ওয়েব ডিজাইন কি? কিভাবে শিখব ওয়েবসাইট ডিজাইন এবং কতদিন সময় লাগে

ওয়েব ডিজাইন কি? কিভাবে শিখব ওয়েবসাইট ডিজাইন এবং কতদিন সময় লাগে

হ্যালো বন্ধুরা আপনি কি ওয়েবসাইট ডিজাইন কি? ওয়েবসাইট ডিজাইন কিভাবে শিখব এই সম্পর্কে জানতে ইচ্ছুক হয়ে থাকেন। তাহলে নিবন্ধনটি সম্পূর্ণ পড়ুন। আর জেনে নিন ওয়েবসাইট ডিজাইন কি এবং কিভাবে ওয়েব ডিজাইন শিখব সেই সমস্ত বিষয়ে।

কারণ আমাদের মধ্যে অনেক এমন ভাই বোন আছেন, যারা ওয়েবসাইট ডিজাইন সম্পর্কে জানতে চাই এবং তারা ওয়েবসাইট ডিজাইন সম্পর্কে জেনে অনলাইনে ওয়েবসাইট ডিজাইনের কাজ করতে চাই। তাদের জন্য এই নিবন্ধনটি বিশেষভাবে লেখা হয়েছে।

সুতরাং আপনি যদি ওয়েবসাইট ডিজাইন শিখে, অনলাইন ওয়েবসাইট ডিজাইন এর কাজ করে অনলাইন থেকে টাকা ইনকাম করতে চান। তাহলে এই নিবন্ধনটি মনোযোগ সহকারে পড়ে এখনই জেনে নিন ওয়েবসাইট ডিজাইন সম্পর্কে সমস্ত বিষয়গুলি।

ওয়েবসাইট ডিজাইন কি

ওয়েব ডিজাইন হলো কোন একটি ওয়েবসাইট তৈরির একদম শেষ পর্যায়ে যে কাজটি, যেটি দেখে নির্বাচন করা হয় এই ওয়েবসাইটটি সম্পূর্ণরূপে ঠিকঠাকভাবে ডিজাইন বা তৈরি করা হয়েছে কি না তাকে বলা হয় ওয়েব ডিজাইন

যেমন; ধরুন আমরা যখন যেকোনো ওয়েবসাইটে প্রবেশ করি এবং সেই ওয়েবসাইটে প্রবেশ করার পরে সেখানে যত ধরনের এলিমেন্ট বা ডিজাইন থাকে তাকেই বলা হয় ওয়েব ডিজাইন।

আর পিছনে ব্যাকগ্রাউন্ডে ওয়েবসাইট তৈরি করার সময় যে কোডিং গুলো তৈরি করা হয় তাকে বলা হয় ওয়েব ডেভেলপমেন্ট। সেই ওয়েব ডেভেলপমেন্ট এর পরে একদম শেষ পর্যায়ে যখন ওই ওয়েবসাইটটির ডিজাইন দেওয়া হয়। যেমন আমাদের এই তরিকুল বাঙালি ওয়েবসাইটটি হোম পেজের ডিজাইনটি দেওয়া হয়েছে, ঠিক একই ভাবে অন্য যেসব ওয়েবসাইট গুলি ডিজাইন করা হয় তাকে বলা হয় ওয়েব ডিজাইন।

কিভাবে শিখব ওয়েবসাইট ডিজাইন

ওয়েব ডিজাইন শেখার জন্য বিভিন্ন উপায় আছে। যেমন; আপনি ইউটিউব ভিডিও দেখে শিখতে পারেন, কিংবা অনলাইন ওয়েব ডিজাইনের কোর্স ক্রয় করে ওয়েব ডিজাইন শিখতে পারেন।

এছাড়া আপনি নিজে একটি ডোমেইন ও হোস্টিং ক্রয় করে সেটিতে ওয়ার্ডপ্রেস, যমুলা ও পিএইচপি এর মত এপ্লিকেশন গুলো ইন্সটল করে নিজে নিজেই কোডিং করে বা ওয়ার্ডপ্রেস এর মত প্ল্যাটফর্মে এলিমেন্টার, ডিবি থিম ,বা ভারবা পেজ বিল্ডারের মত টুলগুলো ব্যবহার করে আপনি ওয়েব ডিজাইন শিখতে পারেন।

তবে এই সমস্ত ডিজাইন ও সেগুলো কিভাবে কাজ করে। এগুলো জানার জন্য আপনাকে নূন্যতম জ্ঞানের প্রয়োজন হবে। যেগুলো আপনি YouTube থেকে ভিডিও দেখে কিংবা এই ওয়েবসাইটটি পড়ে জানতে পারবেন।

ওয়েব ডিজাইন বলতে কী বোঝায়

ওয়েব ডিজাইন বলতে বোঝায় কোন একটি ওয়েবসাইটকে সম্পূর্ণরূপে দর্শকদের আকর্ষিত করবার জন্য যে ডিজাইন তৈরি করা হয় তাকে বলা হয় ওয়েব ডিজাইন। যেমন; উদাহরণস্বরূপ আমাদের এই ওয়েবসাইটের হোমপেজ টিকে বা প্রথম পেজটিকে আপনাদেরকে আকর্ষিত করবার জন্য যে ডিজাইন দেওয়া হয়েছে তাকে বলা হয় ওয়েব ডিজাইন।

ওয়েব ডিজাইন শিখতে কি কি লাগে

ওয়েব ডিজাইন শিখতে আপনাকে সবার প্রথমে ওয়েবসাইট তৈরি করার উপরে জ্ঞান থাকতে হবে। তারপরে আপনার কাছে একটি ল্যাপটপ ও সেটিতে ইন্টারনেট কানেকশন। সাথে আপনার কাছে একটি ওয়েব হোস্টিং ও ডোমিন নামের প্রয়োজন হবে। যেটি ব্যবহার করে আপনি একটি ওয়েবসাইট তৈরি করে সেই ওয়েবসাইটের উপরে বিভিন্ন ধরনের এক্সপেরিমেন্ট করে নিজে থেকেই ওয়েব ডিজাইন শিখতে পারবেন।

তবে এর জন্য আপনাকে কিছু বেকার সময় ব্যয় করতে হতে পারে। কিন্তু আপনি যদি এখানে দেওয়ার লিংকে ক্লিক করে ৩৯৯৯ টাকা দিয়ে এই অনলাইন কোর্সটি ক্রয় করেন। তাহলে আপনি খুব শীঘ্রই মাত্র এক থেকে দুই সপ্তাহের মধ্যে ওয়েবসাইট ডিজাইন শিখে যেতে পারবেন।

ওয়েব ডিজাইন শিখতে কতদিন সময় লাগতে পারে

ওয়েব ডিজাইন শিখতে কতদিন সময় লাগে, এটা বলা অসম্ভব ব্যাপার। কারণ একেক ধরনের ওয়েবসাইট তৈরির জন্য এক এক ধরনের ওয়েবসাইট ডিজাইন হয়।

যেমন; ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট ডিজাইন করার জন্য আপনি এলিমেন্টর, ভারবা পেজ বিল্ডার ও ডেবি এলিগ্যান্ট থিম এর মত বিভিন্ন ধরনের ওয়েবসাইট ডিজাইন প্লাগিন বা টুল পেয়ে যাবেন। যেগুলো ব্যবহার করে আপনি খুব সহজেই যেকোনো ওয়েবসাইট ডিজাইন বা তৈরি করতে পারবেন।

কিন্তু আপনি যদি কোন HTML, PHP বা জমুলার মত প্ল্যাটফর্ম গুলো তৈরি করে ওয়েবসাইট ডিজাইন তৈরি করতে চান। তাহলে সে ক্ষেত্রে আপনাকে কোডিং সম্পর্কে জ্ঞান থাকতে হবে। যদি না থেকে থাকে তাহলে আপনাকে সেই কোডিং সম্পর্কে সম্পূর্ণভাবে জানতে হবে। তারপরে আপনি ওয়েবসাইট ডিজাইন করতে পারবেন।

তবে আপনি যদি ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট ডিজাইন শিখতে চান তাহলে সেক্ষেত্রে আপনাকে খুব বেশি হলে একসপ্তাহ থেকে একমাস সময় লাগতে পারে। আর আপনি যদি HTML, PHP বা জমুলার মত প্লাটফর্মে কোডিং করে ওয়েবসাইট ডিজাইন করতে চান, তাহলে সে ক্ষেত্রে আপনাকে ৬ মাস থেকে এক বছর সময় লাগতে পারে।

ভবিষ্যতে ওয়েব ডিজাইনের চাহিদা কেমন হতে পারে

ভবিষ্যতে ওয়েবসাইট ডিজাইনের চাহিদা খুবই বাড়তে চলেছে। কারণ এখন কার সময় প্রতিনিয়ত প্রায় প্রত্যেক ব্যবসায়ের ক্ষেত্রে ওয়েবসাইটের প্রয়োজন হয়ে উঠেছে।

সুতরাং যত দিন যাবে ততো আরো প্রয়োজন হয়ে উঠবে। তাই আমি মনে করি ওয়েবসাইট ডিজাইন এর ভবিষ্যৎ খুব সুদূর উজ্জ্বল।

সুতরাং আপনি যদি এখনই ওয়েবসাইট ডিজাইনটি শিখে রাখতে পারেন। তাহলে এটা আপনাকে পরবর্তী সময়ে অনেক কাজে দিবে। এবং আপনি এই কাজ করে অনেক টাকা ইনকাম করতে পারবেন।

উপসংহার :

আশা করি আপনি ওয়েব ডিজাইন কি? কিভাবে শিখব ওয়েবসাইট ডিজাইন, এই সমস্ত বিষয়ে সম্পূর্ণ ধারণা পেয়ে গেছেন। যদি পেয়ে থাকেন কিংবা এই নিবন্ধনটি আপনার ওয়েবসাইট ডিজাইন সম্পর্কে জানতে ন্যূনতম সাহায্য করে থাকে। তাহলে এটি বেশি বেশি করে শেয়ার করে দিন। আর এরকম ধরনের আরো নতুন নতুন অনলাইন টিপসঅনলাইন ইনকামের বিষয়ে জানতে আমাদের টেলিগ্রাম চ্যানেলটিতে যোগদান করুন। সাথে এই ওয়েবসাইটটিকে সাবস্ক্রাইব করে রাখুন। আর ওয়েবসাইট ডিজাইন সম্পর্কে কোন প্রশ্ন থাকলে সেটি আমাদের কমেন্ট বক্সে জানান। ধন্যবাদ। আবার ভিজিট করবেন।

আরো পোস্ট পড়ুন :-