এটিএম থেকে টাকা কিভাবে তোলে তার সহজ উপায় (SBI এটিএম থেকে)

এটিএম থেকে টাকা কিভাবে তোলে তার সহজ উপায় (SBI এটিএম থেকে)

এখনকার সময় আমরা সকলেই প্রায় ব্যাংক একাউন্ট এর সাথে এটিএম পেয়ে থাকি। এবং সেটি ব্যবহার করে থাকি কিন্তু আমাদের মধ্যে অনেকেই আছেন। যারা এটিএম থেকে টাকা কিভাবে তুলতে হয় সেই বিষয়ে জানেন না। সুতরাং আপনি এটিএম থেকে কিভাবে টাকা তুলতে হয় এই বিষয়ে জানতে চান, তাহলে এই নিবন্ধনটি সম্পূর্ণ পড়ুন। কারণ এই নিবন্ধনের মাধ্যমে আমি আপনার সাথে শেয়ার করেছি আপনি কিভাবে এটিএম থেকে টাকা তুলতে পারবেন সেই বিষয়ে।

তাই চলুন দেরি না করে জেনে নিই এটিএম থেকে টাকা তোলার সহজ পদ্ধতিটি। তবে এই নিবন্ধনে আমরা ব্যবহার করব এসবিআই ব্যাংকের এটিএম কে সুতরাং এই টিপসটি সামান্য অন্য ব্যাংকের এটিএম এর তুলনায় ভিন্ন বা আলাদা হতে পারে।

এটিএম থেকে কিভাবে টাকা তোলে

এটিএম থেকে টাকা তোলার জন্য এটিএম এ প্রবেশ করে আপনার কার্ডটি প্রবেশ করান। তারপর আপনার ভাষাটি নির্বাচন করে উইথড্রল অপশনটি নির্বাচন করুন। তারপর আপনার টাকার এমাউন্ট বা সংখ্যাটি লিখে “ইন্টার” বাটনে ক্লিক করুন। তারপর আপনার পিন নম্বরটি লিখে, “এন্টার” বাটনে ক্লিক করে এটিএম থেকে টাকা তুলে নিন।

এটিএম থেকে টাকা তোলার জন্য আপনার কাছে অবশ্যই একটি ব্যাংকের একাউন্টের সাথে যুক্ত ডেবিট কার্ড বা ক্রেডিট কার্ড এর প্রয়োজন। তারপর আপনি সেটি নিয়ে যেকোন এটিএম বা আপনার ব্যাংকের এটিএম এ প্রবেশ করুন।

এটিএম এ প্রবেশ করার পর আপনার কাছে থাকা ডেবিট কার্ড বা ক্রেডিট কার্ড এটিএমটি এটিএম মেশিনের মধ্যে প্রবেশ করান। তারপর ৫ থেকে ১০ সেকেন্ড সময় অপেক্ষা করুন। এরপর এটিএম মেশিনের স্কিনে দুটি লেখা দেখতে পাবেন। একটি হল ইন্টারন্যাশনাল এবং আরেকটি হলো ডায়মেস্টিক। এর মধ্য থেকে আপনি ডায়মেস্টিক অপশনটি নির্বাচন করুন। তবে আপনি যদি অন্য দেশের কার্ড ব্যবহার করে ভারতে উপলব্ধ এটিএম থেকে টাকা তুলতে চান। তাহলে ইন্টারন্যাশনাল অপশনটি নির্বাচন করুন।

পরবর্তী অপশনে আপনার ভাষাটি নির্বাচন করুন। তারপর” ইন্টার” বা “ওকে” বাটনে ক্লিক করুন।

পরবর্তীতে আপনি “উইথড্রল” অপশনটিতে ক্লিক করুন। তবে এসবিআই ছাড়া অন্য ব্যাংকের ক্ষেত্রে ব্যাংকিং অপশনটি নির্বাচন করুন। তারপর তার মধ্যে থাকা “উইথড্রল” অপশনটিতে ক্লিক করুন।

আপনি “উইথড্রল” অপশনে ক্লিক করলে আপনাকে পরবর্তী ধাপে নিয়ে যাবে। সেখানে আপনি আপনার টাকার অ্যামাউন্ট বা সংখ্যাটি লিখুন। তারপর “এন্টার” বাটনে ক্লিক করুন।

পরবর্তী ধাপে আপনি আপনার এটিএম এর পিন কোডটি লিখে “এন্টার” বাটনে ক্লিক করুন। এটি করলে আপনাকে কিছু সময় অপেক্ষা করতে হবে কারণ আপনার আপনার দেওয়া পিনটি অটোমেটিক্যালি ভেরিফিকেশন করা হবে। সেটি যদি সঠিক হয়ে থাকে তাহলে আপনার টাকাটি উইথড্রল হবে। এবং সেই এটিএমের স্ক্রিনে উইথড্রাল প্রসেস বলে একটি লেখা দেখতে পাবেন। তারপর সেই ATM মেশিন থেকে আপনার টাকাটি পেয়ে যাবেন।

আপনার টাকাটি সম্পূর্ণ ভাবে উইথড্রয়াল হয়ে যাওয়ার পর। আপনি এটিএম মেশিনের স্কিনে একটি লেখা দেখতে পাবেন এবং তার নিচে “ইয়েস” এবং “নো” বলে দুটি অপশন দেখতে পাবেন। সেই দুটি অপশনের মধ্য থেকে আপনি যদি “ইয়েস” বাটনটিতে ক্লিক করেন। তাহলে আপনি আপনার ব্যাংক অ্যাকাউন্টে থাকা ব্যালেন্সটি দেখতে পাবেন। আর যদি “নো” বা ক্যানসিল অপশনটিতে ক্লিক করেন তাহলে আপনার এটিএম টাকা তোলা ট্রানজেকশন প্রসেসটি বন্ধ হয়ে যাবে।

তারপর আপনি আপনার এটিএম কার্ডটি, এটিএম মেশিন থেকে বার করে নিতে পারবেন বা নিতে হবে।

এইভাবে আপনি খুব সহজেই যেকোনো ব্যাংকের এটিএম থেকে টাকা তুলে নিতে পারবেন।

পিন ছাড়া এটিএম থেকে কিভাবে টাকা তুলব?

পিন ছাড়া এটিএম থেকে টাকা তোলাটি একটি অসম্ভব ব্যাপার। তাই আপনি অনলাইনের মাধ্যমে আপনার এটিএম কার্ড ব্যবহার করে আপনার প্রয়োজনীয় জিনিসপত্র ক্রয় করতে পারেন। এবং সেখানে আপনি পিন ছাড়াই এটিএম কার্ডের CVV কোড ব্যবহার করে ও কার্ড নম্বর ব্যবহার করে সেগুলো ক্রয় করে নিতে পারেন। এছাড়া টাকা তুলতে google পে ফোনপের মতো ইউপিআই অ্যাপ গুলো ব্যবহার করতে পারেন বা আপনার ব্যাংকের নেট ব্যাঙ্কিং পরিষেবা ব্যবহার করে টাকা আদান-প্রদান করে টাকা তুলতে পারেন।

এটিএম থেকে টাকা তোলার আগে কি করতে হয়?

এটিএম থেকে টাকা তোলার আগে আপনার শুধুমাত্র এটিএম কার্ডটি ও তার পিন নম্বরটি জেনে রাখা প্রয়োজন। সাথে এটিএম ব্যবহার করা পদ্ধতিতে ও কত টাকা তুলবেন সেটি জানা প্রয়োজন।

এটিএম বুথ থেকে একবারে কত টাকা তোলা যায়?

এটিএম বুথ থেকে একবারে কত ২০ হাজার টাকা তোলা যায় ডেভিট কার্ড এর ক্ষেত্রে আর ক্রেডিট কার্ড এ ৪০ থেকে ৬০ হাজার টাকা পর্যন্ত তোলা যায়।

এটিএম বুথ থেকে সর্বনিম্ন কত টাকা তোলা যায়?

এটিএম বুথ থেকে সর্বনিম্ন কত ১০০ টাকা তোলা যায় কিন্তু সেটি সমস্ত ব্যাংকের এটিএম এর জন্য না। কিন্তু আপনি বর্তমানে ২০০ ও ৫০০ টাকা যেকোনো ব্যাংকের এটিএম থেকে টাকা তুলতে পারবেন।

ভিসা কার্ড দিয়ে টাকা তোলার নিয়ম কি?

ভিসা কার্ড দিয়ে টাকা তোলার আলাদা কোনো নিয়ম নেই। আপনি এখানে দেওয়া এই নিয়মটি অনুসরণ করলেই ভিসা, মাস্টার, রূপে, প্লাটিনিয়াম ও আরো অন্য কোনো কার্ড দিয়ে একই নিয়মে টাকা তুলে পারবে।

আরো জানুন : ফ্রিল্যান্সিং কিভাবে শুরু করব বা অনলাইনের কাজ কিভাবে শিখবো?

উপসংহার :

এটিএম থেকে কিভাবে টাকা তুলতে হয়? আশা করি আমি আপনাকে সেই বিষয়ে সম্পূর্ণ গাইড ও টিপসটি প্রদান করতে পেরেছি। যদি পেরে থাকি এবং এটি আপনার সহায়ক হয়ে থাকে। তাহলে এটি বেশি বেশি করে শেয়ার করে দিন। আর এরকম ধরনের আরো বিভিন্ন ধরনের টিপস এর নিবন্ধন পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেলটিতে যোগদান করুন। সাথে আমাদের ওয়েবসাইটে প্রতিনিয়ত প্রবেশ করে আমাদের সাথে জুড়ে থাকুন। আর আপনার কোন প্রশ্ন থাকলে সেটি কমেন্ট বক্সে জানান।

আরো পোস্ট পড়ুন :-