ইউটিউব ছাড়া আর কোন এপ থেকে পোস্ট করে টাকা ইনকাম করা যায়

ইউটিউব ছাড়া আর কোন এপ থেকে পোস্ট করে টাকা ইনকাম করা যায়

অনলাইন ইনকাম করবা উপায়টি একটি খুব আকর্ষণীয় উপায়। যে উপায়ে সকলেই ইনকাম করতে ভালোবেসে থাকেন। সেই কারণে সকলের ভিন্ন ভিন্ন অনলাইন ইনকামের উপায় খুঁজে থাকেন। তাই আমি তাদের জন্য নিয়ে এসেছি YouTube ছাড়া আর কোন অ্যাপ থেকে পোস্ট করে টাকা ইনকাম করা যায়? সেই সেই উপায় গুলি কি কি সেই বিষয়ে।

হ্যালো, প্রিয় দর্শক, আমি “মোঃ তরিকুল মোল্লা” এই ব্লগ সাইটের মালিক। আমি বিগত ছয় বছরের উপরে প্রফেশনাল ভাবে ব্লগিং, ইউটিউব ও ভিন্ন অনলাইন কাজের ইনকাম পদ্ধতি ব্যবহার করে অনলাইন থেকে ইনকাম করে থাকি। তার মধ্য থেকে যেটা ১০০% অরিজিনাল হয়ে থাকে সেগুলো আমি আপনাদের সাথে শেয়ার করে থাকি। তাই আজকে তেমনি একটি কিছু আপনাদের সাথে এই নিবন্ধনে শেয়ার করেছি, আপনি এটি মনোযোগ সহকারে পড়ুন।

আশা করছি আপনি এই নিবন্ধনটি সম্পূর্ণ পড়লে, ঘরে বসে মোবাইল, ল্যাপটপ, বা কম্পিউটার এর মাধ্যমে অনলাইনে কাজ করে মাসে ২০ থেকে পঁচিশ হাজার টাকা অনায়াসে কমাতে পারেন। তাই সেই বিষয়গুলো জানতে এটি মনোযোগ সহকারে পড়ুন।

ইউটিউব ছাড়া পোস্ট করে টাকা ইনকাম

Youtube ছাড়া পোস্ট করে টাকা ইনকাম করবার জন্য অনেক উপায় উপলব্ধ আছে। তবে আমি আপনাদের জন্য শেয়ার করব শুধুমাত্র ভিডিও পোস্ট করে ইনকাম করার উপায় গুলি।

তাই আপনি যদি একজন ইউটিউবার হয়ে থাকেন কিংবা ভিডিও পোস্ট করে টাকা ইনকাম করবার চেষ্টা করে থাকেন। তাহলে আশা করছি এই নিবন্ধনটি আপনার অনেক সহায়ক হবে। যথারীথি পোস্ট করে ইনকাম করার উপায় গুলি হল:

১. ফেসবুক পেজ : ইউটিউব ছাড়া পোস্ট করে ইনকাম করাবার জন্য আপনি একটি ফেসবুক পেজ তৈরি করতে পারেন। তারপর সেখানে নিয়মিত আপনার তৈরি করার ভিডিওগুলো আপলোড করে। কিছু সংখ্যক দর্শককে একত্রিত করে, সেই ফেসবুক পেজটিকে মনিটাইজেশন বা ইনকাম পদ্ধতিটি চালু করে ইউটিউবের মতো ফেসবুক থেকে ইনকাম শুরু করতে পারবেন। অন্যথায় আপনি বিভিন্ন ফেসবুক গ্রুপ খুলে সেই গ্রুপের মাধ্যমে বিভিন্ন ধরনের ভিডিও আপলোড করে সেই যেকোনো অ্যাফলিয়েট প্রডাক্ট বা নিজেস্ব সার্ভিস বিক্রয় করে ইনকাম করতে পারেন। ফেসবুক পেজ খোলার পদ্ধতি জানতে উপরে দেওয়া লিংকে ক্লিক করুন।

২. Instagram পেজ : আপনি ঠিকই ফেসবুকের মত একটি প্রফেশনাল ইনস্টাগ্রাম একাউন্ট বা পেজ খুলতে পারেন। তারপর সেই Instagram একাউন্টের মাধ্যমে নিয়মিত আপনার তৈরি করা ভিডিও, শর্টস রিলস, বা পোস্ট গুলোকে আপলোড করে ইনফ্লুয়েসার মার্কেটিং, এফিলিয়েট মার্কেটিং ও নিজের পণ্য বা পরিষেবাকে বিক্রয় করে, সেখান থেকে ইনকাম করতে পারবেন। তবে ইনস্টাগ্রাম থেকে ইনকাম করবার বিষয় গভীর ভাবে জানতে, এখানে ক্লিক করুন।

৩. পিন্টারেস্ট পেজ : আপনি অনলাইনে ভিডিও বা ছবি পোস্ট করে ইনকাম করবার জন্য, প্রিন্টারেস্ট প্ল্যাটফর্মটি ব্যবহার করতে পারেন। কারণ এটি একটি অন্যতম সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম। যেখানে আপনি এক থেকে পাঁচ মিনিট লম্বা পর্যন্ত ভিডিও তৈরি করে বা ছবি তৈরি করে। সেখানে আপলোড দিয়ে এফিলিয়েট মার্কেটিং ও নিজের পণ্য বা পরিষেবাকে বিক্রয় করে ইনকাম করতে পারবেন।

তবে একটা কথা মনে রাখবেন আপনি যদি পিন্টারেস্ট ওয়েবসাইটে কাজ করেন। তাহলে আপনি অন্য ওয়েবসাইটে তুলনায় অনেক বেশি টাকা ইনকাম করতে পারবেন। তবে আপনাকে প্রিন্টারেস্ট ব্যবহার সম্পর্কে ন্যূনতম জ্ঞান ও যে বিষয়ে আপনি অ্যাফিলিয়েট মার্কেটিং বা নিজের পণ্য ও পরিষেবা কে বিক্রয় করবেন সেই বিষয়ে ভিডিও তৈরি করে প্রচার করতে পারেন। কারণ এখানে অধিকাংশ বাইরের দেশের ব্যবহারকারী বা দর্শক নিযুক্ত থাকেন।

৪. টিকটক পোস্ট : আপনি অনলাইনে ভিডিও পোস্ট করার জন্য Tiktok, হিপ্পি, স্ন্যাপ চ্যাট, কিংবা টিক টক এর মত বিভিন্ন ধরনের শর্ট (ছোট) ভিডিও ছাড়বার প্ল্যাটফর্ম গুলিতে যোগদান হতে পারেন। তারপর সেখানে আপনার তৈরি করা ভিডিওটি সমস্ত প্ল্যাটফর্ম গুলিতে শেয়ার করে আপনি সেই প্ল্যাটফর্ম গুলি থেকে টাকা আয় করতে পারেন। তবে এখানে সব থেকেতে সুবর্ণ সুযোগ যেটি সেটি হল আপনি একটি ভিডিও বানিয়ে, সেই ভিডিওটি সমস্ত প্ল্যাটফর্মে আপলোড করে, সমস্ত প্ল্যাটফর্ম থেকে ইনকাম করতে পারবে।

৫. কোর্স ভিডিও তৈরি করে : এই অনলাইন ইনকামের পদ্ধতি টি আপনার জন্য খুবই জনপ্রিয় একটি ইনকাম পদ্ধতি হতে পারে। যদি আপনার কোন একটি বিষয়ে বিশেষ কোন দক্ষতা থেকে থাকে, তাহলে আপনি সেই বিষয়ে ভিডিও তৈরি করে একটি অনলাইন কোর্স তৈরি করতে পারেন। তারপর সেই কোর্স ভিডিওটি ইউডেমি ও কোর্সার মত প্লাটফর্মে পোস্ট করে সেটিকে তাদের প্লাটফ্রম এর মাধ্যমে বিক্রয় করে, আপনি সেখান থেকে অনলাইনে টাকা ইনকাম করতে পারবেন। তবে এই পদ্ধতিতে আপনাকে অনলাইন সম্পর্কে বিশেষ কিছু জ্ঞান থাকা প্রয়োজন। যদি না থেকে থাকে তাহলে আপনি নিয়মিত আমাদের ওয়েবসাইটটিকে অনুসরণ করতে থাকুন।

কিছু প্রশ্ন উত্তর?

কোন প্লাটফর্ম থেকে শুরু করা উচিত?

আপনি যদি ভিডিও পোস্ট করে অনলাইন টাকা ইনকাম শুরু করতে চান। তাহলে সেক্ষেত্রে আমি আপনাকে সবার প্রথমে ইউটিউব ছাড়া, ফেসবুক ও ইনস্টাগ্রাম প্ল্যাটফর্মটি থেকে শুরু করার জন্য রিকমেন্ট করব বা আপনাকেও শুরু করা উচিত। আর আপনার যদি মার্কেটিং সম্পর্কে বিশেষ কিছু জ্ঞান থেকে থাকে তাহলে আপনি প্রিন্টারেস্ট, কিংবা Instagram প্ল্যাটফর্ম-টি ব্যবহার করতে পারেন।

কত টাকা ইনকাম করা সম্ভব?

ভিডিও পোস্ট করে কত টাকা ইনকাম করা সম্ভব, এটি বলা অসম্ভব ব্যাপার। কারণ এটি সম্পূর্ণ নির্ভর করবে আপনার দক্ষতা ও কাজের সময়ের উপর। সুতরাং আপনার যত বেশি দক্ষতা থাকবে এবং যত বেশি সময় পর্যন্ত কাজ করতে পারবেন, আপনি তত বেশি টাকা ইনকাম করতে পারবেন।

কিভাবে দর্শক বাড়ানো যায়?

আপনার পোস্ট করা ভিডিওগুলোতে দর্শক বাড়াবার জন্য আপনি একটি সময় নির্ধারণ করে সেই সময়ে প্রতিনিয়ত ভিডিওগুলি পোস্ট করতে থাকুন। এবং দর্শকদের আকর্ষিত ও মনোরঞ্জন করবার মতো সুন্দর কনটেন্ট তৈরি করুন। সাথে আপনার পোষ্টের টাইটেল ও থাম্বেল গুলো সুন্দর তৈরি করুন। তাহলে আপনি আপনার পোস্টে দর্শক বা ভিউয়ারের সংখ্যা বাড়াতে পারবে।

কোন দক্ষতা থাকলে এই কাজগুলো করা যায়?

এই কাজগুলো করার জন্য আপনার কাছে অনলাইন সম্পর্কে দক্ষতা থাকতে হবে। সাথে আপনি বর্তমানে যে কাজ করেন সেই কাজ সম্পর্কে বেশি দক্ষতা থাকলেই হবে। অন্যথায় আপনি যে কাজ করতে সবথেকে বেশি ভালোবাসেন সেই কাজগুলো সম্পর্কে ভালোভাবে ভিডিও তৈরি করে দশকে আকর্ষিত করতে পারলে, আপনার দক্ষতা কাজে লেগে যাবে।

ইনকামের জন্য কত সময় লাগে?

ইনকামের জন্য কত সময় লাগে, এটা বলাও অসম্ভব ব্যাপার। কারণ আপনি যদি আমাকে বলেন, তাহলে আমি বলব একটি নতুন চ্যানেল তৈরি করে বা নতুন ফেসবুক পেজ তৈরি করে ইনকামের জন্য, সর্ব নিম্ন এক থেকে ছয় মাস পর্যন্ত সময় লাগে। তবে যারা অ্যাফিলিয়েট মার্কেটিং কিংবা ইনফ্লুয়েন্সার মার্কেটিং করে থাকেন তাদের ক্ষেত্রে এর কম সময় লাগতে পারে। কারণ তাদের কাছে আগে থেকেই অনেক এক্সপেরিয়েন্স বা অভিজ্ঞতা থেকে থাকে। যেমন আমার ক্ষেত্রে আমি একটি নতুন চ্যানেল বা ফেসবুক পেজ তৈরি করে, সেখান থেকে ইনকাম করতে খুব বেশি হলে এক সপ্তাহ সময় লাগবে। তবে আপনার জন্য সেটি তার কম বা অধিক হতে পারে।

উপসংহার :

আমি আশা করি এখানে দেওয়া ইউটিউব ছাড়া আর কোন এপ থেকে পোস্ট করে টাকা ইনকাম করা যায়? সেই বিষয়ে আপনাকে সম্পূর্ণ ধারণা দিতে পেরেছি। যদি পেরে থাকি, তাহলে নিবন্ধনটি বেশি বেশি করে শেয়ার করে দিন। আর যদি আপনার কোন প্রশ্ন থেকে থাকে, তাহলে সেটি কমেন্ট বক্সে জানান। আর এরকম ধরনের আরো নতুন নতুন অনলাইন ইনকাম এর টিপস এবং ট্রিক পেতে, আমাদের টেলিগ্রাম চ্যানেলটিতে যোগদান করুন এবং আমাদের সাথে জুড়ে থাকুন। ধন্যবাদ।

আরো পোস্ট পড়ুন :-