকে 2mb পর্যন্ত হয়ে থাকে। সেক্ষেত্রে যখনই কোন দর্শক আপনার ব্লগ ওয়েবসাইটে প্রবেশ করে। তখন সেই ছবিটি ইন্টারনেটের মাধ্যমে লোড হয়ে দর্শকের সামনে ভিজিবেল হতে কিছু বেশি সময় নিয়ে ফেলে। সেক্ষেত্রে অনেক দর্শক আপনার ওয়েবসাইটটি ধীরে ছবি লোড হওয়ার কারণে ছেড়ে দিয়ে চলে যেতে পারে। সেক্ষেত্রে আপনার ওয়েবসাইটটি ধীরে ধীরে গুগল থেকে বাইরে চলে যেতে পারে। সেই কারণে আপনি ইমাজেফায়, শর্টপিক্সেল, ও সমুসা এর মত প্লাগিন গুলি আপনার ওয়ার্ডপ্রেস ব্লগে ইন্সটল করে, সমস্ত ছবির সাইজগুলো কমানোর সিস্টেমটি চালু করে দিতে পারে। ফলে যখনই কোন দর্শক আপনার ব্লগে প্রবেশ করবে তখন তার সামনে দ্রুত ছবিটি প্রকাশিত হবে।

লিংক শর্ট প্লাগিন : আপনি যদি আপনার ব্লগ ওয়েবসাইটের মাধ্যমে এফিলিয়েট মার্কেটিং কিংবা অন্য কোন ওয়েবসাইটের পোস্ট ইউআরএলকে আপনার ব্লগে অন্তর্ভুক্ত করতে চান। তাহলে সেক্ষেত্রে আপনি এই লিংক শর্ট প্লাগিন টি ব্যবহার করতে পারেন। কারণ আপনি এটির মাধ্যমে যেকোনো এফিলিয়েট লিংক ও পোষ্টের লিংকে ছোট করতে পারবেন। উদাহরণস্বর; https://tarikulbangali.in/%e0%a6%93%e0%a6%af%e0%a6%bc%e0%a6%be%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%a1%e0%a6%aa%e0%a7%8d%e0%a6%b0%e0%a7%87%e0%a6%b8-%e0%a6%95%e0%a6%bf%e0%a6%ad%e0%a6%be%e0%a6%ac%e0%a7%87-%e0%a6%95%e0%a6%be%e0%a6%9c/ থেকে – https://tarikulbangali.in/go/wp/ । যদিও এই প্লাগিনটা অতটা প্রয়োজন নেই তবু অ্যাফিলিয়েট মার্কেটারদের জন্য এটি অত্যন্ত জরুরী একটি প্লাগিন।

উপসংহার :

আমি আশা করি এখানে দেওয়া ওয়ার্ডপ্রেস ব্লগ তৈরি প্রয়োজনীয় সরঞ্জাম বা টুলসগুলির সম্পর্কে জানতে পেরে। অনেক নতুন ব্লগার বা আপনি উপকৃত হয়েছেন। যদি হয়ে থাকেন এবং নিবন্ধনটি আপনার ভালো লেগে থাকে তাহলে এটি বেশি বেশি করে শেয়ার করে দিন। আর এরকম ধরনের আরো নতুন নতুন ব্লগিং টিপসঅনলাইন ইনকাম সম্পর্কে জানতে আমাদের টেলিগ্রাম চালটিতে যোগদান করে ও আমাদের ওয়েবসাইটে প্রতিনিয়ত ভিজিট করে জুড়ে থাকুন। আর আপনার কোন প্রশ্ন থাকলে সেটি কমেন্ট বক্সে জানান।

আরো পোস্ট পড়ুন :-