কম্পিউটার কিভাবে চালু করে (কম্পিউটার চালু করার পদ্ধতি)

ল্যাপটপ বা কম্পিউটার কিভাবে চালু করে (কম্পিউটার চালু করার পদ্ধতি)

আমরা সকলেই ল্যাপটপ বা কম্পিউটার কিভাবে চালু করে বা করতে হয় এই সম্পর্কে জানিনা। কারণ আমরা সকলেই ল্যাপটপ বা কম্পিউটার ব্যবহার করি না। কিন্তু আমি যেমন, কম্পিউটার বা ল্যাপটপ দেখলেই সেটিকে চালু করে ব্যবহার করার জন্য পাগল হয়ে যায়। তো আপনিও যদি এরকম একজন কম্পিউটার পাগল হয়ে থাকেন এবং আপনার অজানা থাকেন কম্পিউটার কিভাবে চালু করে? তাহলে এই নিবন্ধনটি সম্পূর্ণ পড়ুন।

ল্যাপটপ বা কম্পিউটার চালু করাটা খুব সহজ একটা ব্যাপার। এটা বেশি হাতি ঘোড়া চরানোর মতো কঠিন ব্যাপার নয়। এটি অনেকটা মোবাইল চালানোর থেকে একটু কঠিন ব্যাপার। কারণ কম্পিউটার এমন একটা যন্ত্র। যেখানে অনেকগুলো প্লাগ বা তার লাগিয়ে কানেক্ট করার পরে সেটাকে একটি সুইচ এর মাধ্যমে চালু করা হয়। তাই এটা নতুনদের জন্য সামান্য কঠিন ব্যাপার হয়ে যায়। তাই আপনিও যদি একজন নতুন কম্পিউটার চালক হওয়ার কথা ভাবেন তাহলে চিন্তার কোন ব্যাপার নেই শুধুমাত্র নিচে দেওয়া টিপস-কে ফলো করুন।

কম্পিউটার কিভাবে চালু করে

কম্পিউটার চালু করার জন্য সবার প্রথমে আপনি আপনার ইউপিএস এর plug-টি ইলেকট্রিক বোর্ডএর সাথে যুক্ত করুন। তারপর সেই ইউপিএস এর সাথে আপনার সিপিইউ বিদ্যুৎ পরিবাহী plug-টি যুক্ত করে দিন। তারপর আপনার CPU (সেন্ট্রাল প্রসেসিং ইউনিট-এ) বিদ্যুৎ পরিবাহী শুরু হয়ে গেলে আপনি আপনার “সিপিইউ” এর মধ্যে সবথেকে বড় যে কম্পিউটারের পাওয়ার অন সুইচটি আছে সেটি একবার চাপুন।

কম্পিউটার চালু

আপনি ওই কম্পিউটারের পাওয়ার অন সুইচ টিতে চাপ দিলে আপনার কম্পিউটারের স্ক্রিনে একটি লাইট জ্বলে উঠবে। এবং সেখানে ১০-৩০ সেকেন্ড পর্যন্ত সময় নেবে তারপর আপনার কম্পিউটারটি চালু হয়ে যাবে। তবে এর জন্য অবশ্যই আগে থেকেই আপনার কম্পিউটারটি সম্পূর্ণভাবে সেটআপ করে রাখতে হবে। অন্যথায় আপনার কম্পিউটারটি চালু হবে না তাই আপনি যদি না জানেন যে একটি নতুন কম্পিউটার কে কিভাবে সেটাপ করে তাহলে কমেন্ট বক্সে জানান আমি অবশ্যই এর উপরে একটি নতুন নিবন্ধন নিয়ে আসবো আপনাদের জন্য।

  • কম্পিউটারের ইউপিএস plug-টি বিদ্যু বা ইলেকট্রিক বোর্ডের সাথে যুক্ত করুন।
  • এরপর এস এম পি এস এর ক্লাগ টি ইউপিএস এর সাথে যুক্ত করে দিন।
  • তারপর আপনি আপনার ইউপিএস এ দেওয়া পাওয়ার অন বাটনটি তে চাপ দিয়ে ইউপিএসটি চালু করে দিন।
  • আপনার ইউপিএসটি চালু হয়ে গেলে আপনি আপনার এসএমপিএস এর সামনের দিকে সব থেকে বড় যে সুইচ টি আছে সেটি তে একবার চাপ দিলে আপনার কম্পিউটারের স্ক্রিনে লাইট জ্বলে উঠবে এবং কম্পিউটারটি চালু হয়ে যাবে।

জানুন : কম্পিউটার কি? ও কম্পিউটারের প্রাথমিক ধারণা

ল্যাপটপ কিভাবে চালু করে

ল্যাপটপ চালু বা পাওয়ার অন করার জন্য সবার প্রথম আপনি ল্যাপটপটি খুলুন তারপর আপনি ল্যাপটপ কিবোর্ডের পাসে একটি পাওয়ার অন সুইচ দেখতে যে সুইচ টির পশে বা উপরে ⏻ এই চিহ্ন টি থাকবে সেটিকে একবার চাপুন। আপনি সেই অন অফ সুইচ টি চাপ দিলে আপনার ল্যাপটপটি চালু হয়ে যাবে। এভাবে আপনি এক ক্লিকে আপনার ল্যাপটপটি চালু বা অন করতে পারবেন।

ল্যাপটপ কিভাবে চালু করে

কম্পিউটার চালু হওয়ার সময় কোনটি প্রথমে ব্যবহৃত?

কম্পিউটার চালু হওয়ার সময় প্রথমে SMPS ব্যবহৃত হয়। কারণ আমরা যখন কম্পিউটারের ইলেকট্রিক প্লাগটি ইলেকট্রিক বোর্ডে গুঁজে কম্পিউটার টি চালু করি তখন সবার প্রথম সেই ইলেকট্রিকটি smps এ প্রবেশ করে SMPS কে চালু করে তারপর SMPS থেকে ইলেকট্রিকটি মাদারবোর্ড, ram ও কম্পিউটারের বিভিন্ন অংশে ছড়িয়ে পরে।

কম্পিউটার পুনরায় চালু করাকে কি বলে?

কম্পিউটার পুনরায় চালু করাকে সাধারণত restart বা reset বলা হয়। এটি সাধারণত অনেক সময় ধরে কম্পিউটারটি চালু করে রাখার জন্য মাঝে মাঝে restart বা reset করলে কম্পিউটারটি ভালো চলে। এছাড়া আরো অনেক কাজের ক্ষেত্রে ব্যাবহার হয়।

কম্পিউটার পুনরায় চালু হচ্ছে না?

কম্পিউটার পুনরায় চালু না হওয়ার অনেক গুলো কারণ থাকতে পারে। যেমন; আপনার SMPS পুড়ে গেছে, ram নষ্ট হয়ে যাওয়া বা সাপোর্ট না নেওয়া, হার্ডিস্ক নষ্ট বা সাপোর্ট না নেওয়া, windows ডিলেট হয়ে যাওয়া, কিংবা মাদারবোর্ড পুড়ে গেলে আপনার কম্পিউটারটি পুনরায় চালু হবে না, সেই কারণে আপনার কম্পিউটার এর অসুবিধাটি খুঁজুন তারপর সেটি ঠিক করে পুনরায় চালু করেন আশাকরি হয়ে যাবে।আর আপনার কম্পিউটারে যদি কোনো প্রব্লেম না থাকে তাহলে আপনি কম্পিউটারে সমস্ত তার, ram ও প্লাগ গুলো খুলে পরিষ্কার করে পুনরায় সেটআপ করুন।

উপসংহার :

আমি আশা করি ল্যাপটপ বা কম্পিউটার কিভাবে চালু করে এই সম্পর্কে এই নিবন্ধনের মাধ্যমে আমি আপনাকে সম্পূর্ণ ধারণা দিতে পেরেছি। যদি দিতে পেরে থাকি তাহলে অবশ্যই এটি বেশি বেশি করে শেয়ার করে দিন। আর নিবন্ধনটি ভালো লাগলে কমেন্ট বক্সে জানান। এবং এরকম ধরনের আরো টিপস এবং ট্রিকস, অনলাইন ইনকাম, ও ব্লগিং সম্পর্কে জানতে আমাদের টেলিগ্রাম চ্যানেলটিতে যোগদান করুন, সাথে এই ব্লকটি সাবস্ক্রাইব করে রাখুন।

আরো পোস্ট পড়ুন :-