বিকাশ অ্যাপ ব্যবহারের নিয়ম ও বিকাশ অ্যাপ ডাউনলোড করার উপায়

বিকাশ অ্যাপ ব্যবহারের নিয়ম ও বিকাশ অ্যাপ ডাউনলোড করার উপায়

আমরা সকলেই জানি আমাদের বাংলাদেশে বিকাশ অ্যাপটি সকলেই ব্যবহার করে থাকেন। এবং এই বিকাশ অ্যাপের মাধ্যমে অনেকেই অনলাইন ইনকাম করেন থাকেন। সাথে অনলাইনে বিল, মোবাইল রিচার্জ, বিভিন্ন টিকিট বুকিং করা, ও আরো অন্যান্য অনলাইন সম্বন্ধ কাজগুলো এই বিকাশ অ্যাপটির মাধ্যমে করা সম্ভব।

কিন্তু এখনো এমনও অনেক আছে। যারা বিকাশ অ্যাপ নাম সম্পর্কে হয়তো শুনেছে। কিন্তু তারা সেই বিকাশ অ্যাপটি ব্যবহারের নিয়ম, একাউন্ট তৈরি করার নিয়ম ও ডাউনলোড করার নিয়ম সম্পর্কে না জানায় তারা এই বিকাশ অ্যাপটি ব্যাবহার করেন না। বিশেষ করে তাদের জন্য এই নিবন্ধনটি।

সুতারং আপনিও যদি তাদের মধ্যে একজন হয়ে থাকে তাহলে এই নিবন্ধনটি সম্পূর্ণ পড়ুন। আর এখুনি জেনে নিন বিকাশ অ্যাপএকাউন্ট কিভাবে তৈরি করবেন, বিকাশ অ্যাপ ব্যবহারের নিয়ম, লগইন কিভাবে করবেন, ডাউনলোড কিভাবে করবেন, ও বিকাশ অ্যাপ এ কাস্টমার কেয়ারের সাথে যোগাযোগ কিভাবে করবেন এই সমস্ত বিষয়ে। তাই চলুন দেরি না করে আমরা জেনে নেই বিকাশ অ্যাপের সেই সমস্ত টিপস ও নিয়ম গুলি। যেগুলি নিচে আমি আপনাদের সাথে শেয়ার নিচে করেছি।

বিকাশ অ্যাপ কি?

বিকাশ হলো বাংলাদেশের সব থেকে জনপ্রিয় ও নাম্বার ১ অনলাইন প্ল্যাটফর্ম। যেখানে আপনি বিভিন্ন ধরনের অনলাইন পেমেন্ট, মোবাইল রিচার্জ। যেকোন নাম্বারে যেকোনো মুহূর্তে টাকা পাঠানোর মত সুবিধা। এবং ক্যাশ টাকা তুলে নেওয়ার মতো সুবিধা পাবেন।

এছাড়া আপনি আপনার বিভিন্ন ধরনের বিল পরিশোধ করতে পারবেন ও নিজের জন্য লোনও নিতে পারবেন। এই বিকাশ এমনই একটি প্ল্যাটফর্ম যেটি ৫ কোটির বেশি ব্যবহারকারী ব্যবহার করে থাকেন এবং এই অ্যাপ্লিকেশনটি সমস্ত ব্যবহারকারীদের জন্য উপলব্ধ। সেটা হতে পারে একজন অনলাইন ব্যবসায়ির জন্য, মার্চেন্টের জন্য, শিক্ষা প্রতিষ্ঠানের জন্য, কর্পোরেট ও মাইক্রো ফাইনান্স এর জন্য, এছাড়া শুধুমাত্র নিজের ব্যবহারের জন্য আপনি এটি ব্যবহার করতে পারবেন। এবং আপনি যে কোন সময় যেকোনো মুহূর্তে কিউআর কোড স্ক্যান করে টাকা পেমেন্ট করতে পারবেন।

এবং আপনি এটিএম এর মাধ্যমে ও এটিএম থেকে ক্যাশ টাকা তুলতে পারবেন। এবং আপনি প্রতিমাসে কত টাকা খরচ করতে চান সেই টাকাটি জমা রাখতে পারবেন। এক কথায় বলা যায় আপনি অনলাইন টাকা লেনদেন ও বিল পরিষদ এর মত বিভিন্ন ধরনের কাজগুলো কাজগুলো এই বিকাশ প্লাটফর্মের মাধ্যমে করতে পারবে। এবং এটি একটি নিরাপদ বা সুরক্ষিত অ্যাপ।

বিকাশ অ্যাপ একাউন্ট খুলবো কিভাবে?

বিকাশ অ্যাপে একাউন্ট তৈরি করা খুব সহজ একটি ব্যাপার। তবে এর জন্য আপনার যেটির প্রয়োজন হবে। সেটি হলো একটি স্মার্টফোন, ও আপনার জাতীয় পরিচয় পত্রের অরিজিনাল বা মূল কপি। সাথে আপনার ব্যাংক অক্কোউন্টের সাতে যুক্ত থাকা নাম্বারটি লাগবে। সেই কারণে সেগুলোকে আপনার সাথে নিয়ে বিকাশে অ্যাকাউন্ট তৈরি করার প্রসেসটি শুরু করুন।

বিকাশ একাউন্ট তৈরি করবার জন্য বা খুলবার জন্য সবার প্রথমে আপনি এখানে দেওয়া লিংকে ক্লিক করে। প্লে-স্টোর থেকে বিকাশ অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করুন।

তারপর সেই বিকাশ অ্যাপ্লিকেশনটি ওপেন করুন বা খুলুন এবং সেখানে দেওয়া “লগইন/রেজিস্টার” বাটানে ক্লিক করুন।

পরবর্তী পেজে আপনি আপনার মোবাইলের সিমটি কোন অপারেটর থেকে নেওয়া সেটি বেছে নিন। তারপর আপনার মোবাইল নাম্বারটা লিখে “পরবর্তী” বাটনে ক্লিক করুন।

আপনি আপনার মোবাইল নাম্বারটা লিখে “পরবর্তী” বাটনে ক্লিক করলে আপনাকে পরবর্তী পেজে নিয়ে যাবে। এবং আপনার দেওয়া মোবাইল নাম্বারে একটি ভেরিফিকেশন কোড পাঠাবে। সেই কোডটি আপনি ওখানে লিখুন। এবং ভেরিফিকেশন প্রসেসটি সম্পূর্ণ করুন।

আপনার কোড ভেরিফিকেশন প্রসেসটি সম্পূর্ণ হয়ে গেলে আপনাকে তাদের কিছু শর্তাবলীর পারমিশন বা অনুমতি দিতে হবে। আপনি সেই সমস্ত শর্তাবলীগুলোকে “পারমিশন/অনুমতি” দিয়ে দিন।

পরবর্তী পেজে আপনার জাতীয় পরিচয় পত্রের সামনের ও পিছনের দিকের ছবি তুলুন এবং সেটিকে “সাবমিট” বাটনে ক্লিক করে আপলোড করে দিন। যেটাকে আমরা এনআইডি (NID) কার্ড বলে থাকি সেটির ছবি তুলুন।

তারপর পরবর্তী প্রয়োজনীয় তথ্য চেক করার কাজে এগিয়ে যান এবং সেগুলো সম্পূর্ণ করেনিন। যেমন; আপনার লিঙ্গ, আয়ের উৎস, আনুমানিক মাসিক আয়, ও আপনার পেশা কি? সেটি নির্বাচন করুন। তারপর “পরবর্তী” বাটনে ক্লিক করুন।

পরবর্তী পেজে আপনার ফোনের ক্যামেরা দিয়ে নিজের একটি ভালো ছবি তুলুন। তারপর নিচে দেওয়া “নিশ্চিত করুন” বাটনে ক্লিক করে আপলোড করে দিন।

এরপর আপনাকে পরবর্তী পেজে নিয়ে যাবে। সেখানে আপনি তিনটি অপশন দেখতে পাবেন। যেমন;

  1. সকল ভাবে তথ্য সাবমিট করা হয়েছে।
  2. ভেরিফিকেশন চলছে।
  3. কনফার্মেশন এসএমএস পেলে পিন সেট করে লগইন করুন।

এই প্রসেসের জন্য আপনি কিছুক্ষণ ধরে অপেক্ষা করুন। তারপর আপনার ভেরিফিকেশন অটোমেটিক সম্পূর্ণ হয়ে যাবে। সেটি সম্পূর্ণ হয়ে গেলে একদম নিচে দেওয়া “নতুন পিন সেট করুন” বাটনে ক্লিক করুন।

আপনি “নতুন পিন সেট করুন” বাটনে ক্লিক করলে আপনাকে পরবর্তী পেজে নিয়ে যাবে। সেখানে আপনি আপনার দেশের নাম ও আপনার মোবাইল নাম্বারটি দেখতে পাবেন। সেখানে আপনি একদম নিচে দেওয়া “পরবর্তী” বাটনে ক্লিক করুন।

আপনি “পরবর্তী” বাটনে ক্লিক করলে আপনাকে আবার পরবর্তী পেজে নিয়ে যাবে এবং সেখানে আপনার ভেরিফিকেশন কোডটি লিখতে হবে। যে কোডটি তারা আপনাকে এখনই আপনার মোবাইল নাম্বারে পাঠিয়েছে সেই কোডটি। তারপর নিচে দেওয়া “নিশ্চিত করুন” বাটনে ক্লিক করুন।

পরবর্তী পেজ যেটি একদম শেষ ধাপ সেখানে আপনি পাঁচ সংখ্যা একটি নতুন পিন লিখুন। তারপর সেই পিনটি পুনরায় নিচে দেওয়া নতুন বিকাশ পিন কনফার্ম করুন বক্সটিতে লিখুন বা সেট করুন। তারপর “নিশ্চিত করুন” বাটনের ক্লিক করুন।

আপনি নিশ্চিত করুন বাটনে ক্লিক করলে আপনাকে পরবর্তী ধাপে নিয়ে যাবে এবং সেখানে দেখতে পাবেন আপনার বিকাশ অ্যাকাউন্ট টি তৈরি হয়ে গিয়েছে। এবং আপনার ব্যাংক অ্যাকাউন্ট নাম্বারটিও আপনি দেখতে পাবেন। সেখানে বিকাশ পিন অপশনটিতে আপনি এখনই যে বিকাশ পিনটি দিয়েছেন সেই পিনটি লিখুন। তারপর নিচে দেওয়া “পরবর্তী” বাটনে ক্লিক করুন।

আপনি পরবর্তী বাটনে ক্লিক করলে আপনাকে পুনরায় পরবর্তী পেজে নিয়ে যাবে। সেখানে আপনার নামটি সেট করতে হবে। সেখানে আপনি আপনার নামটি লিখুন। প্রথম অংশে বক্সে প্রথম নামটি লিখুন এবং শেষ অংশ বক্সে আপনার নামের টাইটেলটি লিখুন। তারপর “পরবর্তী” বাটনে ক্লিক করুন। এটি করলে সম্পূর্ণভাবে আপনার বিকাশ একাউন্টটি খোলা হয়ে যাবে বা খুলে যাবে।

এরপরে আপনি আপনার মোবাইলে যখন তখন এই বিকাশ অ্যাপ্লিকেশনটি ওপেন ব্যবহার করতে পারেন বা নিজের অনলাইন লেনদেন এর কাজগুলোকে ঘরে বসে অনলাইনের মাধ্যমে সম্পূর্ণ করতে পারবেন।

বিকাশ অ্যাপ লগইন করব কিভাবে?

বিকাশ অ্যাপ লগইন করবার জন্য সবার প্রথমে আপনি বিকাশ অ্যাপ্লিকেশনটিতে একটি অ্যাকাউন্ট তৈরি করুন। তারপরে আপনার ফোন নম্বর ওটিপি ও পিন নম্বর টি লিখে লগইন করতে পারবেন।

যদি আপনার অ্যাপ্লিকেশনটি ডিলিট হয়ে যায় কিংবা কোন কারনে মুছে যায় সেকারণে আপনি পুনরায় লগইন করতে চান। তাহলে বিকাশ অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করে ওপেন করুন বা খুলুন। তারপর সেখানে দেওয়া লগইন বাটনে ক্লিক করে আপনার ফোন নম্বর ও ওটিপিটি লিখে লগইন হয়ে যান।

আর যদি আপনার আগে থেকে একাউন্ট থেকে থেকে এবং তাতে আপনি একটি পিন সেট করে রেখে থাকেন। এবং আপনি সেটি ভুলি গিয়েছেন তাহলে আপনি পিন নম্বর দেয়ার নিচে “ফরগেট পিন/পিন ভুলে গেছি” বাটন টিতে ক্লিক করে নতুন ক্যরে পিন সেট করে নিন। তারপর সেই নতুন পিন দিয়ে আপনার বিকাশ একাউন্ট টি লগইন করুন আপনার একাউন্টটি খুলে জবাব লগইন হয়ে যাবে। ফলে যখনই আপনার বিকাশ একাউন্টটি লগইন করতে যাবেন তখনই আপনার দেওয়া পাঁচ সংখ্যা পিনটি দিলে সেটি লগইন হয়ে যাবে।

বিকাশ অ্যাপ ব্যবহারের নিয়ম ও টিপস

বিকাশে ব্যবহার করার জন্য সবার প্রথমে আপনি উপরে দেওয়া টিপসগুলো ফলো করে আপনি একটি নতুন বিকাশ একাউন্ট তৈরি করুন বা আপনার পুরনো বিকাশ একাউন্টটি লগইন করুন।

তারপর আপনি আপনার বিকাশ একাউন্টটি লগইন করলে। আপনাকে আপনার বিকাশ একাউন্টের ড্যাশবোর্ড এ নিয়ে যাবে। সেখানে সবার প্রথমে আপনি আপনার প্রোফাইল ছবিসহ আপনার নামটি দেখতে পাবেন। তার নিচে অপশনের মধ্যে সেন্ড মানি বাটান দিতে ক্লিক করে আপনি যে কাউকে টাকা পাঠাতে পারবেন। রিচার্জ বাটনটিতে ক্লিক করে আপনার মোবাইলে রিচার্জ করতে পারবেন। এবং মেক পেমেন্ট বাটনটিতে ক্লিক করে আপনি কিউআর কোড স্ক্যান করে যে কোন অনলাইন পেমেন্ট বা বিল পরিশোধ করতে পারবেন। এছাড়া আরো অনেক কিছু করতে পারবেন উদাহরণ দেখতে এখানে ক্লিক করে ভিডিওটি দেখুন

বিকাশ অ্যাপ ডাউনলোড করব কিভাবে?

বিকাশ অ্যাপ ডাউনলোড করার জন্য সবার প্রথমে আপনি বিকাশ ডট কম বেবিতে প্রবেশ করে অ্যাপ ডাউনলোড লিংকে ক্লিক করে গুগল প্লে স্টোরে প্রবেশ করুন। তারপর সেখানে ইন্সটল বাটনে ক্লিক করে গুগল প্লে স্টোর থেকে বিকাশ অ্যাপ্লিকেশনটি আপনার মোবাইলে ডাউনলোড করে নিন, বা ইন্সটল করে নিন।

বিকাশ অ্যাপ ডাউনলোড অফার কি আছে?

বিকাশ অ্যাপ ডাউনলোড করে নতুন একাউন্ট তৈরি করার জন্য ১০০ টাকা বোনাস অফার আছে। সুতরাং আপনি যদি একজন বিকাশ ব্যবহারকারী না হয়ে থাকেন। তাহলে আপনি এখনই বিকাশে যোগদান করে ১০০ টাকা বোনাস জিতেনি। এবং আপনি যদি আপনার বন্ধুকে আপনার রেফারেল লিংক দিয়ে নতুন যোগদান করান। তাহলে সে ক্ষেত্রে আপনি ২০০ টাকা পর্যন্ত বোনাস জিততে পারবেন প্রতিটি রেফারেল এর জন্য।

বিকাশ অ্যাপ চালু করার নিয়ম?

বিকাশ অ্যাপ চালু করার জন্য বা সেখানে অ্যাকাউন্ট তৈরি করার জন্য আপনাকে আপনার এনআইডি বা জাতীয় পরিচয় প্রমাণপত্র প্রয়োজন হবে। সাথে আপনার একটি সেলফি ফটোর প্রয়োজন হবে। এবং আপনি যে ফোন নম্বরটি দিবেন সেই ফোন নম্বরটি ভেরিফিকেশনের প্রয়োজন হবে। এছাড়া আপনি যখনি বিকাশ অ্যাপ চালু করবেন তখন আপনি দেওয়া ও ওটিপি-টি ব্যবহার করা প্রয়োজন। তারপরে সেই বিকাশ একটি চালু হবে, এবং সেটি ব্যবহারের জন্য অবশ্যই ইন্টারনেট কানেকশন প্রয়োজন হবে।

বিকাশ কাস্টমার কেয়ার এ যোগাযোগ করব কিভাবে?

বিকাশ কাস্টমার কেয়ারে যোগাযোগ করার জন্য আপনি এখানে দেওয়া “১৬২৪৭” অথবা (০২-৫৫৬৬৩০০১) এই নম্বরটিতে যেকোনো টেলিকম বা সিম থেকে সরাসরি ফোন করে ও লাইভ চ্যাটের মাদ্ধমে বিকাশ কাস্টমার কেয়ারের সাথে যোগাযোগ করতে পারবেন।

শেষকথা;

আমি আশা করি আপনি বিকাশ অ্যাপ ব্যবহারের নিয়মবিকাশ অ্যাপ ডাউনলোড করবার টিপস সম্পর্কে সম্পূর্ণভাবে বুঝতে পেরেছেন। যদি বুঝতে পেরে থাকেন এবং এটি আপনার সহায়ক হয়ে থাকে। তাহলে এটি বেশি বেশি করে শেয়ার করে দিন। আর এরকম ধরনের নতুন নতুন টিপসঅনলাইন ইনকাম এর বিষয় জানতে আমাদের টেলিগ্রাম চ্যানেলটিতে যোগদান করুন। সাথে এই ওয়েবসাইট থেকে সাবস্ক্রাইব করে রাখুন। আর আপনি যদি বাড়ি বসে টাকা আয় করতে চান তাহলে এই নিবন্ধনটি পড়ুন।

আরো পোস্ট পড়ুন :-