বাংলা ব্লগ লিখে আয় বা ব্লগ লিখে আয় করার উপায় (bangla Blog)

বাংলা ব্লগ লিখে আয় বা ব্লগ লিখে আয় করার উপায় (bangla Blog)

হ্যালো বন্ধু আপনি কি একজন বাঙালি। আপনি বাংলায় ব্লগ লিখে আয় বা বাংলা ব্লগিং করে ইনকাম করতে চান। আপনি যদি একজন বাঙালি হয়ে থাকেন এবং আপনার বাংলা ভাষার প্রতি, অতি আগ্রহী থাকে তাহলে আপনি এই নিবন্ধনটি সম্পূর্ণ পড়ুন। কারণ এই নিবন্ধনের মাধ্যমে আমি আপনাদের সাথে শেয়ার করেছি আপনি কিভাবে বাংলাতে লিখে বা বাংলা ব্লগ লিখে আয় করার উপায় সম্পর্কে।

কারণ এখনকার সময়ে এমনও অনেক ভাই, বোন, দাদা, কাকা আছে যারা বাংলায় কাজ করতে চায় কিন্তু তারা সেই কাজটি ইংরেজিতে, কিংবা হিন্দিতে হওয়ার কারণে সে সেই কাজটি পারে না। স্পেশালি তাদের জন্য এই আর্টিকেলটি।

তাই আপনিও যদি তাদের মধ্যে একজন হয়ে থাকেন। এবং বাংলায় লিখে বা বাংলায় ব্লগ লিখে আয় করতে চান তাহলে নিজেরা টিপস গুলো ফলো করুন।

বাংলা লিখে বা বাংলায় ব্লগ লিখে ইনকাম করার জন্য বিভিন্ন ধরনের উপায় আছে। যেমন; পিডিএফ লিখে, অন্যের জন্য কন্টেন লিখে, বা ব্লগ আর্টিকেল লিখে। সাধারণত বাংলায় লিখে ইনকাম করার জন্য এই উপায় গুলো বেশিরভাগ ব্যবহার হয়ে থাকে।

বাংলা ব্লগ লিখে আয় করার উপায়

বাংলায় ব্লগ লিখে আয় করার জন্য আপনাকে একটি বাংলা ওয়েবসাইট বা ব্লগ তৈরি করতে হবে। সেটা হতে পারে ওয়ার্ডপ্রেস, কিংবা ব্লগার বা অন্য কোন তৃতীয় পক্ষের প্ল্যাটফর্মে হতে পারে। সেখানে একটি ব্লগ তৈরি করার পর আপনি নিয়মিত আমার মত নতুন নতুন কনটেন্ট বাংলাতে লিখে আপনার ব্লগ ওয়েবসাইটটিতে পাবলিশ করতে থাকুন। এবং সেই ব্লগ পোস্টটি বেশি বেশি করে শেয়ার করুন বিভিন্ন ধরনের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে সাথে।

আপনার ব্লগ ওয়েবসাইটটিতে দিনে যখন কিছু দর্শক আশা শুরু করে তখন আপনি সেটিকে গুগল এডসেন্স, বা অন্য কোন বিজ্ঞাপন নেটওয়ার্ক দ্বারা মনিটাইজেশন চালু করে নিন, আর ইনকাম করা শুরু করুন। তবে আপনি বিজ্ঞাপন দেখানোর সাথে সাথে অ্যাফিলিয়েট মার্কেটিং, স্পন্সর পোস্ট, গেস্ট পোষ্টের, ও ব্যাক লিংক বিক্রয়ের মাধ্যমে বাংলা ব্লগ লিখে ইনকাম করতে পারবেন।

তবে আপনি যদি না জানেন একটি প্রফেশনাল ওয়ার্ডপ্রেস ব্লগ কিভাবে তৈরি করে? তাহলে এই আর্টিকেলটি পড়ুন আর মোবাইলে ব্লগ তৈরি করতে এই আর্টিকেলটি পড়ুন।

ব্লগ মনিটাইজেশন চালু করে ইনকাম

ব্লগ মনিটাইজেশন চালু করে ইনকাম করার জন্য, আপনার ব্লগে প্রতি দিন নিয়মিত হাজার থেকে পাঁচ হাজার কিংবা তার অধিক দর্শক আসা লাগবে। তাহলে আপনি আপনার ব্লগকে গুগল এডসেন্স, বিং এডস, পপুলার এড, এবং Ezoic ads, এই ধরনের অ্যাড নেটওয়ার্কগুলোকে ব্যবহার করে আপনার ব্লগে বিজ্ঞাপন প্রদর্শিত করতে পারবেন। এবং সেই বিজ্ঞাপন দর্শকদের দেখিয়ে, বা সেটাতে ক্লিক করলে আপনি প্রতি ক্লিক হিসেবে একটি আমেরিকান ডলার কে “সিপিসি” হিসাবে ইনকাম করতে পারবে। এরকম ভাবে আপনি যখন ওই কোম্পানিতে ১০০ ডলার সম্পূর্ণ করে ফেলবেন তারা আপনার ইনকাম টি আপনার একাউন্টে বা পেপালের মাধ্যমে পাঠিয়ে দেবে পরের মাসের ১ থেকে ২৫ তারিখের মধ্যে। এভাবে আপনি আপনার ব্লগ ওয়েবসাইটেতে বিজ্ঞাপন দেখিয়ে ইনকাম করতে পারবেন।

ব্লগে অ্যাফিলিয়েট মার্কেটিং করে ইনকাম

আপনি আপনার ব্লগে অ্যাফিলিয়েট মার্কেটিং করে ইনকাম করার জন্য আপনাকে আপনার ব্লগে প্রতিনিয়ত অ্যাফিলিয়েট পণ্য সম্বন্ধ নতুন নতুন পোস্ট বা নিবন্ধন আপডেট দিতে হবে। যেমন; কোন নতুন স্মার্টফোন, স্মার্ট ওয়াচ, ল্যাপটপ, এছাড়া অন্য কোন বিষয়ে। এবং সেই নিবন্ধনগুলিতে আপনার অ্যাফিলিয়েট লিংক গুলো শেয়ার করে দিতে হবে। ফলে আপনার দর্শক যখন ওই নিবন্ধনটি পড়বে বা দেখবে তখন ওই লিংকে ক্লিক করে যদি সে ওই পণ্যটি ক্রয় করে। তাহলে আপনার দর্শক আপনার লিঙ্কে ব্যবহার করে পণ্যটি করাই ক্রয় জন্য আপনি কিছু শতাংশ (%) কমিশন পাবেন। এবং সেই কমিশন যখন 50 থেকে 100 ডলার হয়ে যাবে তখন আপনি সেটাকে আপনার ব্যাংক অ্যাকাউন্টের মাধ্যমে বা পেপাল একাউন্টের মাধ্যমে তুলে নিতে পারবে। আপনি যদি এফিলিয়েট মার্কেটিং শুরু করতে চান তাহলে এই নিবন্ধটি পড়ুন।

স্পন্সর পোস্ট ও গেস্ট পোস্ট করে ইনকাম

আপনার ব্লগটি অনলাইনে যখন খুব পরিচিত হয়ে যাবে তখন আপনার ওই ব্লগ ক্যাটাগরির সম্বন্ধ বিভিন্ন ধরনের কোম্পানি কিংবা বিভিন্ন ধরনের ওয়েবসাইট আপনাকে ইমেইল করবে। তাদের ওয়েবসাইট কিংবা সেই কোম্পানির পণ্যকে আপনার ব্লগে প্রচার করার জন্য। তারা আপনাকে কিছু টাকাও প্রদান করবে। শুধুমাত্র আপনাকে সেই কোম্পানির হয়ে একটি কন্টেন্ট লিখে সেটিকে আপনার ব্লগে পাবলিশ করতে হবে। এবং সেটা করলে সেই কোম্পানির সাথে আপনার ডিল করা টাকাটি তারা আপনার ব্যাংক একাউন্টের পাঠিয়ে দেবে। এইভাবে আপনি গেস্ট পোস্ট ও স্পন্সর পোস্ট করিয়ে ইনকাম করতে পারবে। তবে এক্ষেত্রে আপনার দুই দিক থেকেই লাভ হবে। যেমন ; আপনার ওয়েবসাইটে নতুন কনটেন্ট পাবলিশ হবে, এবং আপনি সেই কন্টেনে অ্যাফিলিয়েট মার্কেটিং করে ও বিজ্ঞাপন দেখিয়ে ইনকাম করতে পারবেন। এবং আপনার ওয়েবসাইটি আরো পরিচিত হবে।

ব্লগ থেকে ব্যাক লিংক বিক্রয় করে আয়

ব্লগ থেকে (backlink) ব্যাক লিংক সেল বা বিক্রয় করে ইনকাম করার জন্য আপনার ব্লগটি খুবই পরিচিত হওয়া প্রয়োজন। এবং কোন একটি নির্দিষ্ট ও সঠিক ক্যাটাগরিতে হওয়া প্রয়োজন। তাহলে আপনাকে সেই ক্যাটাগরির যতগুলো কোম্পানি আছে কিংবা সেই ক্যাটাগরি যতগুলো ওয়েবসাইট আছে তারা আপনাকে ইমেইল করবে। আপনার ওয়েবসাইট থেকে একটি ডু ফলো (dofollow backlink) ব্যাক লিংক নেওয়ার জন্য। এবং আপনি ওই একটি ব্যাক লিংকের বিনিময় তার কাছ থেকে ৫০০ থেকে ১০০ ডলারও চার্জ করতে পারবেন। এক্ষেত্রে আপনাকে কোন কনটেন্ট লেখার দরকার হবে না। শুধুমাত্র আপনার ওয়েবসাইটে আপলোডকৃত যত পোস্ট আছে তার মধ্য থেকে যেকোনো একটি নিবন্ধনে একটি text বা লেখার মধ্যে ওই লিংকটি কে প্রবেশ করিয়ে দিতে হবে। এইভাবে আপনি বিভিন্ন কোম্পানিকে আপনার ব্লগ থেকে ব্যাকলিংক দিয়ে সেখান থেকে মোটা টাকা ইনকাম করতে পারবেন।

এছাড়া বাংলায় লিখে ইনকাম করার জন্য আরো অনেক উপায় আছে। যেমন;

অন্যের জন্য বাংলা কনটেন্ট লিখে ইনকাম

আপনার যদি নিজস্ব কোন ওয়েবসাইট বা ব্লগ না থাকে তাহলে আপনি অন্যের জন্য কনটেন্ট লিখে ইনকাম করতে পারবেন। এটাকে সাধারণত ফ্রিল্যান্সার বলা হয়। এটার জন্য আপনি ফাইবার, কিংবা Upwork. এরকম ধরনের ফ্রিল্যান্সার প্ল্যাটফর্ম গুলিতে একটি অ্যাকাউন্ট তৈরি করে সেখানে আপনার সার্ভিসকে বিক্রয় করাতে পারেন এবং সার্ভিস বিক্রয় করার ফলে সেখানে বিভিন্ন ধরনের কোম্পানি বা দর্শক আপনাকে তারা যোগাযোগ করবে।

তাদের ওয়েবসাইটে বা তাদের কোন পণ্যের বিষয়ে কনটেন্ট লেখার জন্য। আপনি সেই কাজগুলো করে দিলে আপনার ইচ্ছামত টাকা নিতে পারেন। তবে সেটা নির্ভর করে আপনার অভিজ্ঞতার উপর।

এছাড়া আপনি অন্য কারো ওয়েবসাইটের জন্য তার তার ওয়ার্কার বা কাজের লোক হিসেবে তার ওয়েবসাইটে কন্টেন লিখে সেখান থেকে ইনকাম করতে পারেন।

এছাড়া আপনি বিভিন্ন ধরনের ইউটিউব ভিডিও বানানোর স্ক্রিপ্ট লিখতে পারেন। যেই স্ক্রিপ্টের উপরে ইউটিউবার গুলো ভিডিও বানাবে। এবং আপনার যদি সেই অভিজ্ঞতাটি থাকে তাহলে আপনি ইউটিউবারদের সাথে যোগাযোগ করেও তাদের হয়ে তাদের ভিডিওর জন্য স্ক্রিপ্ট (Video script) লিখে দিতে পারেন। এবং সেখান থেকে ইনকাম করতে পারেন।

তবে এটা একটি বিশাল বড় ইনকামের সুযোগ। কারণ এটা করে আপনি নিজের একটি কোম্পানি তৈরি করতে পারবেন কারণ এই কাজটি আপনি সারা বিশ্বের ইউটিউবারদের জন্য করে আয় করতে পারেবন।

আপনি চাইলে আমাদের এই ব্লগে টেকনোলজি সম্মন্ধ কনটেন্ট লেখার কাজ করার জন্য যোগাযোগ করতে পারেন। আমাদের টেলিগ্রাম গ্রুপে একটা মেসেজে দিয়ে।

বাংলা পিডিএফ লিখে ইনকাম

আপনার যদি নিজস্ব কোন কাজের অভিজ্ঞতা থাকলে সেই অভিজ্ঞতার উপরে একটি পিডিএফ ফাইলে কোর্স তৈরি করতে পারেন। এবং সেই কোর্সটি, আপনি Udemy, Coursera কিংবা অন্য কোন তৃতীয় পক্ষের কোর্স বিক্রয় ওয়েবসাইট গুলিতে আপলোড করে। সেটাকে বিক্রয় করে ইনকাম করতে পারেন। তবে এই কাজের জন্য অবশ্যই আপনাকে ভালো দক্ষতা থাকতে হবে, এবং আপনি যেই বিষয়ের উপরে কোর্স লিখবেন সেটার উপরে আপনাকে সম্পূর্ণ ধারণা দিতে হবে।

তাই আপনার যদি অভিজ্ঞতা থাকে কিন্তু আপনি জানেন না যে কোর্স কিভাবে তৈরি করতে হয়। তাহলে এখানে দেওয়া এই Course Creation কোর্স টি কিনতে পারেন মাত্র ৫৯৯ টাকা দিয়ে। তারপরে এটি থেকে শিখে আপনি নিজের একটি কোর্স তৈরি করে বিক্রি করতে পারেন। এবং একবার একটি ভালো মানের কোর্স তৈরি করে করতে পারলে সেখান থেকে আপনি সারাজীবন বিপুল পরিমাণে ইনকাম করতে পারবেন একদম ফ্রীতে।

বাংলায় বিজ্ঞাপন লিখে ইনকাম

আপনি কি জানেন এখনকার সময় সবাই চাই যে তার ব্যবসাটা বৃদ্ধি হোক। কিন্তু তারা জানে না যে কিভাবে তাদের ব্যবসাকে বৃদ্ধি করবে বা করতে হয়। তাই আপনি সেই সুযোগটাকে নিয়ে এখান থেকে একটি বড় ইনকামের উপায় বার করতে পারবেন।

যেমন আপনাকে সবার প্রথমে আপনার কাছে অবস্থিত যত দোকান বা shop আছে তাদের সাথে যোগাযোগ করুন এবং তাদের বলুন তাদের দোকানটিকে ভালো করে ভিডিও বানিয়ে এবং ভালো ছবি সহ পোস্টার দিয়ে google, কিংবা ফেসবুকের মাধ্যমে বিজ্ঞাপন দেখিয়ে আপনার দোকানে দর্শককে বাড়িয়ে তুলবো এবং তার বদলে আপনাকে এত (xyz) টাকা আমাকে দিতে হবে। এবং অ্যাডের জন্য আপনার চার্জার আপনাকে দিতে হবে।

আশা করি আপনি যদি একটু কম দামে কাজগুলো সঠিকভাবে করেন, তাহলে দেখবেন আপনি বহু তাড়াতাড়ি ইনকাম করা শুরু করে দিয়েছে। তবে এক্ষেত্রেও আপনাকে বিজ্ঞাপন চালানোর জন্য জ্ঞান থাকা দরকার। তাই আপনি যদি না জানেন যে বিজ্ঞাপন কিভাবে চালাতে হয় তাহলে এই কোর্সটা কিনতে পারেন। মাত্র ৫৯৯ টাকা দিয়ে। তারপরে আপনি কাজটা শুরু করে দিতে পারেন। কারণ বাংলাতে এখন কেউ এই ধরনের কাজ করছে না। তাই আপনি এই কাজটা করতে পারেন বাংলাতে এই কাজ করার জন্য বিশাল সুযোগ আছে।

বাংলায় ইমেইল লিখে ইনকাম

বাংলায় ইমেল লিখে ইনকাম এটি একটি অনলাইন ইনকামের জন্য অন্যতম সেরা উপায় বলে আমি মনে করি। কারণ এই ইমেইল লিখে আমি প্রতি মাসে ১০০ থেকে ২০০ ডলার খুব সহজেই ইনকাম করে নিই। তাই আপনিও চাইলে এটা করতে পারেন।

এটা করার জন্য আপনার কাছে কিছু সক্রিয় ইমেইল একাউন্ট এর প্রয়জন হবে। তাই আপনার কাছে যদি কোন ইমেইল অ্যাকাউন্ট না থাকে তাহলে আপনি যে কোন ইমেইল বিক্রয় করা ওয়েবসাইটে প্রবেশ করে তাদের থেকে কিছু ইমেইল ক্রয় করে নিতে পারেন, বা আপনার কোন ব্লগ থাকলে সেই ব্লগে প্রবেশ করা দর্শকদের কাছে থেকে তাদের ইমেইল সংগ্রহ করুন।

তারপরে সেই ইমেইল গুলোকে আপনি Mailcheap বা GetResponse ‘গেট রেসপন্স’ ইমেইল মার্কেটিং টুলের মধ্য ইমপোর্ট করে আপনি সেই ইমেইল গুলোকে প্রতিদিন নিয়মিত কোন একটি পণ্যকে বাংলায় বিশ্লেষণ করে। সেখানে আপনার অ্যাফিলিয়েট লিংক দিয়ে তাদের পাঠাতে থাকুন।

এভাবে আপনি প্রতিনিয়ত পাঠাতে থাকলে দেখবেন একদিন আপনার একটি সেল হয়ে গিয়েছে। তারপর আপনি আরো আগ্রহের সাথে কাজ করতে পারবেন। এবং যত এইরকম ইমেইল আপনি পাঠাবেন ও তারা ক্রয় করবে, আপনার ইনকাম বৃদ্ধি হয়ে যাবে।

তবে এটা আপনি এফিলিয়েট পণ্য ছাড়া নিজের পণ্য কেউ সরাসরি একই ভাবে এই ইমেইলের মাধ্যমে প্রচার করতে পারেন অন্যের সাথে। এবং আপনার পণ্যকে মার্কেটে বেশি করে পরিচিত করে তুলতে পারেন। এবং আপনার ব্যবসা থেকে বেশি পরিমানের আয় বার করতে পারবেন।

বাংলায় লিখে ইনকাম করার জন্য টিপস গুলো কি সঠিক?

এখানে দেওয়ার টিপস গুলো একদম ১০০% সঠিক। কারণ আমি আগেই বলেছি আমি যে কাজ করে রেজাল্ট পাইনা সেই কাজে আমি আপনাদের সাথে শেয়ার করি না কারন। আমি কখনোই চাইনা যে আমার দর্শকরা তারা এমন কোন কাজ করুক। যে কাজ করে তাদের শুধু সময়টা ব্যর্থ হোক কিংবা তারা ইনকাম না করতে পারে। আমি সবসময় চাই যে তারা যেন অল্প সময়ের মধ্যে ইনকাম শুরু করতে পারে সেই বিষয়টি। তাই আপনি নিঃসন্দেহে এই কাজগুলোকে করতে পারেন। তবে অনেকের হয়তো এই কাজগুলো করতে প্রথম প্রথম একটু কঠিন মনে হতে পারে। কিন্তু নিয়মিত কিছুদিন করলে বা প্র্যাকটিস করলে এগুলোকে খুব সহজ মনে হয়ে যাবে। তবে এর জন্য আপনাকে ধৈর্য ধরে কিছুদিন কাজ করতে হতে পারে। এছাড়া সব কাজ সবার জন্য সঠিক না।

ব্লগ থেকে আয় করার জন্য কিসের অ্যাপ্রুভাল প্রয়োজন হয়?

ব্লগ থেকে আয় করার জন্য আপনাকে গুগল এডসেন্স, কিংবা বিং এডস, বা অন্য কোন বিজ্ঞাপন নেটওয়ার্কের অ্যাপ্রুভালের প্রয়োজন হয়। তবে অনেক ক্ষেত্রে আপনি এই গুগল এডসেন্স, কিংবা মিডিয়া ডটনেট, এর এপ্রুভাল ছাড়াই ব্লগ থেকে ইনকাম করতে পারবেন। এফিলিয়েট মার্কেটিং করে, গেস্ট পোস্ট বা স্পন্সর পোস্ট করে, এবং ব্যাকলিংক বিক্রয় করে। তবে অনলাইন জগতে ৬০% এর বেশি ব্লগার এই গুগল এডসেন্সের বিজ্ঞাপন কে অ্যাপ্রুভাল করে তাদের ব্লগে বিজ্ঞাপন দেখিয়ে ইনকাম করে থাকে।

ব্লগিং করে কত টাকা আয় করা যায়?

সাধারণত আমাদের বাংলা ব্লগ, ইংরেজি ব্লগের তুলনায় অনেক কম আয় হয়। কিন্তু এত পরিমানেও কম না। সেই কমটাও অন্যদের থেকেও অনেক বেশি। যেমন উদাহরণস্বরূপ একটি বাংলা ব্লগে প্রতিদিন নিয়মিত চার থেকে পাঁচ হাজার দর্শক প্রবেশ করলে শুধুমাত্র সে বিজ্ঞাপন দেখিয়ে ওই ব্লগটি থেকে ৪০ থেকে ৫০০০০ টাকা পর্যন্ত ইনকাম করতে পারবে প্রতিমাসে। এছাড়া সেই ব্লগে অ্যাফিলিয়েট মার্কেটিং, স্পন্সর পোস্ট করে, বা ব্যাকলিংক বিক্রি করেও আরো বেশি টাকা ইনকাম করতে পারবে।

ব্লগিং শুরু করতে কত টাকা খরচা হয়?

সাধারণত একটি প্রফেশনাল ব্লগ শুরু করতে আপনাকে ১০ থেকে ১২ হাজার টাকা মতো খরচা হবে। কারণ একটি প্রফেশনাল ব্লগ তৈরি করতে গেলে লাগে একটি ভালো হোস্টিং, ভালো ডোমেইন নাম এবং একটি ভালো ডিজাইন বা মোবাইল, কিংবা কম্পিউটারের সাপোর্ট করবার মতো একটি থিম। এইগুলোকে কিনতে আপনাকে ১২০০০ টাকা খরচা হতে পারে। তবে যেহেতু আপনি আমাদের তরিকুল বাঙালি ব্লগের দর্শক। তাই আপনার ব্লগটি শুধুমাত্র ৬০০০ টাকার মধ্যে শুরু হয়ে যাবে। তার জন্য আপনাকে এখানে দেওয়া লিংকে ক্লিক করে বুলুহোস্ট, কিংবা হোস্টিংযার, প্ল্যাটফর্ম থেকে একটি হোস্টিং প্ল্যান কিনতে হবে, তাহলে সাথে আপনি একটি ফ্রি ডমিন নাম ও পেয়ে যাবেন। তারপর আপনি আমাদের টেলিগ্রামের চ্যানেলে যোগাযোগ করুন আমরা আপনাকে ফ্রিতে একটি সুন্দর প্রিমিয়াম থিম দিয়ে দেবো।

শেষ কথা :

আশা করি আপনি বাংলায় ব্লগ লিখে আয়, বা বাংলায় লিখে কিভাবে ইনকাম করে এই সম্পর্কে সম্পূর্ণ ধারণা পেয়ে গেছেন। যদি আপনার এখনো কোন প্রশ্ন থেকে থাকে তাহলে অবশ্যই কমেন্ট বক্সে জানান। আর আপনার যদি ইনকাম করা সম্পর্কে আরো আগ্রহী থাকে তাহলে এই নিবন্ধনটি আপনি পড়তে পারেন, এখানে ইনকাম করার দশটি উপায় দেওয়া আছে। এছাড়া এরকম ধরনের ব্লগ বা ব্লগিং, অ্যাফিলিয়েট মার্কেটিং, ও ডিজিটাল মার্কেটিং সম্পর্কে জানতে আমাদের টেলিগ্রাম চ্যানেলটির সাথে যুক্ত থাকুন, সাথে এই ব্লগটিকে সাবস্ক্রাইব বা বুকমার্ক করে রাখুন। আর এই নিবন্ধনটি সম্পূর্ণ পড়ার জন্য ধন্যবাদ। আবার ভিজিট করবেন।

আরো পোস্ট পড়ুন :-