কিভাবে আপনার ইউটিউব চ্যানেলে প্রথম ১০০০ সাবস্ক্রাইবার পাবেন

কিভাবে আপনার ইউটিউব চ্যানেলে প্রথম ১০০০ সাবস্ক্রাইবার পাবেন

আপনি যখন একটি নতুন ইউটিউব চ্যানেল শুরু করেন, তখন আপনার মুখোমুখি সবচেয়ে বড় সমস্যাগুলির মধ্যে একটি হ’ল আপনার ইউটিউব চ্যানেল টিতে সাবস্ক্রিবার (Subscriber) না থাকা। তাই এই সকল সম্যসা টি দূর করার জন্য বা ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইবার বাড়ানোর উপায় খুঁজে পাওয়ার জন্য এই নিবন্ধটি আপনার জন্য লেখা।

আপনার প্রথম ১০০ বা ১০০০ Subscriber কীভাবে পাবেন? সেটি জানতে ইন্টারনেটে প্রচুর নিবন্ধ উপলদ্ধ রয়েছে। আমি ওই নিবন্ধগুলি অনেক পড়েছি কিন্তু ফলাফল তেমন পায়নি। তারপর আপনি আমার নিজের অভিজ্ঞতা থেকে কাজ করা করা শুরু করে এবং আমি কিছু দিনের মধ্যে তার ফলাফল দেখতে পাই। তাই এখন আমি এটি আমার নিজের অভিজ্ঞতার ভিত্তিতে এই নিবন্ধটি লিখছি।

আমাদের সবে মাত্র নতুন চালু হওয়া ইউটিউব চ্যানেল ১৫ দিনের মধ্যে প্রায় ৩০০ জন সাবিস্ক্রিবারকে জড়ো করেছি। এবং এগুলির সমস্তই “Organic, বা ইউটুবে থেকে সার্চ করে” – অর্থ, আমরা এই গ্রাহকদের পাওয়ার জন্য কোনও অতিরিক্ত প্রচার করিনি বা টাকা খরচ হয়নি।

ইউটিউবে প্রথম ১০০০ জন সাবস্ক্রাইবার পাওয়ার উপায়

আপনি যখন কোনও নতুন ইউটিউব চ্যানেল চালু বা শুরু করেন, তখন প্রথম 10 জন গ্রাহককে পাওয়া আপনার জন্য তৎক্ষণিক বুস্টার হতে পারে। এবং এটি মোটেও কঠিন নয়। কারণ আপনি কেবল বন্ধুবান্ধব এবং পরিবারের সদস্যদের মোবাইল ফোন থেকে সাবস্ক্রাইব করতে বলুন এবং আপনি প্রায় অবিলম্বে প্রথম ১০ জন বা তার বেশি Subscriber পাবেন।

তবে এক্ষেত্তের শুদু মাত্র আপনার ইউটুবে চ্যানেল টিতে Subscribe বুস্ট হতে পারে। কিন্তু views এ বুস্ট নাউ হতে পারে কারণ আপনি যাদের মোবাইল থেকে আপনার চ্যানেলকে subscribe করেছেন তারা হয়তো আপনার ভিডিও নাও দেখতে পারে। সেই কারণে সবসময় দর্শকদের প্রয়জনীয় ও পছন্দের ভিডিও বানা সাথে সেটি সঠিক নিয়মে ইউটুবে আপলোড করতে থাকুন। তাহলে দেখবে আপনার ভিডিওটি ইউটুবে রেঙ্ক করা শুরু করে দিয়েছে এবং ইউটুবে সার্চ থেকে অটোমেটিক ফ্রীতে দর্শক আসছে এবং আপনার ভিডিওটি ভালো হলে তা আপনার চ্যানেলকে সাবিস্ক্রিব করছে।

দ্বিতীয় আপনার যদি কোনও ব্লগ ওয়েবসাইট থাকে তবে সেটিতে একটি ইউটুবে চ্যানেল এর সাবস্ক্রাইব বাটন রাখুন। এবং আপনার ওয়েবসাইটের প্রতিটি নিবন্ধনে জায়গায় জায়গায় আপনার নিবন্ধন সম্মন্ধ ভিডিওগুলি এম্বেড করুন। ফলে আপনার ওয়েবসাইটটি প্রবেশ করা দর্শক গুলি আপনার ভিডিও দেখে ভালো লাগলে তারা আপনার ইউটুবে চ্যানেল কে সাবিস্ক্রিব করবে। এক্ষেত্তে আপনার ওয়েবসাইট কতটা জনপ্রিয় তার উপর নির্ভর করে। তবে এই পদক্ষেপটি অবশ্যই আপনার Subscribe বাড়াতে উপরের করবে।

এছাড়া আপনার কাছে যদি আপনার ইমেল লিস্ট বা তালিকা থাকে তাহলে আপনি সেই ইমেইল লিস্ট টি ব্যাবহার করে আপনার ইমেইল Subscribe দের ইমেইল পাঠানোর সময় আপনার চ্যানেল এর লিঙ্কটি যুক্ত করুন। যাতে তার আপনার ইউটুব চ্যানেলে প্রবেশ করে ভিডিও গুলি দেখে। এবং আপনার চ্যানেল কে subscribe করে। আপনি যদি না জানেন ব্লগ দর্শকদের থেকে ইমেইল সংগ্রহ কিভাবে করতে হয় তাহলে এই নিবন্ধনটি পড়ুন। সাথে অবশ্যই আপনার ইউটুবে উপলোড করা ভিডিও গুলি ফেসবুক / টুইটার / ইনস্টাগ্রাম ও টেলিগ্রাম-এ থাকা বন্ধুদের সাথে শেয়ার করুন ও তাদেরকে আপনার চ্যানেলকে সাবস্ক্রাইব করতে বলুন।

আপনার ভিডিও গুলো যদি ভালো হয় এবং আপনার সোশ্যাল মিডিয়াতে থাকা বন্ধুদের ভালো লাগে তাহলে দেখবে কোন এক সময়ের মধ্যে, আপনি ১০০০ জন subscribe এর মাইলস্টনটি পেরিয়ে গেছেন। এবং ইউটুবে থেকে ইনকাম করা শুরু করে দিয়েছেন।

তবে একটি খুব জনপ্রিয় সত্য বিষয় হলো যে আপনার ভিডিও কনটেন্ট টি অবশ্যই আরও Subscriber পাওয়ার জন্য সেটি দর্শক দের আকর্ষণীয় হতে হবে। সুতরাং, আপনি ১০০০ Subscriber কে লক্ষ্য হিসাবে – আপনার ইউটিউব অ্যানালিটিক্স ডেটা তথ্যকে পর্যবেক্ষণ করা শুরু করুন।

এবং শ্রোতাদের ধরে রাখার জন্য বেশি করে ভিউ পাওয়ার জন্য ভালো একটা টপিকের সন্ধান করুন। এবং আপনার ভিডিওগুলি কতটা আকর্ষণীয় তা আপনি আপনার দর্শকদের থেকে জানতে পারবেন।

একটা কথা মনে রাখবেন যদি আপনার শ্রোতাদের ধরে রাখা বা ভিডিওর ভিউ রিটেন্সন ৩০% এরও কম হয়। তবে এর অর্থ দর্শকরা আপনার ভিডিওগুলিতে কোনো দরকারী কিছু খুঁজে পায়নাই। সেই কারণে আপনার ভিডিও তৈরির কৌশলগুলি পাল্টিয়ে সেটিকে সঠিক ভাবে বিবেচনা করে তৈরী করা উচিত।

অর্থাৎ আপনি যে টপিকে ভিডিও তৈরী করছেন সেই টপিকে অন্য যারা ভিডিও তৈরী করে আপলোড করে রেখেছে তাদের ভিডিও গুলো দেখুন এবং তাদের কে এনালাইজ করুন। যে তার কোন ভাবে ভিডিও তৈরি করছে, কি কি ট্যাগ, টাইটেল, ইউটুবে থামেল, ব্যাবহার করছে এবং তাদের কথা বলার ধরণ, ভিডিও কোয়ালিটি, ও ভিডিও ভিউয়ের পরিমান। এসব গুলো আপনাকে বিবেচনা করা অত্যান্ত প্রয়জনীয়। সবসময় আপনার শ্রোতা কী জানতে বা দেখতে চান সেদিকে লক্ষ্য রেখে সর্বদা রিসার্চ করুন। এবং সেই বিষয়ের উপর ভিডিও তৈরী করুন।

আপনি শুধুমাত্র টাকা-কে লক্ষ করে ভিডিও বানাবেন না। তাহলে আপনি সফলতা পাবেন না। কারণ আপনি যদি ইউটিউবে সার্ফ করেন থাকেন তবে আপনি বুঝতে পারবেন যে এমন অনেক ভিডিও উপলদ্ধ আছে যা ভিডিওর মাদ্ধমে ইউটুবে জয়লাভের উপর তৈরী করে করেছে। এবং এমন অনেক লোকেরা চ্যানেলে রয়েছে যাদের মাত্র কয়েকটি ভিডিও রয়েছে তবে তাদের সাবিস্ক্রিবার এর সংখ্যা লক্ষ লক্ষ। কারণ তাদের ভিডিও টিতে কোয়ালিটি আছে এবং সেটি দর্শকদের জনপ্রিয় ও প্রয়জন অনুসারে বানানো। এছাড়া অনেক সময় তারা তাদের ভিডিও তে পেইড পোমোশন (বিজ্ঞাপন) করে থাকেন। তাই সেই সব চ্যানেল গুলো কে ভালো করে এনালাইজ করে নিন।

আর পারলে আপনি যে ক্যাটাগরির ভিডিও বানান সেই ক্যাটাগরির জনপ্রিয় ভিডিওতে আসা “কমেন্ট” গুলো পড়ুন কারণ ওই কমেন্ট গুলোর মধ্যে এমন কিছু কমেন্ট পাবেন যেটা থেকে “নতুন একটি ভিডিও তৈরীর আইডিয়া” হয়ে যাবে। আপনি শুধু মাত্র সেই কমেন্ট অনুযায়ী ভিডিও বানা।

আশাকরি আপনি এই টিপস গুলি কাজে লাগালে খুব সহজে আপনার চ্যানেলে বুস্ট দেখতে পাবেন এবং আপনি ইউটিউব চ্যানেলে প্রথম ১০০০ সাবস্ক্রাইবার এর কোটাটি পূরণ করে ফেলতে পারবেন।

শেষকথা :

আশা করি এই পোস্টটি আপনাকে কিভাবে আপনার ইউটিউব চ্যানেলে প্রথম ১০০০ সাবস্ক্রাইবার পাবেন এই বিষয়ে সম্পূর্ণ ধারণা পেয়েছেন। যদি পেয়ে থাকেন তাহলে কমেন্ট বক্সে জানা আর এটি ভালো লাগবে বেশি বেশি করে শেয়ার করে দিন। এবং এরকম ধরণের নতুন নতুন টিপস এবং ট্রিকস, ও অনলাইন ইনকাম সম্পর্কে জানতে আমাদের টেলিগ্রাম চ্যানেলে যুক্ত থাকুন। সাথে নতুন আপডেট পেতে ব্লগটিতে উপলদ্ধ বেল আইকন এ ক্লিক করে সাবিস্ক্রিব করে নিন।

আরো পোস্ট পড়ুন :-