ব্লগে লেখা কন্টেন্ট ইউনিক কিনা জানার উপায়

ব্লগে লেখা কন্টেন্ট ইউনিক কিনা জানার উপায় বা নিয়মটি কি জেনে নিন

আমরা সকলেই জানি, আমাদের নিজস্ব ব্লগে আমরা যে কনটেন্ট বা নিবন্ধন গুলো পাবলিশ করে থাকি, সেগুলো ইউনিক থাকার দরকার হয় । কারণ যদি সেই কন্টেন্টটি ইউনিক না হয় ,তাহলে গুগলে রেংক করবে না এবং গুগল থেকে কোন দর্শক আপনার ওয়েবসাইটে প্রবেশ করবে না, সাথে আপনার ব্লগ বা ওয়েবসাইটে যদি গুগল এডসেন্স এর সাথে কানেক্ট থাকে তাহলে সেই এডসেন্স একাউন্ট ব্যান্ড হয়ে যেতে পারে।।

সেই ক্ষেত্রে আমাদের ব্লগে বা ওয়েবসাইটে, যেকোনো কন্টেন্ট পাবলিশ করার আগে, জানার প্রয়োজন হয়, সেই কন্টেন্টটি ইউনিক কিনা। কারণ অনেক সময় আমরা আমাদের ব্লগে একটি টিম হয়ে মিলে কাজ করে থাকি, বা ব্লগ কন্টেন লেখার জন্য আলাদা লোক থাকে, যারা সেই ব্লগ কন্টেনগুলো লিখে থাকেন। কিন্তু তাদের মধ্যেও এমনও অনেকে আছে যারা সঠিক ব্লগ কন্টেন না লিখতে পারায়, এখান ওখান থেকে ব্লগ পোস্ট কপি করে একটি কন্টেন্ট তৈরি করে।

ফলে যখনই সেই কন্টেন্টটি আমরা আমাদের ব্লগে পাবলিশ করি, সেই কপি কন্টেনের জন্য ব্লগে কপিরাইট এসে যায়, এবং আমাদের ব্লগটি Google এর কাছে খারাপ একটি ওয়েবসাইট হয়ে যায়। ফলে ধীরে ধীরে দর্শক কমতে থাকে, আর দর্শক কমলে তো ইনকাম ও কমে যাবে।

সেই কারণে আমাদের জানার প্রয়োজন হয়। ব্লগে যে কন্টেনগুলো লেখা হয়েছে, কিংবা আপনার ব্লগে পাবলিশ করা হবে, সেগুলো ইউনিক কিনা। কারণ ইউনিক না হলে, সেই ব্লগ কন্টেন্টটি পাবলিশ করাও যাবে না। তাই ব্লগে কন্টেন পাবলিশ করার আগে কিভাবে জানবেন যে ওই কন্টেন্টটি ইউনিক, সেই বিষয়ে আজকের নিবন্ধনে আমরা আলোচনা করব।

সুতরাং আপনি যদি একজন ব্লগার বা ওয়েবসাইট এর মালিক হয়ে থাকেন। এবং আপনি আপনার ব্লগ কন্টেন ইউনিক কিনা সেটি কিভাবে জানা যায়, এই বিষয়ে জানতে চান, তাহলে এই নিবন্ধনটি সম্পূর্ণ পড়ুন। আর জেনে নিন আপনি যে কন্টেন্ট-টি আপনার ব্লগে পাবলিশ করবেন, সেটি ইউনিক কিনা সেটি কিভাবে যাচাই করা যায়।

ব্লগে লেখা কন্টেন ইউনিক কিনা জানার উপায়

ব্লগে লেখা কন্টেন্ট ইউনিক কিনা জানার জন্য আমরা ব্যবহার করব কিছু প্লেজারিজম চেকার। যার মাধ্যমে আপনি যে কোন ব্লগের কন্টেন্টকে চেক করতে পারবেন, সেটি ইউনিক কিনা। এর জন্য আপনি অনেক ওয়েবসাইট পেয়ে যাবেন। যেমন; “গ্রামারলি ডট কম, স্মল এসিও টুল ডটকম, প্লেজারিজম ডট কম, ডুপ্লিকেট চেকার ডট কম, কুইল-বট ডট কম” এছাড়া আরো অনেক।

এই সমস্ত টুল ওয়েবসাইটগুলো ফ্রি এবং প্রিমিয়াম পরিকল্পনা প্রদান করে থাকেন। তাই সবার প্রথমে আমরা চেষ্টা করব ফ্রি প্লেজারিজম টুল গুলোকে ব্যবহার করার জন্য। তবে আপনি যদি প্রিমিয়াম প্লাজেরিয়াম টুলের প্যাকেজগুলো ক্রয় করেন। তাহলে আপনি ফ্রি পরিকল্পনার তুলনায় অনেক বেশি ফিচারস পাবেন।

ফ্রি প্লেজারিজম টুল ব্যবহার করার জন্য সবার প্রথম আমরা গুগলে প্রবেশ করে সার্চ করব “প্লাজেরিয়াম চেকার।” তারপর সেই সার্চ রেজাল্টে আসা ওয়েবসাইট গুলোর মধ্যে থেকে আপনি যে কোন একটি ওয়েবসাইটে লিংকে ক্লিক করে, সেই ওয়েবসাইটে প্রবেশ করুন। যেমন; আমি আপনাদের দেখাবার জন্য নির্বাচন করেছি “গ্রামারলি ডটকম” ওয়েবসাইট টিকে। কারণ এটি অন্য ওয়েবসাইটের তুলনায় অনেক জনপ্রিয়, এবং সেখানে আসার রেজাল্ট ও প্রায় ৯৯% সঠিক হয়ে থাকে।

আপনি সেই গ্রামারলি ডটকম ওয়েব সাইটে প্রবেশ করার পর, নিচে দেওয়া একটি বক্স দেখতে পাবেন। সেখানে আপনি যে ওয়েবসাইটের কন্টেন্ট টিকে ইউনিক কিনা চেক করতে চান, সেই ওয়েবসাইট থেকে সেই কন্টেন্টটি কপি করুন। তারপর ওই বক্সে পেস্ট করে দিয়ে “স্ক্যান ফর প্লেজারিজম” বাটনটিতে ক্লিক করুন।

তবে একটা কথা মনে রাখবেন আপনি এই প্লেজারিজম টুলটিতে একবারে ১০ হাজার শব্দে বেশি স্ক্যান করতে পারবেন না।

প্লেজারিজম চেকার পদ্ধতি 1

আপনি “স্ক্যান ফর প্লেজারিজম” বাটনটিতে ক্লিক করলে ওই ওয়েবসাইটটি তাদের এপি আই এর মাধ্যমে, আপনার কন্টেন্ট টিকে চেক করতে থাকবে, এবং তার জন্য কিছুক্ষণ সময় নেবে। উদাহরণস্বরূপ নিচে দেওয়া ছবির মতো।

প্লেজারিজম চেকার পদ্ধতি 2

আপনার কন্টেন্ট টি স্ক্যান করা হয়ে গেলে, নিচে দেওয়া ছবির মত কিছু অপশন দেখতে পাবেন। যেখানে দেওয়া থাকবে আপনার আপনার কন্টেন্ট এর মধ্যে কোনো প্লেজারিজম আছে কিনা, কোথাও কোন শব্দের বানান ভুল আছে কিনা, কোথাও গ্রামের মিসটেক আছে কিনা। এছাড়া আরো অনেক কিছু দেখতে পাবেন।

যদি সেগুলি থেকে থাকে। তাহলে তার পাশে দেখাবে যে কত শতাংশ প্লেজারিজম আছে, কতগুলো শব্দের বানান ভুল আছে, কোথায় আপনার শব্দটা ঠিক নেই, কতগুলি গ্রামার মিসটেক আছে, কোন সাইট এর কন্টেন্ট থেকে কপি করা, এছাড়া অনেক কিছু। (উদাহরণ নিচে দেওয়া ২ নম্বর ছবির মত) আর যদি এগুলো না থেকে থাকে, তাহলে নিচে দেওয়া ১ নম্বর ছবির মত দেখাবে। যেখানে লেখা থাকবে কোন সমস্যা নেই।

১ নম্বর ছবি

প্লেজারিজম চেকার পদ্ধতি 3

২ নম্বর ছবি

প্লেজারিজম চেকার পদ্ধতি 4

এইভাবে আপনি যেকোনো প্লেজারিজম টুল ওয়েবসাইট এর ফ্রি প্লান বা প্রিমিয়াম প্লান পরিকল্পনা ক্রয় করে, যেকোনো ব্লগ বা ওয়েবসাইটের কন্টেন্টকে চেক করতে পারবেন সেটি ইউনিক কিনা।

ব্লগে লেখা কন্টেন্ট ইউনিক কিনা কেন জানা প্রয়োজন?

ব্লগে লেখা কন্টেন্ট ইউনিক কিনা জানার প্রধান প্রয়োজন হল কপিরাইট ইস্যু থেকে বাঁচার জন্য। দ্বিতীয়ত গুগলে আপনার ওয়েবসাইটটিকে গুগলের কাছে রেঙ্ক বা প্রাধান্য পাওয়ার জন্য। তৃতীয়তঃ আপনার ভাষায় আপনার ব্লগ দর্শকদেরকে নিজের ভাষায় আকর্ষিত করবার জন্য। চতুৰ্থ এডসেন্স একাউন্টকে সুরিক্ষিত রাখবার জন্য।

ব্লগে কন্টেন্ট পাবলিশ করার আগে ইউনিক কিনা জানা কি প্রয়োজন?

অবশ্যই, আমি মনে করি আপনি যদি একজন সফল ব্লগার হতে চান, কিংবা আপনার ব্লগকে অন্যদের তুলনায় আলাদা প্রাধান্য দিতে চান। তাহলে অবশ্যই যে কোন ব্লগ কন্টেন-কে পাবলিশ করার আগেই সেটি ইউনিক কিনা জানাটা অত্যন্ত জরুরী।

ব্লগ কন্টেন্ট ইউনিক কিনা জানার জন্য কোন ওয়েবসাইটটি সবচেয়ে ভালো?

ব্লগ কন্টেন্ট ইউনিক কিনা জানার জন্য, আমার কাছে সবথেকে ভাল ওয়েবসাইটটি হলো গ্রামারলি ও কুইল-বট। এই দুটো ওয়েবসাইট আপনি ব্যবহার করতে পারেন। তবে আপনার কাছে যদি টাকা থেকে থাকে কিংবা আপনি আপনার ব্লগকে ব্যবসায় হিসেবে দেখেন। তাহলে আপনি তাদের প্রিমিয়াম পরিকল্পনাটি ক্রয় করতে পারেন। তবে একটা কথা মনে রাখবেন সমস্ত ওয়েবসাইট কিন্তু বাংলা ভাষার প্লেজারিজম স্ক্যান করতে পারে না। তাই বাংলা ভাষার জন্য আপনি গ্রামারলি ও কুইল-বট ডটকমকেই নির্বাচন করতে পারেন।

ব্লগ কন্টেন্ট ইউনিক না হলে কি ব্লগে পাবলিশ করা যাবে?

হ্যাঁ, ব্লগ কন্টেন্ট ইউনিক না হলেও ব্লগে পাবলিশ করা যাবে। তবে সেটা গুগলে কোন রাঙ্কিং করবে না। তবে সেটা যদি আপনার নিজের লেখা হয়ে থাকে এবং সেটিতে ১০ থেকে ১৫% ইউনিক না হয়ে থাকে, এবং বাকি ৮০ থেকে ৮৫ শতাংশ কন্টেন্ট গুলো ইউনিক হয়ে থাকে ,তাহলে সেই কন্টেন্ট ব্লগে পাবলিশ করা যাবে।

উপসংহার:

আমি আশা করি আপনি এখানে দেওয়া ব্লগে লেখা কন্টেন্ট ইউনিক কিনা জানার উপায় সম্পর্কে, জানতে পেরে অনেক উপকৃত হয়েছেন। যদি হয়ে থাকেন কিংবা এ নিবন্ধনটি আপনাকে নূন্যতম সাহায্য করে থাকে। তাহলে এটি বেশি বেশি করে শেয়ার করে দিন। আর এরকম ধরনের আরো নতুন নতুন ব্লগিং টিপস, ইউটুব টিপস, অনলাইন ইনকাম সম্পর্কে নিবন্ধন পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেলটিতে যোগদান করুন। সাথে আমাদের ওয়েবসাইটে প্রতিনিয়ত ভিজিট করে আমাদের সাথে জুড়ে থাকুন। ধন্যবাদ।

আরো পোস্ট পড়ুন :-