এপিআই কি, API কিভাবে কাজ করে

এপিআই কি, API কিভাবে কাজ করে। এবং এপিআই এর ব্যবহার

আপনার যদি কম্পিউটারের প্রতি একটু বেশি আগ্রহ থাকে বা আপনি যদি ডেভেলপার হন, তাহলে আপনি নিশ্চয়ই কোনো না কোনো সময় এপিআই (API)-এর নাম শুনে থাকবেন, কিন্তু এমন অনেক নতুন কম্পিউটার ব্যবহারকারী আছেন, যারা জানেন না এপিআই কী। (বাংলাতে API কি) এবং API এর পূর্ণরূপ কি। এই সমস্ত বিষয় জানবো। সুতারং আপনি যদি না জানেন তাহেল নিবন্ধনটি সম্পূর্ণ পড়ুন।

আপনি নিশ্চয়ই অনেকবার দেখেছেন যে ট্রেনের সমস্ত তথ্য শুধুমাত্র রেলওয়ে সরকারি বিভাগ বা দপ্তরের কাছেই পাওয়া যায়। কিন্তু যখন একজন ইন্টারনেট ব্যবহারকারী প্লে স্টোরে উপলব্ধ যেকোন রেলের বা ট্রেনের সম্পর্কিত সমস্ত তথ্য গুলি তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশনগুলিতে সহজেই দেখতে পারেন। সেগুলো তৈরী করা হয় এই API এর মাধ্যমে।

আমি যদি আরও কিছু উদাহরণ দেখি, যেমন : Google Pay বা PhonePay-এর সাহায্যে আমরা ফোন রিচার্জ করতে পারি, বিদ্যুৎ বিল দিতে পারি বা যেকোনো পরিষেবার জন্য সহজেই অর্থ প্রদান করতে পারি।

আপনি যদি একটি বিষয়ে মনোযোগ দিয়ে ভাবেন, তাহলে দেখবেন মোবাইল রিচার্জ করার জন্য মোবাইল অপারেটরের ওয়েবসাইট বা পোর্টালে রিডাইরেক্ট না করেই ডাইরেক্ট গুগল পে বা ফোনপে মাধ্যমে আমাদের মোবাইল রিচার্জ হয়ে যায। এবং বিদ্যুৎ (Electric) বিল পরিশোধের জন্য আমাদের সেই বিদ্যুৎ বিলের ওয়েবসাইটে যেতে হয় না। কারণ সেটি এই ফোনপে বা গুগল পে থেকে সরাসরি পরিশোধ করা যায়।

এই সমস্ত যা ঘটেছে তার কারণ হলো API এর ব্যাবহারGoogle Pay বা ফোনপে এর পেমেন্ট পরিষেবার জন্য, তারা মোবাইল অপারেটরের API ব্যবহার করে, বিদ্যুতের বিল পোর্টাল, ব্যাকগ্রাউন্ডে, আপনাকে সেই পরিষেবার জন্য অর্থ প্রদান করতে দেয়৷ আর এই API ব্যবহার হয় কোডিং এর মাদ্ধমে।

তাই চলুন এপিআই কীAPI-এর ব্যবহার কী? এবং কেন API ব্যবহার করা হয় সেটি বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

এপিআই কি, API কিভাবে কাজ করে

এপিআই কি? API ফুল ফর্ম কি

এপিআই এর পূর্ণরূপ বা ফুল ফর্ম হল “অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেস“। কিন্তু আপনি কি জানেন, এই অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেস (API) ব্যবহার হয় কিভাবে?

উদহারণ, ট্রেনের তথ্য দেখার জন্য, ট্রেনের সময়, ট্রেনের অবস্থা এবং ট্রেনের ভাড়া দেখতে পারবেন। কিন্তু এটি ভারতীয় রেলওয়ের নিজস্ব হওয়া উচিত।

আপনি হয়তো অনেক অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশনে API-এর আরও অনেক ব্যবহার দেখতে পাবেন, যেমন, হোটেল বুকিং পরিষেবা, PAYTM-বা অনলাইন কেনাকাটার তথ্য, এছাড়া এরকম ধরণের সমস্ত তথ্য আনা হয় API-এর সাহায্যে যেগুলো ব্যবহারকারী বা আপনাকে কোনো “এপ্লিকেশন বা ওয়েবসাইটের” মাধ্যমে দেখানো হয়।

একটি API কি, ও এটি ব্যবহার?

অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেস (API) হল একটি বিশেষ ধরনের কোড। যাকে আমরা API KEY বলি। এটি সহজেই যেকোনো ধরনের অ্যাপ্লিকেশন, পরিষেবা, অপারেটিং সিস্টেম, বা ডেটা ফাংশন অ্যাক্সেস করতে ব্যবহার করা যেতে পারে। এটি ব্যবহার করে, অ্যাপ্লিকেশন তৈরিকারী বা ডেভলোপার অনেক ধরণের ওয়েবসাইট এবং অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন তৈরি করে।

এপিআই ব্যবহার করে রেলওয়ের তথ্য, শপিং ওয়েবসাইটে পণ্যের তথ্য, হোটেলের তথ্য সহ অনেক অ্যাপ্লিকেশন তৈরি করা যায়।

সহজ ভাষায় এপিআই (API)-বলতে বোঝাই। ধরুন আপনার প্রতিবেশীর বাড়িতে একটি ঘড়ি আছে এবং আপনার বাড়িতে সময় দেখার জন্য কোনো ঘড়ি নেই। এখন যদি তৃতীয় কোনো ব্যক্তি আপনাকে সময় জিজ্ঞেস করে, তাহলে আপনি আপনার প্রতিবেশীর বাড়িতে গিয়ে সময় দেখার পর তৃতীয় ব্যক্তিকেতাকে সময় বলেন। ঠিক একইভাবে এপিআইও কাজ করে।

এ অবস্থায় প্রতিবেশী মানে যার বাড়িতে ঘরে ঘড়ি আছে। আমরা এটাকে Data Server হিসেবে জানি, যে ব্যক্তি সময় টি জেনে গেছে। আমরা এটিকে অ্যাপ্লিকেশন API হিসাবে বিবেচনা করতে পারি, যিনি সময় চেয়েছেন। এবং আমরা এটিকে অ্যাপ্লিকেশন ব্যবহারকারী হিসাবেও বিবেচনা করতে পারি।

অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্টের বা তৈরীর জন্য API টিও ঠিক একইভাবে কাজ করে, API তিনটি পক্ষেও ব্যবহৃত হয়।

  1. প্রথম পক্ষের যার কাছে কাছে আসল আপডেট পোর্টাল সেখানে সমস্ত ডেটা গ্রহণ করে।
  2. দ্বিতীয়টি এই পোর্টালের API ব্যবহার করে অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট করছে।
  3. এবং তৃতীয়টি যা এই অ্যাপ্লিকেশন এবং API ব্যবহার করে তথ্য পাচ্ছে।

আপনি একটি সহজ উদাহরণ থেকে বুঝতে পারবেন, আমরা প্রায়শই Zomato, Uber, বা Ola এর মতো অ্যাপ ব্যবহার করি, তখন আমরা এই সমস্ত অ্যাপ্লিকেশনের ভিতরে একটি ম্যাপ বা মানচিত্র দেখতে পাই।

তার মধ্যে, আমরা যে কোনও ধরণের পিজ্জা অর্ডার করি বা একটি Ola ক্যাব বুক করি তবে আমরা জানতে পারি। আমাদের অর্ডার বা বুকিং ক্যাব কতদূর আছে। এখন এই সমস্ত অ্যাপগুলি তাদের ম্যাপের এই ফিচারটির জন্য তাদের নিজস্ব স্যাটেলাইট তৈরী বা ইনস্টল করে না, বরং তারা তাদের অ্যাপ্লিকেশনের জন্য গুগল ম্যাপ সিস্টেমের API ব্যবহার করে।

এটা আসলে আমাদের স্মার্টফোনে সরাসরি গুগল ম্যাপ ব্যবহার করি কিন্তু অনলাইন ফুড ডেলিভারি কোম্পানি এবং অনলাইন বুকিং সার্ভিস কোম্পানি গুলো এই গুগল ম্যাপ সরাসরি ব্যবহার করতে পারে না। আর করলেও তারা তাদের টীম এবং সার্ভিস কে ট্র্যাক করতে পারে না। এই সমস্ত সংস্থাগুলির জন্য, গুগল ম্যাপ এপিআই সুরক্ষার যুক্ত করে রেখেছে। যাকে গুগল ম্যাপ এপিআই বলা হয়।

এখন যদি কোনো অ্যাপ্লিকেশনের জন্য Google Map থেকে লোকেশন ডেটার প্রয়োজন হয়, তাহলে সেটি Google Map-এর API-এর সাথে সংযোগ করে ডেটা আনবে, সরাসরি Google Map থেকে নয়।

যদি কোন অ্যাপ্লিকেশন গুগল ম্যাপ থেকে ডেটার প্রয়োজন হয়, তবে এটি প্রথমে গুগল ম্যাপের এপিআইকে অনুরোধ করবে আপনি আমাকে আপনার ডেটা দিতে পারবেন কি না? তারপর API Google ম্যাপে অনুরোধ পাঠায়। আমার কোন অ্যাপ্লিকেশনে ডেটা দেওয়া উচিত কি না? এইভাবে এখন গুগল ম্যাপ API এ ডেটা দেয়। একই ডেটা API অ্যাপ্লিকেশনে যুক্ত করে দেওয়া।

API key? এবং এটি কি হবে

API একটি অ্যাপ্লিকেশনের ডাটাবেসকে অন্য অ্যাপ্লিকেশনের ডাটাবেসের সাথে সংযুক্ত করতে কাজ করে, তবে API এর সাহায্যে উভয়ের মধ্যে ডেটা বিনিময় করার জন্য একটি প্রমাণীকরণ key প্রয়োজন যাতে ডেটা ভুল উপায়ে বা ভুল উদ্দেশ্যে ব্যবহার করা না হয়, একে API key বলা হয়।

উদাহরণস্বরূপ, আমরা ট্রেনের অবস্থান দেখতে আমরা প্রায়ই অনলাইন যেকোনো ট্রেন তথ্য অ্যাপ ব্যবহার করি এবং আমরা সহজেই ট্রেনের সময় এবং ট্রেনের অবস্থান খুঁজে পেতে পারি।

প্রকৃতপক্ষে, ওই এপ্লিকেশনে পাওয়া ট্রেনর তথ্যটি ভারতীয় রেলওয়ের ট্রেন লোকেশন সিস্টেমের API key ব্যবহার করে তার ব্যবহারকারীদের ট্রেনের সময় এবং ট্রেনের অবস্থান দেখায়।

এই জন্য, ট্রেন তথ্য অ্যাপের তৈরীকারীরা ভারতীয় রেলের API KEY ব্যবহার করে। ট্রেনের অবস্থান, সময়, ভাড়া সংক্রান্ত আপডেট তুলে ধরে আমাদের কাছে। এই তথ্য শুধু মাত্র তাদের অফিসিয়াল ওয়েবসাইট বা ভারতীয় রেলওয়ের অফিসিয়াল পোর্টালে, একইভাবে অ্যাপ্লিকেশন API KEY-এর সাহায্যে রেলওয়ে পোর্টালের তথ্য পাওয়া যায়।

API কিভাবে কাজ করে?

আজ ইন্টারনেটে এমন অনেক অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন এবং কম্পিউটার সফ্টওয়্যার রয়েছে, যেগুলি API-এর মাধ্যমে কাজ করে। আর এপিআই ছাড়া কোনো অ্যান্ড্রয়েড বা কম্পিউটার অ্যাপ্লিকেশন কাজ করা সম্ভব নয়।

কারণ এপিআই হল অ্যাকুর অ্যাপ্লিকেশন এবং একটি সিস্টেমের মধ্যে একটি সেতু। যা অ্যাপ্লিকেশনের সাহায্যে ব্যবহারকারীকে সার্ভারের সাথে সংযুক্ত করে। এবং ব্যবহারকারীর কাছে প্রয়োজনীয় তথ্য পৌঁছে দেয়।

যখনই আমরা আমাদের ফোন বা কম্পিউটারে কোনো একটি অ্যাপ্লিকেশন চালাই, সেই অ্যাপ্লিকেশনটি পটভূমিতে ইন্টারনেটের সাথে একটি সংযোগ স্থাপন করে এবং সেই সংযোগে আসার পরে, সেটি সার্ভারে ডেটা পাঠায়। যেখানে কোনো প্রশ্ন বা অনুরোধ পাঠানো হয়।

API key-এর সাহায্যে, সার্ভার সেই ডেটা অনুরোধ গ্রহণ করে এবং ডেটা ফোন বা কম্পিউটারে ফেরত পাঠায় এবং ব্যবহারকারী সেই ডেটা বা তথ্য ব্যবহার বা দেখতে পারে। এখন আপনি নিশ্চয়ই বুঝতে পেরেছেন কিভাবে এপিআই ব্যবহার করে একটি অ্যাপ্লিকেশন কাজ করে।

এই মুহূর্তে এমন একটি ওয়েবসাইটর উদহারণ, হলো Instazoom.buzz যাতে ব্যবহারকারী ইনস্টাগ্রামের প্রফাইল ছবি দেখতে পারে, এবং ডাউনলোড করতে পারে। এই সাইট টিতে API যুক্ত আছে যে কারণে ব্যবহারকারী এটি ব্যবহার করে সহজেই ইনস্টাগ্রামের প্রফাইল ছবি দেখতে ডাউনলোড করতে পারবেন।

জনপ্রিয় API-এর উদাহরণ

অ্যান্ড্রয়েডের ফোনে প্রচুর অ্যাপ্লিকেশন রয়েছে,যা আমরা প্রায় প্রতিদিনই কোনও না কোনও অ্যাপ্লিকেশন ব্যবহার করি, যেখানে আমরা প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে API ব্যবহার করি। তার মধ্যো থেকে কিছু জনপ্রিয় API আছে যা আমরা প্রতিদিন ব্যবহার করি, কিন্তু আমরা এটি সম্পর্কে খুব কমই জানি। সেগুলি হলো :

YouTube APIs

API-এর সাহায্যে, আপনি আপনার ওয়েবসাইটের বিষয়বস্তুর মাঝখানে ইউটিউব ভিডিও এম্বেড করতে পারেন। যখনই একজন ব্যবহারকারী আপনার ওয়েবসাইট বা বিষয়বস্তু পরিদর্শন করে, ব্যবহারকারী তখন ইউটিউবে না গিয়ে ইউটিউব ভিডিওটি আপনার ওয়েবসাইটে নিজেই প্লে বা চালু করে দেখতে পারে। এটি ইউটিউব এপিআই, যেটি ইউটিউব ভিডিও এম্বেড করার কাজ করে।

ই-কমার্স API

এখনকার সময়ে ইন্টারনেটে অনেক ই-কমার্স ওয়েবসাইট রয়েছে, যেখানে প্রতিদিন লক্ষ লক্ষ মানুষ কেনাকাটা করে। এই সমস্ত ই-কমার্স অ্যাপ্লিকেশনগুলির নিজস্ব API রয়েছে, যেটি যে কোনও অ্যাপ বিকাশকারী তাদের নিজস্ব ই-কমার্স ওয়েবসাইট তৈরি করতে ব্যবহার করতে পারে। যেমন; পণ্য বিজ্ঞাপন API, ও পণ্য তথ্য পেতে।

গুগল Maps API

এই গুগল ম্যাপ API মোবাইল এবং ডেস্কটপে ম্যাপ দেখার জন্য অ্যাপ্লিকেশন গুলিতে ব্যবহৃত হয়। Google Maps API ব্যবহার করে, অ্যাপ্লিকেশন বা সফ্টওয়্যার ডেভেলপার ওয়েবসাইট গুলিতে Google Map এম্বেড করে। এছাড়াও অবস্থান ভিত্তিক দেখার জন্য অ্যাপ্লিকেশনে ব্যবহার করা হয়। যেমন; আমরা OLA বা Ubber এর মত বুকিং অ্যাপ্লিকেশন ব্যাবহার করে সহজ দেখতে পাই। এবং আমরা আমাদের চারপাশে ক্যাব অনুসন্ধান করি, আমাদের অবস্থান এবং ক্যাবের অবস্থান শুধুমাত্র Google Maps API-এর সাহায্যে ব্যবহারকারীর কাছে দেখানো হয়।

মোবাইল অ্যাপ এপিআই

অ্যান্ড্রয়েড স্মার্টফোনের ব্যাবহারে একটি অ্যাপ তৈরি করতে API ব্যবহার করা হয়, ডেভেলপার হার্ডওয়্যারের সাথে ইন্টারঅ্যাক্ট বা কানেক্ট করতে মোবাইল এপিআই ব্যবহার করে, যেমন অ্যান্ড্রয়েড-ভিত্তিক অ্যাপ্লিকেশনের যে সম্পূর্ণ প্রোগ্রাম লিখবেন, তিনি অ্যান্ড্রয়েড API ব্যবহার করে সেই অ্যাপ্লিকেশনটি তৈরি করবেন।

পেমেন্ট গেটওয়ে এপিআই

এই এপিআই, এর মাধ্যমে আমরা অর্থ প্রদান করতে, বাণিজ্যিক অর্থ প্রদান ব্যবহার এর জন্য, API এর সাহায্যে, যে কোনও ব্যবহারকারী খুব সহজেই লেনদেন সম্পূর্ণ করতে পারে।

উইন্ডোজ অপারেটিং সিস্টেম এপিআই

উইন্ডোজ এপিআই উইন্ডোজ (OS) অপারেটিং সিস্টেম এপ্লিকেশন তৈরী করতে উইন্ডোজ এপিআই ব্যবহার করে। উইন্ডোজ এপিআই ব্যবহার করে মাল্টিমিডিয়া সম্পর্কিত, যেমন; গ্রাফিক ডিজাইনিং, এমপি 3 প্লেয়ার, ভিডিও প্লেয়ার ইত্যাদি সম্পর্কিত ব্যবহার করে।

এপিআই কেন ব্যবহৃত হয়

এপিআই ব্যবহারের পিছনে অনেকগুলি কারণ রয়েছে, যেমন এটি কোনও বিকাশকারীর আবেদন এবং সফ্টওয়্যার তৈরির প্রক্রিয়া তৈরি করে, তাকে সম্পূর্ণ প্রোগ্রাম লেখার দরকার হয়না।

পর্যবেক্ষণ: এপিআই পর্যবেক্ষণের জন্য বেশি ব্যবহৃত হয়। এই অনুসারে, আপনি কোন এপিআইতে সীমাহীন অনুরোধগুলি প্রেরণ করতে পারবেন না। ইউপিআই অনুরোধ প্রেরণ করতে আপনাকে এর প্রোটোকলটি অনুসরণ করতে হবে। যে কোনও এপিআইয়ের সাথে একসাথে আপনি অবৈধ ক্রিয়াকলাপ করতে পারবেন না কারণ বেশিরভাগ এপিআই খোঁজ রাখে এবং তারা অবৈধ কার্যকলাপ দেখলে ওই API টি ব্লক করে দিতে পারে।

সময় বাঁচাতে : বড় কোডিং লেখা এপিআই ব্যবহার করে এড়ানোর জন্য বা অ্যাপ্লিকেশনটিতে কোনও বিশেষ ফাংশন যুক্ত করতে, সেই ফাংশনটি একটি ছোট এপিআই ব্যবহার করে অ্যাপ্লিকেশনটিতে যুক্ত করা যেতে পারে। উদাহরণস্বরূপ, যদি আমরা কোনও অ্যাপ্লিকেশন তৈরি করি তবে শুরু থেকেই Signin এবং Login এর ফাংশন কোডিং করতে এটি দীর্ঘ সময় নেয়, সেই কারণে API ব্যবহার করে আমরা গুগলের সাথে সাইন আপ এবং ফেসবুকের সাথে সাইন আপ করে আমাদের সময় বাঁচাতে পারি।

দক্ষতা এবং ঝুঁকিমুক্ত : কোনও প্রোগ্রাম লেখার সময় বা অ্যাপ্লিকেশনটি তৈরী করবার সময় কিছু ত্রুটি আসতে পারে। তবে আমরা যদি এপিআই ব্যবহার করি তবে সফ্টওয়্যার বা অ্যাপ্লিকেশনটিতে তৈরি করতে তাহলে এমন ত্রুটি হওয়ার সম্ভাবনা খুব কম রয়েছে। তাই আমরা যদি আবহাওয়া বা তাপমাত্রার সম্পর্কিত কোনও অ্যাপ্লিকেশন তৈরি করতে চাই, তবে এর জন্য আমরা আমাদের অ্যাপ্লিকেশন প্রকল্পে একটি আবহাওয়া এবং তাপমাত্রা গণনা এপিআই সিস্টেম ব্যবহার করে তাপমাত্রা এবং আবহাওয়ার ডেটা সংগ্রহ করি। যেটি ওই অ্যাপের মাদ্ধমে দর্শকদের কাছে প্রদর্শিত করা হয়।

নিরাপদ এবং সুরক্ষিত: এপিআই প্রক্রিয়া টি সম্পূর্ণ নিরাপদ এবং সুরক্ষিত। এপিআইয়ের সহায়তায় প্রাপ্ত ডেটা এবং তথ্য সম্পূর্ণ সুরক্ষিত। এপিআই ব্যবহার করতে একটি এপিআই কী ব্যবহার করে, যে কোনও সিস্টেম এর ব্যবহারের জন্য নিখরচ। কোনও ধরণের এপিআই সুরক্ষা কোড নেই। তবে বেশিরভাগ এপ্লিকেশন বা ওয়েবসাইট গুলি এপিআই key ব্যবহার করে।

অটোমেশনে সহায়তা : এপিআই ব্যবহার করে অ্যাপ্লিকেশনটিতে আকর্ষণীয় হার্ডওয়্যারটিতে একটি অটোমেশন প্রক্রিয়া তৈরী করা যেতে পারে। যেমন অটোমেটিক আবহাওয়া আপডেট, বিভিন্ন দেশের টাকার মূল্য আপডেট, ক্রিপ্টো কারেন্সী মূল্য আপডেট, এছাড়া এরকম ধরণের আরো অন্নান্য অটোমেশনের জন্য এপিআই ব্যবহার হয়ে থাকে।

ব্যবসায়ের সাথে সংযোগ : একটি অ্যাপ্লিকেশন তৈরী করতে যে কোনও ব্যবসায়ের এপিআই ব্যবহার করে সেই ব্যবসায় বা পরিষেবা এপ্লিকেশন বা ওয়েবসাইট পোর্টালে একটি আন্তঃসংযোগ তৈরি করতে পারে পারবেন।

সহজ পরিবর্তন : প্রয়োজন অনুযায়ী যে কোনও সময় অ্যাপ্লিকেশনটির কার্যকারিতা খুব সহজেই পরিবর্তন করা যেতে পারে। এবং সেই ফাংশনটি পরিবর্তন করতে, কেবল সেই এপিআই পরিবর্তন করে এবং অন্য একটি এপিআই প্রতিস্থাপন করে এবং অ্যাপ্লিকেশনটির প্রয়োজনীয়তা অনুসারে সংশোধন করে ব্যাবহার করতে পারবে।

কমিশনের উপার্জন : কিছু এপিআই বিনামূল্যে, তবে কিছু এপিআই আছে যে এপিআই গুলির পরিষেবাগুলি ব্যবহার করার জন্য তাদের অর্থ প্রদান করা হয়। ডেভেলপারদের কেও কিছু অর্থ দিতে হয়। আপনি যদি এপিআই বিকাশকারী বা ডেভেলপার হন তবে আপনি আপনার এপিআই বিক্রি করে ভাল কমিশন অর্জন করতে পারেন। আপনি API বিক্রয় করতে নিজস্ব একটি প্লাটফ্রম খুলে সেখানে বিক্রয় করতে পারেব। অথবা অন্য কোনো তৃতীয়পক্ষের API সেলিং প্লাটফ্রম গুলিতে যোগদান করে আপনার এপিআই বিক্রয় করতে পারেন।

উপসংহার :

API এর ফুল ফর্ম হল “অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেস“। এটি একধরণের key যেটা ব্যাবহার করে আপনি সহজে যে কোনো কোম্পানির তথ্য কে ডেভেলপার দের দ্বারা তৈরী ওয়েবসাইট বা এপ্লিকেশনের মাদ্ধমে দর্শকদের মাদ্ধমে তুলে ধরে। যেমন; আবহাওয়া এপ্লিকেশন, বিভিন্ন দেশের সময় দেখার এপ্লিকেশন, বিভিন্ন দেশের টাকার মূল্য জানার এপ্লিকেশন, Ola গাড়ি বুকিং করা এপ্লিকেশন, Swiggy তে খাবার অর্ডার দেওয়া বা অনলাইন থেকে কেনা কাটা নিয়ে ৮৫% এর বেশি ওয়েবসাইট বা এপ্লিকেশন গুলিতে API ব্যাবহার হয়ে থাকে।

আশাকরি আপনি এপিআই কিAPI কিভাবে কাজ করে এই সম্পর্কে সম্পূর্ণ ধারণা পেয়েগেছেন। যদি এখন আপনার এখনো কোনো প্রশ্ন থাকে এপিআই সম্পর্কে তাহলে কমেন্ট বক্সে জানান। আর নিবন্ধনটি ভালো লাগলে তোমার বন্ধুদের সাথে শেয়ার করুন। আর এরকম ধরণের নতুন নতুন আপডেট পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেলটি যোগদান করুন সাথে ব্লগটি সাবিস্ক্রিব করে রাখুন। আর অনলাইন থেকে ইনকাম করতে এই নিবন্ধটি পড়ুন।

আরো পোস্ট পড়ুন :-