মোবাইলে ব্লগিং কিভাবে শুরু করা যায় তার সহজ উপায় বা টিপস

মোবাইলে ব্লগিং কিভাবে শুরু করা যায় তার সহজ উপায় বা টিপস

আমরা সকলেই জানি ব্লগিং করে অনেক অনলাইন থেকে অনেক টাকা ইনকাম করা সম্ভব। সেই কারণে আমাদের মধ্যে অনেকেই তারা ব্লগিং শুরু করতে চাই। কিন্তু তাদের কাছে কোন ল্যাপটপ বা কম্পিউটার না থাকায় তারা ব্লগিং শুরু করতে পারেনা। আপনি যদি তাদের মধ্যে একজন হয়ে থাকেন। তাহলে এই নিবন্ধনটি সম্পূর্ণ পড়ুন। কারণ এই নিবন্ধনের মাধ্যমে আমি আপনার সাথে শেয়ার করেছি আপনি কিভাবে বাড়ি বসে, মোবাইলের মাধ্যমে ব্লগিং শুরু করতে পারবেন সেই বিষয়ে।

কারণ ইতিমধ্যে অনেক ভাই বোন আমাকে প্রশ্ন করেছেন এই বিষয়ে। তাই তাদের জন্য এই নিবন্ধনটি লিখেছে। সুতরাং আপনার যদি ব্লগিং করবার আগ্রহ থাকে, তাহলে এটি মনোযোগ সহকারে সম্পূর্ণ পড়ুন। আশা করি এটি আপনার মোবাইলে ব্লগিং শুরু করতে অনেক সাহায্য করবে।

তাই চলুন আমরা দেরি না করে জেনে নিই মোবাইল ব্লগিং শুরু করবার টিপস গুলি কি কি।

মোবাইলে ব্লগিং কিভাবে শুরু করা যায়

মোবাইলে ব্লগিং শুরু করার জন্য সবার প্রথমে আপনার একটি মোবাইল ও সেটিতে ইন্টারনেট কানেকশন দরকার। তারপর আপনি ব্লগার ডট কম, ওয়ার্ডপ্রেস.com, ও স্কয়ার আপ ডটকম এর মত প্ল্যাটফর্ম গুলি ব্যবহার করে, আপনার মোবাইলের মাধ্যমে ব্লগিং শুরু করতে পারবেন।

এর জন্য সবার প্রথমে আপনি উপরে দেওয়া ব্লগিং প্লাটফর্ম গুলির মধ্য থেকে, আপনার পছন্দনীয় একটি প্ল্যাটফর্মকে নির্বাচন করে নিন। তারপরে সেই ব্লগিং প্লাটফর্মের ওয়েবসাইট এ প্রবেশ করুন। কিংবা প্লে স্টোর থেকে অ্যাপ্লিকেশন ডাউনলোড করুন। তারপর সেটি ওপেন করে আপনার ব্লগের নাম, ব্লগের ইউআরএল, ব্লগের টাইটেল, ও ডেসক্রিপশন দিয়ে একটি ব্লগ সাইট তৈরি করে নিন। মোবাইলে ব্লগ কিভাবে তৈরি করে জানতে এখানে দেওয়া লিংকে ক্লিক করুন।

আপনার ওই প্লাটফর্মটিতে ব্লগ তৈরি হয়ে গেলে, সেই ব্লগের ড্যাশবোর্ডটি ওপেন করে, সেখানে একটি সুন্দর থিম আপলোড করে, আপনার ব্লগ টিকে সুন্দরভাবে দর্শকদের আকর্ষিত করবার মত কাস্টমাইজেশন করুন। তারপর একটি এবাউট ইউএস, কন্টাক্ট ইউএস, প্রাইভেসি পলিসি, ও ডিসকলেমার পেজ তৈরি করুন।

তারপর আপনার ব্লগ ওয়েবসাইটটি Google, বিং, ইয়াহু, ও Yandex এর মত সার্চ কনসোল প্ল্যাটফর্মের সাথে সংযোগ করে দিন। তারপর আপনি আপনার ব্লগে কোন ধরনের নিবন্ধন বা পোস্ট পাবলিশ করবেন সেটি ঠিক করে নিয়ে, সেই বিষয়ে বিভিন্ন ধরনের নিবন্ধন লিখে আপনার ব্লগে পাবলিশ করতে থাকুন। এবং সেই পোষ্টের লিংকগুলো বিভিন্ন সার্চ কনসোল প্লাটফ্রমে সাবমিট করে দিন। সাথে আপনার বন্ধুবান্ধব ও পরিবারের সাথে বিভিন্ন সোশ্যাল মিডিয়ার মাধ্যমে শেয়ার করে দিন।

এরপর আপনি যখন প্রতিনিয়ত আপনার ব্লগ সাইটে নিবন্ধন পাবলিশ করবেন, তখন সেটি ধীরে ধীরে গুগলে রেংক করা শুরু করবে, ও বেশি দর্শক আসা শুরু করবে। তখন আপনি আপনার ব্লকটিকে Google এডসেন্স, এফিলিয়েট মার্কেটিং ও গেস্ট পোস্ট এর মাধ্যমে মনিটাইজেশন করে নিতে পারবেন। তারপর সেখান থেকে কিছু পর্যাপ্ত পরিমাণে ইনকাম করে। সেই ব্লগের টাকা নিয়ে একটি কম্পিউটার বা ল্যাপটপ ক্রাই করে ভালোভাবে ব্লগিং শুরু করতে পারবেন।

তবে আপনি যতদিন না কিছু পরিমাণ টাকা ব্লগিং থেকে ইনকাম করতে পারবেন না। ততদিন পর্যন্ত আপনি আপনার মোবাইলে গুগল ক্রোম ব্রাউজার, ও সেই ব্লগিং প্লাটফর্মের অ্যাপ্লিকেশন এর মাধ্যমে ব্লগিং চালিয়ে যেতে পারেন। যেভাবে আমি নিজে শুরু করেছিলাম। আপনিও ঠিক তেমন ভাবে ব্লগিং শুরু করতে পারেন।

এইভাবে খুব সহজেই আপনি বাড়ি বসে আপনার মোবাইলের মাধ্যমে Blogging শুরু করতে পারবেন। এর জন্য আপনার প্রয়োজন হবে শুধু ব্লগিং সম্পর্কে ন্যূনতম জ্ঞান, ও আপনি কোন বিষয়ে নিবন্ধন বা পোস্ট লিখবেন তার উপরে বিশেষ অভিজ্ঞতা। কারণ আর্টিকেল বা নিবন্ধন লেখাটি একটি অন্যতম অভিজ্ঞতা ,যেটির মাধ্যমে আপনি আপনার দর্শককে আপনার ব্লগের সাথে বেশি সময় ধরে যুক্ত করে রাখতে পারবেন, কিংবা কোন কিছু বিক্রয় করতে পারবেন।

সেই কারণে আপনাকে সবার প্রথমে সুন্দর নিবন্ধন বা আর্টিকেল লেখা শিখতে হবে। সাথে সেই নিবন্ধনটি কে কিভাবে SEO এর মাদ্ধমে গুগলে রেঙ্ক করিয়ে বেশি পরিমাণ দর্শক প্রবেশ করিয়ে, বেশি পরিমাণ ইনকাম করা যায়। এই বিষয়ে জ্ঞান অর্জন করতে থাকুন। আপনার ব্লগিং ব্যবসা কে বৃদ্ধি করতে বা ব্লগিংয়ে সফলতা পেতে।

শেষ কথা :

আমি আশা করি এই নিবন্ধনটি পড়ে আপনি “মোবাইলে ব্লগিং কিভাবে শুরু করা যায়” তার সহজ উপায় বা টিপস গুলির বিষয়ে সম্পূর্ণ ধারণা পেয়েছেন। যদি পেয়ে থাকেন, তাহলে এটি বেশি বেশি করে Whatsapp, Facebook এর মাধ্যমে আপনার বন্ধু-বান্ধব ও পরিবারের সাথে শেয়ার করে দিন। আর এরকম ধরনের আরো নতুন নতুন ব্লগিং টিপস, অনলাইন ইনকাম সম্পর্কে, জানতে আমাদের টেলিগ্রাম চ্যানেলটিতে যোগদান করুন। সাথে আমাদের ওয়েবসাইটে প্রতিনিয়ত ভিজিট করে আমাদের সাথে জুড়ে থাকুন। ধন্যবাদ।

আরো পোস্ট পড়ুন :-