কিভাবে ইউটিউবে প্রথম ভিডিও বানাবো টিপস জেনে নিন এখুনি

আমি কিভাবে ইউটিউবে প্রথম ভিডিও বানাবো টিপস জেনে নিন এখুনি

আসসালামু আলাইকুম, বন্ধুরা আপনাদেরকে আবার একটি নতুন নিবন্ধনে স্বাগতম জানাই। আশা করি আপনারা ভালো আছেন? আজকের নিবন্ধনে আমি আপনাদের সাথে শেয়ার করব। আপনি কিভাবে প্রথম ইউটিউবে ভিডিও বানাবেন এবং সেটি আপলোড করবেন সেই বিষয়ে।

কারন আমাদের মধ্যেও অনেক এমন ভাই বোন আছে যারা নতুন নতুন YouTube চ্যানেল তৈরি করেছেন। কিন্তু তারা জানে না যে তাদের YouTube চ্যানেলের প্রথম ভিডিও কি দিয়ে শুরু করা উচিত এবং কিভাবে সেটি করব। সেই বিষয়ে এই নিবন্ধনটি। তাই চলুন আমরা দেরি না করে জেনে নিই সেই ভিডিও বানানো টিপসটি। কারণ এটি একটি নতুন ইউটিউব চ্যানেলের জন্য অন্যতম গুরুত্বপূর্ণ ও প্রয়োজনীয় একটি জিনিস। সুতরাং ইউটিউবে প্রথম ভিডিও সঠিকভাবে বানানোটি অত্যন্ত প্রয়োজনীয়।

কিভাবে ইউটিউব প্রথম ভিডিও বানাবো

ইউটিউব প্রথম ভিডিও বানানোর আগে, সবার প্রথম আপনাকে একটি ইউটিউব চ্যানেল তৈরি করতে হবে। তারপর সেই চ্যানেলটিকে সঠিকভাবে সেটিং করে নিজস্ব একটি লোগো ও ব্যানার তৈরি করে সেটা আপলোড করে দিন। তারপরে একটি ইউটিউব ভিডিও বানান যেটা হবে আপনার ইউটিউবের প্রথম ভিডিও

সেই প্রথম ভিডিও তৈরি করার জন্য আপনাকে আগে থেকে কিছু বিষয়ে চিন্তাভাবনা করতে হবে, বা কোন একটি খাতা পেনে সেই ভিডিওর বিষয়ে স্ক্রিপ্ট বা তথ্য লিখে রাখতে হবে। তারপর সেই ভিডিওটি বানানোর সময় আপনি ওই স্ক্রিপ্টে যা যা লিখেছেন। যেমন ভাবে লিখেছেন আপনি ঠিক তেমন ভাবেই একটি ভিডিও তৈরি করুন

তবে আমি আপনাকে বলব আপনি যদি একজন নতুন ইউটিউবার হয়ে থাকেন। তাহলে আপনার ইউটিউবের প্রথম ভিডিও যেটা হওয়া উচিত।

সেটা হলো সেই ভিডিওতে আপনি হ্যালো বন্ধু কিংবা আরো অন্যান্য বিষয় দিয়ে শুরু করে, আপনার নাম, আপনার ঠিকানা, আপনি কি করেন, আপনার কোন বিষয়ে বিশেষ অভিজ্ঞতা আছে, আপনি কি কারনে YouTube চ্যানেল তৈরি করেছেন। এবং আপনি কি বিষয়ে সেই ইউটিউব চ্যানেলটিতে ভিডিও আপলোড করবেন। এছাড়া কবে কবে ভিডিও আপলোড করবেন এবং কোন সময়ে আপলোড করবেন।

সেই বিষয়গুলির উপরে একটি দুই থেকে তিন মিনিটের ভিডিও বানিয়ে “আমার চ্যানেলের প্রথম ভিডিও” বলে সেই ভিডিওটির টাইটেল দিয়ে সুন্দরভাবে একটি ইউটিউব ভিডিও ডিসক্রিপশন লিখে ও থামেল বানিয়ে সেই ভিডিওটি সঠিক ভাবে ইউটুবে আপলোড করে আপনার দেওয়ার সময় মতো পাবলিশ করে দিন।

আমি মনে করি এটি যে কোন ইউটিউব চ্যানেলের প্রথম ভিডিও হওয়া উচিত। কারণ ওই ভিডিওর কারণে আপনার দর্শকগুলো আপনার বিষয়ে ভালো ভাবে জেনে যাবে, এবং আপনি কি বিষয়ে ভিডিও আপলোড দেবেন এসব বিষয়গুলো জানতে পেরে সে আপনার চ্যানেলটিকে সাবস্ক্রাইব করবার জন্য বা আপনার সাথে জোড়ার জন্য বেশি পরিমাণে আগ্রহী হবে। কারণ সে আপনাকে অন্যদের তুলনায় অনেকটা রিয়েল বা সঠিক ভেবে নেবে সেই কারণে।

অন্যথায় আপনি ইউটিউবে প্রথম ভিডিও বানাতে। আপনি যে ক্যাটাগরি ইউটিউব চ্যানেলে ভিডিও তৈরির কথা ভেবেছেন সেই ক্যাটাগরির যে বড় ইউটিউবারটি আছে তার প্রথম ভিডিওটি দেখুন। এবং বর্তমানের ভিডিওটি দেখুন। তারপর সেই দুটোকে নিজের মতো বিবেচনা করে একটি সুন্দর ভিডিও তৈরি করে সেটিকে ইউটিউবে আপলোড দিতে পারেন।

আর একদিকে আপনি গুগল ট্রেন্ডস প্ল্যাটফর্মটি ব্যবহার করে আপনার ক্যাটাগরির সবথেকে বেশি সার্চ হওয়া টপিক এর উপর আপনার প্রথম ভিডিও বানাতে পারেন।

তবে সেই ভিডিও বানানোর জন্য আপনার একটা ভালোমানের ক্যামেরা ওয়ালা স্মার্টফোনের প্রয়জন হবে যেটা ব্যাবহার করে আপনি ভিডিওটি শুট করবেন। যদি ইতিমধ্যে সেটা থেকে থাকে। তাহলে আপনি সামান্য কিছু টাকা খরচ করে একটা মাইক, ট্রাইপড ও গ্রীন কাপড় ক্রয় করতে পারেন ভালো মানের ভিডিও শুট করতে। আর যদি আপনার কাছে তেমন কোনো টাকা না থেকে থাকে। তাহলে আপনি আপনার ফোনেটিকে কোনো একটা স্টান্ট এর মতো যন্ত্র নিয়ে সেটাতে সেট করে একটা ভালো দেওয়াল এর সামনে বা ফাঁকা মাঠে দাঁড়িয়ে আপনার প্রথম ভিডিওটি শুট করে নিতে পারেন।

এইভাবে আপনি যেকোন নতুন ইউটিউব চ্যানেলের জন্য প্রথম ভিডিও বানিয়ে নিতে পারেন।

শেষ কথা :

আমি কিভাবে ইউটিউবে প্রথম ভিডিও বানাবো আশা করি আপনি সেই বিষয়ে সম্পূর্ণ গাইড বা টিপসটি পেয়েছেন। যদি পেয়ে থাকেন তাহলে এটি বেশি বেশি করে শেয়ার করে দিন। আর এরকম ধরনের আরো YouTube সম্পর্কে নতুন নতুন নিবন্ধন পেতে ও অ্যাফিলিয়েট মার্কেটিং সম্পর্কে জানতে আমাদের টেলিগ্রাম চ্যানেলটিতে যোগদান করুন। সাথে আমাদের ওয়েবসাইট টিকে সাবস্ক্রাইব করে আমাদের সাথে প্রতিনিয়ত জুড়ে থাকুন। আপনার কোন প্রশ্ন থাকলে সেটি কমেন্ট বক্সে জানান।

আরো পোস্ট পড়ুন :-