ইউটিউব চ্যানেল লোগো ও ব্যানার কিভাবে আপলোড করে

ইউটিউব চ্যানেল লোগো ও ব্যানার কিভাবে আপলোড করে তার নিয়ম ও টিপস

আমি জানি আমাদের মতো অনেকেই ব্লগ পোস্ট পড়ে ও ইউটিউব ভিডিও দেখে ইউটিউব চ্যানেল তৈরি করে রেখেছেন। এবং সেখানে হয়তো নিয়মিত ভিডিও আপলোড দিয়েও থাকে। কিন্তু অনেকে শুধু চ্যানেল তৈরি করে ভিডিও আপলোড করে। কিন্তু সে জানে না যে তার চ্যানেলটিকে একটি প্রফেশনাল ভাবে দর্শকদের কাছে তুলে ধরতে বা দর্শকদের মনে রাখতে। এটি ভালো লোগো ও ব্যানার আপলোড করা অত্যন্ত প্রয়োজনীয়।

সেই কারণে আমি দেখেছি প্রায় ২০ শতাংশ নতুন ইউটিউবারগুলো এই ভুলগুলো করে থাকেন। ফলে তাদের ইউটিউব চ্যানেলটি কিছুদিন ভালো ভিউ আসলেও সেটি আবার কমে যেতে থাকে। তাই আপনি যদি আপনার ইউটিউব চ্যানেলে একটি সুন্দর লোগো ও ব্যানার আপলোড করে একটি সুন্দর লোক দিতে চান তাহলে নিবন্ধনটি সম্পূর্ণ পড়ুন। আর এখনই জেনে নিন আপনি কিভাবে আপনার ইউটিউব চ্যানেলে লোগো বা ব্যানার আপলোড করবেন সেই বিষয়ে।

ইউটিউব চ্যানেল লোগো বা ব্যানার কিভাবে আপলোড করে

ইউটিউব চ্যানেলের লোগো বা ব্যানার আপলোড করার জন্য, সবার প্রথমে আপনি আপনার ইউটিউব চ্যানেলের ইউটিউব স্টুডিও ড্যাশবোর্ডে প্রবেশ করুন। তারপর সেখানে থাকা মেনুগুলির মধ্য থেকে “কাস্টমাইজেশন” অপশনটিতে ক্লিক করুন।

আপনি কাস্টমাইজেশন অপশনটিতে ক্লিক করলে আপনাকে ইউটিউব চ্যানেল কাস্টমাইজেশন পেজে নিয়ে যাবে। যেটা দেখতে নিচে ছবির মত। সেখানে আপনি “ব্র্যান্ডিং” অপশনটিতে ক্লিক করুন। তারপর সেখানে পিকচার অপশনটিতে আপনি আপনার চ্যানেলের একটি লোগো বা আপনার ছবি আপলোড করুন। তারপর “ব্যানার ইমেজ” অপশনটিতে আপনি আপনার ইউটিউব চ্যানেলের একটি ব্যানার আপলোড করুন। তারপরে “ভিডিও ওয়াটার মার্ক” অপশন টিতে আপনি আপনার চ্যানেলের একটি পিএনজি লোগো আপলোড করুন। তারপর উপরে দেওয়া “পাবলিশ” বাটনে ক্লিক করুন।

ইউটিউব লোগো ও ব্যানার কিভাবে আপলোড করে

তবে আপনি যদি না জানেন Youtube লোগো বা ব্যানার কিভাবে তৈরি করে। তাহলে আপনি কমেন্ট বক্সে জানাতে পারেন। আমি এর উপরে একটি আলাদা নিবন্ধন নিয়ে আসবো। আর আপনার যদি ফটোশপ সম্পর্কে ন্যূনতম জ্ঞান থাকে তাহলে আপনি Canva.com ওয়েবসাইটে প্রবেশ করে খুব সহজেই আপনার ইউটিউব চ্যানেলের জন্য একটি লোগো বা ব্যানার তৈরি করে নিতে পারেন। তারপর সেটি কি আপনার ইউটিউব চ্যানেলে আপলোড করতে পারে।

ইউটিউব চ্যানেল লোগো সাইজ কত হয়?

সাধারণত ইউটিউব চ্যানেলের লোগোর সাইজ হয় ৮০০x৮০০ px (পিক্সেল)। তাই আপনি এই সাইজের লোগো যেকোনো ফটোশপ বা লোগো তৈরির ওয়েবসাইট থেকে লোগো তৈরী করে আপলোড করতে পারেন আপনার চ্যানেল।

ইউটিউব লোগো ব্যবহার করা যাবে কি?

অবশ্যই, আপনি আপনার ইউটিউব চ্যানেলে লোগো ব্যবহার করতে পারবেন। তবে তার জন্য সর্ব প্রথমে আপনাকে একটি লোগো তৈরি করতে হবে। তারপর আপনি সেটাকে আপনার ইউটিউব চ্যানেলে আপলোড করতে পারবেন। এছাড়া Youtube চ্যানেলে লোগো ব্যবহার করলে আপনি অনেক সুবিধা পাবেন। যেমন; আপনার ইউটিউব চ্যানেলটি দর্শকদের চিনতে সুবিধা হবে। এবং সেটি একটি ব্র্যান্ড হিসেবে চিহ্নিত হতে পারে।

ইউটিউবে প্রোফাইল পিকচার কিভাবে বানাবো?

ইউটিউব প্রোফাইল পিকচার ও লোগো বানানোর জন্য সবার প্রথমে আপনি Canva.com ওয়েবসাইটটিতে প্রবেশ করুন। তারপর সেখানে একটি অ্যাকাউন্ট তৈরি করে আপনার ক্যানভা একাউন্ট এর ড্যাসবোর্ডে প্রবেশ করুন। তারপর সেখানে উপলব্ধ সার্চ বক্সে ইউটিউব লিখে সার্চ করলে আপনার সামনে Youtube সম্বন্ধে যত কিছু প্রয়োজন। যেমন; থাম্বেল, লোগো, ও ব্যানার তৈরি, করার কিছু উদাহরণ পেয়ে যাবেন। যেগুলোতে ক্লিক করে আপনি খুব সহজেই ড্রাগ এবং ড্রপ করে তৈরি করে নিতে পারবে।

উপসংহার :

আশা করি আপনি বুঝতে পেরেছেন কিভাবে আপনি আপনার ইউটিউব চ্যানেলের লোগো বা ব্যানার ফটো আপলোড করা যায় সেই বিষয়ে। যদি বুঝতে পেরে থাকেন এবং এই নিবন্ধনটি আপনার ভালো লেগে থাকে। তাহলে এটি বেশি বেশি করে শেয়ার করুন। আর এরকম ধরনের আরো নতুন নতুন ইউটিউব টিপসব্লগিং সম্পর্কে জানতে আমাদের টেলিগ্রাম চ্যানেলটিতে যোগদান করুন, ও এই ওয়েবসাইটটিকে সাবস্ক্রাইব করে রাখুন। আর ইউটিউব এর কিছু গুরুত্বপূর্ণ সেটিং সম্পর্কে জানতে এখানে ক্লিক করে এখনই জেনে নিন।

আরো পোস্ট পড়ুন :-